সাধ্বী ভগবতী সরস্বতী

সাধ্বী ভগবতী সরস্বতী ২৫ বছর আগে আমেরিকা থেকে ভারত দেখতে এসে সন্ন্যাস গ্রহণ করেছিলেন।

সাধ্বী ভগবতী সরস্বতী: ২৫ বছর আগে আমেরিকা থেকে ভারত দেখতে এসে সন্ন্যাস গ্রহণ করেছিলেন। ভারতীয় দর্শন এবং নিরামিষবাদ আমেরিকা থেকে একজন তরুণীকে এতটাই প্রভাবিত করেছিল যে তিনি যখন 1996 সালে ভারতে বেড়াতে এসেছিলেন তখন চিরকালের জন্য এখানেই থেকে যান।

ঋষিকেশের পরমার্থ নিকেতন আশ্রমকে তিনি চিরকালের জন্য নিজের আবাসস্থলে পরিণত করেছিলেন।সাধ্বী ভগবতী সরস্বতী আজ ঋষিকেশে বসবাস করে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করছেন। ভারতে আসার আগে আমেরিকায় তার জীবন সম্পর্কে বর্ণনা করে তিনি বলেছিলেন যে তিনি আমেরিকা এবং ভারতের জীবন ব্যস্থার মধ্যে বিশাল পার্থক্য দেখেছেন।

তার মতে, আমেরিকায় মানুষকে সব বিষয়ে অভিযোগ করতে দেখা যায়। লাইফস্টাইল, খাবার বা স্বাস্থ্য সুবিধার ব্যাপারই যাই হোক, কিন্তু ভারতে সে দেখেছে এখানকার মানুষের ঈশ্বরের প্রতি অগাধ বিশ্বাস। তারা অভিযোগের জীবন থেকে নিজেদের দূরে রাখে। শুধু তাই নয়, নিরামিষভোজীতেও রয়েছে তার অটুট বিশ্বাস।

বর্তমানে সাধ্বী সরস্বতীর বয়স প্রায় ৪৯ বছর। তিনি মনোবিজ্ঞানে পিএইচডি করেছেন। তিনি দিব্য শক্তি ফাউন্ডেশনের সভাপতি হিসেবেও কাজ করছেন। তার এই সংগঠন শুধু নারীর ক্ষমতায়নেই নিয়োজিত নয়, শিশুদের বিনামূল্যে শিক্ষাও দিচ্ছে। সাধ্বী গ্লোবাল ইন্টারফেইথ ওয়াশ অ্যালায়েন্সের আন্তর্জাতিক সাধারণ সম্পাদকের দায়িত্বও সামলাচ্ছেন। এই সংস্থাটি শুধু শিশুদের বিশুদ্ধ জলই দিচ্ছে না, তাদের উন্নত স্বাস্থ্য ও সুশিক্ষার জন্যও কাজ করছে।

সাধ্বীর পরিচয় (সাধ্বী ভগবতী সরস্বতী গল্প)

সাধ্বী সরস্বতী মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ফ্রাঙ্ক এবং সুসান গারফিল্ডের ঘরে জন্মগ্রহণ করেন।তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর পিএইচডি শুরু করেন। এ সময় তিনি ভারতে আসার সুযোগ পান। 

প্রথম থেকেই, তিনি তার জীবনে নিরামিষাশী ছিলেন, যার কারণে তার মতে, তিনি আমেরিকায় অনেক সমস্যার মুখোমুখি হয়েছিলেন। এরই মধ্যে, কেউ তাকে ভারতে নিরামিষ খাওয়ার কথা বলেছিল, যার জন্য তিনি খুব উত্তেজিত হয়েছিলেন এবং ভারতে আসার সিদ্ধান্ত নেন।

সাধ্বী ভগবতী সরস্বতী
সাধ্বী ভগবতী সরস্বতী

সাধ্বী ভগবতী সরস্বতী  ভারতে আসার পর

অবশেষে, 1996 সালে, সাধ্বী ভারতে আসেন। তখন তার বয়স ছিল প্রায় ২৫ বছর। ভারত সফরকালে তিনি ঋষিকেশে স্বামী চিদানন্দ সরস্বতীর পরমার্থ নিকেতন আশ্রম নিয়ার সুযোগ পান। এখানে তিনি ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিলেন।

এরপর তিনি ২০০০ সালে সন্ন্যাস  গ্রহণ করেন। যখন সাধ্বীর বাবা-মা বিষয়টি জানতে পারেন, তখন তারা খুব দুঃখ পেয়েছিলেন, কিন্তু পরে তারা এই সত্যটি মেনে নেন। আজ সাধ্বী শুধুমাত্র আধ্যাত্মিক বক্তৃতা দিয়ে মানুষকে গাইড করছেন না, তিনি যোগব্যায়াম, ধ্যান এবং জীবনযাপনের শিল্পের মতো বিষয়গুলির উপর বক্তৃতাও দিচ্ছেন। এখন বিশ্বের 50 টিরও বেশি দেশে তার অনুসারী হয়ে উঠেছেন।

সাধ্বী ভগবতী সরস্বতী মহিলাদের জন্য কাজ করছেন

সাধ্বী ভগবতী সরস্বতী নারীদের কল্যাণে কাজ করছেন। তিনি বিশ্বাস করেন যে নারীদের তাদের সুখের জন্য অন্যের উপর নির্ভর করতে হবে না। তাদের নিজেদের মধ্যেই তাদের সুখ খুঁজে পাওয়া উচিত। ধ্যানের মাধ্যমে তাদের মনকে ঈশ্বরে কেন্দ্রীভূত করার চেষ্টা করা উচিত। 

যে কাজই তাদের আনন্দ দেয়, তাদের উচিত সেই কাজটি পূর্ণ একাগ্রতার সাথে করা এবং তাতে মগ্ন থাকা উচিত। সাধ্বী বিশ্বাস করেন যে মহিলাদেরও সুস্থ থাকার, শিক্ষিত হওয়ার এবং সুখী জীবনযাপন করার অধিকার রয়েছে। নদীর মতো নারীকে এগিয়ে চলা উচিত, পথে আসা প্রতিটি বাধা অতিক্রম করে নিজের পথ তৈরি করা উচিত। সুখ ঐচ্ছিক নয়, এটি সর্বদা প্রতিটি মানুষের সাথে থাকে, শুধু আমাদের ইতিবাচক চিন্তা করা উচিত।

সাধ্বী ভগবতী সরস্বতী মহিলাদের জন্য কাজ করছেন
সাধ্বী ভগবতী সরস্বতী মহিলাদের জন্য কাজ করছেন

ঐশ্বরিক শক্তি ফাউন্ডেশনের সভাপতি সাধ্বী ভগবতী সরস্বতী ভারতে বসবাস করে নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করছেন।

30 বছর বয়সে সন্ন্যাস নেওয়া, মহিলাদের উন্নতি এবং শিশুদের শিক্ষা নিয়ে কাজ করা

গ্লোবাল ইন্টারফেইথ ওয়াশ অ্যালায়েন্সের সেক্রেটারি-জেনারেল , একটি আন্তর্জাতিক আন্তঃধর্মীয় সংস্থা যা পরিষ্কার জল, স্যানিটেশন এবং হাইজিন (ওয়াশ) এর জন্য নিবেদিত।

ডিভাইন শক্তি ফাউন্ডেশনের সভাপতি , একটি ফাউন্ডেশন যা বিনামূল্যে স্কুল, বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রোগ্রাম এবং ক্ষমতায়ন কার্যক্রম পরিচালনা করে।

টাইম ম্যাগাজিন, সিএনএন, নিউইয়র্ক টাইমস এবং অন্যান্য মর্যাদাপূর্ণ প্রকাশনায় কভার করা পরমার্থের বিশ্ব-বিখ্যাত আন্তর্জাতিক যোগ উৎসবের পরিচালক ।

সাধ্বী ভগবতী সরস্বতী, আন্তর্জাতিক মহাসচিব, গ্লোবাল ইন্টারফেইথ ওয়াশ অ্যালায়েন্স বলেছেন, ” মা গঙ্গার পবিত্র তীরগুলি দুর্দান্ত । পরমার্থ নিকেতনে গ্লোবাল ইন্টারফেইথ ওয়াশ অ্যালায়েন্সের আন্তর্জাতিক সাধারণ সম্পাদক সাধ্বী ভগবতী সরস্বতী, গুজরাট সহ ভারতের বিভিন্ন রাজ্য থেকে SGVP আহমেদাবাদ আয়োজিত সৎসঙ্গ সাধনা শিবিরে নারী শক্তির উপর বক্তৃতা করেন।

ভারতীয় সংস্কৃতি, পরিবেশ, জল এবং গাছপালাগুলির গুরুত্ব বর্ণনা করেন, সাধ্বী সবাইকে জল সংরক্ষণের প্রতিশ্রুতি নিতে বাধ্য করেন। বিশ্বস্তরে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য বিশ্বজগতের জলাভিষেক করা হয়। জীবের আন্তর্জাতিক সাধারণ সম্পাদক সাধ্বী ভগবতী সরস্বতী বলেছেন যে “

তিনি বলেন এখন মনে হচ্ছে আমি ভারতে থাকি না কিন্তু ভারত আমার মধ্যে থাকে; আমার হৃদয়ে ; আমার জীবনে বেঁচে থাকে এবং আমার প্রতিটি নিঃশ্বাসে থাকে ভারতকে অনুভব করি। তিনি বলেন, এটাই সেই ভূমি যা সারা বিশ্বকে নতুন সংস্কৃতি দিয়েছে।

বেদ বাসুধৈব কুটুম্বকমের সংস্কৃতি দিয়েছে। সাধ্বী বলেছিলেন যে ভারতীয় দশষের ঐশ্বরিক মন্ত্রগুলির অর্থ কেবল শাস্ত্রেই থাকা উচিত নয়, আমাদের জীবনেও সাথে তা গ্রহন করা উচিৎ। কোন সন্দেহ নেই যে প্রতিটি ভারতীয় যখন এই মূল্যবোধের সাথে জীবনযাপন করবে, তখন ভারত সত্যিই বিশ্বে একটি বিস্ময়কর স্থান তৈরি করতে পারে।

সাধ্বী বলেন, মা গঙ্গার পবিত্র তীরটি চমৎকার। গঙ্গার পবিত্রতা বর্ণনা করা অসম্ভব। পৃথিবীর কোথাও কোনো নদী মায়ের মর্যাদা পায়নি। বছরের পর বছর ধরে, গঙ্গা অবিরাম প্রবাহিত হচ্ছে, ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যকে ধারণ করে।

মাদার গঙ্গা আমাদের শান্তি প্রদান করেছে , আমাদের ফোকাস ও শৃঙ্খলাবোধের রুট নিশ্চিত করেছে এবং সমৃদ্ধ ভারত বিশ্বব্যাপী স্বীকৃত পরিচালিত হয় তাই গঙ্গা দূষণ মুক্তি রাখা সকলের দায়িত্ব। গঙ্গাকে সাজিয়ে , সাজিয়ে, পরিচ্ছন্ন করে রাখা আমাদের কর্তব্য।

সাধ্বী ভগবতী সরস্বতী
সাধ্বী ভগবতী সরস্বতী

তিনি বলেন, বাইরে যেমন গঙ্গা প্রবাহিত হয়, তেমনি জ্ঞানের গঙ্গা আমাদের মধ্যে প্রবাহিত থাকে এবং সেই জ্ঞানের আলোয় নিজেকে আলোকিত করে অন্যদের মাঝে ছড়িয়ে দিলেই জীবনে সেবার পথ প্রবাহিত হবে। এটি মানব জীবনের সবচেয়ে বিস্ময়কর কাজ।

আমি যখন ভারতে আসি, তখন স্কুলের ছেলেমেয়েদের কাছ থেকে শুনেছিলাম , তারা হাত তুলে বলছে, ” দেশের সেবা কে করবে , আমরাই করব , আমরাই করব।”  শিশুদের এই অনুভূতি দেখে আমি অভিভূত হয়েছি, আমি মনে করি এই অনুভূতি আমাদের সবার মধ্যে আসা উচিত।

নিজের দেশের প্রতি ভালোবাসা থাকতে হবে ; আপনার সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতি আপনার সংযুক্তি থাকা উচিত। সাধ্বী বলেছেন যে আপনারা সবাই খুব ভাগ্যবান যে আপনারা ভারতে জন্মগ্রহণ করেছেন। আমি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করে হলিউড ঘুরে গঙ্গার তীরে এসেছি। ভারতের মাটিতে এই আচার-অনুষ্ঠানে মধ্যে আপনার জন্ম হয়েছে, অতএব, আপনার সংস্কৃতির জন্য এবং দেশের সেবায় আপনাদের প্রতিটি নিঃশ্বাস ফেলা উচিৎ।

সাধ্বী সকল মায়েদের বলেন, মায়েদের উচিত তাদের সন্তানদের মধ্যে শিশুকাল থেকেই নারীর প্রতি শ্রদ্ধা , পরিবেশ ও জল সংরক্ষণের মূল্যবোধ জাগ্রত করা যাতে শিশুরা এই গুণাবলী নিয়ে বড় হয়। তিনি বলেন, ছোট ছেলেমেয়েদের যদি গল্পের মাধ্যমে শিকড়ের সঙ্গে যুক্ত থাকার জন্য টিভি ও মোবাইল ফোন দেওয়া হয়, তাহলে সত্যিই অসাধারণ পরিবর্তন আসবে।

আর পড়ুন….