হিন্দু ধর্ম

কেন বিশ্বের অনেক মানুষ হিন্দু ধর্মের প্রতি আকৃষ্ট হচ্ছে? মোহাম্মদ আলম শানু এর কলমে।

কেন বিশ্বের অনেক মানুষ হিন্দু ধর্মের প্রতি আকৃষ্ট হচ্ছে? মোহাম্মদ আলম শানু কলমে। ধর্মঅন্ধরা কখনোই স্বাধীনভাবে চিন্তা করতে পারেনা। অনেক দিন আগে আমি রাজাকার মৌলানা ইউসুফকে এক ওয়াজ মাহফিলে এক হিন্দুকে প্রকাশ্যে ইসলাম ধর্মে দীক্ষিত করতে দেখেছি !

এবং দেখেছি অনিচ্ছা থাকার স্বর্থেও তাকে জোর করে কালেমা পড়িয়ে মুসলিম ধর্মে দীক্ষিত করতে ! যতটুকে মনে পড়ে সেইদিন হাজার হাজার ধর্মঅন্ধরা আনন্দে উচ্ছাস করেছিল ! সেইদিনের ধর্মান্তরিত করুন দৃশ্যটি আমার বিবেকে আজও কষ্ট দেয় !

তাই আজ আমি কিছু তথ্য দিবো যেখানে মুসলমানরা স্বইচ্ছায় হিন্দু ধর্মে দীক্ষিত হয়ে যায় ! ১৯০০ সালের পর বিশ্বের অনেক মানুষ হিন্দু ধর্মের প্রতি আকৃষ্ট হয়। তারা বেদ ও উপনিষদ সম্পর্কে অধ্যয়ন শুরু করেন। আর্য সমাজ, ব্রাহ্মসমাজ, স্বামী বিবেকানন্দ প্রভৃতি হিন্দু ধর্মপ্রচারকরা বিশ্বে আধ্যাত্মিকতা ও হিন্দুধর্ম প্রচারের জন্য মহান কাজ করেছেন।

ইসলামে ধর্মান্তীত
ইসলামে ধর্মান্তীত

গত কয়েক বছর থেকে মানুষ হিন্দু ধর্মে দীক্ষিত হয়েছে:- তাদের মধ্যে ভারত:- প্রতি বছর ৬৩০০ মানুষ হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়। মালাসিয়া :- মালশিয়া কয়েক বছর আগে একটি আইন পাস করেছে যা বলে “কোন মুসলমান ইসলাম ছাড়া অন্য কোনো ধর্ম গ্রহণ করতে পারে না, তবে অমুসলিমদের ইসলামে স্বাগত জানানো হয়”।

এর কারণ হল অনেক মুসলিম হিন্দু ধর্মকে অনুসরণ করতে শুরু করেছে এবং মালাশিয়ান সরকার এতে ভীত। এ নিয়ে আন্তর্জাতিকভাবে মালয়েশিয়া সরকার তীব্র সমালোচনার মুখে পড়েছে। ইন্দোনেশিয়া:- প্রতি বছর প্রায় ৩৫০০ জন মুসলমান থেকে হিন্দু হয় !

বহু বছর আগে কিছু মুসলিম শাসক পীর আউলিয়া ভারতবর্ষে জোরপূর্বক ইসলামে ধর্মান্তরিত করে সেখানে মেয়েদের বিয়ে করে হিন্দুধর্ম এর নিম্নশ্রেণীর হিন্দুদের জয় করতে পেরেছে ! সেখানকার সংস্কৃতি ও উৎসবে আমরা হিন্দু ধর্ম খুঁজে পাই।

 ধর্মান্তরিত
ধর্মান্তরিত

সুরিনাম :- প্রতি বছর ৪০০০ থেকে ৪৭০০ জন হিন্দু ধর্মে দীক্ষিত হয় ! অনেক ধর্মপ্রচারক, সাধু সন্ন্যাসী কারণে ভারতবর্ষে হিন্দু ধর্ম দ্রুত বর্ধনশীল এবং বিশ্বের অনেক দেশেই হিন্দু ধর্মের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আমি এখনও সেগুলি নিয়ে অধ্যয়ন করছি এবং যারা হিন্দু ধর্মে ধর্মান্তরিত হতে চেয়েছিলেন বা ইতিমধ্যেই তাদের বিশ্লেষণ করছি৷

আমি অনেক পরিসংখ্যান দেখেছি এবং এর কারণে আমি বলতে পারি অদূর ভবিষ্যতে আমরা দেখতে পাব সারা বিশ্বের মানুষ বেদ ও পুরাণ গ্রহণ এবং অনুসরণ করছে। হিন্দুদের বেদ এবং পুরাণ থেকে আসা আয়ুর্বেদ এবং যোগব্যায়ামকে বিশ্বের মানুষ ইতিমধ্যেই অনুসরণ করেছে।

কে হিন্দু হচ্ছে কে মুসলমান হচ্ছে সেটা বড় কথা নয় ! এখন যুগ পাল্টিয়েছে , সভা পৃথিবী এখন দেখেনা কে হিন্দু, বৌদ্ধ , মুসলিম, কিংবা খ্রিষ্টান ! সবার ওপরে মানবতা এখন সবার ধর্ম !

‘সবার উপর মানুষ সত্য, তাহার উপর নাই’ – জ্ঞান হওয়ার পর থেকে এ কথাটিকেই ‘মন্ত্র’ ভেবেছি, ভালোবেসেছি মানবজাতিকে৷ অথচ আজ আমারই দেশের মানুষ দেশমাতৃকাকে কলঙ্কিত করছে৷ ধর্মের দোহাই দিয়ে হত্যা করছে অন্য ধর্মের বিশ্বাসকে !

হত্যা করছে ‘নাস্তিক’ চিন্তাধারার মানুষদের৷ আমি নাস্তিক কিন্তু ধর্মের বিরুদ্ধে নই , কিন্তু প্রচন্ড ধর্মান্ধতার বিরুদ্ধে।

আর পড়ুন….