সুখবর: কোভিড-১৯ এর রোগীরা চব্বিশ ঘন্টার মধ্যে সেরে উঠবেন বিজ্ঞানীদের দাবি। বিশ্বব্যাপী করোনার ভাইরাসের ক্রমবর্ধমান সংখ্যার মধ্যে বিজ্ঞানীরা একটি ড্রাগ আবিষ্কার করেছেন যা কেবল 24 ঘন্টার মধ্যে করোনার সংক্রমণকে দূর করবে। মলনুপিরাবির নামে এই ওষুধটি কেবল করোনার রোগীদের সংক্রমণ রোধ করতেই পারে না, আরও মারাত্মক রোগ রোধ করতে পারে

 

নিউ ইয়র্ক: কোভিড-১৯ মহামারির প্রাদুর্ভাবের এক বছরেরও বেশি সময় কেটে গেছে, তবে এখনও পর্যন্ত সঠিক কোনও ওষুধ তৈরি হয়নি। বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিন তৈরির জন্য মহড়াটি তীব্র হলেও বিজ্ঞানীরা এমন একটি ওষুধ আবিষ্কার করেছেন যা কেবল ২৪ ঘন্টার মধ্যে করোনার চিকিত্সা নিরাময় করতে পারেবিজ্ঞানীরা দাবি করেছেন যে এই অ্যান্টি-ভাইরাল ড্রাগটি করোনাকে পুরোপুরি নির্মূল করতে পারে। এই ড্রাগ নামকরণ করা হয়। এমকে -৪৪৮২ / ইআইডিডি -২৮০১ এটিকে সহজ ভাষায় মলনুপিরাবিরও বলা হয়।

 

মোলনুপিরাবির করোনার চিকিত্সায় গেম চেঞ্জার হবেন!

জার্নাল অফ নেচার মাইক্রোবায়োলজিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, মলনুপিরাবির করোনার রোগীদের সংক্রমণ রোধ পারে তাই নয়, আরও মারাত্মক রোগ প্রতিরোধ করতে পারে। এই গবেষণার লেখক, রিচার্ড প্লাম্পার বলেছেন যে করোনার চিকিত্সার জন্য এই প্রথম মৌখিক ওষুধ সামনে এলো যা চিকিৎসা বিজ্ঞানে বড় আশার আলো দেখাচ্ছে। MK-4482 / EIDD-2801 করোনার চিকিত্সার ক্ষেত্রে গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হতে পারে।

 

ইনফ্লুয়েঞ্জা নির্মূল করতে কার্যকর

এই ড্রাগটি জর্জিয়ার স্টেট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দল আবিষ্কার করেছে প্রাথমিক গবেষণায় ওষুধটি ইনফ্লুয়েঞ্জা-জাতীয় মারাত্মক ফ্লু নির্মূল করতে কার্যকর বলে প্রমাণিত হয়েছিল, তারপরে ফেরেট মডেলের মাধ্যমে সারস-সিওভি -2 সংক্রমণ রোধে এটি গবেষণা করা হয়েছিল। এই গবেষণা চালিয়ে যাওয়ার জন্য বিজ্ঞানীরা প্রথমে কিছু প্রাণীকে করোনো ভাইরাস দ্বারা সংক্রামিত করেছিলেন। এই প্রাণীগুলি নাক থেকে ভাইরাস ছেড়ে দিতে শুরু করার সাথে সাথে তাদের এমকে -৪৪৮২ / ইআইডিডি -২৮০১ বা মলনুপিরাবির দেওয়া হয়েছিল। তা পর এই আক্রান্ত প্রাণীগুলিকে স্বাস্থ্যকর প্রাণীদের সাথে একই খাঁচায় রাখা হয়েছিল। পরে দেখা গেছে সেই প্রাণী গুলি মাত্র ২৪ ঘন্টার মধ্যে সুস্থ হয়ে ওঠেছে এবং পাশের প্রাণীটি কোন ধরণের অসুস্থ হয়নি।

 

চব্বিশ ঘন্টার মধ্যে রোগীরা সুস্থ হয়ে উঠবেন

গবেষণার সহ-লেখক জোসেফ ওল্ফের মতে, সংক্রামিত রোগ সংক্রামিত প্রাণীর সাথে রাখা স্বাস্থ্যকর প্রাণীর কোনওটিতেই ছড়িয়ে পড়েনি। যদি একইভাবে করোনা সংক্রামিত রোগীদের উপর মলনুপিরাবির ওষুধ ব্যবহার করা হয় তবে 24 ঘন্টার মধ্যে রোগীর মধ্যে সংক্রমণটি অদৃশ্য হয়ে যায়। যা এখন আশার বাণী হয়ে ওঠছে।

সুত্র: এখানে…

আরো পড়ুন….

এই দেশটি ইউরোপীয় ইউনিয়নের একমাত্র যে দেশে একটিও মসজিদ নাই বা তৈরি করার অনুমতিও নাই।

বিখ্যাত নালন্দা বিশ্ববিদ্যালয় ধ্বংসের সেই মর্মান্তিক কাহিনী

সতীদাহ কি হিন্দু ধর্মের প্রথা, বাল্য বিবাহ ও রাত্রীকালীন বিবাহের উৎপত্তির…