Thursday, July 29, 2021
Home Bangla Blog কলকাতা গনহত্যা ১৬'ই আগষ্ট; ১৯৪৬ / প্রত্যক্ষ সংগ্রাম দিবসঃ~ গোপালপাঁঠার স্মৃতিচারন

কলকাতা গনহত্যা ১৬'ই আগষ্ট; ১৯৪৬ / প্রত্যক্ষ সংগ্রাম দিবসঃ~ গোপালপাঁঠার স্মৃতিচারন

.কলকাতা গনহত্যা ১৬’ই আগষ্ট; ১৯৪৬ / প্রত্যক্ষ সংগ্রাম দিবসঃ~ গোপালপাঁঠার স্মৃতিচারন ..
(১৯৯৭ সালে এ্যান্ড্রু হোয়াইটহেড গৃহীত সাক্ষাৎকারের শ্রুতিলিখন)…
(The Great Calcutta Killing – 16th August 1946)… 
……………………………………………….
কলকাতা গনহত্যা / প্রত্যক্ষ সংগ্রাম দিবসঃ (The Great Calcutta Killing – 16th August 1946) ~ গোপালপাঁঠার স্মৃতিচারন
……………………………………………….
পর্ব-১

আপনার নাম কি?বয়স কত?
– আমার নাম গোপালচন্দ্র মুখোপাধ্যায়।বয়স ৮৩।

উনি অনেকজায়গায় আপনার নাম শুনেছেন।কি করে এত বিখ্যাত হলেন?
– বিখ্যাতর কিছু নেই।সেই সময়ে একটা কমন ডেনজার এসেছিল।তখন কিছু ইয়ং ছেলে আমার সিকিওর করা ছিল…৪২ এ আন্দোলনের সময়। তাদেরকে ডেকে বললুম কমন ডেঞ্জার একটা সামনে এসেছে সেটা কি করে ফেসকরা হবে।(তারা) বলল তার জন্য কি হয়েছে! আমরা লড়ব।এবং বহু ছেলে ভয়েতে বাইরে বের হত না। সিক্সটিনথ অগাস্ট ডাইরেক্ট এ্যাকসন যেটা হবে বা হতে চলেছে তার আগে তিনবার থার্ডটাইম কমিশন এসেছে ইংল্যান্ড থেকে।কমিসন এসে ফিরে গেছে।এরা দেশভাগ করতে রাজী হয়নি।লিডাররা…তারপরে লাস্টে গান্ধী ….গান্ধীজীও এর বিরুদ্ধে ছিল।গান্ধীজী রাজি হয়নি দেশভাগ করতে।তখন নেতাজীর আই.এন.এ. লড়তে লড়তে এখানে এসেছে।ইম্ফলে এসেছে। বললেন … তোমরা দেশভাগ করনা।আমি পৌঁছাচ্ছি।আমরা ফাইট করব।লড়ব….তখন গান্ধীজীকে ওভারটেক করে মানে ওর কথা গ্রাহ্য না করে….তখন ওরা বলল আমরা বহু জেল খেটেছি বহু কিছু করেছি..লিডার দের মধ্যে সব তখনকার যারা কংগ্রেসী লিডার ছিলেন বহু জেল খেটেছি…অনেক কিছু কষ্ট করেছি এখন আমাদের কিছু আরাম করা দরকার.. বলে ওকে বাদ দিয়ে এতে রাজি হয়ে গেল।লেডী মাউন্টব্যাটেন এসে জওহরলালকে রাজী করাল।

আপনি ডাক্তার বি.সি.রায়ের ঘনিষ্ঠ ছিলেন।আপনি কংগ্রেসের সাথে কাজ করেছেন?
– আমি কোন পার্টির নই।আমি মানুষের সাহায্য করি।আমি কোন পার্টি করিনা।কোন পার্টিতে নেই।মানুষ বিপদে পড়লে পাশে গিয়ে দাড়াই।আমার কোন পার্টি নেই।পার্টি মেম্বার নেই।

১৬ই অগাষ্টে যখন ক্যালকাটা কিলিং শুরু হল তখন আপনি এবং আপনার যে ছেলেরা….তারা হিন্দুদের সাহায্য করার জন্য কি করেছিল ?
– ১৬ ই অগাষ্টে…..আমার মিটশপ আছে। কলেজস্ট্রীটে অনুকুল মুখার্জীর পাঁঠার দোকান…মাংসের দোকান…।

মেডিক্যাল কলেজের উল্টোদিকে?
– হ্যাঁ,ওইখানে। সকাল…সকাল থেকে বসে আছি।আর কিছু সংখ্যক ভলান্টিয়ার …লীগের ভলান্টিয়ার লাঠি নিয়ে মার্চ করছে..আপটু বৌবাজার মোড় টু হ্যারিসন রোড আর স্লোগান হচ্ছে…লড়কে লেগা পাকিস্তান। এইটা শুনছি। শুনতে শুনতে খবর এল যে বেলেঘাটাতে দুটো গোয়ালাকে কেটে ফেলেছে…বেলেঘাটা ….বেলেঘাটা ব্রীজের ওপারে…সেই শুনে বৌবাজারের রায়ট মানে হিন্দুমুসলমানের লড়াই শুরু হয়ে গেছে…দোকান বন্ধ করে দিলুম….দিয়ে আমি বের হলুম। সেন্ট্রাল ক্যালকাটার মধ্যে যে সব ছেলেরা আছে তাদের ডাক দিলাম…তারা এসে বলল এটাকে থামাতে হবে …..তার কারন হচ্ছে ওটা হিন্দু এরিয়া (হিন্দু) বেশী, মুসলিম কম…যাতে এটা না হয় সেই জন্য আমি এটা চেষ্টা করেছি যে এটাকে স্টপ কর….. আচ্ছা; তারপর ওখানে বেলা তিনটে অবধি আমি রাউন্ড দিয়েছি…থামিয়েছি… থামিয়ে বেরিয়ে এসেছি….তখন লুঠতরাজের টেন্ডেন্সিটা একটু বেশী….আমি বললুম দেখ তোমরা কারো কোন জিনিষ লুঠতরাজ করোনা…..তোমরা ….যাতে মারামারি না হয় লোক জখম না হয় ..খুন…খুনটুন..না হয় তার জন্য চেষ্টা কর…এটিকে থামাতেই হবে।…

(১৯৯৭ সালে এ্যান্ড্রু হোয়াইটহেড গৃহীত সাক্ষাৎকারের শ্রুতিলিখন)

কৃতজ্ঞতাঃ মান্যবর বন্ধু শ্রী জয়রাজ…..

পর্ব – ২

– আমি ওখানে থাকার সময় আমার এই লোকালিটির থানায় খবর এল যে, …  এখানে এট্যাক করেছে চাঁদনীর মুসলমানরা।এই এখানে মুসলিম এরিয়া একটা আছে।তখন আমি বললুম তোমরা এখানে দায়িত্ব নিয়ে থাক।আমি আমার লোকালিটি মানে আমার পাড়ায় কি হচ্ছে সেটা দেখি।এবং সেখানে থামা দরকার।কারন আমার এখানে কয়েকটা বাড়ি আছে…. একটা বাড়িতে মুসলিম মেস ছিল, ..  তাতে প্রায় ৩৫০/৪০০ মুসলমান … চাঁদনী বাজারের কর্মচারী তারা বাস করত।৩২/১ মলঙ্গা লেন এই বাড়িটাতেও ভর্ত্তি মুসলমান।  তার পাশে একটা বাড়ি ছিল, … স্যালভেসন আর্মির সে বাড়িটাও খালি ছিল -  তাতেও ভর্ত্তি মুসলমান..।

আমি … যে এত মুসলমান ওখানে রয়েছে, ….  তাদেরকে সেভ করতে হবে। আমি সিধে এখানে চলে আসি। তারপরে এসে দেখি যে, আমার বাড়ির সামনে কিছু কাচড়া যোগাড় করে আগুন লাগিয়ে দিয়েছে…। দরজার সামনে… দরজা বন্ধ… । বাড়ির মেয়েরা সব ভিতরে আছে। সামনে পানের দোকান ছিল সেইটে ভেঙ্গে লুঠ করছে। তারপর আমার হাতে একখানা সোর্ড ছিল সেই সোর্ডটা দিয়ে যে লোকেরা ছিল একটা কোপ দেই…। সে কাটা পড়ে….। তারপরে একটা কাঠের পিলার ছিল, …. সেই পিলারে লেগে সোর্ডটা ভেঙ্গে যায়। …. তখন একগাছা স্টিক নিয়ে তাদের তাড়া করি। পালিয়ে যায়।আশেপাশের থেকে আরো লোকেরাও ইঁট-পাটকেল লাঠি সোঁটা নিয়ে বেরিয়ে পড়তেই ওরা চলে গেল..।

প্রশ্নকর্তা:- আপনারা কি,…..আপনি এবং আপনার ছেলেরা, ….  তারাই কি মুসলিমদের  আক্রমন প্রতিহত করার কাজে মূলত যুক্ত ছিলেন?

-  ….  ফার্স্টে … ফার্স্টে … প্রথম আমরা মারামারিটাকে পছন্দ করিনি, …  তিনটে থেকে চারটে/পাঁচটা অবধি এই হল। আর কিছু মুসলিম বন্ধু আমার ছিল, …  কথা বলেছি যে, আমার এখানে ….  আমার এরিয়ার মুসলিম বন্ধু,… ছিল। তাদের সঙ্গে …কথা বলেছি যে, আমার এখানে, …  আমার এরিয়ায় কিছু গন্ডগোল … কিছু গন্ডগোল করো না।এখানে হিন্দুমুসলিম যেমন ভাইভাই আছে থাকবে। যেখানে গন্ডগোল হচ্ছে হোক।ইনদি মিন টাইম, …  কড়েয়ার দিক থেকে একটা গ্রুপ তাসা বাজিয়ে এসে ময়দানের মধ্যে ঢুকেছে।আমি ওদেরকে ডাকলাম…  ডেকে বললাম এদের কে প্রতিরোধ কর। যে, …. গন্ডগোল তোমরা করো না। …. তোমরা ফিরে যাও।

প্রশ্নকর্তা:- প্রথমে আপনারা এটাকে থামানোর চেষ্টা করলেন এবং আক্রমন এল তখন কিভাবে প্রতিহত করলেন।

    – সেদিন তো সন্ধ্যা হয়ে গেল।রাত্রি হয়ে গেল।যে যার ঘরে চলে গেল ঢুকে গেল।চিন্তা রইল মাথায়, ..  এতগুলো মুসলমান আমার এরিয়ায় রয়েছে। …  কখন কে গন্ডগোল করবে…  কি করব। তখন ওদের কে রেসকিউ করে পাঠিয়ে দেবার ব্যবস্থা করলাম।ওদের ছেলেদেরকে গার্ড দিয়ে বউবাজার থানায় পাঠিয়ে দেই। আর ওদিক থেকে জানবাজার থেকে যত হিন্দুস্থানী গোয়ালা ইত্যাদি তারা ওই লাঠিফাটি নিয়ে তারাও রেসকিউ হয়ে এই মহল্লায় ঢুকেছে হিন্দু এরিয়ায়। আমি দেখলাম এদেরকে রাখা ঠিক? না ঠিক না? ….

তো এদের কে নিয়ে রেসকিউ করে বৌবাজার থানায় পাঠিয়ে দিলাম।….. আর নেক্সট ডে ওরা প্রসেসন করে সন্ধ্যা বেলা আবার আসছে। এখানে তখন লড়াই সবে বন্ধ হয়েছে।সেই সময় এখানে এআরপি ছিল, সিভিক গার্ড ছিল, তাতে কিছু মুসলিম ছেলে ছিল, তাদের সাথে আমার বহুত বন্ধুত্ব। …. তাদের কে ডাকলাম। …  ডেকে বললাম, এই যে ওয়েলিংটন স্কোয়ারে জমায়েতটা হচ্ছে সেই জমায়েতটা বুঝিয়ে বল, ….  চলে যাক।তোমরা..ইয়ে কোর না…. প্রসিড করতে বলো না। তখন আমার কাছে ফোরফাইভ পিস্তল…. আমেরিকান… আমার দুপাশে দুটো সাজানো পিস্তল লোডেড, … ভিতরে গেছি। …. আর আমাকে লোকাল ছেলেরা বলছে দাদা যাবেননা বেশী।….

….. তা স্বত্তেও আমি গেছি। যেতে, ….  আমার সঙ্গে অনেক ছেলে গেছে। … তারা ওয়াচ করছে যে আমাকে ঘিরছে। তখন আমিও লক্ষ্য করলাম যে আমাদের কথা শুনছে না।উল্টে ওরা সারাউন্ডিং ঘিরছে। দেখলাম আমি গুলি চালাতে পারতাম…। কিন্তু একটা লাইফের দাম আছে। একটা লাইফ নিতে বেশীক্ষন লাগেনা একটা লাইফকে বাঁচাতে অনেক সময় লাগে।আমি সিধে কাওয়ার্ডের মত পালিয়ে গেলাম। আমি যাতে লোকজন না মরে তাই ব্যাক করলাম।
….. ব্যাক করে তিননম্বর…. । বাড়ির গেট বন্ধ ছিল। মানে, … এত জোরে ধাক্কা মেরেছে যে, হাল্কা চেন ছিল ছিঁড়ে গেছে। আমি ভেতর দিয়ে…. পাঁচিল ছিল, …  পাঁচিল টপকে বকুদত্ত লেন দিয়ে এসকেপ করি। তারপরের চ্যাপটার হল ওদেরকে রাত্তির বেলা রাতারাতি সরিয়ে দেয়া হল। এদেরকে ভিতরে একটা মাঠ আছে, … পার্ক আছে, …  দুটো ভেতরে জায়গা দেয়া হল। খাওয়া দাওয়ার ওরা নিজেরাই ব্যবস্থা করতে এখানকার লোকাল….

প্রশ্নকর্তা:- ওই যে একটা মিছিল এল তারপর এরা কি করল ? … ওইযে ওয়েলিংটন স্কোয়ারে ঢুকল..ওরা কি করল?

….. তারপরে, ওরা ইঁটপাথর ছোঁড়াছুড়ি করতে করতে পালিয়ে গেল। তারপর থেকে ওরা আর এদিকে আসেনি। আমার আইডিয়া ছিলনা …লড়কে লেঙ্গে পাকিস্থান এই কথাটার ভাষাটাই হচ্ছে, …  লড়াই করবো। কিন্তু যে লাইফের বিনিময়ে ছিনিমিনি খেলা হবে এজিনিষটা আমার আইডিয়ার বাইরে ছিল, -  যে মানুষকে গুলি করে মারতে হবে !

প্রশ্নকর্তা:-আপনাদের এই লড়াইয়ের মধ্যে মানে আপনাদের গোষ্ঠীর হাতে কত মানুষ মারা গেছে।এমন কোন কিছু কি আন্দাজ আছে?

– আছে…আছে..আছে…সেটাতো পরে…।।

প্রশ্নকর্তা:- আচ্ছা আপনারা এবিষয়ে কোন প্রস্তুত ছিলেন যে, ষোল তারিখে এরকম কোন আক্রমন আসতে পারে? এ বিষয়ে  কি আপনারা কোন প্রস্তুত ছিলেন ….?

   -  তার নজীর হচ্ছে হরেন ঘোষ মার্ডার।এটা পড়লে সব বুঝতে পারবেন।

প্রশ্নকর্তা:- আপনি এই ঘটনাটি একটু খুলে বলুন। আপনার মুখ থেকে বলুন। আমরা পড়ে নেব… কিন্তু আপনি একটু বলুন ঘটনাটা।… 

…. তারপরে… খবর পেলাম যে, এই হরেনঘোষ মহাশয়…  আমাদের লোকালিটিতে থাকতেন। মদনবড়াল লেন। …. হরেন ঘোষ মহাশয় সাংস্কৃতিক অনুষ্ঠান করতেন।উদয়শঙ্কর,… অমলাশঙ্কর যতবড় ডান্স আর্টিস্ট তাদের … রিলেসন করিয়েছিলেন…এই অবস্থায়। 

…. তিনি কাজ করতেন, ওয়াসেল মোল্লার দোতালায়। সেখান থেকে এদের প্ল্যানটা ফাঁস হয়ে যায়। সোরাবর্দী তখনকার চিফ মিনিস্টার। … সোরাবর্দী ওই বাড়িতে এক বাঈজীর কাছে যেত। হরেন ঘোষ তার পাশের ফ্ল্যাটে…। সেখানে তার অফিস ছিল। … তো হঠাৎ এই দেশভাগ হবার প্ল্যান…. কি কি হবে সেইটা নিয়ে ওরা নেশার ঘোরে ফেলে চলে গেছে। সেই কাগজটা ওকে দেখাল… কোন দরকারী কাগজ…বাঈজী।

… ঈংরেজি তো বোঝেনা বাঈজী। ….. কোন দরকারী কাগজ … এটা দেখুন। সে প্ল্যানটা দেখে বলল এ বাজে কাগজ। বলে ওয়েস্ট পেপার বাস্কেটে ফেলে দিল। বাঈজী…  চলে গেল। চলে যাবার পর খানিকটা বাদে ওই প্ল্যানটাকে তুলে নিয়ে সিধে বেরিয়ে আসে….  যে,  এ প্ল্যান…প্ল্যানটা হচ্ছে ….  গঙ্গার ওপারে থাকবে হিন্দুস্তান এপারে থাকবে পাকিস্তান।
গঙ্গার এপার থেকে সবটা পাকিস্থান হবে।পশ্চিমবাংলা মানে….. মুশির্দাবাদও গঙ্গার এপারে।গঙ্গার ওপার থাকবে হিন্দুস্তান, … এপারে থাকবে পাকিস্তান । …এপ্ল্যানে তে লেখা ছিল। … ডিনামাইট দিয়ে হাওড়া ব্রিজ ভাঙ্গা হবে এটাও ছিল।

প্রশ্নকর্তা:- তারপরে বলুন হরেন ঘোষের গল্পটা…
   – …  হরেন ঘোষের কাছ থেকে এই খবর টুকু পাই। উনিতো জওহরলালের কাছে মানে দেশের লিডার তখন জওহরলাল। জওহরলালের কাছে রিপোর্টটা পৌঁছে দেয়। পৌঁছে দেবার পর চলে আসে।
তখন উনি অফিসে যেতেন।বাড়ির লোক বারন করেছে যে আপনি অফিসে যাবেন না।লোকাল(রা) বারন করছে যে আপনি ওখানে যাবেন না। না…., শুনেবললেন আমার কে শত্রু আছে ! আমার কেউ শত্রু নেই। আমি সংস্কৃতি নিয়ে থাকি। … আমার কেউ শত্রু নেই। – আফটার অল উনি মার্ডার হলেন। এবং মার্ডার করে চপারে টুকরো করে ব্যাগে লোড করে , …তখন ইংরেজরা ছিল…. ফরেনার কিছু ছিল… তাদের….ইয়েতে…সব ব্যালকনি আছে।  …বাগান.. সাজানো বাগান থাকে ….ওই বাগানেতে একটা একটা করে বাক্সে এখানে, …  একটা ওখানে একটা…সেখানে একটা এরকম ছড়িয়ে দিল….।।

প্রশ্নকর্তা:- সেইসময়কার পুলিস রেকর্ডগুলো, … তারমধ্যে কয়েকজনের নাম আছে। তার মধ্যে একজন বোম্বাইয়া…?
– …. বোম্বাইয়া..।

প্রশ্নকর্তা:- মিনা পেশোয়ারী?
– …. মিনা পেশোয়ারী…।

প্রশ্নকর্তা:- আপনার নামও সেখানে উল্লেখ রয়েছে। এক্সজ্যাক্টলি সেখানে আপনার ভূমিকাটা কি ছিল? যে জন্য পুলিসের খাতাতে নাম উঠল… ?

– … তখন দেশকে বাঁচাতে হবে এই চিন্তা করে লোকাল ছেলেদের বললাম, … দেখ মারছে বা মারবে, … ওরা যা করছে তোমরাও তাই করবে।
…. তবে এখন দেখি বর্বরতা দ্বারাই বর্বরতা দমন হবে।সুতরাং হিন্দুসমাজের একটাকে মেরেছে তোমরা টেন টাইম করবে তোমরা ১০টাকে মারবে। … তবে এটা বন্ধ হবে।মারবে মানে আধমরা করবে না। …  একদম খতম করবে।

প্রশ্নকর্তা:- আপনাদের এই ঘটনাবলীতে মোট কত……
– আমাদের ছেলে ….. আমাদের ছেলে মারা গেছে?

প্রশ্নকর্তা:- আপনাদের ছেলে বা অন্যপক্ষে ?ওপক্ষের ?
– … সেটা আমার লিস্ট…..গেছে….সেটা বলা সম্ভব নয়। ….আমাদের কে মেরে এসেছে,  ….লিস্ট রাখিনি বা জানতে চাইনি । ….আমি অর্ডারটা দিয়েছি।

প্রশ্নকর্তা:- আপনাদের পক্ষে কতজন মারা গিয়েছিল?
– … আমাদের পক্ষে মারা গেছে বিশেষ নয়….। এই দুচারটে…! তার কারন,… যারা মারবে বলে যায়, …. নিজেকে বাঁচিয়ে কাজ করে। …. করে ফিরে আসে।

প্রশ্নকর্তা:- আপনাদের অস্ত্রশস্ত্র কি ছিল ?
– আমাদের অস্ত্রশস্ত্র ?
…. আমাদের অস্ত্রশস্ত্র, … যখন ফাইটে নেমেই …. যে যেখান থেকে যা পেয়েছে…. সে একখানা ছুরি, কাটারি…কি তলোয়ার … হাতিয়ার …বন্দুক..পিস্তল…আর কিছু সিকিওর করা ছিল। ফরটি-টু’র মুভমেন্টের সময় এটা কিছু … কালেকসন ছিল। তারপর আমেরিকান সোলজাররা…..  আসত। – আড়াইশো টাকায় একটা পিস্তল … আর ১০০ কার্তুজ দিয়ে যেত। ১ বোতল হুইস্কি কিনে দিলে…..১ বোতল…. পিস্তল… ১শো কার্তুজ দিয়ে যেত। এই ভাবে … সিকিওর করেছি।

প্রশ্নকর্তা:- আপনাদের প্রধান শত্রু কারা ছিলেন? যে কোন মুসলমান? ..  না যারা আক্রমন করতে আসছে?

– …..  আক্রমন করতে আসছে…..। … যারা আক্রমন করতে এসেছে, তাদের সঙ্গে ফাইট করেছি। একটা (মুসলমান) নীচতলাতে সওদা বিক্রি করত তাকে মেরে লাভটা কি?…. তারাতো আর রাজনীতি করে না।যারা আক্রমন করতে এসেছে, তাদের প্রতিহত করার জন্য আমরা ফায়ার করেছি। তারপর পটাশ-নাইট্রেট দিয়ে বোম বেঁধে…  বোম মেরেছি।কিছু আমেরিকান গ্রেনেড সিকিওর করেছিলাম, …  মেরেছি।

প্রশ্নকর্তা:- আপনার এইগেনস্টে পুলিস কোন ব্যবস্থা নেয়ার চেষ্টা করেনি?
– …   ওরে বাবা! আমার তো অর্ডার শট টু(এ্যাট) সাইট…আমার অর্ডার ছিল । … আমাকে মারবে শট টু সাইট। আর আমি ক্যামুফ্লাজ করবো বলেই এই আমার চুল দাঁড়ি।

( ক্রমশঃ …..  আগামী সংখ্যায় সমাপ্য … )
[ ইন্টারভিউটির ভিডিও লিঙ্কঃ
1. http://l.facebook.com/l.php?u=http%3A%2F%2Fwww.andrewwhitehead.net%2Fpartition-voices.html&h=SAQHHRjuE&s=1

2. https://www.youtube.com/watch?v=pPrJiGYfc1I&app=desktop ]

[ ১ম পর্বঃ লিঙ্ক … https://m.facebook.com/story.php?story_fbid=316911101983337&id=100009933480528&__mref=message_bubble ]

কৃতজ্ঞতাঃ মান্যবর বন্ধু শ্রী জয়রাজ…..

RELATED ARTICLES

আফগানিস্তান: আমেরিকা চিরকাল আফগানদের পাহারা দিবে কেন?

আফগানিস্তান: আমেরিকা চিরকাল আফগানদের পাহারা দিবে কেন? আমেরিকা কি আফগানদের বিপদে ফেলে চলে গেছে? 8 ই মে আফগানিস্তানের একটি স্কুলের বাইরে বোমা বিস্ফোরণের পরেও...

বৈদিক সভ্যতা! মানব সভ্যতার অহংকার।

বৈদিক সভ্যতা! মানব সভ্যতার অহংকার। আজকের দিনে কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া হিন্দু তরুন তরুনীরা তাদের নিজ ধর্ম, কৃষ্টি ও সংস্কৃতির বিষয়ে আলোচনা করার ক্ষেত্রে চরম...

সতীদাহ কি হিন্দু ধর্মের প্রথা, বাল্য বিবাহ ও রাত্রীকালীন বিবাহের উৎপত্তির কারণ কি?

সতীদাহ কি হিন্দু ধর্মের প্রথা ? এবং বাল্য বিবাহ ও রাত্রীকালীন বিবাহের উৎপত্তির কারণ কি? ধর্মীয় বিষয় নিয়ে চুলকানো মুসলমানদের স্বভাব| এই চুলকাতে গিয়ে মুসলমানরা নানা...

Most Popular

আফগানিস্তান: আমেরিকা চিরকাল আফগানদের পাহারা দিবে কেন?

আফগানিস্তান: আমেরিকা চিরকাল আফগানদের পাহারা দিবে কেন? আমেরিকা কি আফগানদের বিপদে ফেলে চলে গেছে? 8 ই মে আফগানিস্তানের একটি স্কুলের বাইরে বোমা বিস্ফোরণের পরেও...

বৈদিক সভ্যতা! মানব সভ্যতার অহংকার।

বৈদিক সভ্যতা! মানব সভ্যতার অহংকার। আজকের দিনে কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া হিন্দু তরুন তরুনীরা তাদের নিজ ধর্ম, কৃষ্টি ও সংস্কৃতির বিষয়ে আলোচনা করার ক্ষেত্রে চরম...

সতীদাহ কি হিন্দু ধর্মের প্রথা, বাল্য বিবাহ ও রাত্রীকালীন বিবাহের উৎপত্তির কারণ কি?

সতীদাহ কি হিন্দু ধর্মের প্রথা ? এবং বাল্য বিবাহ ও রাত্রীকালীন বিবাহের উৎপত্তির কারণ কি? ধর্মীয় বিষয় নিয়ে চুলকানো মুসলমানদের স্বভাব| এই চুলকাতে গিয়ে মুসলমানরা নানা...

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি।-দুর্মর

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি, ভরাডুবি ঘটতে চলেছে মমতা ব্যানার্জির..... আজ থেকে দুই বছর আগে অর্থাৎ ২০১৯ সালে ভারতের লোকসভা নির্বাচনের...

Recent Comments

%d bloggers like this: