ডিজিটাল জাতীয়তাবাদ:
——————————–

ভারত সীমান্তে এমন নির্যাতন করে যা সহ্য করা যায় না!  ফেলানী কে মেরেছে, হাবুকে ন্যাংটা করে পিটিয়েছে!  কত বড় সাহস, বিজিবি জওয়ান কে তুলে নিয়ে অকথ্য নির্যাতন!!  কিছু একটা করতেই হবে। ব্যাস! শুরু হয়ে গেলো  ফেসবুকে স্ট্যাটাস দেয়া। কার স্ট্যাটাসে কত কমেন্ট/লাইক পরলো সেই নিয়ে প্রতিযোগিতা।  সাথেসাথে সমস্ত ব্লগে ঝড়। গদিতে বসা দলের গুষ্ঠী উদ্ধার হলো । সব ভারতীয় পন্যের তালিকা বেরোলো , যেগুলো ব্যাবহার করার কারনে বাংলাদেশ আজ এত দরিদ্র অরাজকতায় ভরা!  ভারত বিরোধী সমাবেশ এর ডাক দেওয়া হলো । এলাহী কান্ড! ভারত নির্ভরশীলতা নিয়ে কত প্যাঁচাল !! দিকে দিকে দোষারোপ ভারতীয় টিভি চ্যানেল দেখা আর লেইস চিপস খাওয়া লোকজন কে (যারা করছে তারা নিজেরাও এক গোয়ালের গরু)। আচ্ছা দেশের সাধারন মানুষ কেন দেশী টিভি চ্যানেল বাদ দিয়ে ভারতীয় টিভি চ্যানেল দেখে কিংবা দেশী পটেটো ক্র্যাকার্স বাদ দিয়ে লেইস চিপস খায়?

একুশে টিভির হাত ধরে বাংলাদেশে ব্যাক্তি মালিকানাধীন টিভি চ্যানেলের পথচলা শুরু। সংবাদ কর্মীদের দিনের পর দিন বিবিসির প্রশিক্ষন দিয়ে উপহার দিয়েছিল প্রথম বাংলায় ভালো গ্রহণযোগ্য মানের সংবাদ পরিবেশন। বিএনপি ক্ষমতায় এলো আর কিছুদিন পরে বন্ধ হলো চ্যানেল ! একুশে টিভির সাফল্য দেখে অনেকেই টিভি চ্যানেল খুলতে আগ্রহী হল !  নিজেদের  অর্থনৈতিক আর রাজনৈতিক প্রভাব খাটিয়ে গার্মেন্টস ব্যাবসায়ী থেকে শুরু করে চোরাকারবারী অনেকেই টিভি চ্যানেলের মালিক হয়ে গেল !! একুশে টিভির সংবাদ ছিল হিট, তাই বেশী বেশী সংবাদ প্রচার করতে হবে। ছেলেমেয়ে জিন্স-কেডস পরে, হাতে মাইক্রোফোন নিয়ে রাস্তায় খবর সংগ্রহে নেমে পরলো ! বিটিভি তে নাটক এবং ধারাবাহিক ছিল হিট। ব্যাস! স্টারপ্লাস স্টাইলে মেগা ধারাবাহিক নামক এক আজব রকমের নাটক আমদানী করা হল । স্পটবয় বা ক্যামেরা সহকারী হয়ে গেল নাটকের ডিরেক্টর। অসংখ্য মানহীন নাটক দিয়ে ভরে গেল চ্যানেল !!

ভারতীয় চ্যানেলের বেশ চকচকে উপস্থিতি। হিন্দীটাও তত কঠিন না। দুই দিন শুনলেই বোঝা যায়। ফলে বাংলাদেশী অধিকাংশ জনগণ দেশী চ্যানেলের অনুষ্ঠান বাদ দিয়ে শুরু করে দিলো ভারতীয় চ্যানেল দেখা। ভারতীয় চ্যানেল গুলোতে সব একই চ্যানেলে ঢুকিয়ে খিচুরী বানায় না। এন্টারটেনমেন্ট চ্যানেল শুধু বিনোদনমূলক অনুষ্ঠানই প্রচার করে। খবর বা টক শো এর আলাদা চ্যানেল আছে।

ফেরত যাই মূল কথায় । হাবু নামের যে ছেলেটা ২০০০ টাকার জন্য বউ-পরিবার ফেলে, প্রানের মায়া বাদ দিয়ে ভারতে গরু আনতে গেল তার হেনস্থাতে বাংলাদেশিরা কি লেইস চিপস খেতে খেতে স্টার প্লাস দেখা বন্ধ করে দিয়েছে? দেশের ভেতরে দূর্বল আন্তর্জাতিক বাণিজ্য মান বাড়ান । যোগ্য লোককে পদে বসান । নিজেদের উৎপাদিত পন্যের মান বাড়ান ,যাতে বিদেশী পন্যের উপর নির্ভরশীলতা কমে। ফালতু ভারতবিদ্বেষ ছড়িয়ে মেকি জাতীয়তাবাদ প্রকাশ না করলেও হবে!