হিজাব বিতর্ক

হিজাব বিতর্কের পেছনে মূল ষড়যন্ত্রকারী আসলে কে?

হিজাব বিতর্কের পেছনে মূল ষড়যন্ত্রকারী আসলে কে? আজকাল কর্ণাটকের স্কুলগুলি তাদের ধর্মের আধিপত্য দেখানোর পরীক্ষাগারে পরিণত হয়েছে। সেখানকার স্কুলগুলোতে ধর্মীয় মৌলবাদের বিষ মেশানো হচ্ছে। 

মঙ্গলবার, কর্ণাটকের মান্ডিয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে একটি বেসরকারী কলেজে শিক্ষার পরিবর্তে আল্লাহ-হু-আকবর এবং জয় শ্রী রামের স্লোগান প্রতিধ্বনিত হয়েছিল। এতে বোরকা পড়া মুসলিম তরুণীকে নিয়ে তুমুল আলোচনা হয়। বুধবার ধর্মীয় স্লোগানের এই লড়াই কর্ণাটকের অন্যান্য স্কুলেও পৌঁছেছে। 

হিজাব বিতর্কে: হিন্দু ছাত্রের বিরুদ্ধে স্লোগান

বুধবার, উডুপির একটি ইন্টার কলেজের একটি নতুন ভিডিও ভাইরাল হয়েছে। এতে বোরকা ও হিজাব পরা কিছু মুসলিম ছাত্রীকে হিন্দু ছাত্রীর বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে ধর্মীয় স্লোগান দিতে দেখা গেছে। একই সময়ে, সেই হিন্দু ছাত্র তার বিরোধিতা করতে জাফরানের মালা নেড়েছিল। 

পরিস্থিতি নিয়ন্ত্রণে, কর্ণাটকের সমস্ত উচ্চ বিদ্যালয় এবং কলেজ বুধবার বন্ধ রাখা হলেও হিজাবের দাবি নিয়ে দেশজুড়ে বিভিন্ন জায়গায় প্রচুর হৈচৈ হয়েছে। কর্ণাটক, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র ও দিল্লি সহ অনেক জায়গায় মুসলিম সংগঠন ও ছাত্ররা বিক্ষোভ করেছে। অর্থাৎ এখন বিষয়টি একটি রাজ্যের কয়েকটি স্কুলে সীমাবদ্ধ নয়, ধর্মীয় মৌলবাদের এই আগুন ছড়িয়ে পড়েছে সারা দেশে।

হিজাব মামলা বিগ বেঞ্চে রেফার করা হয়েছে

বুধবার কর্ণাটক হাইকোর্টেও এই বিষয়ে শুনানি হয়। এ নিয়ে ক্রমবর্ধমান বিতর্ক দেখে আদালত শুনানির জন্য বৃহত্তর বেঞ্চে রেফার করেন। অর্থাৎ এখন বিষয়টি হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে হস্তান্তর করা হয়েছে এবং এখন হাইকোর্টের শুনানি করবেন।

এই গোটা বিতর্কের মূলে রয়েছে তিনটি বড় বিষয়, যা নিয়ে মানুষের মধ্যে ক্রমাগত ভুল বোঝাবুঝি তৈরি হচ্ছে।

প্রথম কথা– এই বিষয়টি স্কুলের ইউনিফর্মের সাথে সম্পর্কিত। কিন্তু একটি বিশেষ মতাদর্শের লোকেরা একে হিজাবের ইস্যু বানিয়েছে। 

অর্থাৎ স্কুলে ছাত্রছাত্রীদের ইউনিফর্ম থাকা উচিত কি না তা নিয়ে যে বিতর্ক ছিল। নির্দিষ্ট এজেন্ডা নিয়ে সেই বিতর্ককে হিজাব পর্যন্ত সংকুচিত করা হয়েছে।

দ্বিতীয়ত, ভারতে কোনো মুসলিম নারীকে হিজাব পরা থেকে আটকানো হয়নি। আজও আমাদের দেশের মুসলিম নারীরা তাদের ইচ্ছানুযায়ী হিজাব, বোরকা বা নেকাব পরতে পারেন। এটা তাদের সাংবিধানিক অধিকার। মেয়ে শিক্ষার্থীরা স্কুলে ধর্মীয় পোশাকে ক্লাস করতে পারবে কি না তা নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু বিষয়টি এমনভাবে উপস্থাপন করা হচ্ছে যেন ভারতে মুসলিম নারীদের হিজাব পরা বন্ধ করা হচ্ছে।

তৃতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল- কর্ণাটকের যে সমস্ত মুসলিম মেয়ে ছাত্রীরা হিজাব পরার দাবিতে এই পুরো প্রচারণা শুরু করেছিল, সেই সমস্ত মেয়েরা হিজাব ছাড়াই স্কুলে আসছিল। তাই এখানে প্রশ্ন হল গত এক মাসে এমন কী ঘটেছে যে এই মেয়েরা এখন স্কুলে হিজাব পরার দাবিতে অনড়?

হিজাব বিতর্কের পেছনে বড় ষড়যন্ত্র

এমন অনেক প্রমাণ সামনে আসছে, যা থেকে বোঝা যায় এই মামলার পেছনে গভীর ষড়যন্ত্র রয়েছে।

বুধবার আরও একটি ছবি ভাইরাল হয়েছে। এই ছবিটি উডুপির একই সরকারি ইন্টার কলেজের, যেখানে প্রথমবারের মতো ৬ জন মুসলিম ছাত্রী হিজাব পরে ক্লাসে যাওয়ার দাবি জানিয়েছিল। এতে আপনি হিজাবহীন মুসলিম মেয়েটিকে দেখতে পাবেন, যিনি হিজাব পরার দাবিতে কর্ণাটক হাইকোর্টে পিটিশন দায়ের করেছেন। অর্থাৎ, একটি বিষয় পরিষ্কার যে এই পুরো ঘটনার আগে এই সমস্ত মুসলিম মেয়ে ছাত্রীরা হিজাব ছাড়াই তাদের কলেজে আসছিল এবং ক্লাসও করছিল।

গত ১০ বছর থেকে অধ্যয়নরত মুসলিম ছাত্রী

এই ছাত্রীদের মধ্যে কয়েকজন গত 10 বছর ধরে এই সরকারি কলেজে পড়ছে। এই 10 বছরে, তার পক্ষ থেকে কখনও হিজাব পরার কোনও দাবি ছিল না এবং তিনি এখন পর্যন্ত কলেজ পরিচালনার দ্বারা প্রণীত নিয়মগুলি অনুসরণ করছেন। এই হিজাব না পরা ছবিই তার সবচেয়ে বড় প্রমাণ।

এখন দ্বিতীয় প্রমাণটি দেখুন- যখন একটি শিশু স্কুলে ভর্তি হয়, তখন অনেক কাগজপত্রে শিক্ষার্থী এবং তার বাবা-মায়ের স্বাক্ষর থাকে। এই কাগজপত্রগুলিতে একটি সম্মতি ফর্মও রয়েছে, যাতে সম্মত হয় যে স্কুলে অধ্যয়নরত শিক্ষার্থীরা সেখানে প্রণীত সমস্ত নিয়ম মেনে চলবে এবং তারা লঙ্ঘন করলে স্কুল ব্যবস্থাপনা যথাযথ ব্যবস্থা নিতে পারে।

এখন মুসলিম মেয়েরা, যারা এই কলেজে হিজাব পরার দাবি করছে, তারাও একই ধরনের সম্মতিপত্রে স্বাক্ষর করেছিল। এতে মোট ১০টি বিষয়ে সম্মতি নেওয়া হয়েছে এসব মেয়ের কাছ থেকে।

এর অষ্টম দফায় লেখা আছে, সব শিক্ষার্থীকে কলেজের নিয়ম মেনে চলতে হবে।

আর নবম দফায় লেখা আছে সব শিক্ষার্থী শুধুমাত্র নির্ধারিত ইউনিফর্ম ও পরিচয়পত্র নিয়েই স্কুলে আসবে।

হিজাব বিতর্কে:হিজাবের চাহিদা ২১ অক্টোবর থেকে শুরু হয়

গত বহু বছর ধরে, এই মেয়েরাও এই নিয়মগুলি মেনে চলছিল কিন্তু হঠাৎ করে তারা হিজাব পরার দাবি করতে শুরু করে। এই নিয়ে গোটা বিতর্কের সূত্রপাত। এ থেকে বোঝা যায়, এই ঘটনার পেছনে কেউ আছে, যারা স্কুলগুলোকে ধর্মের গবেষণাগারে পরিণত করতে চায়।

আজকে আমরা এমন অনেক সত্য বের করেছি, যা আপনাকে ভাবিয়ে তুলবে।

আসলে, উদুপির ইন্টার কলেজগুলিতে হিজাব নিয়ে এই বিক্ষোভগুলি 2021 সালের অক্টোবরে শুরু হয়েছিল। সে সময় কয়েকজন মুসলিম ছাত্রী ক্লাসে হিজাব পরার দাবি তোলে, যা সেখানকার অধ্যক্ষ মানতে রাজি হননি।

SDPI মুসলিম ছাত্রীদের উস্কে দিচ্ছে

পরে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অফ ইন্ডিয়া অর্থাৎ এসডিপিআই নামে একটি রাজনৈতিক দল এতে প্রবেশ করে, যা এই ছাত্রীদের এই পুরো আন্দোলন গড়ে তুলতে সাহায্য করেছিল। এছাড়াও, SDPI-এর ছাত্র শাখা, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া কর্ণাটকে বৃহৎ আকারের বিক্ষোভের আয়োজন করছে এবং এতে অংশ নিতে মুসলিম ছাত্রীদের উৎসাহিত করছে।

আপনার মনে প্রশ্ন জাগবে এসডিপিআই নামের এই দলটি কীভাবে এই স্কুলগুলিতে এত আধিপত্য বিস্তার করল?

SDPI, একই পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া অর্থাৎ PFI-এর একটি রাজনৈতিক সংগঠন, শাহিনবাগে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বহু মাসব্যাপী আন্দোলনে অর্থায়নের অভিযোগ রয়েছে। এছাড়াও, এনআইএ সুপ্রিম কোর্টকে বলেছে যে দিল্লি দাঙ্গায় পিএফআই-এরও ভূমিকা ছিল। বর্তমানে ঝাড়খণ্ডে PFI নিষিদ্ধ করা হয়েছে এবং কেন্দ্রীয় সরকারও এটি বিবেচনা করছে।

হিজাব বিতর্কে: SDPI হল PFI এর রাজনৈতিক শাখা

এখন আপনি সব লিঙ্ক যোগ করতে পারেন. এই গল্পটি শুরু হয় শাহিনবাগের আন্দোলনের মাধ্যমে, যা পিএফআই দ্বারা অর্থায়ন করা হয় বলে অভিযোগ। PFI-এর রাজনৈতিক সংগঠন SDPI কর্ণাটকের কলেজে মুসলিম ছাত্রীদের হিজাব পরতে প্ররোচিত করে৷ তারপর ধীরে ধীরে কর্ণাটক থেকে দেশের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়ে এই প্রচার। কর্ণাটকের স্কুলগুলিতেই যে বিষয়টির সমাধান হওয়া উচিত ছিল তা নিয়ে বুধবার শাহিনবাগে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এখান থেকে বুঝতে পারছেন, কীভাবে ভারতকে টুকরো টুকরো করার জন্য স্কুলগুলোকে অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।

রাজধানী দিল্লি থেকে প্রায় দুই হাজার কিলোমিটার দূরে কর্ণাটকের উডুপিতে চরম উত্তেজনা বিরাজ করছে। উডুপির জনগণ প্রতিনিয়ত এই প্রশ্নটি করে চলেছে যে, মুসলিম মেয়ে শিক্ষার্থীরা কীভাবে এত বছর ধরে হিজাব ছাড়া স্কুল-কলেজে পড়াশোনা করছিল, কীভাবে সেই দাবি এবং সেই ইস্যুটি সাম্প্রদায়িক রঙ ধারণ করল?

আমরা যখন উদুপি স্কুল থেকে সত্য বের করার চেষ্টা করেছি, তখন আমরা অবাক হয়েছিলাম। আমরা জানতে পেরেছি যে হিজাব আন্দোলনের স্ক্রিপ্ট যা 2022 সালে প্রসারিত হয়েছিল তা 2021 সালের অক্টোবরে লেখা হয়েছিল। 

এই পুরো বিষয়টি আমাদের বিরক্ত করছিল কারণ মুসলিম মেয়ে শিক্ষার্থীরা, যারা হিজাব পরার দাবি করছে, তারা বলে যে তারা ছেলেদের সামনে হিজাব ছাড়া আসতে পারে না। কিন্তু আশ্চর্যের বিষয় হলো এই মেয়ে শিক্ষার্থীরা যেসব কলেজে পড়ে সেগুলো মধ্য বহু  গার্লস কলেজ রহয়েছে। তাহলে প্রশ্ন হল, কেন এই দাবি উঠল?

বিষয়টির মূলে গিয়ে আমরা জানতে পারি কর্ণাটকের সরকারি স্কুলের চেয়ারম্যান স্থানীয় বিধায়ক। উডুপির বর্তমান বিধায়ক বিজেপির এবং রাজ্যে সরকারও বিজেপির। তার কাছে পিএফআই, এসডিপিআই এবং ছাত্র সংগঠন সিএফআই-এর রাজনৈতিক শাখা এই বিষয়টি উত্থাপন করতে শুরু করে।

হিজাব বিতর্কে: কেরালায় এসডিপিআই শক্তিশালী

PFI এবং এর রাজনৈতিক দল SDPI কেরালায় ভালো উপস্থিতি রয়েছে। কেরালা থেকে উদুপির দূরত্বও প্রায় 100 কিলোমিটার। অর্থাৎ, PFI এবং SDPI-এর সমুদ্রের সীমানা সংলগ্ন এলাকায় একটি শক্তিশালী দখল রয়েছে এবং এই হোল্ড বিশেষ করে মুসলিম এলাকায়। উডুপিতেও প্রায় 10 শতাংশ মুসলিম জনসংখ্যা রয়েছে এবং অনেক স্কুল শিশুও আগামী বছরের কর্ণাটক নির্বাচন এবং পরবর্তী সাধারণ নির্বাচনে নতুন ভোটার হিসাবে অংশ নেবে। সেজন্য ষড়যন্ত্রের আওতায় পুরো বিষয়টি আগুনের মতো ছড়ানো হচ্ছে। উদুপির বিজেপি বিধায়কও এর পিছনে ষড়যন্ত্রের সন্দেহ প্রকাশ করেছেন।

স্কুলগামী মুসলিম মেয়ে শিক্ষার্থীরা হিজাব পরার সিদ্ধান্ত নিতে পারে না যদি না তাদের পরিবারের সদস্যরা তাদের চাপ দেয়। শুধু পিইউ কলেজে পড়ুয়া ছেলেমেয়েদের মধ্যেই যেভাবে এই বিষয়টি উত্থাপিত হয়েছে এবং বিতর্কের সৃষ্টি হয়েছে, তাতে স্পষ্ট বোঝা যাচ্ছে এই পুরো বিষয়টিকে একটি নির্দিষ্ট উদ্দেশ্যে ইন্ধন দেওয়া হচ্ছে।

আমাদের পাশে থাকতে একটি লাইক দিয়ে রাখুন।-ধন্যবাদ

আর পড়ুন….