তাবলিগী জামাত নিষিদ্ধ

তাবলিগী জামাত নিষিদ্ধ নিয়ে ইসলামি দেশগুলোতে যুদ্ধ, জেনে নিন মেওয়াত থেকে ইউরোপের কাহিনী।

তাবলিগী জামাত নিষিদ্ধ নিয়ে ইসলামি দেশগুলোতে যুদ্ধ, জেনে নিন মেওয়াত থেকে ইউরোপের কাহিনী। আমরা আপনাকে বলব যে কীভাবে সৌদি আরব কর্তৃক তাবলিঘি জামাত নিষিদ্ধ করার পরে, এখন তাবলিঘি জামাত নিয়ে ইসলামী দেশগুলিতে একটি আদর্শিক যুদ্ধ শুরু হয়েছে।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের বিধানসভায় তাবলিগী জামাতের সমর্থনে একটি প্রস্তাব পাস হয়েছে এবং সৌদি আরবের সমালোচনা করা হয়েছে। 

প্রস্তাব পেশ করা হয় পাকিস্তানে

আপনি জেনে অবাক হবেন যে তাবলিগী জামাত, যার ভিত্তিতে পাকিস্তান এবং সৌদি আরব একে অপরের বিরোধিতা করছে, 94 বছর আগে 1927 সালে দিল্লির কাছে মেওয়াতে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রথমেই বলি এই অফার সম্পর্কে।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের বিধানসভায় এই প্রস্তাব পাস করা হয়েছে, যাতে বলা হয়েছে সন্ত্রাসবাদের সঙ্গে তাবলিগী জামাতের কোনো সম্পর্ক নেই। সৌদি আরব সম্প্রতি যখন তাবলিগী জামাতকে নিষিদ্ধ করেছিল, তখন তারা তাবলিগী জামাতকে সন্ত্রাসের প্রবেশদ্বার বলেছিল। অর্থাৎ এই প্রস্তাবের মাধ্যমে পাকিস্তান সৌদি আরবের বিরুদ্ধে আদর্শিক যুদ্ধ শুরু করেছে।

তাবলিগী জামাত নিষিদ্ধ: এই পদক্ষেপের পিছনে কারণ কি?

যদিও আপনি নিশ্চয়ই ভাবছেন তাবলিগী জামাতকে সমর্থন করে পাকিস্তান কী পাবে? তাহলে উত্তর হল, এই কাজ করে পাকিস্তান নিজেকে বিশ্বের সবচেয়ে বড় ইসলাম ধর্মের চ্যাম্পিয়ান হিসেবে প্রমাণ করতে চায়। তিনি দেখাতে চেয়েছেন যে সৌদি আরব যখন তার দেশের নারীদের আরও বেশি অধিকার দিচ্ছে এবং তাবলিগ জামাতের মতো ইসলামী সংগঠনকে নিষিদ্ধ করছে, তখন সে এই সংগঠনগুলোর পাশে দাঁড়িয়ে ইসলামের আকিদা কঠোরভাবে কার্যকর করার দাবি করছে।

দ্বিতীয়ত, ভারতও এই প্রস্তাবের একটি কারণ। 2019 সালে, যখন প্রধানমন্ত্রী মোদি জম্মু ও কাশ্মীর থেকে 370 ধারা বাতিল করেছিলেন, পাকিস্তানের প্রচেষ্টা সত্ত্বেও, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত এতে ভারতের বিরুদ্ধে যেতে অস্বীকার করেছিল। এমনকি ইসলামিক দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনেও পাকিস্তানকে এ বিষয়টি তুলতে দেননি। 

আরেকটি বিষয় হল, বর্তমানে সারা বিশ্বে যদি তাবলিগ জামাত সবচেয়ে বেশি সংগঠিত হয়, তাহলে সেই দেশগুলো হলো পাকিস্তান ও ভারত। তাই পাকিস্তান চাইলেও তাবলিগী জামাতের বিরুদ্ধে যাবে না এবং ভারতেও তা করা কঠিন। কারণ এখানে ইসলামকে ধর্ম নয় রাজনীতির অংশ করা হয়েছে। এর নামে নির্বাচন করা হয় এবং এটাকে ভোট ব্যাংক হিসেবে দেখা হয়। তাই ভারতে তাবলিগী জামাত নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন।

হরিয়ানার মেওয়াতে প্রতিষ্ঠিত

দেশের রাজধানী দিল্লি থেকে মাত্র 100 কিলোমিটার দূরে হরিয়ানার মেওয়াতে তাবলিগী জামাত প্রতিষ্ঠিত হয়েছিল। ঘটনাটি 1927 সালের। সে সময় কিছু মুসলিম ধর্মীয় নেতা বিরক্ত হয়েছিলেন যে ভারতের মুসলিম সমাজ হিন্দু ধর্মের বিশ্বাস ও উৎসব দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল। এটি প্রতিরোধ করার জন্য, ইসলামী ধর্মীয় নেতা মোহাম্মদ ইলিয়াস আল কান্ধলভি 1927 সালে তাবলিগী জামাতের ভিত্তি স্থাপন করেছিলেন, যার উদ্দেশ্য ছিল মুসলমানদের ইসলামের পথে চলতে অনুপ্রাণিত করা।

এর প্রতিষ্ঠাতারা মনে করেছিলেন যে ভারতের মুসলমান বিপথগামী হয়েছে এবং তাকে ইসলামের পথে ফিরিয়ে আনতে হবে। এখানে সঠিক পথের অর্থ ছিল, যারা ইসলাম ধর্ম মেনেও হিন্দুদের আচার-অনুষ্ঠান ও উৎসব ত্যাগ করতে পারছেন না তাদের সাথে কথা বলে তাদেরকে বুঝিয়ে বলা যে, তারা এমনটি করে অন্যায় করছে এবং এটা করলে একদিন ইসলাম শেষ হয়ে যাবে। .

তাবলীগ জামাত কিভাবে কাজ করে

প্রাথমিক বছরগুলিতে, তাবলিগী জামাত ভারতে ইসলাম প্রচারে প্রচুর কাজ করেছিল এবং এই সময়ে পুরুষদের লম্বা দাড়ি রাখার পরামর্শ দেওয়া হয়েছিল। মহিলাদের বোরকা পরতে বলা হয়েছিল এবং সেই সময়ের তাবলিগী জামাতের সাথে যুক্ত মুসলিম ধর্মীয় নেতারাও খোলাখুলিভাবে আধুনিকায়ন এবং ধর্মনিরপেক্ষতার বিরোধিতা করেছিলেন। অর্থাৎ, যে সময়ে ভারতের স্বাধীনতার জন্য মুক্তিযোদ্ধারা আত্মত্যাগ করছিলেন, সেই সময়ে তাবলিগী জামাত মুসলিম সম্প্রদায়ের মধ্যে হিন্দু ঐতিহ্যের প্রভাব কমানোর দিকে মনোযোগ দিচ্ছিল।

স্বাধীনতার পর, 1950-এর দশকে তাবলিগী জামাত উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয় এবং সৌদি আরব এই প্রতিষ্ঠানটিকে আর্থিকভাবে অনেক সাহায্য করেছিল। অর্থাৎ যে সৌদি আরব আজ তাবলিগ জামাতকে সন্ত্রাসের দ্বার বলছে, সেই সৌদি আরবই এক সময় এই ইসলামী সংগঠনকে সাহায্য করেছিল। এর পেছনে উদ্দেশ্য ছিল সুন্নি ইসলাম প্রচারিত তাবলিগী জামাতের আকিদা, ইসলামের আরেকটি মতাদর্শ, ওয়াহাবিজমকে প্রসারিত করবে। মানে ওয়াহাবি মতাদর্শকে আরও এগিয়ে নিতে তাবলীগ জামাতকে অবলম্বন করা হয়েছিল।

তাবলিগী জামাত সংগঠনটি অনেক দেশে নিষিদ্ধ

সময়ের সাথে সাথে এই ইসলামী প্রতিষ্ঠান বিশ্বে শক্তিশালী হতে থাকে। পিউ রিসার্চ অনুসারে, আজকে তাবলিগী জামাতে বিশ্বাসী লোকের সংখ্যা 12 মিলিয়ন থেকে 80 মিলিয়নের মধ্যে হতে পারে এবং এই সংস্থাটি 150 টিরও বেশি দেশে কাজ করছে। এর মধ্যে শুধুমাত্র ইউরোপেই এর ১.৫ লাখ সক্রিয় সদস্য রয়েছে।

তাবলীগ জামাতের উদ্দেশ্য ইসলামের প্রচার প্রসার এবং মানুষকে ইসলামের পথে চলতে উদ্বুদ্ধ করা। তবে এটি শুধু সত্য নয়, এই প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের কারণে সৌদি আরবের মতো অনেক দেশে এটি নিষিদ্ধ করা হয়েছে। 2013 সালে, উজবেকিস্তান, তাজিকিস্তান এবং কাজাখস্তানের মতো দেশগুলি এটি নিষিদ্ধ করেছিল। এসব দেশে এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে উগ্র ইসলাম প্রচারের অভিযোগ ছিল।

সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ নতুন নয়

কয়েক বছর আগে, উইকিলিকস তাবলিগী জামাত সম্পর্কে একটি বড় প্রকাশও করেছিল, অভিযোগ করেছিল যে দিল্লি-ভিত্তিক নিজামুদ্দিনে এর সদর দফতর সন্দেহজনক কার্যকলাপের জন্য ব্যবহৃত হয়। কিছু দেশ অভিযোগ করে যে অনেক দেশে তাবলিগী জামাত দ্বারা সন্ত্রাসীদেরও নিয়োগ করা হয়। 

2007 সালে, ব্রিটেনের গ্লাসগো বিমানবন্দরে একটি সন্ত্রাসী হামলা হয়েছিল, এই হামলার দায় ছিল কফিল আহমেদ নামে এক যুবকের উপর এবং অভিযোগ করা হয়েছিল যে কফিল তাবলিগী জামাতের সাথে জড়িত ছিল। 2005 সালের লন্ডন বোমা হামলার সন্ত্রাসী শাহজাদ তানভীর এবং মোহাম্মদ সিদ্দিকী খানও তাবলিগী জামাতের সদস্য ছিলেন। কিন্তু এখন সৌদি আরব নিজেই এই প্রতিষ্ঠানকে বিপজ্জনক মনে করছে। তবে আপনার মনে প্রশ্ন জাগবে কিসের ভয়ে সৌদি আরব তাবলিগ জামাতকে নিষিদ্ধ করেছে? কারণ আগে সে তাকে সাহায্য করত।

তাবলিগী জামাত নিষিদ্ধ: সৌদি আরব কেন এমন সিদ্ধান্ত নিল?

সৌদি আরব গত কয়েক বছরে এমন সিদ্ধান্ত নিয়েছে, যা দেখায় যে তারা ইসলামিক মৌলবাদ থেকে নিজেকে দূরে রাখতে চায়। যেমন তিনি মহিলাদের গাড়ি চালানোর অনুমতি দিয়েছেন। এখন সেখানে মহিলারা একা থাকতে পারেন এবং কোনও পুরুষ ছাড়াই যে কোনও জায়গায় বেরিয়ে আসতে পারেন। এটা বিশ্বাস করা হয় যে এই সিদ্ধান্তগুলির কারণে তাবলিগী জামাতের মধ্যে অসন্তোষ ছিল এবং তিনি সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে লোকদের উস্কানি দিয়েছিলেন, যার কারণে তাবলিগী জামাত নিষিদ্ধ করা হয়েছিল।

পৃথিবীতে ইসলামের মূল কেন্দ্র, যেসব দেশ নিজেদেরকে ইসলামি জাতি বলে, সেসব দেশে পরিবর্তন হচ্ছে এটা একটা বড় দ্বন্দ্ব। এ ধরনের দেশ তাদের ভাবমূর্তি পরিবর্তন করতে ইসলামিক মৌলবাদ থেকে নিজেদের আলাদা করে নিচ্ছে। কিন্তু ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মতো দেশে মুসলিম ধর্মীয় নেতাদের দ্বারা ইসলামিক মৌলবাদকে শক্তিশালী করা হচ্ছে এবং এর কারণ সম্ভবত এই দেশগুলিতে ইসলামকে একটি ধর্ম নয় বরং রাজনীতির একটি অংশ করা হয়েছে। এর নামে নির্বাচন করা হয় এবং এটি একটি ভোট ব্যাংক হিসাবে দেখা হয় যেখানে ইসলাম 1200 বছর আগে এই দেশগুলিতে এসেছে। 

তাবলিগী জামাত নিষিদ্ধ: ইসলামি দেশে পরিবর্তনশীল প্রবণতা

1200 বছর আগে পর্যন্ত ভারতীয় উপমহাদেশে কোন ইসলাম ধর্ম ছিল না। এটি 8ম শতাব্দীতে প্রবেশ করেছিল, যখন একজন আরব যুদ্ধবাজ মোহাম্মদ বিন কাসিম সিন্ধু আক্রমণ করেছিলেন। কিন্তু ভাবুন, ভারতীয় উপমহাদেশে, যেখানে 1200 বছর আগে পর্যন্ত ইসলাম ছিল না, সেখানে কট্টরপন্থী ইসলামী বিশ্বাসগুলি শক্তিশালী হচ্ছে, কিন্তু যে দেশগুলি নিজেদেরকে ইসলামিক জাতি বলে, সেখানে এই ধারা পরিবর্তন হচ্ছে। 

তাবলিগী জামাত নিষিদ্ধ: ভারতে ভোট ব্যাংকের রাজনীতি

সামগ্রিকভাবে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক বা ইরান, এই সমস্ত দেশে মসজিদে গণনামাজ বন্ধ করা যেতে পারে কারণ এই দেশের রাজনীতি মুসলিম ভোটের উপর নির্ভরশীল নয়। কিন্তু বছরের পর বছর ধরে এখানে ভোট ব্যাংকের রাজনীতি চলে আসছে বলেই ইসলাম ধর্ম নিয়ে এমন কঠোর সিদ্ধান্তের কথা বললে ভোট ব্যাংক বাধাগ্রস্ত হয়, অসহিষ্ণুতার হাহাকার করা হয়। নইলে ভাবুন, তাবলিগী জামাতের ব্যাপারে সৌদি আরবের নেওয়া সিদ্ধান্ত কি ভারত নিতে পারে?

আর পড়ুন…..