পাকিস্তান ও জিন্নাহ গোড়ায় গলদ: জিন্নাহ একমাত্র কন্যার ইসলাম ত্যাগ।

পাকিস্তান ও জিন্নাহ: গোড়ায় গলদ: ইসলামিক দেশ পাকিস্তানের প্রতিষ্ঠাতা জিন্নাহ একমাত্র কন্যা খ্রিষ্টান হয়েছিল কেন? কেনই বা জিন্নাহ তার একমাত্র কন্যার ইসলাম ত্যাগ ঠেকাতে পারেনি? হাম্মদ আলী জিন্নাহ নিজেই একটি পার্সী মেয়েকে বিয়ে করেছিলেন এবং তার মেয়ে জিন্নাহর বিরুদ্ধে গিয়ে একজন অমুসলিমকে বিয়ে করেছিলেন।

দিনা ছিলেন মোহাম্মদ আলী জিন্নাহর একমাত্র কন্যা। দিনার মা জন্মসূত্রে পার্সী ছিলেন, কিন্তু জিন্নাহর সাথে বিবাহ বন্ধনে তিনি তার ধর্ম ত্যাগ করেছিলেন এবং ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। জিন্নাহর স্ত্রীর মৃত্যুর পরে, জিন্নাহর বোন ফাতিমা জিন্নাহ তাঁর সাথে বসবাস করতে এসেছিলেন। জিন্নাহ ফাতেমাকে দিনাহকে ইসলামের শিক্ষা দিতে বলেন।

 

দিনা বেশ কয়েকবার বলেছিল যে জিন্নাহর বোন ফাতিমার সাথে তার সম্পর্ক ভাল নয়। বাবার সাথে খারাপ সম্পর্কের জন্য সে তার পিসিকে দোষ দিতেন। দিনা মুম্বই এবং লন্ডনে শিক্ষিত হয়েছিল এবং এই সময়ে পিতা-কন্যা খুব কমই এক সাথে সময় কাটাতে পারতেন। স্ত্রীর মৃত্যুর পরে, জিন্নাহ তার মেয়ের আরও ঘনিষ্ঠ হন এবং তার বিশেষ যত্ন নেওয়ার চেষ্টা করেছিলেন।

দিনা ও তার বাবার মধ্যে সবকিছু ঠিকঠাক চলছিল কিন্তু যখন দিনা অমুসলিমকে বিয়ে করার ইচ্ছা প্রকাশ করেছিল তখন দুজনের সম্পর্কের মধ্যে ফাটল দেখা দেয়। দিনা নেভিল ওয়াদিয়া নামের একটি পার্সিকে বিয়ে করতে চেয়েছিল। জিন্নাহ নেভিলের সম্পর্কের জন্য কমিট করেনি কারণ সে মুসলিম ছিল না। কিন্তু দিনা তার বাবাকে জানিয়েছিল যে তার স্ত্রীও একজন পার্সী মহিলা। জিন্নাহ যুক্তি দিয়েছিলেন যে এটি সত্য হলেও তার স্ত্রী ইসলাম গ্রহণ করেছিলেন, যদিও নেভিল তা করেননি।

 

কন্যা জিন্নাহকে জিজ্ঞাসা করলে - আপনি কোন মুসলিম মেয়েকে খুঁজে পাননি?

দিনাহ ছিলেন মোহাম্মদ আলী জিন্নাহর একমাত্র কন্যা। দিনার জন্ম 1919 সালের 15 আগস্ট লন্ডনে। এর আগে, মোহাম্মদ আলী জিন্নাহ তার মুসলিম ভাবমূর্তি বজায় রাখার জন্য তাঁর পার্সির স্ত্রী থেকে দূরত্ব বজায় রাখতে শুরু করেছিলেন। রাজনীতির উচ্চাকাঙ্ক্ষা পূরণে জিন্নাহ এই কাজ করেছেন বলে বিশ্বাস করা হয়।  

 

ডিনা যখন নেভিল ওয়াদিয়ার সাথে প্রথম দেখা হয়েছিল, তখন তার বয়স ছিল মাত্র 17 বছর। বছরটি ছিল 1936। নেভিল ছিলেন একজন পারসি পিতা এবং খ্রিস্টান মায়ের সন্তান। তাঁর বাবা স্যার নেস ওয়াদিয়া ভারতের বিখ্যাত টেক্সটাইল শিল্পপতি ছিলেন। নেভিলের জন্ম ইংল্যান্ডের লিভারপুলে,কেমব্রিজের মেলবোর্ন কলেজ এবং ট্রিনিটি কলেজে পড়াশোনা করেছেন।

মোহাম্মদ আলী জিন্নাহ এটি পছন্দ করেননি। বাবার আপত্তি থাকা সত্ত্বেও দিনা বোম্বেয়ের পার্সি ব্যবসায়ী নেভিল ওয়াদিয়ার সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং দেশ বিভাগের পরে তিনি তার স্বামী নেভিল ওয়াদিয়ার সাথে ভারতে থাকার সিদ্ধান্ত নেন। কিছুদিন পর তিনি আমেরিকা চলে যান এবং সেখানে বসতি স্থাপন করেন। দিনা ২০০৪ সালে প্রথম এবং শেষবারের মতো পাকিস্তান সফর করেছিলেন

 

জিন্নাহর একমাত্র কন্যা খ্রিষ্টান হয়েছিল কেন
জিন্নাহর একমাত্র কন্যা খ্রিষ্টান হয়েছিল কেন

১৯৩৮ সালের ১৫ নভেম্বর, যখন কায়-ই-আজম মুহাম্মদ আলী জিন্নাহর কন্যা দিনা জিন্নাহ ফার্সী বংশোদ্ভূত ভারতীয় এক তরুণ খ্রিস্টান ওয়াডিয়াকে বিয়ে করেছিলেন। এটা সত্য যে জিন্নাহ এই বিবাহে খুশি ছিলেন না। জিন্নাহ নিজের থেকেই দিনা জিন্নাহকে বিয়ে করা থেকে বিরত করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন, তবে এটিও সত্য যে বিবাহে অংশ না নেওয়া সত্ত্বেও তিনি তার মেয়ের জীবনের এই গুরুত্বপূর্ণ দিনে ফুলের তোড়া দিতে ভোলেন নি। তিনি তার ড্রাইভার আবদুল হাইয়ের মাধ্যমে তোড়া পাঠিয়েছেন।

 

দিনা জিন্নাহ ছিলেন মুহাম্মদ আলী জিন্নাহর একমাত্র কন্যা। 1929 সালে, 10 বছর বয়সে তিনি তার মা রতি জিন্নাহর ছায়া হারান, তার পরে মুহাম্মদ আলী জিন্নাহ ভারতের পরিবর্তে ইংল্যান্ডে স্থায়ী হওয়ার সিদ্ধান্ত নেন, তাই তিনি তার বোন ফাতিমা জিন্নাহ এবং দিনা জিন্নাহর সাথে লন্ডনে চলে যান। সরানো

মুহম্মদ আলী জিন্নাহ কনটেন্ট স্কুলে দিনাকে ভর্তি করেছিলেন তবে ১৯৩৪ সালে তাঁকে ভারতে ফিরে আসতে হয়েছিল। তাঁর ফিরে আসার আগেই বোম্বের মুসলমানরা তাঁকে আজীবনের জন্য আইনসভার সদস্য নির্বাচিত করেছিলেন। সুতরাং ফিরে আসার পর তিনি রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছিলেন এবং তাঁর এবং ফাতেমা জিন্নাহর বেশিরভাগ অবস্থান দিল্লিতে ছিলেন।

পার্সির সর্বাধিক সম্মানিত সদস্যদের মধ্যে স্যার ডিনশওয়া পেট এবং লেডি পেট ছিলেন। তাঁর পরিবার ছিল অত্যন্ত উদার এবং উদ্ভাবনী। দিনা ধীরে ধীরে ঐ পরিবারটি প্রতি দুরর্বল হয়ে পড়েছিল ফলস্বরূপ, তিনি ধীরে ধীরে ইসলাম এবং এর রীতিনীতি থেকে এমনকি তার বাবার নীতিগুলি থেকে বিচ্যুত হন। এমনকি তিনি পার্সি খ্রিস্টান নাভাল ওয়াডিয়াকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

কায়দ-ই-আজম এই পরিস্থিতি সম্পর্কে জানতে পেরে তিনি খুব উদ্বিগ্ন হয়ে পড়েন। তিনি প্রথমে দিনাকে এই পথে চলতে বাধা দিয়েছিল। তিনি দিনাকে প্ররোচিত করেছিলেন, দিনাকে ব্যাখ্যা করেছিলেন এবং তার অবস্থান পুনর্বিবেচনা করার জন্য দিনাকে  প্ররোচিত করেছিলেন। এরপরে তিনি বিখ্যাত মুসলিম নেতা মাওলানা শওকত আলীর মাধ্যমে দিনার সাথে ইসলামের নীতি ও এর গুরুত্বের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন। তবে তার সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও, তিনি দিনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে ব্যর্থ হন।

 

 আলী জিন্নাহ ও একমাত্র কন্যা দিনা
আলী জিন্নাহ ও একমাত্র কন্যা দিনা

কায়েদ-আযমের বন্ধু বিচারপতি এমসি ছাগলা তার আত্মজীবনীতে লিখেছেন। “ভারতে কয়েক মিলিয়ন মুসলিম ছেলে রয়েছে এবং তিনি যাকে পছন্দ করেন তার সাথে বিয়ে করবেন পারেন, ” জিন্নাহ দিনাকে তার স্বাভাবিক রাজকীয় স্টাইলে বলেছিলেন ।

 

এর জবাবে দিনা তার বাবাকে বলেছিল,  বাবা যখন ভারতে কয়েক মিলিয়ন মুসলিম মেয়ে ছিল, আপনি তাদের একজনকে কেন বিয়ে করলেন না? কেন আপনি এক পার্সির খ্রিস্টান মেয়েকে বিয়ে করেছিলেন? (উল্লেখ্য দিনার মা এক জন পার্সির খ্রিস্টান ছিলো)। জিন্নাহ যুক্তি দিয়েছিলেন যে এটি সত্য হলেও তার স্ত্রী ইসলাম গ্রহণ করেছিলেন, যদিও নেভিল তা করেননি।

দিনা তার বিয়ের অনেক পরে একটি সাক্ষাত্কারে বলেছিল যে ‘বাবা আমার কথা শান্তভাবে শুনেছেন এবং বলেছিলেন আমি আনন্দের সাথে তোমাকেকে এটি করার অনুমতি দেব, তবে শর্তটি একটি তা হল তোমার ভবিষ্যতের স্বামীকে ইসলাম গ্রহণ করতে হবে যাতে তোমার বিবাহ ইসলামের শর্ত মেনে হতে পারে। বাবা আমাকে বিবাহিত জীবনের দায়িত্ব সম্পর্কে অবহিত করেছিলেন এবং বলেছিলেন যে ধর্মীয় বিশ্বাসে সামঞ্জস্য বিবাহিত জীবনকে সফল করতে অনেক সাহায্য করে।

দিনার ছেলে নুসলি ওয়াদিয়া
দিনার ছেলে নুসলি ওয়াদিয়া

কোনও আবেগের দ্বারা আচ্ছন্ন না হয়ে বাবা এই সমস্ত কথা খুব শান্ত সুরে বলেছিলেন। আমি খুব ভাল করেই বাবার প্রতিটি শব্দই বুঝেছিলাম। আমি মনে মনে নিজেকে বলেছিলাম যে এটিই আমার জীবনের প্রথম সিদ্ধান্ত নেওয়া মঞ্চ। আমি এটা পাব “আমি যখন মিঃ ওয়াদিয়াকে বিয়ের আগে ইসলাম ধর্ম গ্রহণ করতে বলেছিলাম, তখন তিনি তা করতে অস্বীকার করেছিলেন।

 

আমার কাছে কেবল দুটি বিকল্প ছিল, হয় আমার বাবার ইচ্ছানুসারে মিঃ ওয়াদিয়ার সাথে বিয়ে করতে অস্বীকার করা বা মিঃ ওয়াদিয়ার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া। আমি মনে মনে বললাম, আমার উচিত ওয়াডিয়াকে বিয়ে করা, বাবা হ’ল বাবা, কিছুদিন, মাস, সপ্তাহ বা বেশ কয়েক মাস রাগ থাকার পর তিনি স্বয়ংক্রিয়ভাবে রাজি হবেন, তাই একদিন আমি বাবাকে আমার অভিপ্রায় জানিয়েছি। 

আমার কথা শোনার পরে বাবা আমাকে বরফের এক চিল দিয়ে সম্বোধন করলেন এবং বললেন, কন্যা, তুমি তো জানো যে তুমি ছাড়া আমার কোন সন্তান নেই। আমি তোমাকে কতটা ভালোবাসি তা অনুমান করা তোমার পক্ষে সম্ভব নয়। আমার ছেলে নাই, তাই তোমাকে ঘিরেই আমার ইচ্ছা এবং আকাঙ্ক্ষার কেন্দ্র, তবে এখন তুমি আপনি একজন প্রাপ্তবয়স্ক। তোমার সিদ্ধান্তে আমি প্রাচীর হতে পছন্দ করি না। এখন আমার সিদ্ধান্ত শোনো। তুমি যদি ইচ্ছাকৃতভাবে অমুসলিমকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে তুমি ইসলামের শরিয়ত অনুসারে আর মুসলমান থাকবে না।  ‍

 

তুমি মুরতাদ হিসাবে বিবেচিত হবে। ইসলাম অন্য মতের বা ধর্মের রক্তের সম্পর্ক গ্রহণ করে না তাই এর পরে তোমাকে আমার কন্যা বলতে পারব না। যার ফলে তুমি আর কখনোই আমার মেয়ে হতে পার না এবং আমি তোমার বাবাও হতে পারি না। সুতরাং এই সিদ্ধান্তের পরে, তুমি আমার বাড়ির দেয়ালের বাইরে পা রাখার সাথে সাথে তোমার এবং আমার মধ্যে সমস্ত সম্পর্ক ছিন্ন হয়ে যাবে।

এই কথা গুলো বলার পরে বাবা কিছুটা আবেগময় সুরে বললেন, “আমি আশা করি  তুমি তোমার সিদ্ধান্ত থেকে তোমাকে বিরত রাখতে পারব।” আমি আশা করি  তুমি একজন পিতার হৃদয়ের অবস্থা বুঝতে পারবে যার হৃদয়ে তার একমাত্র মেয়ে রয়েছে শুধু। তবে আমি ইসলামী বিধিবিধানের সামনে নিজেকে নিঃস্ব ও অসহায় মনে করি। এই বলে পাপা মাথা নিচু করে আমার বিছানার ঘর থেকে তার শোবার ঘরে চলে গেলেন।

 

“আমার বাবা যখন আমার সাথে কথা বলছিলেন, তখন তার চোখ, তার চেহারা অন্য বিশ্বের মতো লাগছিল।” স্ট্যানলি ওলপার্ট সহ কায়দ-ই-আজমের বেশিরভাগ জীবনীবিদ লিখেছেন যে বিয়ের পরে কয়েদ-ই-আজম কখনও তার প্রিয় কন্যার সাথে কথা বলেননি।

কিছু লেখক এমনকি এমনও লিখেছিলেন যে কায়দ-আজম মারাত্মক অসুস্থ হয়ে পড়েছিল এবং বেঁচে থাকার কোন আশা ছিল না, তখন দিনা তার বাবার সাথে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন, কিন্তু কায়-ই-আজমও অনুমতি দেন নাই। এইভাবে তিনি তার সিদ্ধান্তে দাঁড়িয়েছিলেন এবং জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত তিনি দিনার মুখটি আর দেখে নাই। 

 

আরো পড়ুন…..

কাশ্মীরে হিন্দু রাজার হাতে গজনীর অপমানজনক পরাজয়।

আমাদের সুপ্রাচীন সভ্যতার গৌরবময় মহান ঐতিহ্য জানতে হবে, সময় এসেছে ভুল…

পূর্ববঙ্গ ও হিন্দু সমাজ: বইত নয় যেন একটা স্ফুলিঙ্গ।-দুরর্ম

করাচী শ্রীরামকৃষ্ণ মিশনে জেহাদী আক্রমণ, ৬০ হাজার দুঃপ্রাপ্য বই পুড়িয়ে দেওয়…