কুতুব মিনার: কুতুব মিনারের নিচেও কি কোনো মন্দির আছে? ব্রিটিশ আমলের গুরুত্বপূর্ণ প্রমাণ পাওয়া গেছে। দিল্লির কুতুব মিনারের নীচে সমাহিত মন্দিরটি, যা ভেঙে ফেলা হয়েছিল এবং এই স্মৃতিস্তম্ভটি সুলতানি আমলে নির্মিত হয়েছিল। আজ আমরা আপনাকে কুতুব মিনারের এমনই একটি তিক্ত সত্য জানাতে চলেছি, যা জানলে আপনি বইয়ে পড়ানো ভেজাল ইতিহাসে রেগে যেতে শুরু করবেন।
প্রথমে রাম মন্দির, তারপর জ্ঞানভাপি মসজিদ এবং তারপর মথুরার শাহী ইদগাহ মসজিদ। আজকাল সারা দেশে আলোচিত হচ্ছে আমাদের দেশের বড় বড় মসজিদের নিচে শত শত মন্দির ধ্বংসের কাহিনী। এগুলি এমন গল্প যা আমাদের দেশের ইতিহাসবিদ এবং সরকার কখনও আমাদের কাছে পৌঁছতে দেয়নি। এখন যখন ভারত তার স্বাধীনতার 75 বছর পূর্ণ করতে চলেছে, তখন দেশে জাগরণ শুরু হয়েছে।
আমরা আপনাকে দিল্লিতে অবস্থিত কুতুব মিনারের গল্প বলি। কুতুব মিনারও আমাদের দেশে তাজমহলের মতো বিখ্যাত। আপনি নিশ্চয়ই স্কুলে ইতিহাসের বইয়ে পড়েছেন যে এটি কুতুবুদ্দিন আইবক তৈরি করেছিলেন। কিন্তু কেউ নিশ্চয়ই আপনাকে বলেনি যে এই কুতুব মিনারের নীচেও মন্দির দমনের আরেকটি ইতিহাস চাপা পড়ে আছে।
কুতুব মিনারের ইস্যু তুঙ্গে
বারাণসীর জ্ঞানবাপী কমপ্লেক্সের পর এখন দিল্লির কুতুব মিনার নিয়ে বিষয়টি জোরদার হচ্ছে। জি নিউজ এই ঐতিহাসিক বিতর্কের মূলে যাওয়ার চেষ্টা করেছে এবং এর জন্য অনেক বইয়ের সাহায্য নিয়েছে। ASI-এর 150 বছরের পুরনো নথি পড়েছেন। অনেক ইতিহাসবিদদের সাথেও কথা বলেছেন। এই বিরোধের প্রেক্ষাপট জানতে হলে প্রথমে বুঝতে হবে এখানে বিরোধ শুধু কুতুব মিনার নিয়ে নয়।
এই বিরোধ 24 হাজার বর্গমিটার জুড়ে বিস্তৃত এক খণ্ড জমি নিয়ে, যার নাম কুতুব মিনার কমপ্লেক্স। কুতুব মিনার ছাড়াও এই কমপ্লেক্সে একটি মসজিদ রয়েছে, যাকে কুওয়াত-উল-ইসলাম মসজিদ বলা হয়। এটি ভারতের প্রাচীনতম মসজিদ হিসেবেও বিবেচিত হয়। এছাড়াও এই কমপ্লেক্সে দিল্লি সালতানাতের সম্রাট ইলতু-তামিশের সমাধিও রয়েছে। এখানে একটি লোহার স্তম্ভ আছে। খিলজি রাজবংশের দ্বিতীয় শাসক আলাউদ্দিন খিলজির সমাধিও এই এলাকায় নির্মিত। এছাড়াও রয়েছে আলাই মিনার এবং আলাই দরওয়াজা, যেগুলো 14 শতকে আলাউদ্দিন খিলজি নির্মাণ করেছিলেন।
#DNA: क्या कुतुब मीनार के नीचे भी मन्दिर है?
@sudhirchaudharyअन्य Videos यहां देखें – https://t.co/ZoADfwAHdk pic.twitter.com/hTrcCDAcsq
— Zee News (@ZeeNews) May 26, 2022
খিলজির হাত থেকে বাঁচতে পদ্মাবতী জওহর করেছিলেন
আলাউদ্দিন খিলজিও হিন্দুদের খুব ঘৃণা করতেন। তিনি তার চাচা এবং দিল্লি সালতানাতের তৎকালীন সম্রাট জালালউদ্দিন খিলজিকে হত্যা করে এই সিংহাসনে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনিই প্রথম মুসলিম শাসক যিনি দিল্লি সালতানাতকে দক্ষিণ ভারতের কিছু অংশে বিস্তৃত করেছিলেন এবং অনেক হিন্দু রাজাকে সিদ্ধান্তমূলক যুদ্ধে পরাজিত করেছিলেন। এর মধ্যে রয়েছে চিতোরের রাজা রাওয়াল রতন সিং, যার স্ত্রী ছিলেন পদ্মাবতী।
পদ্মাবত কাব্য অনুসারে, আলাউদ্দিন খিলজির হাত থেকে নিজেকে বাঁচাতে পদ্মাবতী জওহর করেছিলেন। অর্থাৎ রাজা রাওয়াল রতন সিংয়ের মৃত্যুর পর তিনি আগুনে ঝাঁপ দেন। আলাউদ্দিন খিলজিও ভারতে বহু মন্দির ভেঙে দিয়েছিলেন। কুতুব মিনার কমপ্লেক্সও তার আমলে সম্প্রসারিত হয়। অর্থাৎ ২৪ হাজার বর্গমিটার আয়তনের এই এলাকায় অনেক ধরনের স্মৃতিস্তম্ভ রয়েছে এবং দাবি করা হয় যে সবগুলোই সেই জায়গায় নির্মিত যেখানে আগে ২৭টি হিন্দু ও জৈন মন্দির ছিল।
অনঙ্গপাল তোমর লাল কোট শহর প্রতিষ্ঠা করেন
প্রকৃতপক্ষে, 11 শতকে, তোমর রাজবংশের শাসক অনঙ্গপাল তোমর, দিল্লির প্রাচীনতম শহর লাল কোট প্রতিষ্ঠা করেছিলেন এবং কুতুব মিনার এই লাল কোট এলাকার আওতায় আসে। তোমর রাজবংশের পরে, পৃথ্বীরাজ চৌহান দিল্লি শাসন করেন এবং তাঁর আমলে এই লাল কোট শহরের অনেক প্রসার ঘটে। এই জিনিসটি 12 শতকের আগের, যখন কিলা রাই পিথোরাও নির্মিত হয়েছিল। আজ এই দুর্গটি কুতুব মিনার থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে। তরাইনের দ্বিতীয় যুদ্ধে পৃথ্বীরাজ চৌহান মহম্মদ ঘোরির কাছে হেরে গেলে, দিল্লি মুসলিম হানাদারদের দ্বারা দখল করে এবং এখান থেকে হিন্দু ও জৈন মন্দির ধ্বংস শুরু হয়।
ভারত সরকার নিজেই বিশ্বাস করে যে দিল্লিতে যে স্থানে কুতুব মিনার রয়েছে, আগে সেখানে 27টি হিন্দু ও জৈন মন্দির ছিল। কিন্তু 1192 সালে কুতুবুদ্দিন আইবক সিদ্ধান্ত নেন যে তিনি এই সমস্ত মন্দির ধ্বংস করবেন এবং এখানে একটি বিশাল ও বিশাল মসজিদ নির্মাণ করবেন। কুতুবুদ্দিন আইবক ছিলেন মুহম্মদ ঘোরির দাস সেনাপতি এবং তিনি 1192 সালে এই 27টি মন্দির ধ্বংস করেন এবং তাদের ধ্বংসস্তূপ থেকে একটি মসজিদ নির্মাণ শুরু করেন, যা আজকে কুওয়াত উল ইসলাম মসজিদ নামে পরিচিত। এটা আমরা আমাদের তরফ থেকে বলছি না, কিন্তু এই মসজিদের বাইরে এই তথ্য লিখেছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।
কুতুব মিনার 1202 সালে নির্মিত হতে শুরু করে
আপনি যদি কুতুব মিনারে গিয়ে থাকেন তাহলে সেখানেও নিশ্চয়ই পড়েছেন। এই মসজিদের নির্মাণ কাজ শুরু হয় 1192 সালে এবং 1198 সাল নাগাদ এই মসজিদটি প্রস্তুত হয়ে যায়। অর্থাৎ কুতুব মিনারের আগে এই মসজিদটি নির্মিত হয়েছিল। আফগানিস্তানে মোহাম্মদ ঘোরীর প্রত্যাবর্তনের পর যখন দিল্লি সালতানাত প্রতিষ্ঠিত হয় এবং কুতুবউদ্দিন আইবক নিজেকে একজন স্বাধীন সুলতান ঘোষণা করেন, তখন কুতুব মিনারের নির্মাণ শুরু হয়। এই টাওয়ারটি সেই জায়গায় তৈরি করা হয়েছিল যেখানে আগে মন্দিরগুলি ছিল।
ভারত সরকারের মতে, এই মিনারটি 1202 সালে নির্মিত হতে শুরু করে এবং কুতুবুদ্দিন আইবকের সময়ে এই মিনারের নীচের অংশটিই নির্মিত হতে পারে। এর পরে, ইলতু-তামিশ যখন দিল্লি সালতানাতের সম্রাট হন, তখন তিনি এই মিনারের (কুতুব মিনার) আরও তিনটি তলা তৈরি করেন। পরে, ফিরোজ শাহ তুঘলক যখন দিল্লির সম্রাট হন, তখন তিনি পঞ্চদশ শতাব্দীতে এর পঞ্চম ও শেষ তলা নির্মাণ করেন। তবে, এএসআই-এর প্রাক্তন আঞ্চলিক পরিচালক ধরমবীর শর্মা বলেছেন যে কুতুব মিনার ছিল প্রথম বিষ্ণু স্তম্ভ, যেটি 5ম শতাব্দীতে গুপ্ত সাম্রাজ্যের রাজা বিক্রমাদিত্য নির্মাণ করেছিলেন।
এই স্মৃতিস্তম্ভটি কি আগে বিষ্ণু স্তম্ভ ছিল?
এ বিষয়ে কিছু ঐতিহাসিক দলিলও রয়েছে। বিষ্ণু স্তম্ভটি সূর্য এবং নক্ষত্রপুঞ্জ অধ্যয়নের জন্য নির্মিত হয়েছিল বলে মনে করা হয়। এই কারণে, কুতুব মিনারের 25 ইঞ্চি বাঁক রয়েছে এবং এই টাওয়ারটি 73 মিটার উঁচু। আরেকটি বিষয়, ঐতিহাসিক নথি থেকে এটাও স্পষ্ট যে, কুতুব কমপ্লেক্সের সমস্ত স্মৃতিস্তম্ভ ও মসজিদ আজ মন্দির ভেঙে তৈরি করা হয়েছে।
স্বাধীনতার আগে এএসআই তিনবার কুতুব মিনার কমপ্লেক্স জরিপ করেছিল। এই সময়ে, প্রতিটি জরিপ প্রতিবেদনে এটি পুনর্ব্যক্ত করা হয়েছিল যে কুতুব মিনার একটি হিন্দু মিনার এবং এর কাছাকাছি নির্মিত মসজিদের কাঠামোটি ভেঙে যাওয়া মন্দিরের ধ্বংসাবশেষ থেকে তৈরি করা হয়েছিল। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল 1871 সালে পরিচালিত জরিপ, যার নেতৃত্বে ছিলেন ব্রিটিশ প্রকৌশলী জেডি বেগলার (জেডি বেগলার)। এই প্রতিবেদনে পাঁচটি বড় কথা লিখেছেন তিনি।
অনেক গুরুত্বপূর্ণ প্রমাণ ইঙ্গিত করে
প্রথম- কুতুব মিনারের বাম পাশে যে প্রবেশদ্বার, তাতে লেখা আছে সংবত ২৫৯। সংস্কৃতে সংবত মানে বছর। অর্থাৎ, কুতুব মিনারে খোদিত এই অক্ষরগুলি দেখায় যে এই স্মৃতিস্তম্ভটি হিন্দু ক্যালেন্ডার অনুসারে 259 সালে নির্মিত হয়েছিল।
দ্বিতীয়- কুতুব মিনারের দেয়ালে বিভিন্ন আকারের পাথর রয়েছে, যার ওপর আরবি ভাষায় কিছু লেখা আছে। 1871 সালের এই সমীক্ষা রিপোর্ট অনুসারে, যে দেয়ালে এই পাথর এবং মূর্তিগুলি ব্যবহার করা হয়েছিল সেগুলিতে ঘন্টা, পদ্ম এবং ত্রিভুজ আকৃতির চিহ্নগুলি চিহ্নিত করা হয়েছিল, যা গুপ্ত রাজবংশের সময়ের হতে পারে। তাই হতে পারে মুসলিম শাসকরা এই চিহ্নগুলিকে আড়াল করার জন্য এটি করেছিল।
তৃতীয়- 1871 সালে কুতুব মিনারের কাছে খননের সময়, ASI হিন্দু দেবী লক্ষ্মীর দুটি মূর্তি খুঁজে পেয়েছিলেন। চতুর্থ- আরব অভিযাত্রী ইবনে-বতুতা নিজে বিশ্বাস করতেন যে কুতুব মিনারের প্রাঙ্গণে ২৭টি হিন্দু ও জৈন মন্দির ছিল এবং এই প্রতিবেদনেও তা উল্লেখ করা হয়েছে।
মধ্যযুগের ইতিহাসে অনেক ত্রুটি
অর্থাৎ মধ্যযুগীয় ভারতের যে ইতিহাস আমাদের শেখানো হয়েছে তাতে অনেক ত্রুটি ছিল। এই ইতিহাস মুসলিম শাসকদের মতে লেখা হয়েছে। সেকালে হিন্দুরা এই মুসলিম সম্রাটদের দাস ছাড়া আর কিছুই ছিল না।
ঐতিহাসিক নথিপত্রের পাশাপাশি আমাদের দল কুতুব মিনারে গিয়ে মসজিদ ও মিনারে হিন্দু নিদর্শন আছে কি না তা বোঝার চেষ্টা করে। এ জন্য আমাদের দল টানা কয়েকদিন কুতুব কমপ্লেক্সে গিয়েছিল এবং সেখানে আমরা যা দেখেছি তা গভীরভাবে অধ্যয়ন করেছি। আর এ জন্য কয়েকজন ঐতিহাসিকের সাহায্যও নেওয়া হয়েছিল।
কুতুব মিনার কমপ্লেক্সের জন্য মন্দির ভেঙে ফেলা হয়েছে
এই ক্ষেত্রে, দিল্লির একটি আদালতে একটি পিটিশনও দাখিল করা হয়েছে, যেখানে বলা হয়েছে যে কুতুব মিনার কমপ্লেক্সে অবস্থিত সমস্ত স্মৃতিস্তম্ভগুলি মন্দিরগুলি ভেঙে তৈরি করা হয়েছে, তাই হিন্দু এবং জৈন ধর্মের লোকদের অনুষ্ঠান করার অনুমতি দেওয়া হয়েছে। সেখানে ধর্মীয় আচার।
তবে, এএসআই আদালতে বলেছেন যে এই কমপ্লেক্সে কাউকে পূজা করার অধিকার দেওয়া হবে না, কারণ এই কমপ্লেক্সটি ঐতিহাসিকভাবে সুরক্ষিত তালিকার অধীনে আসে। তবে একই কমপ্লেক্সে আরেকটি মসজিদ আছে, যেটি মুঘলদের দ্বারা নির্মিত হয়েছিল তা নিয়েও বিতর্ক রয়েছে। গত কয়েক দশক ধরে এই মসজিদে নামাজ অনুষ্ঠিত হয়ে আসছে। তাহলে এখানে প্রশ্ন হল মসজিদে যখন প্রার্থনা করা যায়, তাহলে মন্দিরের জায়গায় কেন পূজা করা যাবে না? বর্তমানে এই মুঘল মসজিদে 13 মে থেকে নামাজ নিষিদ্ধ করা হয়েছে এবং বিষয়টি এখন পুলিশের কাছেও পৌঁছেছে।
১৯৮১ সালের ৪ ডিসেম্বর কুতুব মিনারে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। সে সময় দিল্লি ও ফরিদাবাদের কয়েকটি স্কুলের ছেলেমেয়েরা কুতুব মিনার দেখতে এসেছিল। কুতুব মিনারের ভেতরের সিঁড়িগুলো খুবই সরু হওয়ায় অনেক শিশু একবারে ভেতরে যাওয়ায় ভিড় ছিল। টাওয়ারের ভেতরের জানালাগুলো আগেই বন্ধ ছিল এবং সেদিন হঠাৎ বজ্রপাত হলে ভেতরে অন্ধকার হয়ে যায়। যার জেরে সেখানে পদদলিত হয়। এই পদদলিত হয়ে 30 শিশুসহ 45 জনের মৃত্যু হয়। এটাই ছিল সেই সময়ের সবচেয়ে বড় খবর।
মুঘল আমলে 1800টি মন্দির ভেঙে ফেলা হয়েছিল
আমরা যখন স্কুলে পড়তাম, অনেকবার কুতুব মিনারে বেড়াতে যেতাম। আমাদের বলা হয়েছিল এই টাওয়ারটি কতটা আশ্চর্যজনক। এটি দিল্লি সালতানাতের সম্রাট কুতুবুদ্দিন আইবক নির্মাণ করেছিলেন। আমরাও মনে করতাম যে কুতুবুদ্দিন আইবক এত বড় সম্রাট যে তিনি এত বড় টাওয়ার নির্মাণ করেছিলেন। অর্থাৎ ছোটবেলা থেকেই এই বিষয়গুলো আমাদের মনে ভরে থাকত এবং আমরাও এই বিষয়গুলো ও চিন্তাকে মানসিকভাবে গ্রহণ করতাম। আমরা এই তথ্য নিয়ে বড় হয়েছি। কিন্তু আজ আপনি জানতে পারবেন যে মধ্যযুগীয় ভারতের ইতিহাস আমাদেরকে সেই লেন্সের মাধ্যমে দেখানো হয়েছিল যার মাধ্যমে মুসলিম শাসকদের মহান দেখায়।
1990 সালে, একটি বই বের হয়েছিল, যার নাম ছিল, হিন্দু মন্দির, হোয়াট হ্যাপেন্ড টু দ্যেম। এটি লিখেছেন ভারতের বিখ্যাত ইতিহাসবিদ সীতারাম গোয়েল। এতে তিনি বলেছেন যে দিল্লি সালতানাত ও মুঘলদের শাসনামলে ভারতে ১৮০০টিরও বেশি মন্দির ভেঙে ফেলা হয়েছিল। এর মধ্যে উত্তর প্রদেশে সর্বোচ্চ 299টি, দিল্লিতে 72টি, গুজরাটে 170টি, মধ্যপ্রদেশে 151টি এবং রাজস্থানে 170টি মন্দির ভেঙে ফেলা হয়েছে। এই গ্রন্থে এই সমস্ত মন্দির সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। ভবিষ্যতে হয়তো এসব জায়গায়ও বিচারের দাবি উঠতে শুরু করবে।
- বাঙ্গালী কারা? বাংলায় কথা বলেই কি সে বাঙ্গালী? বাংলাদেশের মানুষ কি সত্যিই বাঙালি নাকি বাং আলী?
- হিন্দুয়ানী: হিন্দুরা গোস্তকে “মাংস” ও গোসলকে “স্নান” কেন বলে?
যারা মুসলমানদের পূর্বপুরুষ
আজ ভারতের মুসলমানদেরও ঠিক করতে হবে তাদের প্রকৃত পূর্বপুরুষ কারা? ইসলাম ধর্মের উৎপত্তি সপ্তম শতাব্দীতে। আগে ভারতে শুধু হিন্দু, জৈন ও বৌদ্ধরা বাস করত। কিন্তু মহম্মদ বিন কাসিম ৭১২ খ্রিস্টাব্দে প্রথমবারের মতো ইয়েমেন থেকে অখন্ড ভারতের সিন্ধু প্রদেশে পৌঁছান, যা আজ পাকিস্তানে রয়েছে। সে সময় মোহাম্মদ বিন কাসিম সিন্ধু দখল করেন।
এর পরে, 12 শতকে দিল্লি সালতানাত প্রতিষ্ঠিত হয় এবং মোহাম্মদ ঘোরি আফগানিস্তানে ফিরে আসার পর, কুতুবুদ্দিন আইবক দিল্লি সালতানাতের সম্রাট হন। আইবাক মধ্য এশিয়ায় তুর্কি ভাষাভাষীদের একটি পরিবারে জন্মগ্রহণ করেন। এ কারণে ভারতের কিছু মুসলমানও নিজেদেরকে আইবকের বংশধর বলে মনে করে।
যাইহোক, এর পরে 1290 সালে দিল্লিতে খিলজি রাজবংশ প্রতিষ্ঠিত হয় এবং জালালউদ্দিন খিলজির পরে আলাউদ্দিন খিলজি দিল্লির মুসলিম শাসক হন। এরপর তুঘলক রাজবংশ আসে এবং 1325 থেকে 1351 সাল পর্যন্ত মোহাম্মদ বিন তুঘলক দিল্লি শাসন করেন। 1412 সালে তুঘলক রাজবংশের অবসানের পর, সৈয়দ তুঘলক রাজবংশ প্রতিষ্ঠিত হয় এবং তারপর 1451 সালে, লোদি রাজবংশের শাসকরা আফগানিস্তান থেকে ভারতে এসে দিল্লি শাসন করেন। এ কারণে ভারতের কিছু মুসলমানও নিজেদেরকে লোদি বংশের বলে।
আর কতদিন মুসলমানরা ভ্রান্তিতে থাকবে?
লোদি রাজবংশের পরে, মুঘলরা 1526 সালে ভারতে আসে, যারা তৈমুর ল্যাংয়ের বংশধর। তৈমুর লাং ছিলেন মধ্য এশিয়ার একজন মহান মুসলিম শাসক। বাবরের রাজ্যাভিষেকের মাধ্যমে মুঘল আমল শুরু হয়। এর পর তার পুত্র হুমায়ুন দ্বিতীয় মুঘল সম্রাট হন এবং হুমায়ুনের পর আকবর, জাহাঙ্গীর, শাহজাহান ও আওরঙ্গজেবের শাসন আসে। ভারতের অনেক মুসলমানও আওরঙ্গজেবকে তাদের পূর্বপুরুষ বলে মনে করে।
বাহাদুর শাহ জাফর ছিলেন সব মুঘল সম্রাট এবং কিছু মুসলমানও তাকে তাদের পূর্বপুরুষ বলে থাকেন। তাহলে আজ ভারতের মুসলমানদেরও সিদ্ধান্ত নিতে হবে তাদের প্রকৃত পূর্বপুরুষ কারা?