আরিফ মহম্মদ খান

আরিফ মহম্মদ খান: ওয়াসিম রিজভি, আলী আকবরের পর কি কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান সনাতনে ফিরছেন?

আরিফ মহম্মদ খান: ওয়াসিম রিজভি, আলী আকবরের পর কি কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান সনাতনে ফিরছেন? কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান পরিবার নিয়ে উজ্জয়িনে মহাকালের আরতিতে অংশ নিয়েছেন।

শনিবার সকালে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান উজ্জয়নে মহাকালেশ্বর জ্যোতির্লিঙ্গের আরতিতে যোগ দেন। সকাল সাড়ে ৭টায় তারা মহাকাল মন্দিরে পৌঁছান। এই সময় রাজ্যপালকে দেখা গেল শিবের ভক্তিতে মগ্ন হতে। তিনি ওম নমঃ শিবায় মন্ত্রও উচ্চারণ করেন।

পুজো শেষে রাজ্যপাল বলেন, ‘ভগবান মহাকালের কাছে যা চেয়েছি তা বলা উচিত নয়, তবুও বলছি, দেশের কল্যাণ ও অগ্রগতি চেয়েছি। দেশ ও বিশ্ব এক বিরাট সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করেছি বিশ্ব যেন করোনা সংকট থেকে বেরিয়ে আসতে পারে। দেশ তখন দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাবে।

কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান বাবা মহাকালের আরতি পরিবেশন করেন, তারপর মন্দির কমিটি তাকে সম্মান জানায়।
কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান বাবা মহাকালের আরতি পরিবেশন করেন, তারপর মন্দির কমিটি তাকে সম্মান জানায়।
কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান বাবা মহাকালের আরতি পরিবেশন করেন, তারপর মন্দির কমিটি তাকে সম্মান জানায়।

কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান শুক্রবার সন্ধ্যায় মহাকালের পূজা করতে উজ্জয়িনে পৌঁছেছিলেন। দেওয়াস রোডের সার্কিট হাউসে রাত বিশ্রাম নেন তিনি। শনিবার সকালে আরতি দিতে মহাকাল মন্দিরে পৌঁছান। তার পর পরিবার নিয়ে রাজ্যপাল সকল নিয়ম মেয়েনে মহাকালের পূজা করেন। পুরোহিতরা আরতি করেন। সেই আরতিতে তিনি অংশ নেন।

আরিফ মহম্মদ খান শিব পূজা:
আরিফ মহম্মদ খান শিব পূজা দিলেন

আরতির পর সম্মানিত এসডিএম , এসডিএম গোবিন্দ দুবে এবং মহাকাল মন্দিরের সহকারী প্রশাসনিক আধিকারিকরা শাল-শ্রীফল ও মহাকালের উপহার দিয়ে রাজ্যপালকে সম্মান জানান। এর পরে, রাজ্যপালও ইন্দোর রোডে আরেকটি কর্মসূচিতে অংশ নেন।

23 এপ্রিল 1985, শাহ বানো মামলায় সুপ্রিম কোর্ট একটি ঐতিহাসিক রায় দিয়েছিল, শাহ বানো পর্বে শেষে রাজীব গান্ধীর সাথে আরিফ মহম্মদ খান রাজনৈতিক সংঘর্ষে জড়িয়ে পড়েন । এতে মুসলিম নারীদের বিবাহ বিচ্ছেদের পর ভরণপোষণ ভাতা দেওয়ার বিধান রাখা হয়েছিল।

কিন্তু এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন মুসলিম ধর্মীয় নেতারা। এই চাপে রাজীব গান্ধী সরকার ‘মুসলিম মহিলা আইন, 1986’ পাশ করে। রাজীব গান্ধীর এই ইউ-টার্নে ক্ষুব্ধ হয়ে মন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন আরিফ মোহাম্মদ খান। ভিড়িও  এখানে 

আর পড়ুন…..