আলী আকবর মুসলিম ধর্ম ত্যাগ

চলচ্চিত্র পরিচালক আলী আকবর মুসলিম ধর্ম ত্যাগ করার ঘোষণা দিলেন কেন?

চলচ্চিত্র পরিচালক আলী আকবর মুসলিম ধর্ম ত্যাগ করার ঘোষণা দিলেন কেন? শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভির পর এখন ফিল্ম ইন্ডাস্ট্রির সুপরিচিত নাম আলী আকবরও ইসলাম ত্যাগ করেছেন।

বিশ্বব্যাপী কট্টরপন্থী ইসলামের বিরুদ্ধে ঢেউ চলার মধ্যে ইন্দোনেশিয়ার রাজকুমারী সুকর্ণো ছাড়াও সব বড় বড় ব্যক্তিত্ব ইসলাম ত্যাগ করে সনাতন ধর্ম গ্রহণ করছেন। শিয়া ওয়াকফ বোর্ডের ওয়াসিম রিজভি এনসিআরের দাসনায় বৈদিক স্তোত্রের সাথে যজ্ঞ করে সনাতন ধর্মে প্রবেশ করেছিলেন। এছাড়া দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের অন্যতম বড় নির্মাতা আলী আকবর ইসলাম ধর্ম ত্যাগ করেছেন।

আলী আকবর সিডিএস জেনারেল রাওয়াতের অকাল মৃত্যুতে কিছু লোকের উদযাপনে ক্ষুব্ধ আলী আকবর বলেছিলেন যে এমন একটি সম্প্রদায়ে বাস করা সম্ভব নয়, যার লোকেরা তাদের কমান্ডারের মৃত্যু উদযাপন করে।

আলী আকবর বর্তমানে মালাবার বিদ্রোহের উপর ভিত্তি করে একটি চলচ্চিত্রে কাজ করছেন। 1921 সালের মালাবার বিদ্রোহ, মোপলা দাঙ্গা নামেও পরিচিত, উত্তর কেরালায় সংঘটিত হয়েছিল। এই দাঙ্গার সত্যতা তিনি ভারতের জনগণের সামনে রাখতে চলেছেন। 

চলচ্চিত্র পরিচালক আলী আকবর মুসলিম ধর্ম ত্যাগ
চলচ্চিত্র পরিচালক আলী আকবর মুসলিম ধর্ম ত্যাগ

আলি আকবর সিএএ-বিরোধী বিক্ষোভের সময় কেন্দ্রীয় সরকারের নীতির সাথে পাথরের মতো দাঁড়িয়েছেন। তিনি এমন মুসলিমদের তীব্র বিরোধিতা করেন যারা দেশবিরোধী কার্যকলাপে লিপ্ত হয়।

জেনারেল রাওয়াতের মৃত্যুতে কিছু লোকের উদযাপনের পরে, আলি আকবর আবারও প্রমাণ করেছেন যে জাতি তার জন্য প্রথম। ধারণা করা হচ্ছে, আলী আকবরের পর দক্ষিণ ভারতের আরও কিছু বড় মুসলিম মুখ ইসলাম ত্যাগের ঘোষণা দিতে।

কেরালার মালায়ালাম চলচ্চিত্র পরিচালক আলী আকবর মুসলিম ধর্ম ত্যাগ করার ঘোষণা দিয়েছেন এবং বলেছেন যে তিনি তার স্ত্রী সহ শীঘ্রই হিন্দু ধর্ম গ্রহণ করবেন। পরিচালক ফেসবুক লাইভে এসে বললেন যে তিনি ইসলাম ত্যাগ করছেন।

সম্প্রতি, আলি আকবর বিপিন রাওয়াতের শাহাদাতের একটি লাইভ ভিডিও করেছিলেন, যেটিতে কিছু ধর্মান্ধরা একটি হাসির ইমোজি রেখেছিল। এই সময় এই লোকেরা সিডিএস রাওয়াতকে নিয়ে মজা করার চেষ্টা করেছিল। জনগণের এই মনোভাবে আলী আকবরের অনুভূতিতে আঘাত লেগেছে।

এ নিয়ে ফেসবুক লাইভে এসে কথা বলেছেন চলচ্চিত্র পরিচালক আলী আকবর। বিপিন রাওয়াতের প্রতি শ্রদ্ধা জানিয়ে আলি আকবর বলেন, ‘এটা কখনই মেনে নেওয়া যায় না এবং সেই কারণেই আমি আমার ধর্ম ত্যাগ করছি। আমার ও আমার পরিবারের এখন কোনো ধর্ম নেই।

পরিচালক বলেন, “এমনকি ইসলামের সর্বোচ্চ ধর্মীয় নেতা ও নেতারাও বিশ্বাসঘাতকদের এমন কাজের বিরোধিতা করেননি, যারা একজন সাহসী সামরিক অফিসারকে অপমান করেছে এবং তিনি এই জিনিস মেনে নিতে পারেন না।” তারা এখন ধর্মের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলেছে। এর পাশে তিনি বলেন, জন্ম থেকে পাওয়া কাপড় আজ আমি ফেলে দিচ্ছি।

চলচ্চিত্র পরিচালক আলী আকবর আজ থেকে আমি মুসলমান নই। আমি শুধুমাত্র ভারতের নাগরিক। যারা ভারতের বিরুদ্ধে ইমোজি পোস্ট করেছেন আমার এই সিদ্ধান্ত তাদের জবাব। আলি আকবর এই ফেসবুক  পোষ্টে মুসলিম ব্যবহারকারীদের তিরস্কার করেছেন, যারা বিপিন রাওয়াতের জন্য বাজে ভাষা ব্যবহার করছেন। একইসঙ্গে, এখন কেউ কেউ আলী আকবরের প্রশংসা করছেন।

জানিয়ে দেওয়া যাক, বিপিন রাওয়াতের মৃত্যুর পর আলি আকবর তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে এসেছিলেন, কিন্তু ফেসবুক তার অ্যাকাউন্টটি সাসপেন্ড করে দিয়েছে। এ সময় তার পোস্টটিকে বর্ণবাদী বলে বর্ণনা করে ফেসবুক। তবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে প্রযোজকের এই ভিডিও।

আলী আকবর বলেন, এখন তার নাম হবে রামসিংহন। কাল থেকে তুমি আমাকে রামসিংহ বলে ডাকতে পারো।  লাইভ ভিডিওতে সাম্প্রদায়িক অবমাননার কথা উল্লেখ করে পরিচালকের অ্যাকাউন্ট ফেসবুক এক মাসের জন্য নিষ্ক্রিয় করে দেয় পর আলী আকবর পরে অন্য একটি অ্যাকাউন্টের মাধ্যমে ধর্ম ত্যাগের কথা জানান।

আর পড়ুন…