আলী আকবর ইসলাম ত্যাগের পর, হিন্দু ধর্ম কেন, খ্রিস্টান ধর্ম কেন নয়? উত্তর শুনুন।

আলী আকবর ইসলাম ত্যাগের পর, হিন্দু ধর্ম কেন, খ্রিস্টান ধর্ম কেন নয়? উত্তর শুনুন। কেরালার চলচ্চিত্র নির্মাতা আলী আকবর ইসলাম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন।

তার নতুন নাম হবে রাম সিংহন। আলী আকবর বলেছেন যে হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল রাওয়াতের মৃত্যুতে কিছু লোকের প্রতিক্রিয়ায় আহত হয়ে তিনি হিন্দু ধর্ম গ্রহণ করেছেন।

জেনারেল রাওয়াতের মৃত্যুর খবরে কিছু লোক সোশ্যাল মিডিয়ায় হাসির ইমোজি তৈরি করেছিল, এতে আলি আকবর ব্যথিত হয়েছিলেন।

আলি আকবর বিবিসি হিন্দিকে বলেন, “আমাদের সেনাপ্রধানের মৃত্যুর পর অনেকেই হাসির ইমোজি দিয়েছিলেন। এটা খুবই খারাপ একটা ব্যাপার। আপনি সোশ্যাল মিডিয়ায় এই ধরনের লোকদের যে নাম দেখতে পাচ্ছেন তারা সবাই মুসলিম। আমরা ঠিক কেমন আছি, আমি কি আমার ধর্মকে আগে রেখে বাঁচতে পারি। আমার দৃষ্টিতে ধর্ম তিন নম্বরে আসে। এক নম্বরে আমার দেশ, দুই নম্বরে আমার দেশ এবং তারপর তিন নম্বরে ধর্ম।”

আলি আকবর বিশ্বাস করেন যে জেনারেল রাওয়াতের মৃত্যুতে এমন প্রতিক্রিয়া কারণ, তিনি কাশ্মীর ইস্যুতে পাকিস্তান এবং উগ্রপন্থীদের বিরুদ্ধে পদক্ষেপ করেছিলেন।

আলী আকবর (59) বলেছেন, “কোনও মুসলিম নেতা এই ধরনের লোকদের বিরুদ্ধে মুখ খোলেননি এবং এই ধরনের পোস্ট না করতেও বলেনি। কেরালার ইসলামী আন্দোলন আর ইসলামিক নয়। কেরালাকে ইসলামিক রাষ্ট্র বানাতে চান। কিছু নেতা এই কথা বলেছেন প্রকাশ্যে।

আকবর হলেন প্রথম চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে একজন যিনি প্রথম ‘১৯২১ নদী’ চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। তিনি তার চলচ্চিত্রের মাধ্যমে সত্য তুলে ধরতে চান, তৎকালীন মালাবার অঞ্চলে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ ছিল আসলে একটি সাম্প্রদায়িক দাঙ্গা যেখানে মুসলমানরা হিন্দুদের হত্যা করেছিল। এই ঘটনা ভারতে কোন বড় চলচ্চিত্র নির্মাতা প্রকাশ করার সাহাস না দেখালেও এই প্রথম তিনি এর উপর চলচ্চিত্র নির্মাতা করছেন।

আলী আকবর ইসলাম ত্যাগের পর, হিন্দু ধর্ম কেন, খ্রিস্টান ধর্ম কেন নয়?
আলী আকবর ইসলাম ত্যাগের পর, হিন্দু ধর্ম কেন, খ্রিস্টান ধর্ম কেন নয়?

আলী আকবর ইসলাম ত্যাগে: একাধিক ঘটনার বরাত দিয়ে

“তারা (মুসলিম নেতারা) গত এক বছর ধরে আমার পেছনে লেগেছে। তারা চায় না সমাজ এই সত্যটা জানুক। আমি এখন এই ছবিটি শেষ করেছি এবং আগামী মাসে মুক্তি দিতে যাচ্ছি।”

আলি আকবর সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ করে বলেছেন যে তিনি এখন জন্মের সময় যে পোশাক পরেছিলেন তা খুলে ফেলছেন।

আলি আকবর বলেন, “আজ থেকে আমি একজন ভারতীয়। যারা ভারতের বিরুদ্ধে হাসতে হাসতে হাজার হাজার ইমোজি পোস্ট করেছেন তাদের প্রতি এটাই আমার উত্তর।”

আকবর এমন অনেক ঘটনা উল্লেখ করেছেন যার কারণে তিনি দুঃখ পেয়েছিলেন এবং ইসলাম ত্যাগ করার সিদ্ধান্ত নেন।

তিনি বলেন, “পালে একটি গ্রাম রয়েছে যেখানে বেশিরভাগ খ্রিস্টানদের বসবাস। সেখানে একটি বড় গির্জাও রয়েছে। এখানকার মৌলবাদী মুসলমানরা গ্রামের নাম পরিবর্তন করে ইরিতিপেটা থেকে অরুভিধুরা করতে চায়। তারা নাম পরিবর্তন করতে চায় কারণ এটি একটি খ্রিস্টান এলাকা। সেটা ইসলামে নামে আনতে চান “

চলচ্চিত্র নির্মাতারা অভিযোগ করেন যে কেরালায় ইসলামিকরণের প্রচারণা 1970 এর দশকে শুরু হয়েছিল উপসাগরীয় দেশগুলি থেকে আসা অর্থও গ্রাস করছে।

তিনি বলেন, “কিন্তু সরকার এর জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না। এক দশক আগে যখন আমি কুয়েতে থাকতাম, তখন আমি এ বিষয়ে অভিযোগ করেছিলাম। তারপরও আমি এই লোকদের ‘লাভ জিহাদ’ এবং ‘লাভ জিহাদ’ সম্পর্কে শুনেছি। ‘হালাল জিহাদ’ সম্পর্কে সতর্ক করেছিল।”

আকবর বলেছেন, “আমি সতর্ক করে দিয়েছিলাম যে এমন একটি সময় আসবে যখন অন্য ধর্মের লোকেরা মুসলমানদের সাথে বসা এবং কথা বলা বন্ধ করবে। এখন এমন একটি পরিবেশ তৈরি হয়েছে যখন মুসলমানদেরকে সন্দেহের চোখে দেখা হচ্ছে।”

তিনি বলেন, ” ইসলাম ধর্মে কেউ অন্যায় করলে শীর্ষ নেতাদের দায়ী করা উচিত। তাদের বিরুদ্ধে প্রচারণা চালানো উচিত। এখানে নেতৃত্বের পক্ষ থেকে কোনো জবাবদিহিতা নেই।”

আকবর এবং তার খ্রিস্টান স্ত্রী লুসিয়াম্মা পরের সপ্তাহে আর্য সমাজের মাধ্যমে নতুন ধর্মের জন্য নিবন্ধন করার প্রস্তুতি নিচ্ছেন। আগামী কুড়ি দিনের মধ্যে তিনি হিন্দু ধর্ম গ্রহণ করতে চান।

আকবর বলেছেন যে তার দুই সন্তানের বয়স 30 বছর এবং 25 বছর এবং তারা মুসলিম। আকবর বলেছেন যে তার সন্তানরা প্রাপ্তবয়স্ক এবং তারা তাদের নিজস্ব ধর্ম বেছে নিতে পারে। তবে আমি আশা করি এবং তাদের প্রতি আমার বিশ্বাস তারা জীবনে মূল স্রোতে ফিরবে।

আলী আকবর ইসলাম ত্যাগে: শুধু হিন্দু ধর্ম কেন, খ্রিস্টান ধর্ম কেন নয়?

আলী আকবর বলেছেন, “কারণ হিন্দু ধর্ম একটি ধর্ম নয়, একটি সংস্কৃতি। এখানে নরকে যাওয়ার ভয় নেই। আপনি একজন মানুষের মতো জীবনযাপন করতে পারেন কারণ ঈশ্বর আপনার মধ্যে আছেন। আপনার মধ্যে ঈশ্বরকে দেখতে পাওয়া মানেই তাকে দেখা।” 

তিনি তার নাম পরিবর্তন করে রাম সিংহন রাখার সিদ্ধান্ত নিয়েছেন কারণ তিনি দাবি করেছেন যে তিনিই প্রথম ব্যক্তি যিনি কেরালায় ইসলাম ত্যাগ করে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছেন।

আলি আকবর বলেছেন, “কেরালায় রাম সিংহন ছিলেন প্রথম মুসলমান যিনি হিন্দু ধর্মে ধর্মান্তরিত হন। ভারত স্বাধীন হওয়ার কয়েকদিন আগে 1947 সালের আগস্টে তাকে হত্যা করা হয়।”

আকবর অতীতেও ইসলামপন্থীদের বিরুদ্ধে মন্তব্যের কারণে হ্যার হুককি পেয়েছে। 2018 সালে তিনি হামলার শিকার হন। তারপর তিনি মন্তব্য করেন যে সঙ্গীতশিল্পী এ আর রহমানের ইসলাম গ্রহণের উদাহরণ তুলে ধরে মুসলমানরা হিন্দুদের ধর্মান্তরিত হতে উদ্বুদ্ধ করছে।

এর তিন বছর আগে তিনি অভিযোগ করেছিলেন যে তার মাস্টার তাকে মাদ্রাসায় নির্যাতন করেছেন।

তাকে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে আপনার সমালোচকরা বলছেন যে আপনি আরএসএস-এর আদর্শ অনুসরণ করছেন, তিনি বলেন, “আমি কেন সেই আদর্শ অনুসরণ করতে পারি না। আরএসএস হল ভারতের সাংস্কৃতিক শাখা। আরএসএসের একটি মুসলিম প্ল্যাটফর্ম রয়েছে। এটি একটি জাতীয়তাবাদী সংগঠন।”

আর পড়ুন…. আলী আকবর ইসলাম ত্যাগে, আলী আকবর ইসলাম ত্যাগে