আসামে বর্তমানে NRC Updation নিয়ে যে বিতর্ক শুরু হয়েছে তিনটি ভাগে তাই নিয়ে আলোকপাত করার চেষ্টা করব ।

এই NRC আমাদের পশ্চিমবঙ্গের জন্যও আশু প্রয়োজন যদি বাঙালি হিন্দু বলে কোন জাতিগোষ্ঠী আদৌ ধরাধামে টিকে থাকতে চায় ।

( প্রথম কিস্তি )

আসাম আন্দোলন আর NRC Updating , এই দুইয়েরই উত্থান ১৯৭৮ সালে মঙ্গলদই লোকসভার সাংসদ হীরালাল পাটোয়ারীর আকস্মিক মৃত্যুর পরে । উপনির্বাচনের জন্য ভোটার লিস্ট সংশোধন করতে গিয়ে দেখা যায় একটি বিশেষ ধর্মের লোকের বিপুল সংখ্যাবৃদ্ধি ।

অল আসাম স্টুডেন্ট ইউনিয়ন ( আসু ) ভোট বয়কটের ডাক দিয়ে বাংলাদেশী অনুপ্রবেশকারীদের বিতারনের জন্য আন্দোলন শুরু করে । ৮৫৫ জন মানুষের মৃত্যু আর দীর্ঘ ৬ বছরের আন্দোলনের ( ১৯৭৯-১৯৮৫) পরিসমাপ্তি ঘটে ১৫ই আগষ্ট
। ১৯৮৫ সালে আসাম চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে ।

♠♠ গতিপ্রকৃতি ♠♠

১৯৫১ সালে আসামের প্রথম NRC আদমশুমারির ভিত্তিতে প্রস্তুত করা হয়েছিল।

১৮ ই জানুয়ারি ১৯৮০ সালে আসু ১৯৫১ এর ভিত্তিতে করা NRC Updating এর দাবি করে ।

২রা ফেব্রুয়ারী ১৯৮০ NRC Updating এর দাবি নিয়ে আসু ইন্দিরা গান্ধীকে স্মারকলিপি জমা দেয় ।

১৫ই আগষ্ট ১৯৮৫ আসাম চুক্তি স্বাক্ষরিত হয় ।

১৯৫৫ সালের Citizenship Act এর  মধ্যে অনুচ্ছেদ 6A কে অন্তর্ভুক্ত করে অসম থেকে  অবৈধ বিদেশীদের সনাক্তকরণ  এবং অপসারণের জন্য ২৫শে মার্চ ১৯৭১ কে সীমারেখা ধরা হয় ।  

NRC Update করতে ১৯৯০ সালে হওয়া একটি ত্রিপাক্ষিক় বৈঠকে কেন্দ্রীয় সরকার সম্মত হয় ।

৫ই নভেম্বর ২০০৫ আসাম চুক্তির ভিত্তিতে NRC Update করা হবে বলে স্থির হয় ।

আসাম পাবলিক ওয়ার্কস কমিটি ভোটার লিস্ট  সংশোধনের  ( অনুপ্রবেশকারীদের বাদ দেওয়া ) জন্য রিট পিটিশন করে ( WP 274 of 2009 ) ।

১৭ই মার্চ ২০১০ আসাম বিধানসভা ৫ই নভেম্বর ২০০৫ এর আলোচনার ভিত্তিতে ১৯৭১ সালকে বেস বছর ধরে এনআরসি আপগ্রেড করার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ জানিয়ে প্রস্তাব পাশ করে ।

Register General Of India NRC Update এর  জন্য ১লা জুন ২০১০ সালে নোটিশ জারি করে । কাজ শুরু হয় দুটি জায়গায় —- বরপেটা রেভিনিউ সারকেল এবং কামরূপ জেলার ছাগাঁও রেভিনিউ সারকেলে ।

২১শে জুলাই ২০১০ হিংসাত্মক প্রতিবাদ আন্দোলনের প্রেক্ষিতে প্রাথমিকভাবে বরপেটায় কাজ স্থগিত হয়ে যায় ।

১৬ই জুলাই ২০১২ আসাম ক্যাবিনেট মন্ত্রীসভার সাব কমিটি Register General Of India কে NRC Updating এর জন্য নতুনভাবে নোটিশ জারি করতে আবেদন করে ।

১৮ই আগষ্ট ২০১৩ আসু আসাম পাবলিক ওয়ার্কসের কমিটির করা ভোটার লিস্ট সংশোধনের মামলার ওপর intervention petition করে ।

৫ই নভেম্বর ২০১৩ গৌহাটির বিজেপি সাংসদ বাংলাদেশ থেকে আগত হিন্দুদের নাগরিকত্ব এবং নিরাপত্তা আসামে চিরকাল সুনিশ্চিত থাকবে বলে ঘোষনা করেন ।

৩১শে ডিসেম্বর ২০১৩ কেন্দ্রীয় সরকার NRC Updation জন্য প্রাথমিকভাবে ২৫ কোটি টাকা আসাম সরকারকে প্রদান করেন ।

২৮শে জানুয়ারি ২০১৪ আসামের ভারপ্রাপ্ত  Director Of Census operations & Representative of the Register General Of India শ্রী প্রতীক হাজেলা NRC Updation জন্য ৩ বছর সময়সীমা চেয়ে নেন । এই কাজের জন্য ২৮৮ কোটি টাকা বরাদ্দ করা হয় ।

৪ঠা আগষ্ট ২০১৪ সুপ্রীম কোর্ট আসাম এবং কেন্দ্রীয় সরকার দুজনের কাছেই কাজের অগ্রগতি সম্বন্ধে জানতে চায় ।

১৩ই মে ২০১৫ সুপ্রীম কোর্ট শ্রী উপমন্যু হাজারিকার নেতৃত্বে একটি এক সদস্যের কমিশন গঠন করে ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া , সীমান্তের রাস্তা , ফ্লাড লাইট , বর্ডার পেট্রোলিং ইত্যাদি ব্যাপার নজরদারি করে ১০ই আগষ্ট ২০১৫ সালের মধ্যে কোর্টকে রিপোর্ট দিতে ।

৫ই নভেম্বর ২০১৫ সালে সুপ্রীম কোর্ট NRC Updation এর ব্যাপারে নিজেদের মধ্যে আরও সংযোগ বাড়াতে ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের Secretary Of Border Management  এবং আসামের Chief Secretary কে একটি কমিটি গঠন করে দেয় ।

৭ই ফেব্রুয়ারি ২০১৭  Updation এর কাজে কেন্দ্রীয় সরকারের কাছে আরও ১৫৯ কোটি টাকা চাওয়া হয় ।

১৩ই জুলাই ২০১৭ এনআরসি অধিকর্তা কোর্টে হলফনামা নিয়ে জানান যে ৩১শে ডিসেম্বর ২০১৭ এর মধ্যে প্রাথমিকভাবে  এবং ৩১শে মার্চ ২০১৮ এর মধ্যে সম্পূর্ণভাবে তালিকা তৈরি হয়ে যাবে ।

  সৌভিক রাতুল বসু
(পরের দুটি কিস্তির জন্যে অপেক্ষা কোরুন)