ব্যারিস্টার সুমন সাহেবঃ আমার পরিবারেও ব্যারিস্টার আছে। Disappear শব্দটিকে আপনি জনগনের সামনে ভুলভাবে উপস্থাপন করে সহানুভূতি পাওয়ার চেষ্টা না করলেই কি পারতেন না ? Disappear মানেই কি গুম আর খুন ? অদৃশ্য হত্তয়া, অদর্শন হত্তয়া, উধাত্ত হত্তয়া, অপ্রকট হত্তয়া, অন্তর্হিত হত্তয়া, অন্তর্ধান হত্তয়া, অন্তর্হিত হওয়া, অগোচর হওয়া- এই ধরনের অর্থ কি হতে পারেনা ? তাছাড়া গুম-খুন কি হয়নি ? গুম আর খুনের কথা বলে শেষ পর্যন্ত আপনিও মগজ ধোলাইয়ের কাজে অংশ গ্রহণ করলেন ? আমি মনেকরি, অন্তত একটু লজ্জাবোধ থাকলে আপনার প্রতি শতভাগ মানুষের আস্থা অটুট থাকতো আরকি। যেহেতু আপনি মামলা করার সিদ্ধান্ত নিয়েই ফেলেছেন, দেখা যাক কি হয়। তাছাড়া যুক্তরাস্ট্রে এম্বাসিডর বাংলাদেশে যোগদান করতে না করতেই এতো লম্বা ইতিহাস তিনি জানলেন কিভাবে ? অথবা তাকে এই বিষে কে কে ক্লাস করিয়েছে, সেই বিষয়ে আপনার লাইভে তো কিছুই বললেন না।
২০১৬ সালে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবুল বারকাত তাঁর ‘পলিটিক্যাল ইকোনমি অফ রিফরমিং এগ্রিকালচার-ল্যান্ড-ওয়াটার বডিস ইন বাংলাদেশ’ বইতে বলছেন, প্রতিদিন গড়ে হিন্দু ধর্মাবলম্বী ৬৩২ জন দেশ ছাড়ছেন। তাঁর মতে, এ অবস্থা চলতে থাকলে হিন্দু ধর্মাবলম্বীদের অস্তিত্ব তিন দশক পর আর থাকবে না। এই তথ্যটি যখন প্রকাশ হয়, তখন আপনি কোথায় ছিলেন ? বা এখনো কি তার বিরুদ্ধে মামলা করা যায় না ??
তবে আশাকরি আদালতে যাওয়ার পূর্বে হিন্দু নির্যাতনের ইতিহাস সম্পর্কে কিছুটা স্টাডি করে যাবেন । আপনার জ্ঞাতার্থে কিছু তথ্য নিম্নে দেওয়া হলঃ
প্রিয়া সাহা ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন ৩৭ মিলিয়ন অর্থাত্ ৩ কোটি ৭০ লক্ষ হিন্দু বাংলাদেশ থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে।
অন্য দিকে, ২০১১ সালের ২৮ শে জুলাই ইউটিউবে আপলোডকৃত একটি ভিডিও তে Congressman Bob Dold মার্কিন পার্লামেন্টে বলেছেন, ১৯৪৭ সালের পর থেকে এই পর্যন্ত ৪৯ মিলিয়ন অর্থাত্ ৪ কোটি ৯০ লক্ষ হিন্দু বাংলাদেশ থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে। এবং প্রতিদিনই হিন্দুরা নির্যাতনের শিকার হচ্ছে। খুন, ধর্ষণ, অপহরন, শারীরিক নির্যাতন ও মন্দির ধ্বংস করার মতো জঘন্য ঘটনা প্রতিদিনই বাংলাদেশে ঘটছে। 
আবার অন্যদিকে, নিখিল ভারত বাঙ্গালি উদ্বাস্তু সমন্বয় সমিতির সভাপতি ডাঃ সুবোধ বিশ্বাসের গবেষণা ও তথ্য মোতাবেক ৫৫ মিলিয়ন বাংলাদেশী হিন্দু এখনো ভারতে উদ্বাস্তু হিসাবে বসবাস করছে। এখন প্রশ্ন হল যে- যদি প্রিয়া সাহার বক্তব্য যদি মিথ্যাই হয় তাহলে এই ৫৫ মিলিয়ন হিন্দু কোথা হইতে ভারতে এসেছে ???
https://m.facebook.com/story.php?story_fbid=2290755094347071&id=100002378092312