একজন সফল উদ্যোক্তা হতে চান? নির্লজ্জ হউন!!!

একজন সফল উদ্যোক্তা হওয়ার প্রধান একটি শর্ত হচ্ছে নির্লজ্জ হওয়া।

এখানে নির্লজ্জ হওয়া কে নেগেটিভ অর্থে বলা হয়নি। নির্লজ্জ হওয়া মানে আচরণ থেকে সব ধরনের জড়তা এবং সংকোচ কাটিয়ে ওঠা। অর্থহীন লজ্জা এবং সম্মানবোধ কে ত্যাগ করা।

কয়েকটা উদাহরণ দিলে ব্যাপারটা আপনার কাছে ক্লিয়ার হয়ে যাবে।

ধরুন আপনার বিজনেস এর কোন একটি কাজে একজনের সাহায্য প্রয়োজন। এখন আপনি যদি লজ্জা অথবা সংকোচের কারণে তার কাছ থেকে সাহায্য না চান তাহলে আপনার কাজটি হবে না।

কিন্তু, আপনি যদি আপনার লজ্জা কাটিয়ে উঠতে পারেন অর্থাৎ নির্লজ্জ হতে পারেন তাহলে তার কাছে বারবার রিকোয়েস্ট করে কাজটি করে নিতে পারবেন যেটা আপনার বিজনেস কে সামনে এগিয়ে নেবে।

আবার ধরুন আপনি একটি প্রডাক্ট বা সার্ভিস সেল করার কারণে কারো কাছ থেকে টাকা পান। সে আপনার টাকা দিতে গড়িমসি করছে। এখন আপনাকে তার পিছে বারবার ঘুরে ঘুরে টাকাটা আদায় করতে হবে।

আপনি যদি আপনার সম্মানবোধ বা সংকচের কারণে তার কাছে বারবার টাকা না চান, তাহলে সেই টাকাটা পাবেন না। আপনার পাওনা টাকা আদায়েই আপনাকে নির্লজ্জ হতে হবে।

একটা জিনিস মাথায় রাখবেন, একটি বিজনেস দাঁড় করাতে হলে আপনাকে অনেকের উপর নির্ভরশীল হতে হবে বা অনেকের সাহায্য লাগবে। সে ক্ষেত্রে আপনার ব্যক্তিগত সম্মানবোধ, সংকোচ বা লজ্জা আপনার সফলতার পথে একটি বিরাট বড় বাধা হয়ে দাঁড়াবে।

তাই সব ধরনের ক্ষতিকর সংকোচ বা সম্মানবোধকে একপাশে সরিয়ে রাখুন এবং সফল উদ্যোক্তা হওয়ার পথে এগিয়ে চলুন।