আকবর দ্যা গ্রেট (প্রকৃত ইতিহাস) : [তৃতীয় পর্ব]

Spread the love

আকবর দ্যা গ্রেট (প্রকৃত ইতিহাস) : [তৃতীয় পর্ব]
পূর্বের পর… (শেয়ার অবশ্যই করবেন)
মহান আকবরের উন্নত চরিত্রের চর্চাঃ
…বন্ধুরা কেন কাল্পনিক ‘যোধা-আকবর’ সিনেমায় ঋত্বিক রোশন আকবরের ভূমিকায় অভিনয় করার জন্য খুবই আগ্রহী ছিলেন জানেন ???…কারণ, ভারতের সেকুলার ও জিহাদি মুসলিম ইতিহাসবিদরা বলেছেন আকবর ছিলেন এই ধরণীর সবচেয়ে সুদর্শন পুরুষ।
…কিন্তু ভিনসেন্ট স্মিথের মতে- “আকবর উচ্চতায় ছিলেন গড়পড়তা এবং বাম পায়ের দুর্বলতার কারণে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতেন।…তার মাথা ডান কাঁধের উপর ঝুঁকে থাকত।…তার নাক ছিল ছোট ও সামনের হাড় ছিল মোটা।…তার নাসিকা গহ্বর দেখলে মনে হত তিনি রেগে আছেন।…অর্ধেক মটর দানার সাইজের সমান একটি আঁচিল ছিল যা ঠোঁট ও নাসিকা গহ্বরের সাথে যুক্ত।…সে দেখতে কালো ছিল।”
…জাহাঙ্গীর লিখেছেন, আকবর নেশাগ্রস্ত অথবা উত্তেজিত অবস্থায় তাকে শেখ বলে ডাকতেন।…এতে এটাই প্রমাণিত হয় যে আঁকবর একজন নেশাগ্রস্থ ও বদরাগী মানুষ ছিলেন।
…আকবরের সহচর ইয়াকুবা লিখেছেন, আকবর এতই মদ পান করতেন যে মাঝে মাঝে আসা অভ্যাগত অতিথিদের সাথে কথা বলতে বলতে তিনি ঘুমিয়ে পড়তেন।…তিনি মাঝে মাঝে তাড়ি (তালের রস দিয়ে তৈরী নেশা জাতীয় পানীয়) পান করতেন।…যখন তিনি অতিরিক্ত পান করতেন তখন তিনি উম্মাদের মত আচরণ করতেন।
মহান আকবরের শিক্ষাগত যোগ্যতাঃ
…জাহাঙ্গীর লিখেছেন, আকবর মাঝে মাঝে বিদ্বানদের মত আচরণ করতেন কিন্তু বাস্তবতা হচ্ছে তিনি ছিলেন অক্ষর জ্ঞানহীন।
মাতৃ জাতীর প্রতি মহান আকবরের শ্রদ্ধাবোধঃ
…আবুল ফজল লিখেছেন, আকবর রাজা হিসেবে প্রথম দিকের বছরগুলিতে পর্দার পেছনে থাকতেন।…এর মানে কি দাঁড়ায় আমরা সহজেরই বুঝতে পারি।… আবুল ফজল আকবরের হারেম সম্পর্কে বর্ননা করেছে, “সেখানে ৫০০০ নারী ছিল এবং প্রতিটি নারীর আলাদা থাকার ঘর ছিল”…এছাড়াও আকবরের ৩৬ জনেরও বেশী স্ত্রী ছিল। (হিন্দু নারী শিশুদের নিয়ে তৈরি মোঘল হারেম এবং সেখানকার গায়ে কাঁটা দেয়া পাশবিকতা নিয়ে ভবিষ্যতে পোস্ট দেব)।
…’রুকাইয়া সুলতানা বেগম’ (আরবি: رقيّة) সম্রাট আকবর এর প্রথম বিবি।…তিনি ছিলেন বাবর এর নাতনি ও হুমায়ুন এর ভাইঝি অর্থাৎ আকবরের কাকা হিন্দাল মির্জার মেয়ে।
…’জোধাবাই’, তিনি আকবরের ১ম রাজপুত বিবি।…নিজের পরিবার এবং রাজপুত রাজ্যের সাধারণ হিন্দু জনগণকে গণহত্যার হাত থেকে বাঁচাতে ১৫৬২ খ্রিস্টাব্দের ৬ই ফেব্রুয়ারী তিনি আকবরের যৌনদাসী হতে রাজী হন।…জিহাদি আকবর তাকে গরু খাইয়ে কলেমা পড়িয়ে ‘মরিয়ম উজ-জামানী’ নাম দিয়ে মুসলিম বানান।
…এছাড়াও আকবরের বিবিদের মধ্যে উল্লেখযোগ্য- সেলিমা সুলতান বেগম, বেগম রাজ কানওয়ারি বাই, বেগম নাথি বাই, কুশমিয়া বানু বেগম, বিবি দৌলত শাদ বেগম, রাজিয়া সুলতান বেগম, আরও ২৮ জনেরও বেশি বিবি।
আকবরের মুসলিম শাহজাদা সুলভ কামুকতাঃ
…আকবরের বিকৃত যৌনলিপ্সা বর্ননা করতে গিয়ে আবুল ফজল তার ‘আইন-ই-আকবরী’ তে লিখেছেন- “শাহেন শাহ্ আকবরের ঘরের সামনেই একটা শুঁড়িখানা স্থাপন করা হয়।…সেখানে মুঘল হারেম থেকে অসংখ্য হিন্দু যৌনদাসীদের জড়ো করা হত যা গণনা করা কঠিন হয়ে পড়ত।…সভাসদগণও মাঝে মাঝে তাদের মধ্যে থেকে নৃত্যপটীয়সী যৌনদাসীদের বাড়ীতে নিয়ে যেতেন।

(চলবে)

( – Writankar Das – )