আকবর দ্যা গ্রেট (প্রকৃত ইতিহাস) : [দ্বিতীয় পর্ব]
পূর্বের পর…
…বাবরের মত সমকামী যৌনাচারীর পৌত্র যিনি ইতিহাসের বর্বরতা ও নারকীয়তার সমস্ত কল্পনাশক্তিকে হার মানিয়েছেন তিনি হলেন ‘আকবর দ্যা গ্রেট’।…স্বাভাবিকভাবেই তিনি মহান উপাধিতে ভূষিত হয়েছেন!…তার এই নারকীয় ও বর্বর হত্যাযজ্ঞ এ যুগের ওসামা বিন লাদেনও করে দেখাতে পারেনি।…খুব সম্প্রতি ISIS এর আবু বকর আল বাগদাদিও হয়তো তা করে দেখাতে পারবেন না।
…যে সকল প্রসিদ্ধ ইতিহাসবিদগণ তথাকথিত ধর্ম নিরপেক্ষতার অজুহাতে সম্পূর্ন নির্ভরযোগ্যহীন সূত্র দিয়ে একজন কসাইকে মহান রূপে চিত্রিত করতে চাইছেন তাদের মুখোশ উন্মোচন করার চেষ্টা করে আমি গর্বিত।…এই রকম দেশ বিরোধী ইতিহাসবিদদের মতন বিশ্বাস ঘাতক থাকলে কোন দেশের বাইরের শত্রুর প্রয়োজন নেই।…এখন বুঝতে পারি ভারতের শিক্ষাক্ষেত্রে এই বিশ্বাসঘাতকেরাই প্রভাবশালী।…এবং ভারতের উচ্চশিক্ষায় ইতিহাসের পরিসর মনে হচ্ছে প্রায় সম্পূর্ন রূপে বিশ্বাস ঘাতকেরাই দখল করে আছে।
…আমার প্রচেষ্টা হবে এই সকল হত্যাকারী, কসাইয়ের আসল চিত্রটি যা আপনাদের সামনে উন্মোচন করে তার জায়গায় মহারানা প্রতাপ ও শিবাজীর মত মহান দেশ প্রেমিকদের বসিয়ে দেয়া।…এই আর্টিক্যালে আমরা আকবের জীবনের সমস্ত তথ্য প্রদান করব এবং বোঝার চেষ্টা করব কেনই বা ভারতীয় সুদর্শন নায়ক ঋত্বিক রোশন আকবরের ভূমিকায় অভিনয় করে গর্ববোধ করেন।…কেনই বা অনেক মেরুদণ্ডহীন মানুষ যোধা-আকবরের মিথ্যা কল্পনা প্রসূত গল্পকে খুবই প্রশংসা করে থাকেন।
…আমার বক্তব্যের ভিত্তি কোন দক্ষিণপন্থী ”ইতিহাসবিদ নয়, (ধর্ম নিরপেক্ষতার ইতিহাসে দক্ষিণপন্থী হওয়াকে সব সময় ভুল হিসেবে গণ্য করা হয়)।…কিন্তু ভিনসেন্ট স্মিথের মত আকবরের উচ্চ প্রশংসাকারী যিনি “ Akbar- the great Mughal” রচনা করেছেন যা আকবরের উপর লেখা সবচেয়ে প্রামানিক বলে বিবেচনা করা হয় এবং পাশাপাশি অবশ্যই আবুল ফজলের মত পরগাছাকেও বিবেচনা করব যিনি “আইন- ই-আকবর“এবং আকবর নামা” রচনা করেছেন।
…আমি তাদের সমস্ত কিছুই পর্যালোচনা করব যা এমনকি ঐ পরগাছাও লুকাতে পারেনি।…পাঠকেদের অনুরোধ করব আপনারা নিজে থেকে সে সব গ্রন্থগুলো পড়ে নেবেন, আমি যেগুলির উল্লেখ করব।…আমি এখানে শুধু কিছু বিবেচ্য খন্ড চিত্র তুলে ধরবো।
মহান আকবরের ভিত্তিঃ
…বিখ্যাত ঐতিহাসিক ভিনসেন্ট স্মিথ তার বইয়ের শুরুতেই বলেছেন “Akbar was a foreigner in India. He had not a drop of Indian blood in his veins…Akbar was more of a Turk than Mogul.”…অর্থাৎ আকবর ছিলেন একজন বিদেশী যার শিরায় এক ফোঁটাও ভারতীয় রক্ত নেই…আকবর ছিলেন মুঘল কম তুর্কি বেশী।…তার বাপ, দাদা থেকে শুরু করে বংশের সবাই তাদের শাসনামলে ছিলেন শীর্ষ জেহাদি সন্ত্রাসী।…তাদের একমাত্র লক্ষ্য ছিল লূটতরাজ করা।…কিন্তু দুর্ভাগ্য আমরা তাকে ভারতবর্ষের গর্ব বলে মনে করি!
মহান আকবরের সৌন্দর্য ও উন্নত চরিত্রের চর্চাঃ
…বাবর ছিলেন একজন মদ্যপ।…পুত্র হুমায়ুন অতিরিক্ত আফিম গ্রহণের ফলে শ্রবণ শক্তি হারিয়ে ছিলেন।…কিন্তু আকবর মদ ও আফিম দুটোতেই সিদ্ধহস্ত ছিলেন।…অত্যাধিক মাদক গ্রহণের দরুন আকবরে দুই পুত্র মারা গিয়েছিল।

(চলবে)

( – Writankar Das – )