Home Bangla Blog হুজুর আমার প্রশ্ন হলো যে যদি বড় হুজুর আমার বাচ্চাটিকে এইভাবে প্রতি...

হুজুর আমার প্রশ্ন হলো যে যদি বড় হুজুর আমার বাচ্চাটিকে এইভাবে প্রতি রাতে ডাকে তাহলে সে সেই অবস্থায় কি করবে?  উত্তর দিচ্ছেন তোঁতলা নাইক।

194
প্রশ্নোত্তর -৩ঃ উত্তর দিচ্ছেন তোঁতলা নাইক
মুসলিম বোন আপনি মাইকের সামনে এসে প্রশ্ন করুন।
মুসলিম বোনঃ আসসালামুআলাইকুম। আমি রুকাইয়া বেগম। আমার ছেলের নাম মোহাম্মদ ইয়াকুব হোসাইন। সে স্থানীয় একটি কওমী মাদ্রাসায় পড়ছে। সে আমাকে বলে ” মা আমাকে প্রতিরাতে বড় হুজুর তার রুমে ডাকে আর তার ঈমান দন্ড মালিশ করতে বলে “।  আমি ওখানে পড়বো না। আমাকে স্কুলে ভর্তী করাইয়া দাও।

তোঁতলা নাইক ঃ বোন আপনার বর্ননা সংক্ষেপ করে প্রশ্নটি করুন।
মুসলিম বোন ঃ হুজুর আমার প্রশ্ন হলো যে যদি বড় হুজুর আমার বাচ্চাটিকে এইভাবে প্রতি রাতে ডাকে তাহলে সে সেই অবস্থায় কি করবে? 
তোঁতলা নাইক ঃ মাসাল্লা বোন আপনার কথা এবং প্রশ্ন সবটাই শুনলাম। আমি কয়েকটি ইসলামীক সমাধান দিচ্ছি।
বাচ্চাটি পালাতে পারে।
ক) পালানোর ব্যাপারটি আছে সুরা পোন মারার ১১৩ নং আয়াতে। এখানে আল্লাহ পাক বলেছেন ” যদি হুজুর গোপন কোন কক্ষে ডাকে তাহলে ঝাইরা দৌড় দিতে হবে “।  এখানে ঝাইরা শব্দটি জুতা স্যান্ডেল খোলা অর্থে ব্যাবহৃত হয়েছে।
সে চিৎকার দিতে পারবে।
খ) চিৎকার দেওয়ার ব্যাপারে একটি হাদীস আছে ” কিতাবুল বদনাশা ” এর ৫৫০ নং পৃষ্টায় সোনা খাড়া অধ্যায়ে হাদীস নং ৮৮৮৮৮০, নবীজি বলেছেন লুঙ্গী পরিহিত হুজুরের সোনা খাড়ানো দেখলেই চিৎকার দিতে হবে৷  চিৎকারটি কত জোড়ে দিতে হবে তা নিয়ে মুহাদ্দিসগনদের মধ্যো মতবিরোধ আছে৷
তবে চিৎকার দিয়ে লোক জড়ো করা উত্তম৷
সে তার বাবা মাকে সব খুলে বলতে পারে।
গ) বাবা মা কে বলা – মাশায়াল্লা ইসলাম ছোট ছেলেদের পাছা সংরক্ষনের ওয়াদা করে।  সয়ং আল্লা পাক তার সুরাতুল পাছা মারা এর ৭৭০ নং আয়াতে বলেছেন ” পান খাওয়া বড় হুজুর ডাক দিয়ে রুমে নিলে যদি পাছায় ঈমান দন্ড দেয় তাহলে পুরো পাছাকে বাবা মায়ের সামনে দেখানো জরুরী।  অবশ্যই আল্লা সব দেখেন যা হুজুররা করে গোপন কক্ষে৷
হযরত ফাতরা গোলামের পুত ( খাঃ) হতে বর্নীত হয়েছে যে উনি প্রায়শই মাদ্রাসায় বাচ্চা ছেলেদের চিৎকার শুনতেন।  পুরো ঘটনার বর্ননা শুনে নবীজি তাকে বলেছেন তোমরা বাচ্চাদেরকে বাবা মায়ের কাছে বলতে বলো এবং হুজুরকে মাদ্রাসা থেকে গা ঢাকা দিয়ে থাকতে বলো৷
তাহলে বোঝা গেলো হুজুর গাঢাকা দিতে পারে বিধায় উপরের বিধান মত ব্যাবস্থা নেওয়া উত্তম। কারন একমাত্র ইসলামই দিতে পারে মাদ্রাসা শিক্ষা এবং সেই শিক্ষা দিতে পারে ছেলেদের পাছা লুজ করে দেবার এবং পরিশেষে তা থেকে বাঁচার উপায়।
বোন আশা করি আপনার উত্তর পেয়েছেন৷
© তোঁতলা মুসা
%d bloggers like this: