Home Bangla Blog ইহাই সহি কমিউনিজম……….।।।

ইহাই সহি কমিউনিজম……….।।।

200

ভেনেজুয়েলার সঞ্চিত খনিজ তেলভান্ডার ইরাক, ইরান, ওমান বা কুয়েতের থেকেও বেশী। অত্যন্ত ধনী হওয়ার রসদ ছিল দেশটার। কিন্তু বিধি বাম। ২০ বছরের কমিউনিষ্ট শাসনে এখন মুদ্রাস্ফীতি চরমে। এখন ভারতীয় ১ রুপি = ভেনেজুয়েলার ৩৫৬০ বলিভার।
● কিলোখানেক ওজনের একটি মুরগি দাম ১ কোটি ৫০ লাখ বলিভার।
● কিলোখানেক বিফ/পর্ক এর দাম ১ কোটি বলিভার।
● ১ কিলো চালের দাম ৩৫ লক্ষ বলিভার।
● এক কাপ কফির দাম ৩০ লক্ষ বলিভার।
● এক কিলো গাজরের দাম ৩০ লক্ষ বলিভার
● এক কিলো টমেটো ৫ থেকে ১০ লক্ষ বলিভার।
 
   ২০১৪ সালে মুদ্রাস্ফীতি ৬৯%
   ২০১৫ সালে মুদ্রাস্ফীতি ১৮১%
   ২০১৬ সালে মুদ্রাস্ফীতি ৮০০%
   ২০১৭ সালে মুদ্রাস্ফীতি ৪০০০%
   ২০১৮ সালে মুদ্রাস্ফীতি ৮২৭৬৬%

   সকালে উঠে আপনি বাজার করতে যেতে চাইলে এক ট্রাক বলিভার নিয়ে যেতে হবে। তাহলে এক ব্যাগ বাজার করতে পারবেন। বাড়িতে অনুষ্ঠান করে লোক খাওয়াতে গেলে ৬০ বগির মালগাড়ি নিয়ে যেতে হবে। তাহলে মেটাডোরে করে মাল আনতে পারবেন।

  ৯০% মানুষ দারিদ্রসীমার নীচে। ৭৫% মানুষের অপুষ্টির জন্য গড়ে ৮.৭ কেজি করে ওজন কমেছে। ৬৪% মানুষের কমেছে গড়ে ১১ কেজি করে ওজন। মানুষের খাদ্যের জন্য রাস্তা থেকে উধাও হয়ে যাচ্ছে কুকুর, বিড়াল, পাখি, গাধা এমনকি বন্যপ্রাণী। মানুষ খুনের হার গত ২০ বছরের কমিউনিষ্ট শাসনে বেড়েছে ৫ গুন, যা বর্তমানে আমেরিকার থেকে ১৮ গুন বেশী। প্রতিবেশী দেশগুলো বর্ডারে নজরদারী বাড়িয়েছে জনস্রোত আসা আটকাতে। বহু সংস্থা ভেনেজুয়েলার সাথে বিমান যোগাযোগ বন্ধ করেছে, বাকিরা সংখ্যা কমিয়েছে। ২০১৬ সালে শেষ বেতন বেড়েছিল, পরিবর্তে বড় কোম্পানিগুলো তাদের অর্ধেক কর্মী ছাঁটাই করেছিল। বেকারিত্বের হার ১৮.১%, যা বিশ্বে সবচেয়ে বেশী। শিশুমৃত্যু বেড়েছে ৩০%, মাতৃত্বকালীন মৃত্যু ৬৬%।

  তাতে কি! ভেনেজুয়েলার সর্বহারা কমিউনিষ্ট প্রেসিডেন্টে হ্যুগো শাভেজের ৩৫ বছরের কন্যা মারিয়া গ্যাব্রিয়েলা শাভেজ দেশের সবচেয়ে ধনী মহিলা। তিনি থাকেন বুর্জোয়া আমেরিকায়। আমেরিকান ও অ্যান্ডোরান ব্যাঙ্কে তাঁর ৪.২ বিলিয়ান ডলার গচ্ছিত আছে।

  ইহাই সহি কমিউনিজম।

…………………. সুপ্রিয় ব্যানার্জী

%d bloggers like this: