কম্যুনিস্টরা কি আসলে ধর্ম বিরোধী, নাকি শুধুই হিন্দু ধর্ম বিরোধী…?
বামপন্থী নেতা, একসময়ের দলের শীর্ষ পদে আসীন কমরেড হরকিষেন সিং সুরজিৎ এর কথা আপনাদের মনে আছে তো…. ?

ইয়া লম্বা, পাগড়ি পরতেন, রাখতেন দাড়ি, হাতে বালা। ধর্মপ্রাণ এই শিখ বামপন্থী নেতা সাজ পোষাকে, চলা ফেরায় পুরোপুরি শিখ ধর্ম অনুসরণ চলতেন জীবনের শেষ দিন পর্যন্ত । পলিটব্যুরো কি উনাকে কোনদিন এব্যাপারে আপত্তি জানিয়েছিল, কোনদিন গুরুদ্বারে যেতে নিষেধ করেছিল? না , করে নি…. ।

আচ্ছা, প্রাক্তন দাপুটে বামপন্থী নেতা, বর্তমানে তৃণমোল্লা রেজ্জাক মোল্লা যে দাপুটে বামপন্থী থাকাকালীন অবস্থাতেই সোয়াব বা পূন্য অর্জন করতে একাধিক বার হজ যাত্রা করেছিলেন – জানেন তো সেটা…. ? পঃ বঙ্গের প্রাক্তন স্পীকার বামপন্থী নেতা প্রয়াত হাসিম আব্দুল হালিম সাহেবও কিন্তু হজ যাত্রা করেছেন। সে তাঁরা করতেই পারেন…. ।

কথা হল এঁদের এই ধর্ম অন্ত প্রাণ মানসিকতার পথে কি বামপন্থা অন্তরায় হয়ে দাঁড়িয়েছে কোনদিন ?

কিন্তু বামপন্থী নেতা সুভাষ চক্রবর্তীর কথা মনে আছে তো? তারাপীঠে পূজো দিতে যাওয়ায় উনাকে কিন্তু পলিটব্যুরো কড়া শোকজ করতে একটুও দেরী করে নি…. ।

কি বুঝলেন এবার? বামপন্থীরা কি তাহলে আসলে ধর্ম বিরোধী নয়, শুধুই হিন্দু বিরোধী…. ?

আচ্ছা, বামপন্থী বিপ্লবীদের তো মনুসংহিতা, এমনকি গীতা পোড়াতেও অনেক দেখেছেন, এবার বিপ্লবীদের হিন্দু ধর্মের মূল মন্ত্র ‘ওঁ’ পোড়াতেও দেখলেন যাদবপুরে । কিন্তু কোরান দূর, শরিয়ত ছুঁড়ে ফেলতে দেখেছেন কি কখনো, কালো রং এ লেখা ঐ আরবী হরফগুলো….?
বা মা দুর্গাকে তো বেশ্যা আখ্যা দিতে শুনেছেন এদের, কিন্তু মহম্মদ সম্পর্কে কিছু বলতে…?

সবসময় সংস্কার হয়ে আসা বর্তমান হিন্দু সমাজে মনুসংহিতার প্রভাব আর কতটুকু ! কিন্তু মুসলিম সমাজে যে শরিয়তের প্রভাব কমার বদলে বরং বেড়েই চলেছে। মনুবাদ নিয়ে চিৎকার করলেও মধ্যযুগীয় এবং নারী অধিকার হরণকারী শরিয়তের বিরুদ্ধে বলা দূর, তিন তালাক সহ বিভিন্ন ইস্যুতে পরোক্ষে সমর্থন পর্যন্ত করতে দেখেছি ধর্মহীন বামপন্থীদের। এদের দেখেছি কথায় কথায় হিন্দু ধর্মের সমালোচনা করতে, কিন্তু কখনো দেখেছেন ইসলাম নিয়ে কিছু বলতে? আচ্ছা, এরা না হয় বলে না, কিন্তু হিন্দু বামপন্থীরা যেভাবে নিজের ধর্মের সমালোচনা করে, সেই ভাবে কোন মুসলিম বামপন্থীকে দেখেছেন কি ইসলামের সমালোচনা করতে…. ? বিকাশের গরু খেয়ে প্রগতিশীলতা জাহির করার মতো করে কোনো কমরেড সেলিমকে দেখেছেন কি শূয়োর খেতে?
‘সন্ত্রাসবাদী’ RSS এর পিন্ডি তো সবসময়ই চটকাতে দেখেন এদের, কিন্তু কখনো আই এস, তালিবান, আল কায়দা বা বোকা হারামদের বিরুদ্ধে কিছু বলতে শুনেছেন ? বরং  সন্ত্রাসবাদী লাদেনকে শুনেছেন ‘কমরেড লাদেন’ হিসাবে এদের মুখে সম্বোধিত হতে ! শুনেছেন অসংখ্য নিরপরাধ মানুষের হত্যাকারী আফজল গুরুর নামে শ্লোগান – ” আফজল হাম শরমিন্দা হ্যায়, তেরা কাতিল আভি জিন্দা হ্যায়” !

অনেক দূরের গাজা ভূখণ্ডের জন্য যাদের চোখের জলে রাজপথ ভেসে যায়, শুনেছেন কি পাশের বাংলাদেশ নিয়ে কিছু বলতে? রোহিঙ্গা পুনর্বাসন বা প্রতিবেশী দেশ থেকে উঠে আসা আসামের অবৈধ অনুপ্রবেশকারীদের চিন্তায় যাদের রাতের ঘুম হারাম হয়ে যায়, কখনো শুনেছেন এদের, কাশ্মীর থেকে মেরে ধর্ষণ করে তাড়িয়ে উদ্বাস্তু করে দেওয়া লক্ষ লক্ষ কাশ্মীরি পন্ডিতদের ব্যপারে কিছু বলতে? পশুবলি তে যাদের পশু প্রেম উথলে উঠে, ঈদের কুরবানীর রক্তে যখন রাজপথ ভেসে যায়, তখন কোন লুঙ্গির তলায় গিয়ে লুকোয় সেই প্রেম?

আসলে বামপন্থী মানেই কি তাহলে ইসলাম পন্থী ? এবং এজন্যই কি এরা তীব্র হিন্দুধর্ম বিদ্বেষী?