#প্রাচীন_ভারতীয়_স্থাপত্য_কাহিনী।।

আপনারা কি সত‍্যিই মন থেকে বিশ্বাস করেন যে #সুর্য_মন্দির, #স্বর্ণমন্দির #সোমনাথ_মন্দির যা লুঠ করে করেও নিশ্চিহ্ন করা যায়নি সব একমাত্র মুসলমানরাই বানিয়েছে?? মানে, আপনাদের এরকম অদ্ভুত চিন্তা কিভাবে বিল্ড আপ হয়েছে যে মুসলমান ছাড়া কিছু হয় না।
দেখে নিন, #রাজস্থানের অসংখ্য স্থাপত্য, #কোনার্ক_সান_টেমপেল, #খাজুরাহো, #নালন্দা, #অজন্তা_ইলোরা, #বিজয়নগর_হাম্পি, #মিনাখখি_টেম্পল আরো অনেক আছে। সবকিছুই প্রাচীন ভারতের স্থাপত্য নির্দশন প্রতোকটির কারুকাজ শিল্প চোখ ধাঁধানো।
#ভারতের বাইরে প্রাচীন #আঙ্কোরভাট আজও পৃথিবীর সর্ব বৃহত্তম হিন্দু মন্দির। (নারায়ন রুপে বৌদ্ধ আরাধনা হয়)

#ভারতে_অনুপ্রবেশের পূর্বে আরব দুনিয়াতে, বা মোঙ্গোলিয়া বা পারস্যতে এই ধরনের একটাও, হ্যাঁ একটাও স্থাপত্য বানাতে পেরেছিল সেখানকার কুরান শিক্ষিত, মাদ্রাসা শিক্ষিত সহী মুছলমানরা থুড়ি সেখানকার “মানুষেরা”…???!!!
আরবের সহী মুসলিমরা যদি সত্যি #স্থাপত্য_বিশারদ হত তাহলে 57 টি মুসলিম দেশে #তাজ_লালকেল্লা সমতুল্য কিছু নেই কেন?? ভারতের তাজ এখানেই লুঠ পাঠ আর জোর করে আদায় করা ট্যাক্স এর টাকায় বানানো, কোন #আরব_পারস্য র থেকে বয়ে আনা মুদ্রায় তৈরী নয়

সবই ভারতে এসে বানিয়েছিলো… কি তাই তো????

“বাস্তুশাস্ত্র”, #স্থাপত্যবিদ্যা টা ওদের মতো #বর্বর_মরুভূমির_যাযাবর জাতির “মানুষের” জানা ছিল কি…??? যদি বাড়ি বানাতেই জানতো তাহলে হাজার হাজার বছরের ”#তাবু_খাটানো” ”যাযাবর”এর জীবনযাপন করতো কেনো…???

শূন্য, দশমিক, দর্শন, আধ্যাত্মবাদ, আয়ুর্বেদ, কামশাস্ত্র, রসায়ন, ভৌতকনাশাস্ত্র, জ্যোতির্বিদ্যা, জ্যোতিষ, কল্পবিজ্ঞান, গীত সঙ্গীত, প্রভৃতি দেওয়ার সাথে সাথে #প্রাচীন_ভারতের হিন্দুরা পৃথিবীকে আরও শাস্ত্রজ্ঞান দান করেছিল, তা হল, বাস্তুশাস্ত্র ও স্থাপত্যবিদ্যা…

#তাজমহল কে অনেকেই #তেজ_মহালয় বলে সে নয় অন্য বিতর্ক, #আন্ডারগ্রাউন্ড বন্ধ ঘর গুলো #লাল_ফিতের ফাঁস থেকে খোলাহোক অনেক কেচ্ছাকাহিনী সামনে আসবে। “কুছ তো রহস্য হায় জি”

ভালোবাসার উপহার হিসেবে ওই 5 নম্বর বিবির “#কবর_মাজার” না দিয়ে, রাম সিতার ভালোবাসার প্রতিক #রামসেতুর মডেল দিন, যে ভালবাসা র জন্য সাত সমুদ্রের পারে যুদ্ধে গিয়েছিল।

Tanmoy Sanyal