হিন্দু ধর্ম গ্রহণ

বিশ্বের যে ১৫ জন সেলিব্রেটি’হিন্দু’ হয়েছেন, তাদের হিন্দু ধর্ম গ্রহণের নিয়ম বা প্রক্রিয়া কী?

সেলিব্রেটিদের হিন্দু ধর্ম গ্রহণ: সাম্প্রতিক বছর গুলোতে বিশ্বের যে ১৫ জন সেলিব্রেট ‘হিন্দু’ হয়েছেন, তাদের হিন্দু ধর্ম গ্রহণের নিয়ম বা প্রক্রিয়া কী ছিল? সম্প্রতি শিয়া বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী হিন্দু ধর্মে ধর্মান্তরিত হওয়ার পর সারা বিশ্বে খবরে আলোচিত হন তিনি। এর পর ইসলাম ধর্ম ত্যাগ করেছেন কেরালার বাসিন্দা ও মালায়ালাম ছবির পরিচালক আলী আকবর।

যতদূর হিন্দুধর্ম সম্পর্কিত, এটি সনাতন এবং বিশ্বের প্রাচীনতম ধর্ম। বিশ্বের বড় বড় ব্যক্তিত্ব হিন্দু ধর্মের দ্বারা প্রভাবিত হয়েছেন এবং এই ধর্মের ধ্যান-ধারণা ও সংস্কৃতি দ্বারা প্রভাবিত হয়ে তা গ্রহণ করছেন। বিশ্বব্যাপী হিন্দু ধর্মের অনুসারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আসুন জেনে নিই ওয়াসিম রিজভী এবং আলী আকবর ছাড়াও বিশ্বের কোন কোন ব্যক্তিত্ব হিন্দু ধর্ম গ্রহণ করেছেন।

জুলিয়া রবার্টস
জুলিয়া রবার্টস হলিউডের জনপ্রিয় অভিনেত্রী। আমেরিকান বংশোদ্ভূত এই অভিনেত্রী নটিং হিল, মাই বেস্ট ফ্রেন্ডস ওয়েডিং অ্যান্ড ইট, প্রে, লাভের মতো ছবিতে অভিনয় করেছেন। 2010 সালে ভারতে ইট, প্রে, লাভের শুটিং চলাকালীন, তিনি হিন্দু ধর্মে এতটাই মুগ্ধ হয়েছিলেন যে তিনি হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন।

এলিজাবেথ গিলবার্ট
এলিজাবেথ গিলবার্ট তার 2006 সালের স্মৃতিকথা ‘Eat, Pray, Love’ দিয়ে খ্যাতি অর্জন করেন। তিনি একজন লেখক। তার বইটি 199 সপ্তাহ ধরে নিউইয়র্ক টাইমস পত্রিকার সেরা বিক্রেতার তালিকায় ছিল। এলিজাবেথ তার সবচেয়ে বিখ্যাত বই লেখার অনুপ্রেরণা পেতে ভারতে এসেছিলেন এবং এই সময়েই তিনি হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন।

জর্জ হ্যারিসন
জর্জ হ্যারিসনের নাম কে না শুনেছেন? তিনি বিটলস ব্যান্ডের প্রধান গিটারিস্ট ছিলেন। সারা বিশ্বে বিটলসের ভক্ত রয়েছে। জর্জ হ্যারিসন ছিলেন রক সঙ্গীতের তারকা। 1960 সালে, হ্যারিসন খ্রিস্টান ধর্ম ছেড়ে হিন্দু ধর্মে দীক্ষিত হন। তিনি হিন্দু ধর্মের প্রচারও করেছিলেন। 2001 সালে তার মৃত্যুর পর, তার ভস্ম গঙ্গা-যমুনায় নিমজ্জিত করা হয়েছিল।

রাসেল ব্র্যান্ড
রাসেল ব্র্যান্ড তার কমেডির জন্য বিখ্যাত। তিনি একজন টিভি প্রযোজক, লেখক এবং চিত্রনাট্যকারও। মানুষ তাকে তার বিখ্যাত ছবি ‘ফর্গেটিং সারা মার্শাল’-এর জন্য স্মরণ করে। রাসেল ব্র্যান্ড হিন্দু ধর্ম সম্পর্কেও বক্তৃতা দেন এবং তিনি ধ্যানের কট্টর সমর্থক। 2010 সালে যখন তিনি ক্যাটি পেরিকে বিয়ে করেন, তখন তিনি এর জন্য রাজস্থানে আসেন এবং হিন্দু রীতি অনুযায়ী তাকে বিয়ে করেন।

জে ম্যাসিস
জে ম্যাসিস একজন গিটারিস্ট, একজন কণ্ঠশিল্পী এবং একজন বেস বাদক। রোলিং স্টোন ম্যাগাজিনের সর্বকালের সেরা 10 গিটারিস্টের তালিকায় তার নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। 2005 সালে তিনি তার একটি অ্যালবাম প্রকাশ করেন। যার নাম ছিল ‘জে অ্যান্ড ফ্রেন্ডস সিং অ্যান্ড চ্যান্ট ফর আম্মা’। এই অ্যালবামের গানগুলি হিন্দু ধর্মের আধ্যাত্মিক গুরু মাতা আনন্দময়ীর প্রশংসা করেছে।

জন
জন একজন আমেরিকান সঙ্গীতজ্ঞ। তিনি খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেন। ধীরে ধীরে তিনি হিন্দুধর্ম দ্বারা প্রভাবিত হন এবং পরে তিনি হিন্দু ধর্মে ধর্মান্তরিত হন।

ট্রেভর
ট্রেভর একজন আমেরিকান গায়ক, গিটারিস্ট এবং গীতিকার। তাঁর সঙ্গীতও হিন্দুধর্ম দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। তাঁর গানে সংস্কৃত মন্ত্রও রয়েছে। 2013 সালে যখন তিনি ভারতে আসেন, তখন হিন্দু ধর্মের সাথে তার সংযোগ এমন হয়ে যায় যে হিন্দু ধর্ম গ্রহণ করে তিনি ভারতে একজন সন্ন্যাসী জীবন কাটিয়েছিলেন।

জেরি গার্সিয়া
জেরি গার্সিয়া কৃতজ্ঞ ডেড নামে তার ব্যান্ডের সাথে খ্যাতি অর্জন করেছিলেন। তিনি একজন আমেরিকান সঙ্গীতশিল্পী ছিলেন এবং ত্রিশ বছর ধরে লিড গিটারিস্ট হিসেবে ব্যান্ডের সাথে যুক্ত ছিলেন। শৈশব থেকেই তিনি হিন্দু ধর্মের প্রতি ঝুঁকে পড়েছিলেন এবং আজীবন ধর্ম পালন করেছিলেন। 1995 সালে তার মৃত্যুর পর, তার ছাই ভারতের ঋষিকেশে গঙ্গা নদীতে নিমজ্জিত করা হয়েছিল।

নয়নতারা
নয়নতারা দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের একজন বিখ্যাত অভিনেত্রী। তিনি একটি খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, কিন্তু 2017 সালে হিন্দু ধর্মে দীক্ষিত হন। এ জন্য তিনি চেন্নাইয়ের আর্যসমাজ মন্দিরে ধর্মের দীক্ষা নেন। তার এবং অভিনেতা এবং প্রাক্তন ডিএমকে নেতা রাধা রবির মধ্যে একটি বিরোধও দেখা দেয়। এর পর রাধা রবিকে দল থেকে সাসপেন্ড করেছে ডিএমকে।

KRS-এক
কেআরএস-ওয়ানের আসল নাম লরেন্স কৃষ্ণা পার্কার। তিনি আমেরিকার একজন জনপ্রিয় র‌্যাপ গায়ক। তারা ভগবান শ্রীকৃষ্ণ দ্বারা প্রভাবিত। তিনি তার ‘দ্য গসপেল অফ হিপ-হপ’ বইতে তার ধর্মীয় অভিমুখীতা এবং বিশ্বাস সম্পর্কেও লিখেছেন।

আনোয়ার শেখ
পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক আনোয়ার শেখ একজন কট্টর মুসলিম ছিলেন এবং ভারত বিভাগের সময় তিনি অমুসলিমদেরও হত্যা করেছিলেন। পরে এই কাজের জন্য অনুশোচনা বোধ করলে তিনি ধর্মীয় গ্রন্থ অধ্যয়ন করেন। তাঁর উপর এমন প্রভাব পড়ে যে হিন্দু ধর্মে তাঁর নৈতিক প্রশ্নের সঠিক উত্তর পেয়ে তিনি হিন্দু হয়ে যান। এরপর তিনি নিজের নাম পরিবর্তন করে অনিরুদ্ধ জ্ঞানশিখ রাখেন।

আনন্দ সুমন
ড. আনন্দ সুমনের নাম 80 এর দশকে শুরু থেকে করে বিখ্যাত ছিল। তিনি ছিল ছাতারীর নবাবের বংশধর পরে তিনি ইসলাম ত্যাগ করে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছিল।

আশীষ খান
আশীষ খান দেবশর্মা একজন প্রখ্যাত সরোদ বাদক যিনি হিন্দু ধর্মে ধর্মান্তরিত হওয়ার পর তার নামের সাথে দেব শর্মা যুক্ত করেছেন। এছাড়া সম্প্রতি ভারতের ওয়াসিম রিজভী ও আলী আকবর ইসলাম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, যে কোনো ব্যক্তি তার ধর্ম ত্যাগ করতে এবং হিন্দু ধর্ম গ্রহণ করতে পারে দুটি উপায়ে প্রথমটি ধর্মীয় উপায় এবং দ্বিতীয়টি আইনি উপায়।

মন্দিরে গিয়ে ধর্মান্তর
ধর্মীয় পুরোহিতের সাহায্যে মন্দিরে হিন্দু ধর্ম গ্রহণ করা যেতে পারে। যে কোনো ধর্মীয় অনুষ্ঠান, যজ্ঞ, গুরু দীক্ষার মতো অনুষ্ঠানের সময় হিন্দু ধর্ম গ্রহণ করা যেতে পারে। যদি কোনো ব্যক্তি মন্দিরে আধ্যাত্মিক উপায়ে হিন্দুধর্ম গ্রহণ করেন, তবে পুরোহিত বা ধর্মীয় নেতা তাকে মন্দিরেই শুদ্ধ করান। তারপর পূজা করার সময় সেই ব্যক্তিকে হিন্দুধর্মে জড়িত বলে মনে করা হয়। যাইহোক, এখানে আইনি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এটিও ঠিক আছে তা লক্ষণীয়।

ধর্মান্তরিত আইনি পদ্ধতি
ধর্ম পরিবর্তন করতে হলে প্রথমে হলফনামা করতে হবে। এই হলফনামায় আপনার পুরো নাম, পরিবর্তিত নাম, পরিবর্তিত ধর্ম ও ঠিকানা ইত্যাদি টাইপ করতে হবে। এই হলফনামায়, আপনাকে আপনার পরিচয়, ঠিকানার প্রমাণ ইত্যাদিও অন্তর্ভুক্ত করতে হবে। হলফনামা পাওয়ার পর যেকোনো জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত আপনার ধর্মান্তরের তথ্য পেতে হবে।

গেজেট অফিস প্রক্রিয়া
উপরের প্রক্রিয়ার আগে আপনাকে গেজেট অফিসে একটি আবেদন করতে হবে। জেলা পর্যায়ে এই অফিসটি ডিএম অফিসের অধীনে। এটি সমস্ত প্রয়োজনীয় নথি, ছবি ইত্যাদি লাগে। আবেদন করার পরে, পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে 60 দিন সময় লাগতে পারে। আপনার নতুন নাম, ধর্ম এবং অন্যান্য বিবরণ এই গেজেটে প্রবেশ করানো হবে। পুরো প্রক্রিয়া শেষ হওয়ার পর পরিবর্তিত নাম গেজেটে আসা মাত্রই আপনার ধর্ম পরিবর্তন হয়ে গেছে।

আমাদের পাশে থাকতে একটি লাইক দিয়ে রাখুন।-ধন্যবাদ

আর পড়ুন….