কাশ্মীরের বড় মসজিদ বন্ধ

কাশ্মীরের বড় মসজিদ বন্ধ: কেন বন্ধ হল কাশ্মীরের সবচেয়ে বড় মসজিদ?

কাশ্মীরের বড় মসজিদ বন্ধ: কেন বন্ধ হল কাশ্মীরের সবচেয়ে বড় মসজিদ? মসজিদটি কাশ্মীর নিয়ে বিরোধের মধ্যে ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করে বিক্ষোভ ও সংঘর্ষের কেন্দ্রস্থল ছিল। কাশ্মীরি মুসলমানরা এই মসজিদটিকে জুমার নামাজের জন্য অত্যন্ত পবিত্র বলে মনে করেন।

শ্রীনগরে অবস্থিত বিশাল জামিয়া মসজিদ কাশ্মীর বড় মসজিদ। বিশাল প্রবেশদ্বার ও বিশাল বুরুজ বিশিষ্ট এই মসজিদে একসঙ্গে প্রায় ৩৩ হাজার মানুষ নামাজ পড়তে পারেন। শুধু তাই নয়, বিশেষ বিশেষ উপলক্ষে হাজার হাজার মুসল্লি নামাজ আদায়ের জন্য মসজিদের কাছে রাস্তায় ও রাস্তায় জড়ো হন।

কিন্তু  এই মসজিদটি কাশ্মীরের একটি বড় অশান্ত স্থান। মসজিদটি কাশ্মীর নিয়ে বিরোধের মধ্যে ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করে বিক্ষোভ ও সংঘর্ষের কেন্দ্রস্থল হয়ে ওঠেছিল। একই সাথে, মসজিদটি মুসরমাদের জন্য একটি জায়গা, যেখানে তারা তাদের বিক্ষোভ ও সংঘর্ষের কেন্দ্রস্থল করে ‍তুলেছে।

বন্ধ হল কাশ্মীরের বড় মসজিদ

এই তিক্ত বিরোধের মধ্যে, মসজিদটি গত দুই বছর ধরে বেশিরভাগই সময় বন্ধ রয়েছে। মসজিদের প্রধান দরজায় একটি তালা ঝুলছে। শুক্রবার তা টিনের চাদর দিয়ে অবরুদ্ধ করা হয়।

কাশ্মীরের মুসলিম সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর এই মসজিদের প্রতি অনেক আস্থা রয়েছে। মসজিদ বন্ধ করে দেওয়ায় তারা অসন্তোষ। ৬৫ বছর বয়সী বশির আহমেদ সরকারি চাকরি থেকে অবসর নিয়েছেন। তিনি গত পাঁচ দশক ধরে জামিয়া মসজিদে নামাজ আদায় করে আসছেন। তিনি বলেন, সবসময় মনে হয় আমার জীবনে কিছু একটা বাদ পড়ে গেছে।

কাশ্মীরের বড় মসজিদ বন্ধ: ভারতবিরোধী বিক্ষোভের কারণ কি?

সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের একাধিকবার জিজ্ঞাসা করার পরেও ভারতীয় প্রশাসন এই মসজিদের উপর আরোপিত নিষেধাজ্ঞার বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। যদিও অতীতে এ বিষয়ে কর্মকর্তারা বক্তব্য দিয়েছিলেন। তারা বলেছিলেন যে মসজিদের ব্যবস্থাপনা কমিটি প্রাঙ্গণের ভিতরে ভারত বিরোধী বিক্ষোভ থামাতে ব্যর্থ হয়েছে। এ কারণে সরকারকে মসজিদটি বন্ধ করতে হয়েছে।

2019 সালে, সরকার কাশ্মীরকে দেওয়া আধা-স্বায়ত্তশাসিত মর্যাদা কেড়ে নেয়। এই মধ্যে, 600 বছরের পুরানো জামিয়া মসজিদটি তালাবদ্ধ করা হয়েছে। তবে গত দুই বছরে নিরাপত্তাজনিত কারণে এবং করোনা মহামারির কারণে কয়েক মাস বন্ধ থাকা এই এলাকার আরও কয়েকটি মসজিদ ও দরগা ধর্মীয় অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়েছে।

কাশ্মীরের বড় মসজিদ বন্ধ: জুমার নামাজ হচ্ছে না

ইসলামে জামাতে নামাজের সাথে যুক্ত প্রধান দিন হল শুক্রবার। কিন্তু জুমার নামাজের জন্যও মানুষ জামিয়া মসজিদে যেতে পারছে না। প্রশাসন সপ্তাহের বাকি ছয় দিন মসজিদ খোলার অনুমতি দেয়। কিন্তু এই সাধারণ দিনগুলোতে মাত্র কয়েকশ মানুষ এখানে আসেন, যেখানে শুক্রবারে প্রায়ই হাজার হাজার মানুষের ভিড় থাকে।

মসজিদের অন্যতম কর্মকর্তা আলতাফ আহমেদ বাট বলেন, “শতাব্দি ধরে আমাদের পূর্বপুরুষ, পণ্ডিত ও আধ্যাত্মিক গুরুরা এই মসজিদে নামাজ পড়েছেন। তারা এখানে ধ্যান করেছেন।” কিন্তু প্রশাস আইনশৃঙ্খলার রক্ষারতে মসজিদটি শুকরবার বন্ধ রাখার নির্দেশ দেওয়।

কিন্তু তিনি বলেছিন যে মুসলমানদের প্রভাবিত করে এমন সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করা যে কোনও বড় মসজিদের অন্যতম প্রধান ধর্মীয় কার্যক্রম। তবে প্রশাসন বলছে এই  এলেকার বড় ধরনে অশান্তির কারণ হিয়ে ওঠেছে এই মসজিদ। এই কারনে শুকবার আইনশৃঙ্খলার রক্ষার জন্যই এই নিয়ম।

কাশ্মীরের বড় মসজিদ বন্ধ: সাধারণ দিনে মানুষ আশেপাশের মসজিদে যায়

সাধারণত মুসলমানরা বিশেষ অনুষ্ঠান ও জুমার নামাজের জন্য বড় মসজিদে পৌঁছায়। দিনের বাকি সময়ে, লোকেরা প্রায়শই তাদের আশেপাশের ছোট মসজিদে নামাজ পড়ে।

জামিয়া মসজিদ বন্ধ হওয়া এই এলাকার মুসলমানরা তাদের দুঃখের কথা বলে। 1819 সালে, শিখ শাসকরা এই মসজিদটি 21 বছর বন্ধ রেখেছিল। গত 15 বছরে আসা সরকারগুলিও সময়ে সময়ে এখানে লকডাউন জারি করেছে। তবে বর্তমান নিষেধাজ্ঞাগুলি 1947 সালে ভারত-পাকিস্তানের পর থেকে সবচেয়ে দীর্ঘ। 

কাশ্মীরের বড় মসজিদ বন্ধ
কেন বন্ধ হল কাশ্মীরের সবচেয়ে বড় মসজিদ?

প্রাথমিক পর্যায়ে, ভারত সরকারকে এখানে কমবেশি বিক্ষোভের মুখোমুখি হতে হয়েছিল। এই বিক্ষোভকারীরা কাশ্মীর দাবি করত। তা পাকিস্তানি শাসনের অধীনেই হোক, বা স্বাধীন জাতি হিসেবেই থাকুক।

ভারতীয় সংবিধান ধর্ম পালনের স্বাধীনতা দিয়েছে

1989 সালে কাশ্মীরে ভারতের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ শুরু হয়। ভারত একে পাকিস্তান মদদপুষ্ট সন্ত্রাসবাদ বললেও পাকিস্তান এসব অভিযোগ অস্বীকার করে। ভারতীয় নিরাপত্তা বাহিনী বিদ্রোহ দমন করেছিল। তবে, স্বাধীনতার দাবি অনেক কাশ্মীরির মধ্যে বেঁচে ছিল।

ধর্মীয় স্বাধীনতা ভারতীয় সংবিধানের অন্যতম মৌলিক উপাদান। এটি নাগরিকদের ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতা দেয়। সংবিধানে আরও বলা হয়েছে, সরকার ধর্মের ভিত্তিতে বৈষম্য করবে না। তবে বিশেষজ্ঞরা বলছেন, কাশ্মীরে বর্তমান নিরাপত্তা জন্য মোদি সরকারের যে কোন ধরনে কড়া পদক্ষেপ নিতে প্রস্তুত। কাশ্মীরের সবচেয়ে বড় মসজিদ নিয়ে যে নীতি অনুসরণ করা হচ্ছে, তা এটা পরিষ্কার সরকার উগ্রতা বিরুদ্ধে যে কোন পদক্ষেপ নিতে প্রস্তুত।

‘মসজিদ এত নির্জন মনে হয়নি’

কবি ও লোক ইতিহাসবিদ জারিফ আহমেদ জারিফ বলেন, “জামিয়া মসজিদ কাশ্মীরি মুসলমানদের বিশ্বাসের কেন্দ্রবিন্দু। এর ভিত্তি প্রায় ছয় শতাব্দী আগে স্থাপিত হয়েছিল। তখন থেকে এটি আমাদের সামাজিক ও রাজনৈতিক অধিকারের দাবির কেন্দ্রবিন্দুতে রয়েছে। বন্ধ হয়ে গেছে আমাদের বিশ্বাসের উপর আক্রমণ।”

আহমদও নামাজ পড়তে আসেন এই মসজিদে। সম্প্রতি এক শনিবার বিকেলে তিনি মসজিদের ভেতরে বসে ছিলেন। আহমেদ জানান, এতদিন তিনি এই মসজিদটি বন্ধ দেখেননি। কিংবা মসজিদটিকে কখনো এত নির্জন দেখা যায়নি। 

ধর্মীয় স্বাধীনতা নামে  আইনশৃঙ্খলার খর্ব!

অনেক কাশ্মীরি মুসলমান দীর্ঘদিন ধরে যুক্তি দিয়ে আসছে যে সরকার হিন্দুদের পবিত্র বার্ষিক অমরনাথ যাত্রাকে সমর্থন করার সময় আইন-শৃঙ্খলার নামে তাদের ধর্মীয় স্বাধীনতা সীমিত করে। প্রায় দুই মাস ধরে চলে অমরনাথ যাত্রা। তবে গত দুই বছর ধরে করোনা মহামারির কারণে আয়োজন করা হচ্ছে না।

সাম্প্রতিক শুক্রবারে মসজিদটি বন্ধ ছিল। কাছাকাছি বাজার, যা সাধারণত গুঞ্জন, নির্জন ছিল। তবে সরকারে পক্ষ থেকে বলা হচ্ছে সাভাবিক পরিবেশ হলে মসজিদ খুলে দেওয়া হবে। তার জন্য জনগনের সহযোগিতা দরকার।

এসএম/ভিকে (এপি)

আর পড়ুন….