টিপু সুলতান ইতিহাস

টিপু সুলতান ইতিহাস: দীপাবলিতে আপনার পূর্বপুরুষদের স্মরণ করে, কর্ণাটকের এই গ্রামটি এখনও কাঁদে, টিপু সুলতান 800 হিন্দুকে হত্যা করেছিলেন।

টিপু সুলতান ইতিহাস: দীপাবলিতে, যেখানে সারা দেশে আনন্দ উদযাপন করা হয়, কর্ণাটকের একটি গ্রাম এখনও তার পূর্বপুরুষদের স্মরণ করে কাঁদে। প্রায় 200 বছর আগে, আরব বর্বর শাসক টিপু সুলতান দীপাবলিতে এই গ্রামে ৮00 হিন্দুকে গণহত্যা করেছিলেন। তার জন্য সেখানে দুই দিন পর দীপাবলি উৎসব উদযাপন করবে।

 

ঘরে ঘরে দীপাবলি জ্বালিয়ে উদযাপন করুন দীপাবলির উৎসব। কিন্তু জানেন কি দেশে এমন একটি গ্রাম আছে যেখানে দীপাবলির দিন শোক পালন করা হয়। কর্ণাটকের মেলকোট গ্রামের একটি রক্তাক্ত ইতিহাস রয়েছে যার ক্ষত প্রতি বছর দীপাবলিতে সবুজ হয়ে যায়। প্রায় 200 বছর আগে এই গ্রামে এমন একটি গণহত্যা হয়েছিল, যা এখনও এখানকার মানুষের মনে গেঁথে আছে।

 

আপনি নিশ্চয়ই টিপু সুলতানকে চেনেন। আমাদের দেশের অনেক ইতিহাসবিদ টিপু সুলতানকে একজন মহান এবং সর্বজনীনভাবে সম্মানিত শাসক হিসেবে দেখেন। ইতিহাসের বইয়ে টিপু সুলতানকে একজন শাসক বলা হয়েছে যিনি ব্রিটিশদের সাথে যুদ্ধ করতে গিয়ে যুদ্ধক্ষেটিপু সুলতান PDFত্রে শহীদ হয়েছিলেন।

 

অনেক দরবারের ইতিহাসবিদ টিপু সুলতানকে মহীশূরের সিংহ বলেছেন। কিন্তু এই ঐতিহাসিকরা টিপু সুলতান সম্পর্কে অনেক কিছুই লুকিয়ে রাখেন। মেলকোট গ্রামের সাথে টিপু সুলতানের সম্পর্ক এমনই এক অন্ধকার ইতিহাস, যা সবসময় লুকিয়ে আছে।

 

কর্ণাটকের এই গ্রামে দীপাবলি পালিত হয় না

দীপাবলির দিনে, প্রায় 200 বছর আগে, মেলকোট গ্রামে, টিপু সুলতানের নির্দেশে 800 হিন্দুকে গণহত্যা করা হয়েছিল। দরবারের ইতিহাসবিদদের বইয়ে হয়তো এই তথ্য পাবেন না, কিন্তু মেলকোট গ্রামের মানুষ প্রজন্ম থেকে প্রজন্মে এই ইতিহাস ধরে রেখেছেন। দীপাবলির দিনে আনন্দের পরিবর্তে শোক পালন করে এই মানুষগুলো টিপু সুলতান এবং যারা টিপুকে মহান বলে তাদের সত্যের আয়না দেখায়।

 

দেশে এমন একটি কোণ রয়েছে যেখানে দীপাবলি উদযাপন করা হয় না, যখন আমরা এই খবরটি পেয়েছি, আমরা তার সত্যতা জানতে মেকলোট গ্রামে পৌঁছেছি। আমরা তাদের প্রশ্ন নিয়ে এই ঐতিহ্যের পেছনের কারণ জানতে চেয়েছি।

 

টিপু সুলতান ইতিহাস: টিপু সুলতান ৮০০ হিন্দুকে হত্যা করেছিলেন

এই গ্রামটি ব্যাঙ্গালোর থেকে প্রায় 100 কিলোমিটার দূরে অবস্থিত কিন্তু এর ইতিহাস এখন পর্যন্ত লুকিয়ে আছে। আসলে এই গ্রামে টিপু সুলতানের হাতে বিপুল সংখ্যক আয়েঙ্গার ব্রাহ্মণ নিহত হন। এই ঘটনা কয়েকশো বছরের পুরনো, যা ইতিহাসের পাতায় স্থান পায়নি। কিন্তু বলা হয় মৌখিক ইতিহাস কখনো মরে না। সেই ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মে চলে আসছে এবং আজও টিপু সুলতানের ভয়, যে তিনি গণহত্যা করেছিলেন, তা এখানকার মানুষের মনে রয়ে গেছে। 

 

মুসলিম শাসক টিপু সুলতানের কারণে এই গ্রামে কখনোই দীপাবলি দিন দীপাবলি উদযাপন করা হয় না। এই ঐতিহ্যের মাধ্যমে এই গ্রাম টিপু সুলতান ও তার ভাবমূর্তির বিরুদ্ধে বিরোধিতা প্রকাশ করে। আমাদের দেশের সমাজের একটি বড় বুদ্ধিজীবী অংশ টিপু সুলতানকে একজন মহান শাসক বলে মনে করে, কিন্তু এই গ্রামে পৌঁছে আমরা টিপু সুলতানের গল্পের অন্য দিকটি দেখতে পেলাম। মেলকোট গ্রামের মানুষের দুঃখের গল্প। প্রশ্ন হল টিপু সুলতান কেন এমন করলেন? এই প্রশ্নের উত্তর আমাদের দিয়েছেন চিত্রা নামের এই নারী।

 

চিত্রা বলেছিলেন যে টিপু সুলতান বহু বছর আগে শ্রীরঙ্গপত্তনায় আয়েঙ্গার ব্রাহ্মণদের একত্রিত করেছিলেন এবং তাদের গণহত্যা করেছিলেন। টিপু সুলতান ছিলেন স্বৈরশাসক। ইতিহাস খুব সঠিকভাবে লেখা হয়নি বলে অভিযোগ করেন ওই মহিলা। ইতিহাস লিখেছেন তথাকথিত বামপন্থীরা। আমরা আমাদের পরিবার এবং পূর্বপুরুষদের কাছ থেকে শুনেছি কিভাবে মেলকোটের আয়েঙ্গার ব্রাহ্মণ পরিবারকে টিপু সুলতান হত্যা করেছিল। এখন 200 বছরেরও বেশি সময় পার হয়ে গেছে। টিপু ছিলেন নিষ্ঠুর, মস্তিষ্কবিহীন এবং একজন স্বৈরশাসক ছিলেন।

 

টিপু সুলতান ইতিহাস: দীপাবলির দিনে মৃত্যুদণ্ড দেওয়া

শ্রী হরি এই গ্রামে বসবাসকারী একজন আয়েঙ্গার ব্রাহ্মণ। শ্রী হরির পূর্বপুরুষরাও টিপু সুলতানের অত্যাচারের শিকার হয়েছিলেন। আমরা যখন শ্রী হরির সাথে কথা বলি, তখন আমরা জানতে পারি আয়েঙ্গার ব্রাহ্মণদের উপর অত্যাচারের কথা। তিনি জানান, টিপু সুলতান তার পূর্বপুরুষদেরও হত্যা করেছিলেন। টিপু নরক চতুর্দশীর দিন আয়েঙ্গার ব্রাহ্মণদের হত্যা করে। শ্রীরঙ্গপত্তনার নরসিংহ মন্দিরের পিছনে এই গণহত্যা চালানো হয়েছিল। সেদিন ছিল আমাদের উৎসব, আমাদের উৎসবের দিনে টিপু সুলতান আমাদের পূর্বপুরুষদের হত্যা করেছিলেন। 

 

টিপু এটা করেছিলেন কারণ টিপু সুলতান ইসলাম ছাড়া আর কিছুই দেখেননি। তিনি কাফেরদের হত্যা করতে চেয়েছিলেন। টিপু হিন্দুদের ঘৃণা করতেন। টিপু ফারসি ভাষাকে মেলকোটে প্রসারিত করেন। টিপু ছিলেন ধর্মান্ধ। আমরা টিপুর নাম ঘৃণা করি। লোকে বলে টিপু মন্দিরে দান করতেন কিন্তু এই এলাকার মন্দির হামলা ইতিহাস টিপুর সাথে জড়িয়ে রহয়েছে। টিপু সুলতানের হাতে একদিনে আমাদের আয়ঙ্গার সম্প্রদায়ের ৮০০ লোককে হত্যা হয়েছিল।

 

টিপু সুলতান ইতিহাস: ধর্ম পরিবর্তন না করার অপরাধে মৃত্যুদণ্ড

এখানকার লোকেরা বলে যে টিপু সুলতান হিন্দুদের ঘৃণা করতেন, তাই তিনি মেলকোটে গণহত্যা করেছিলেন। মেলকোটের মানুষের সাথে কথা বলে টিপু সুলতানের নৃশংসতা অনুমান করা যায়। এখানকার লোকজন বলছেন, টিপু জোর করে ধর্মান্তরিত করতে চেয়েছিলেন। যারা এর বিরোধিতা করেছিল তাদের কণ্ঠ চিরতরে দমন করা হয়েছিল। নরক চতুর্দশীর দিন শিশু, নারী, বৃদ্ধসহ সবাইকে ডাকা হয়। টিপু সুলতান মন্দিরের কাছে ডেকে নিয়ে তাদের ধর্মান্তরিত হতে বলে কিন্তু তারা রাজি না হওয়ায় হত্যা করার হয়। সেই দিন থেকে মেলকোটে দীপাবলি দিন দীপাবলি পালিত হয় না। 

 

দীপাবলিতে যখন মানুষের ঘরে ঘরে প্রদীপ জ্বালানো হতো, সেদিন টিপু সুলতান মেলকোটের ৮০০ বাড়ির বাতি নিভিয়ে দিয়েছিলেন। মেলকোট গ্রাম ও আয়ঙ্গার ব্রাহ্মণদের প্রতি বৈষম্য ইতিহাসে স্থান না পেলেও সত্যকে আড়াল করা যায় না। আজও এখানকার মানুষের হৃদয়ে বেদনা আছে। এই গ্রামে আরও এগিয়ে গেলে কস্তুরী নরসিমহনের সঙ্গে দেখা হয়।

 

আপনি যখন কর্ণাটকের মেলকোট গ্রামের প্রতিটি রাস্তায় যান, আপনি প্রতিটি পরিবারকে দেখতে পাবেন যাদের পূর্বপুরুষরা টিপু সুলতান দ্বারা গণহত্যা করেছিলেন। আপনি এখনও তাদের চোখে সেই বেদনাদায়ক গল্পগুলি অনুভব করতে পারেন।

 

টিপু সুলতান ইতিহাস:মানুষ এখনও টিপুকে ঘৃণা করে

এই গ্রামটি পুরী শ্রী বৈষ্ণ ভগবানের গ্রাম। শ্রী রামানুজাচার্য জি এই গ্রামে এসেছিলেন এবং এখানে বৈষ্ণব সম্প্রদায়ের প্রাধান্য রয়েছে। একটা সময় ছিল যখন দশেরা এবং দীপাবলি এখানে খুব বড় পরিসরে পালিত হত। টিপু সুলতানের আগমনের আগে এখানে খুব জাঁকজমকভাবে দীপাবলি পালিত হতো। এখন আমরা দিওয়ালি উদযাপন করি না। 

 

দীপাবলিতে পূর্বপুরুষদের সাথে যা ঘটেছিল, যেটি গণহত্যা করেছিল টিপু সুলতান। সে ইসলাম বাড়াতে চেয়েছিল, তাই আমাদের পূর্বপুরুষদেরকে হত্যা করেছে কারণ আমাদের পূর্বপুরুষরা ইসলাম গ্রহণ করেনি।আমাদের পূর্বপুরুষদের যাই হোক না কেন, আমাদের হৃদয়ের ভিতরে পটকা জ্বলছে, তাহলে আমরা কীভাবে দীপাবলিতে বাইরে পটকা জ্বালাব? কেউ কেউ টিপুকে দেশপ্রেমিক বললেও এখানে আমাদের ওপর নির্যাতন করা হয়েছে।

এখানকার লোকে বলে যে টিপু সুলতান কন্নড় ভাষা দূর করার জন্য পার্সি ভাষার প্রচলন করেছিলেন।লোকেরা সর্বদা তাদের পূর্বপুরুষদের দ্বারা বলা জিনিসগুলিতে বিশ্বাস করত। তাদের পূর্বপুরুষরা তাদেরকে বলেছিলেন যে টিপু একই সাথে কয়েকশ ব্রাহ্মণকে হত্যা করেছিল। এখানকার মানুষ বলে টিপু সুলতান দেশের ইসলামিকরণ চেয়েছিলেন।

 

টিপু সুলতান ইতিহাস: হিন্দুদের গণহত্যা চলেছিল ৩ দিন ধরে

তারা আমাদের সাথে কথোপকথনে বলেছিলেন যে টিপু সুলতান যখন এই অঞ্চলের নিয়ন্ত্রণে ছিলেন, তখন নারায়ণ স্বামী মন্দিরের 16টি কলস ভেঙে লুট করেছিলেন। এই সময়ে মন্দিরে যে কলসগুলি দৃশ্যমান ছিল তা গিল্টের, যেগুলি 15 বছর আগে লাগানো হয়েছিল। টিপু সুলতান কীভাবে মন্দিরের ক্ষতি করতেন তা গ্রামবাসীরা জানিয়েছেন। এখানকার ভাষাও ক্ষতিগ্রস্ত হয়েছে। টিপু সুলতান ৮০০ আয়াঙ্গার ব্রাহ্মণকে হত্যা করে গাছে ঝুলিয়ে দেন। বিশেষ করে উৎসবের দিনে টিপু এটা করেছিলেন। সেই কারণেই তার এখনো দিওয়ালি উদযাপন করে না। সেই গণহত্যা চলেছিল ৩ দিন ধরে। টিপু সুলতান ইতিহাস টিপু সুলতান ইতিহাস টিপু সুলতান ইতিহাস