ইরানে হিজাব বিতর্ক

ইরানে হিজাব বিতর্ক বিশ্লেষণ: ইরানের হাজার হাজার নারী হিজাবের বিরুদ্ধে রাস্তায়।

ইরানে হিজাব বিতর্ক বিশ্লেষণ: ইরানের হাজার হাজার নারী হিজাবের বিরুদ্ধে রাস্তায়। কট্টরপন্থী মুসলিম দেশ ইরানে হিজাবের বিরুদ্ধে নারীদের ক্ষোভ ফুটে উঠেছে। নারীরা চুল কেটে হিজাবে আগুন লাগিয়ে হিজাবের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছে।

 

ইরানে হিজাব বিরোধী আন্দোলন: মুসলিম সমাজের নারীরা চাই বা না চাই, যে কোনো অবস্থাতেই তাদের হিজাব পরতে হবে। কেউ কেউ হিজাবকে ধর্মীয় পরিচয়ের সঙ্গে যুক্ত করে, আবার কেউ কেউ এটাকে বাধ্যতামূলক বলে মনে করেন। 

 

যে এর বিরুদ্ধে কথা বলে তাকে ইসলাম বিরোধী এবং যে এর পক্ষে কথা বলে তাকে বলা হয় গোঁড়া বলে। এখন প্রশ্ন হল হিজাব পরা কি নারীর ইচ্ছার উপর নির্ভর করে, নাকি এটা বাধ্যতামূলক?

 

ইরানে হিজাব বিতর্ক: হিজাবের বিরুদ্ধে প্রতিবাদ করায় খুন মহিলা

ইরানে হিজাব পরা বাধ্যতামূলক। তা না করলে শাস্তিরও বিধান রয়েছে। কিন্তু আজ সারা বিশ্বের নারীরা হিজাবের বিরুদ্ধে আওয়াজ তুলছেন। এই প্রতিবাদের প্রেরণা ইরান। ইরানে হিজাবের নামে এক মেয়েকে পিটিয়ে হত্যা করা হয়েছে। 22 বছর বয়সী মহাসা আমিনির জীবন পুলিশ দ্বারা কেড়ে নেওয়া হয়েছে।

 

13 সেপ্টেম্বর মহাসা আমিনি তার পরিবারের সাথে তেহরানে বেড়াতে আসেন। মহাসা আমিনী হিজাব পরেছিলেন। কিন্তু তার হিজাব সঠিক নিয়েমে পরা হয়নি। এ কারণে হিজাব পরা কয়েকজন নারী ও ইরান পুলিশ জোর করে মহাসাকে ধরে বেধড়ক মারধর করে।

 

হিজাব নিয়মের নামে পুলিশ মহাসা আমিনীকে থানায় নিয়ে যায়। মহাসাকে থানায় বাজেভাবে নির্যাতন করা হয়। অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিছুক্ষণ কোমায় থাকার পর তিনি মারা যান।

 

ইরানে হিজাব বিতর্ক: মহাসা আমিনীর মৃত্যুতে নারীদের ক্ষোভের আগুন জ্বলে ওঠে

একটি মৌলবাদী মুসলিম দেশ ইরানের মানুষের জীবনের কোনো মূল্য নেই। মহাসা আমিনির মৃত্যু ইরানী নারীদের ক্ষুব্ধ করেছে, এত দিন যারা নিজেদেরকে হিজাবের আবদ্ধ বলে বিশ্বাস করেছিল।

 

ইরানে হিজাব বিতর্ক: ইরানের নারীরা এভাবে হিজাবের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।

প্রতিবাদ হিসেবে চুল কেটে ফেরে এসব নারীরা। কেউ কেউ তাদের হিজাবে আগুন ধরিয়ে দেয়। এই নারীরা তাদের জীবন থেকে হিজাব মুছে ফেলতে চান। হিজাবের বিরুদ্ধে প্রতিবাদ করার এই পদ্ধতিটি তাদের কাছে সাপের মতো দংশন করবে, যারা প্রথমে ধার্মিক হওয়ার জন্য তাদের মহিলাদের পায়ে শিকল দেয়।

প্রতিবাদ হিসেবে চুল কেটে প্রতিবাদ
প্রতিবাদ হিসেবে চুল কেটে প্রতিবাদ

অনেক ইসলামিক পণ্ডিত 7 শতকের হিজাব নিয়মকে ইসলামী ঐতিহ্যের সাথে যুক্ত করেছেন। কিন্তু সত্য হল হিজাবের এই কঠোর নিয়ম শুধুমাত্র মহিলাদের জন্য প্রযোজ্য। ভারতের মুসলিম সম্প্রদায়ের কিছু পণ্ডিত বলেছেন যে মহিলারা হিজাব পরতে পছন্দ করেন। 

 

হিজাব পরে সে তার ধর্ম পালন করছে। তাহলে প্রশ্ন হলো, মুসলিম দেশ ইরানে নারীরা কেন তাদের হিজাব পোড়াচ্ছেন? প্রতিবাদের নামে হিজাব খুলে ফেলছেন? কেন ইরানের নারীরা এই হিজাব প্রথাকে বাধ্যতামূলকভাবে অনুসরণ করছেন?

 

ইরানে হিজাব বিতর্ক: ইরানে ছেলে-মেয়েরা বিক্ষোভ করছে

মহাস আমিনীর মৃত্যুর পর ইরানের রাজপথে তোলপাড় শুরু হয়েছে। তার মৃত্যু এবং হিজাবের মৌলবাদী নিয়মের বিরুদ্ধে বিপুল সংখ্যক ছেলে-মেয়ে প্রতিবাদ করছে। এই বিক্ষোভ দমনে ইরানের পুলিশ সব ধরনের উপায় অবলম্বন করছে। লাঠিচার্জ, জল কামান, গ্রেফতার, সবই করা হচ্ছে। এর পরও হিজাবের বিরুদ্ধে চলমান বিক্ষোভ থামছে না।

 

ইরান এমন একটি দেশ যেখানে রাজতন্ত্রের সময় নারীদের বেশি স্বাধীনতা ছিল, কিন্তু 1979 সালের ইসলামী বিপ্লবের পর নারীদের ধর্মীয় মৌলবাদের দাসে পরিণত করা হয়। যে মহিলারা প্রতিবাদ করেছিল তাদের কারারুদ্ধ করা হয়েছিল এবং যারা বাধ্যতামূলকভাবে এটি গ্রহণ করেছিল তাদের ইরানের আদর্শ নারী হিসাবে অভিহিত করা হয়েছিল। আপনি জেনে অবাক হবেন যে ইরান এমন একটি দেশ যেখানে 21 শতকে জোর করে 7 শতকের নিয়ম চাপিয়ে দেওয়া হচ্ছে।

 

২০১৫ সালে ইরানের নাগরিকদের বায়োমেট্রিক কার্ড তৈরি করা হয়। এটাকে আপনি ইরানের আধার কার্ড মনে করতে পারেন। এই কার্ডের তথ্য ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তিতে যুক্ত করা হয়েছে। ইরানের প্রায় সব সরকারি অফিস, বাস, ট্রেন, রেলস্টেশন এবং পাবলিক প্লেসে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি সহ ক্যামেরা স্থাপন করা হয়েছে। হিজাব ছাড়া কোনো নারীকে দেখা গেলেই তার তথ্য চলে আসে সরকারি প্রতিষ্ঠানে। হিজাবের নিয়ম লঙ্ঘনকারী নারীদের চিহ্নিত করার পর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

 

ইরানে হিজাব বিতর্ক: নারীদের ক্যামেরার মাধ্যমে গুপ্তচরবৃত্তি করা হয়

এর অর্থ ইরানে ইসলাম ধর্মান্ধতা এমন যে নারীদের সার্বক্ষণিক নজরদারি করা হয়। সভ্য সমাজে নারীদের তাড়া করা অন্যায় বলে বিবেচিত হয়। কিন্তু ইরানে, শুধুমাত্র সরকারী সংস্থাগুলি ক্যামেরা 7 বছরের বেশি বয়সী প্রতিটি মহিলাকে অনুসরণ করে৷

 

ইরানি নারীরা দীর্ঘদিন ধরে হিজাবের বিরোধিতা করে আসছেন। চলতি বছরের ১২ জুলাই ইরানে সারা দেশের নারীরা একটি প্রচারণা শুরু করেছিলেন। এই প্রচারণায় নারীরা হিজাব ছাড়াই তাদের ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। এই ভিডিওটি NO-TO-HIJAB হ্যাশট্যাগ দিয়ে পোস্ট করা হয়েছে। এই হ্যাশট্যাগটি ইরানে শীর্ষ প্রবণতা ছিল এবং হাজার হাজার মহিলা হিজাব ছাড়া ছবি পোস্ট করেছেন।

 

হিজাবের বিরুদ্ধে এই প্রতিবাদের তারিখটিও ছিল বিশেষ। 12 জুলাই সঞ্চালিত হয়েছিল, 12 জুলাই ইরান হিজাব এবং সতীত্বের জাতীয় দিবস উদযাপন করে। এ সময় সরকারি প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পুরো সপ্তাহে হিজাব প্রচারের নির্দেশ দেওয়া হয়। কিন্তু ইরানের নারীরা সিদ্ধান্ত নিয়েছিলেন এই দিনে তারা হিজাবের বিরোধিতা করবেন। এই ঘটনার পর ১৫ আগস্ট হিজাব আইনে নতুন পরিবর্তন আনা হয়।

 

ইরানে হিজাব বিতর্ক: নারীদের ওপর কঠোরতার জন্য তৈরি করা আইন

নতুন নিয়ম অনুযায়ী, কোনো নারী হিজাব ছাড়া ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে তাকে চাকরিচ্যুত করা হবে। সরকারি সুযোগ-সুবিধা বন্ধ হয়ে যেতে পারে। কারাদণ্ড 10 দিন থেকে 2 মাস পর্যন্ত হতে পারে। 50 হাজার থেকে 5 লাখ ইরানি রিয়াল পর্যন্ত জরিমানা এবং 74 বেত্রাঘাতের শাস্তিও দেওয়া হবে। অর্থ, ইসলামী বিপ্লবের পর ইরানি নারীদের জীবন অশান্তিতে ভরে যায়। ধর্মীয় ঐতিহ্যের নামে তার গলায় হিজাব বেঁধে দেওয়া হয়। হিজাবের এই ফাঁস খুলে ফেলা প্রত্যেক নারীর বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

12 জুলাই, Sepide Rasano নামে একজন মহিলা লেখকও হিজাবের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নেন। হিজাবের প্রতিবাদে সোশ্যাল মিডিয়ায় নিজের একটি ছবি দিয়েছিলেন তিনি। ইরান পুলিশ তাদের শনাক্ত করার পর তাদের আটক করে নির্যাতন চালায়। এর পরে, Sepide Rasano আইডি থেকে জোর করে একটি পৃথক পোস্টও করা হয়েছিল, যেখানে তাকে কাছে ক্ষমা চায়েতে দেখা যাচ্ছে। 

 

যেখানে ইরানের নারীরা হিজাব খুলে ফেলছে, ছিঁড়ে ফেলছে, পুড়িয়ে দিচ্ছে। চুল কেটে হিজাবের বিরোধিতা করছেন। একই সময়ে, ভারতের কর্ণাটকের কিছু স্কুল ছাত্রী শুধুমাত্র হিজাব পরে স্কুলে আসতে বাধা দেওয়ায় বিক্ষোভ দেখায়। আসলে স্কুল প্রশাসন তাকে স্কুল ইউনিফর্ম পরে আসতে বলেছিল।

 

ইরানে হিজাব বিতর্ক: মহিলারা কি তাদের পছন্দের হিজাব পরেন?

এই দুটি ছবি ইসলামী আদর্শের দুটি মুখ। এর মধ্যে একটি মুখ নারীদের যারা বছরের পর বছর হিজাবি বিধিনিষেধের মধ্যে বসবাস করছেন। হিজাবের মতো ঐতিহ্যকে তিনি পিছিয়ে পড়া সমাজের চিন্তা বলে মনে করতেন। অন্য ছবিগুলো সেই মেয়েদের যাদের শৈশব থেকেই বলা হয়েছে যে ধর্ম মেনে চলা মানে শুধু হিজাব পরা।

হিজাব খুলে প্রতিবাদ
হিজাব খুলে প্রতিবাদ

 

এক ছবিতে হিজাবের বিরোধিতা আর অন্য ছবিতে হিজাবের সমর্থন। এখন প্রশ্ন এখানে সঠিক না ভুলের নয়। এখানে প্রশ্ন নারীর ইচ্ছার। কোনো মুসলিম নারী হিজাব পরা অপছন্দ করলে তাকে ধর্মের নামে চাপ দেওয়া অন্যায়। 

 

এ কারণে ইরানের নারীরা প্রতিবাদ করছেন। কর্ণাটকের ক্ষেত্রে স্কুলের মেয়েরা হিজাব পরে স্কুলে আসতে চায়। কিন্তু আসলেই কি তাদের হিজাব পরার ইচ্ছা, নাকি ধর্ম অনুসরণের নামে ছোটবেলা থেকেই তাদের বলা হয়েছে। ভারতে মুসলিম সম্প্রদায়ের একটি অংশ রয়েছে যারা হিজাবের প্রয়োজনীয়তার উপর জোর দেয়। যেখানে একটি অংশ এটিকে নারীর ইচ্ছার উপর নির্ভরশীল বলে মনে করে।

 

পছন্দ-অপছন্দের প্রশ্ন শেষ হয় হিজাবের অনিবার্যতায়। হিজাবের ক্ষেত্রে নারীদের সঙ্গে এমনটাই করেছে ইরান। ইরান বাধ্যতামূলক হিজাব আরোপের জন্য যে কৌশল নিয়েছিল সে সম্পর্কে এখন আপনাদের বলি।1979 সালের ইসলামী বিপ্লবের পর, এই বিপ্লবের প্রধান আয়াতুল্লাহ খোমেনি মহিলাদের হিজাব পরার জন্য আবেদন করেছিলেন। তখন নারীরা বিশ্বাস করবে কি না করবে সেটা তাদের ব্যাপার।

এর পরে, 1980 সালের জুলাই মাসে, খোমেনির আবেদন সরকারী আদেশে পরিণত হয়। নির্দেশ ছিল, সরকারি অফিসে কর্মরত নারীরা শুধুমাত্র হিজাব পরেই অফিসে আসবেন। প্রাথমিকভাবে নিয়মগুলো শিথিল করা হলেও ধীরে ধীরে কঠোর করা হয় এবং ইরানের সরকারি অফিসগুলোতে হিজাব বাধ্যতামূলক করা হয়। এর পরে, 1983 সালের আগস্টে, ইরানের সংসদ হিজাব আইন তৈরি করে, এটি মহিলাদের জন্য বাধ্যতামূলক করে।

 

ইরানে হিজাব বিতর্ক: খোমেনির শাসনামলে ইরান এভাবেই পরিবর্তন হতে থাকে

নিয়ম ছিল হিজাব না পরে মহিলারা পাবলিক প্লেসে যাবেন না। নিয়ম ভাঙার জন্য ৭৪টি বেত্রাঘাত পর্যন্ত শাস্তি ঘোষণা করা হয়েছে। অর্থাৎ আইন প্রণয়নের মাধ্যমে কারাদণ্ড, জরিমানা ও বেত্রাঘাতের ভয় দেখিয়ে নারীদের হিজাব পরতে বাধ্য করা হয়। ডিসেম্বর 2017 নাগাদ হিজাব নিয়ে অনেক ধরনের প্রতিবাদ শুরু হয়।এ কারণে ইরানের পুলিশ হিজাবের বিরুদ্ধে আন্দোলনরত নারীদের বিরুদ্ধে পতিতাবৃত্তি ও দুর্নীতির অভিযোগ এনেছে। এই অভিযোগে ১০ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

 

এর মানে নারীদের হিজাব পরতে বাধ্য করার আগে শান্তিপূর্ণ আবেদন করা হয়েছিল। এরপর এর পর হিজাব পরার কঠোর নিয়ম করা হয়। এরপর আইন করে তা বাধ্যতামূলক করা হয়। এরপর জরিমানা, চাবুকের ভয় দেখিয়ে নারীদের জোর করে হিজাব পরতে বাধ্য করা হয়।

 

তাই একভাবে ইরানে বহু বছর ধরে নারীদের হিজাব পরতে বাধ্য করা হয়েছে। এ কারণেই এখন নারীদের মধ্যে হিজাবের বিরুদ্ধে ক্ষোভ বিরাজ করছে। এই অসন্তোষ শুধু মহাসের মৃত্যুর পরেই দেখা যায়নি, বহু বছর আগেই মনের মধ্যে চাপা পড়ে গিয়েছিল। ইরানের নারীরা বছরের পর বছর ধরে হিজাবের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন। কিন্তু ধর্ম ও আইনের ভয় দেখিয়ে তাদের কণ্ঠকে দমন করা হয়েছে।

হিজাবের বিরুদ্ধে রাস্তায় নামলেন ইরানের হাজার হাজার নারী
হিজাবের বিরুদ্ধে রাস্তায় নামলেন ইরানের হাজার হাজার নারী

 

ইরানে হিজাব বিতর্ক: ভারতে কমিউনিস্টদের হিজাব নিয়ে দ্বিগুণ মুখ

ভারতেও একই অবস্থা দেখা যায়। কিন্তু এখানকার পরিস্থিতি কিছুটা ভিন্ন। কিছু বুদ্ধিজীবী হিজাব ইস্যুতে দৃষ্টিভঙ্গিতে ভিন্ন দ্বন্দ্ব দেখেন। ইরানের নারীদের নিয়ে একটি টুইট করেছেন কমিউনিস্ট নেত্রী কবিতা কৃষ্ণান। এই টুইটের মাধ্যমে তিনি ইরানের নারীদের উৎসাহিত করছেন। হিজাবের বিরোধিতাকারী নারীদের সমর্থনে তাকে তার সাথে দাঁড়াতে দেখা যায়। এই টুইট থেকে বোঝা যায় তিনি হিজাবের বিরুদ্ধে।

 

কিন্তু ভারতের ক্ষেত্রে একই টুইট বদলে যায়। কয়েক মাস আগে তিনি হিজাব সংক্রান্ত একটি বিষয়ে একটি টুইট করেছিলেন। এই টুইটে তিনি হিজাব ও বইয়ের স্লোগানও তুলছিলেন। দেখে মনে হচ্ছিল যেন তিনি ভারতীয় মুসলিম সমাজের জন্য হিজাব অনুশীলনকে সমর্থন করছেন। 

 

এই ধরনের মতামতের কারণেই ভারতের মুসলিম সম্প্রদায়ের একটি অংশ হিজাবকে আইন দ্বারা বাধ্যতামূলক করতে চায়। কর্ণাটক হিজাবের মামলা সুপ্রিম কোর্টে, এতে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে যে স্কুলে হিজাব পরার অনুমতি দেওয়া হবে নাকি ইউনিফর্মই একমাত্র ড্রেস কোড হওয়া উচিত।

 

ইরানে হিজাব বিতর্ক: ভারতে হিজাবের পক্ষে অদ্ভুত যুক্তি

হিজাবের সমর্থনে কিছু যুক্তি দেওয়া হচ্ছে, যেমন মুসলিম পক্ষের যুক্তি যে হিজাব নিষিদ্ধ করলে মেয়েরা মাদ্রাসায় পড়তে বাধ্য হবে। হিজাব নিষিদ্ধের পর ১৭ হাজার মেয়ে ছাত্রী স্কুল ছেড়ে দিয়েছে বলেও যুক্তি ছিল। হিজাবের সমর্থনে একটি যুক্তি তুলে ধরা হয়েছিল যে, গোঁড়া সমাজ থেকে আগত মেয়েদের থেকে হিজাব পরার অধিকার কেড়ে নেওয়া হলে তাদের অভিভাবকরা তাদের স্কুলে পড়া ছেড়ে দিয়ে মাদ্রাসায় পাঠাবে।

ভারতে হিজাবের পক্ষে অদ্ভুত যুক্তি
ভারতে হিজাবের পক্ষে অদ্ভুত যুক্তি

এ বিষয়ে আদালত শুধু একটি কথাই বলেছে- এর মানে কি মেয়েরা হিজাব পরতে চায় না, কিন্তু তারা তা করতে বাধ্য হয়। মানে হিজাবের সমর্থনে মেয়েদের বা হিজাব পরা মহিলাদের পছন্দ-অপছন্দের কথা বলা হচ্ছে না। বরং অভিভাবকদের রক্ষণশীল মতাদর্শের চাপের কথা আছে। আমরা এখানে আবারও বলতে চাই, হিজাব পরাবে কি না, তা নির্ভর করে নারীদের পছন্দ-অপছন্দের ওপর।

1936 সালে, ইরানের রাজা শাহ পাহলভি বোরকা এবং হিজাব নিষিদ্ধ করেছিলেন। যদিও এর আগে ইরানের কলেজ ও স্কুলে হিজাব পরা নিষিদ্ধ ছিল। 1979 সালের আগে ইরানে পাবলিক প্লেসে নারীদের পশ্চিমা পোশাকে দেখা যেত। ওই মহিলারা জিন্স, স্কার্ট এবং টি-শার্ট পরতেন এবং তাদের সম্পূর্ণ স্বাধীনতা ছিল।

 

ইরানে হিজাব বিতর্ক: ইরানের নারীরা ১৯৭৯ সালের আগে স্বাধীন ছিল

যদিও এই সময়ে ইসলামি মৌলবাদীরা এর বিরোধিতা করেছে। নারীদের পোশাক নির্বাচনের স্বাধীনতা থাকা উচিত এই সত্যটি তারা কখনোই মেনে নেননি।

মজার ব্যাপার হল, 1979 সালের ইসলামী বিপ্লবের আগে, কিছু ইরানী মহিলা সেই সময়ের রাজার বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য হিজাব পরতেন। অর্থাৎ হিজাব সেখানে রাজার বিরোধিতার প্রতীক হয়ে উঠেছিল। কিন্তু এই সময়ে এই নারীরাও কখনো ভাবেননি যে ইসলামী বিপ্লবের পর তাদের ওপরও একই হিজাব চাপিয়ে দেওয়া হবে।

 

বলা হয়, ইসলামের পবিত্র ধর্মীয় গ্রন্থ কুরআনে হিজাব ও বোরকার মতো শব্দের সরাসরি কোনো উল্লেখ নেই। এগুলিকে খিমার এবং জিবাবের মতো শব্দ দ্বারা প্রতিস্থাপিত করা হয়েছে, যা মহিলাদের তাদের মাথা এবং মুখ ঢাকা বোঝায়। যদিও কেউ কেউ এটাকে ভুল বলে মনে করেন। 

 

আরেকটি বিষয়, ইসলামের উৎপত্তির আগে আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে হিজাব ও বোরকা পরার প্রথা খুবই জনপ্রিয় ছিল। অর্থাৎ এই পোষাক, ইসলাম দুনিয়াকে দেয়নি। বরং ইসলাম ধর্মের এই পোশাকটি তার সাংস্কৃতিক পরিচয় পেয়েছে আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে। কিন্তু একটি বিশেষ মতাদর্শের লোকেরা প্রচুর অপপ্রচার চালায় যে, মুসলিম নারীরা যদি হিজাব ও বোরকা পরে তবেই তারা প্রকৃত মুসলমান হিসেবে বিবেচিত হবে।