সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি শ্রেষ্ঠ বাংগালী: শেখ মুজিব ও মেজর জিয়া।  বিবিসি ২০০২ সনে প্রথম একশতজন শ্রেষ্ঠ বৃটনের নামের একটি তালিকা করার জন্য জরিপ চালায়। ১০০ জন বৃটিশের তালিকায় শেক্সপিয়ার -নিউটন -ডারউইন থেকে শুরু করে টনি ব্লেয়ার এমনকি ডায়ানাও বাদ পরেন নি। তবে প্রথম স্থান পেয়েছিলেন উইনস্টন চার্চিল। ভোট দাতারা দ্বিতীয় মহাযুদ্ধে বৃটেনের বিজয়ের কৃতিত্ব দেয় চার্চিলকে। তবে আমরা ভারত বিশেষত বাঙ্গালীরা জানি চার্চিল ছিলেন এক ধূর্ত বদ লোক যার হাতে বাংলার ৪০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল।

 

 

১৯৪৩ সনে চার্চিল আমাদের  ধানের সকল গোলা খালি করে সব খাদ্য শস্য নিয়ে যায় ইউরোপে নিজ সৈন্যদের রসদের জন্য। যখন বাংলায় দুর্ভিক্ষে মানুষ পথে ঘাটে মরতে শুরু করল- যখন গ্রামের পর গ্রাম মানুষ শূন্য হয়ে যাচ্ছিল তখন চার্চিল বলেছিলেন “আমি এই বর্বরদের ঘৃণা করি। এরা রেবিটের মত বাচ্চা পয়দা করে। তাই পশুর মত এই প্রাণীগুলির মৃত্যুর জন্য এই পশুরাই  দায়ী।”হিটলার, স্টালিন বা মাওসেতুং গনহত্যার জন্য ধিকৃত হয়েছেন সমগ্র বিশ্বে। কিন্তু চার্চিল? না তিনি বৃটিশদের কাছে একজন নবী বা অবতার যিনি স্বাধীনতা ও গণতন্ত্রের মানসপুত্র। 
এর পরপর বিবিসি ২০ জন শ্রেষ্ঠ বাংগালীর তালিকা প্রকাশ করে শ্রোতাদের জনমতের ভিত্তিতে। সেই কুড়ি জনের মধ্যে আছেন শেখ মুজিব, ভাষানী, জিয়া, শেরে বাংলা, সোরোয়ারদী, বাঁশের কেল্লার তিতুমীর ।সুভাষ বসু, জগদীশ বসু। আর আছেন নজরুল, রবীন্দ্র, লালন, বিদ্যাসাগর ,বিবেকানন্দ, বেগম রোকেয়া প্রমূখ।

 

এই তালিকার শীর্ষে স্থান পেয়েছেন শেখ মুজিব।সবচেয়ে লক্ষণীয় এই ২০ জনের তালিকায় শেখ মুজিব এবং জিয়া উভয়েই স্থান পেয়েছেন। এখন জরিপ করলে হজরত আল্লামা শফী, হজরত আল্লামা  দেলোয়ার হুসেইন সায়েদীর নামও তালিকায় স্থান পেত।

১০০ জন শ্রেষ্ঠ বৃটনের তালিকাই হোক আর ২০ জন শ্রেষ্ঠ বাংগালির তালিকাই হোক এগুলি বিবিসি না করলেই ভাল করত। হাজার বছরের শ্রেষ্ঠ বাংগালী কেবল শেখ মুজিবই নন শ্রেষ্ঠ বাংগালী  অতি ধূর্ত জিয়াউর রহমানও।