Home Bangla Blog হিন্দুরা ধর্মান্ধ হলে কি ভিটেমাটি তিন ভাগ হয়ে যায়? ভোগবিলাসী মস্তি...

হিন্দুরা ধর্মান্ধ হলে কি ভিটেমাটি তিন ভাগ হয়ে যায়? ভোগবিলাসী মস্তি মঙ্গার হিন্দু তার ধর্ম রক্ষার্থে কত পয়সা ব্যয় করে?

261

অমৃতসরের অবিমৃষ্যকারী জনতার ভিড়টিকে অনেকেই ধর্মান্ধ হিন্দুদের জমায়েত বলে চালানোর প্রয়াস করছেন। ধর্মান্ধতার পরিণতি নাকি এমনই হয়। দ্বিমত পোষণ না করে পারছিনা!  হিন্দুরা কবে ধর্মান্ধ হল?  গোঁড়া হিন্দু বলে যারা পরিচিত তারা তো ধর্মপালনের চাইতে জাতপাত নিয়েই অনেক বেশী ভাবিত। ধর্ম পালন কবে করলেন?  একটু ভাবলেই বোঝা যায় হিন্দুরা ধর্ম পালনের চাইতে মস্তি,মজা, ভোগের ফোয়ারাতেই অনেক বেশি আকর্ষিত হয়। তাই তথাকথিত ধর্ম উদযাপনের মধ্যে যেন তেন প্রকারেণ এক বা একাধিক বিন্দাস মস্তির প্যাকেজ ঢুকিয়ে দেওয়া হয়। দুর্গাপূজা থেকে দশেরা সর্বত্র এই মস্তির প্যাকেজ। বারোয়ারি পূজার পত্তন হওয়ার পর থেকে মা দুর্গা প্যাণ্ডেলে প্যাণ্ডেলে মস্তির উপকরণ সরবরাহ করে চলেছেন৷ চোখ ধাঁধানো রোশনাই, হরেক রকমের থিম, কর্ণভেদী ডিজে, মদ মাংসের গলাধঃকরণ,  ফ্যাশন প্যারেডের প্রদর্শনী!  এসবের মধ্যে ভক্তি কোনটি, ধর্মই বা কোনটি?  দশেরাও ব্যতিক্রম নয়। সেখানে অশুভ দমনের নামে হাজার হাজার আতস বাজির প্রদর্শনী।  ফটাফট শব্দে যখন এই সব রঙ বেরঙের পটকা ফাটতে থাকে তখনও এক দৃষ্টিনন্দন মস্তির জন্ম হয়। তার মজা নিতেই কাঁদি কাঁদি জনতা ভিড় করে। এরা কেউ ধর্ম পালনের জন্য উদগ্রীব নয়। মস্তি নেওয়ার পাবলিক। তথাকথিত “ধর্মপালনের” পর ঘরে ফিরে এরাই আবার জাতপাতের খেলায় মেতে ওঠে। নিজেদের আরও বেশি করে দুর্বল করে তোলে।  কেউ কেউ টি এ ডি এ, ইনক্রিমেন্টের দুশ্চিন্তায় লেটেস্ট মডেলের টিভি সেট কেনা পিছিয়ে দিয়ে হাপুস নয়নে কাঁদতে বসে যান।

ধর্ম পালনের ক্ষেত্রে ইসলাম ধর্মাবলম্বী মানুষের ধারের কাছে কেউ নেই। এ ক্ষেত্রে তাঁদের প্রশংসা করতেই হবে। এঁরা নিজেদের আইডেন্টিটিকেই সর্বোচ্চ স্থান দিয়ে থাকেন। ইসলামিক রাষ্ট্রে শিয়া সুন্নীর মধ্যে চরম বিদ্বেষ এবং হিংসার সম্পর্ক থাকলেও এদেশে তাঁরা কখনই সংঘর্ষে লিপ্ত হন না। এদেশে দলিতদের উপর উচ্চবর্ণের অত্যাচার এখনও জল ভাত।  কিন্তু শিয়াদের উপর সুন্নীরা আঘাত হানছে এমন খবর পাকিস্তান, ইয়েমেন ইরাকে শোনা যায়, ভারতে কদাপি নয়। কারণ মুসলমানরা জানেন কিভাবে ধর্মপালন করতে হয়৷ এর ফলে তাদের অনেক নেতিবাচক ফলাফলের মুখোমুখি হতে হয়েছে। সেটিই স্বাভাবিক।  সব কিছুরই ভাল মন্দ পরিণাম থাকে। আনুপুঙ্খিক ধর্মপালন তাঁদের যেমন আধুনিকতা বিমুখ করেছে, তেমনই নতুন নতুন ভূখণ্ডে নিজেদের আধিপত্য স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকাও নিয়েছে৷

হিন্দুরা  ধর্মান্ধ হলে কি ভিটেমাটি তিন ভাগ হয়ে যায়? ভোগবিলাসী মস্তি মঙ্গার হিন্দু তার ধর্ম রক্ষার্থে কত পয়সা ব্যয় করে?  এখানেও ইসলাম অনেক এগিয়ে। পরিণিতি যা হওয়ার হচ্ছে। তিন ভাগের পর চতুর্থ এবং পঞ্চম ভাগের প্রস্তুতি।

%d bloggers like this: