মাদার অফ হিউম্যানিটি' কোথায় লুকিয়ে পড়লেন?

Spread the love

‘মাদার অফ হিউম্যানিটি’ কোথায় লুকিয়ে পড়লেন? আসুন রোহিঙ্গাদের সঙ্গে যখন ভাত ভাগাভাগি করে খেয়েছেন, এবার রংপুর গিয়ে নির্যাতিত হিন্দুদের সাথে খোলা আকাশের নিচে শুয়ে পড়ুন আর প্রমাণ করুন আমিই হিন্দুদের মা।
আসলে বাংলাদেশে হিউম্যানিটি নামক শব্দটি মুছে যাবার উপক্রম হয়েছে, আজ কাল মানবতা শব্দটি শুধু মাত্র রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করার জন্যেই ব্যবহার করা হয়ে থাকে। রাজনৈতিক ব্যক্তিদের খুব ভালো করেই জানা বাংলাদেশের অভ্যন্তরে মানবতা শব্দটির গুরুত্ব না থাকলেও আন্তর্জাতিক অঙ্গনে এই হিউম্যানিটি তথা মানবতা শব্দটির বেশ কদর আছে সুনিশ্চিত, আর এই শব্দ ব্যবহার করেই আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন পদকে ভূষিত হবার সুযোগ থাকে, তাই অন্দর মহলে যাই থাকনা কেন অন্তত আন্তর্জাতিক অঙ্গনে এই নেতাদের খেতাবে হিউম্যানিটি শব্দটি জুড়ে দিলেই কেল্লাফতে।
রাজনৈতিক ব্যক্তি বর্গরা সুযোগ পেলেই এক অপরকে ক্ষমা প্রদর্শন করে হিউম্যানিটি প্রকাশ করতে ভুলেন না। প্রতিবেশীদের জন্যে হিউম্যানিটি প্রাধান্য পেলেও দেশের অভ্যন্তরীণ বিষয়ে হিউম্যানিটি আজ নির্বিকার। সাধারণ মানুষ এই হিউম্যানিটির যাঁতাকলে জীবন বিসর্জন দিচ্ছে। গুম, খুন, ধর্ষণ, জোরপূর্বক ধর্মান্তরিত করা, দাঙ্গা, জমি দখল, বাড়িঘর দখল করে দেশ থেকে বিতাড়ন এখন নিত্য নৈমত্তিক ব্যাপার।
হিন্দু ও সংখ্যালঘুদের আস্পর্ধা দেখানোর বাহানা তুলে আমাদের দেশের সরকারী কি বেসরকারি দল সবাই একত্রে ছিঃ ছিঃ করে ওঠে, কারণ তার একটাই, নাম মাত্র ধর্মনিরপেক্ষ বাংলাদেশে মুসলমানদের খুশী রাখতেই সংখ্যা লঘুদের উপর এই অমানবিক নির্যাতন যা আজ বন্ধ হবার কোনই উপায় খুঁজে পাওয়া যাচ্ছে না, বলতে গেলে বলতে হয় এই অত্যাচার বন্ধ করতে সরকার কোনও ধরনের পদক্ষেপ নেয়া তো দুরের কথা সরকারী অলিখিত নির্দেশের কারণে পত্র পত্রিকাতেও এই ধরনের সংবাদকে প্রাধান্য দেয়া হচ্ছে না।
সময় অসময়ে রাজনৈতিক ব্যক্তি-বর্গরা ধর্ম নিয়ে অতিমাত্রায় বাড়াবাড়ি মূলক বক্তব্য আমাদের দেশের ও দেশের সামাজিক ও রাজনৈতিক চিত্রকে যে বদলে দিচ্ছেন তা তাদের এতদিন আমরা লেখালিখি করেও চোখে আঙ্গুল দিয়ে দেখাতে পারিনি আর হবে কিনা তা আমাদের জানা নাই।
রংপুরের তারাগঞ্জে হিন্দুদের উপর আক্রমণে কি আমাদের হিউম্যানিটি আজ হঠাত করেই ঘরের কনে মুখ লুকিয়ে থাকে? বিগত দিনে কক্সবাজারের রামু, যশোরের অভয়নগর, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, গোবিন্দগঞ্জের সাঁওতাল পাড়াগুলোতে হিউম্যানিটি কোনদিন স্থান পায়নি, পাবে কি না সন্দেহ।
হিউম্যানিটি নামক নাটকের দৃশ্যে আজ যুক্ত হল রংপুরের তারাগঞ্জ।