পাকিস্তান আমলে কি পূর্ব পাকিস্তানের মানুষ পরাধীন ছিলো? পূর্ব পাকিস্তানে যারা ক্ষমতায় বসেছিলেন তারা সবাই এদেশেরই লোক ছিলো। খাজা নাজিমুদ্দিন ইনারা পাকিস্তান আন্দোলনের হিরো। এমনকি ২৫ মার্চ যারা নিরস্ত্র নিরহ মানুষের উপর ঝাঁপিয়ে পড়েছিল তারাও “হানাদার” ছিলো না। ইতিহাসটা হচ্ছে পাকিস্তান সেনাবাহিনী তার নিজের দেশের মানুষের উপর ঝাঁপিয়ে পড়েছিল।  এমনকি “আগড়তলা ষড়যন্ত্র মামলা” সত্যিকারের ষড়যন্ত্রই ছিলো। পাকিস্তান ভাঙ্গার চেষ্টা করছিলেন শেখ মুজিবরা অনেক আগে থেকেই।
আমাদের ইতিহাস বর্ণনায় বড় রকমের ত্রুটি আছে। পাঞ্জাবি পাঠানদের নিয়ে যে পাকিস্তান রাষ্ট্র তাকে এমনভাবে বুঝানো হয় যেন ওরা জাহাজে চেপে বাংলাদেশ দখল করে নিয়েছিল!
তর্কের খাতিরে যদি বলি,  এখনো যদি পাকিস্তান অখণ্ড থাকত তাহলে সে পাকিস্তানে বাঙালি মুসলমান কেন নিজেকে পরাধীন মনে করত? যুক্তরাষ্ট্র ব্যবস্থায় কি বহু জাতি বাস করে না?  তারা কি সবাই পরাধীন?
আমি একটা কথা সব সময় বলি পাকিস্তান ভাঙ্গার কোন আদর্শগত অস্তিত্ব খুঁজে পাই না। অর্থাৎ দ্বিজাতিতত্ত্ব থেকে যে পাকিস্তান তাতে অনাস্থাগতভাবে বাংলাদেশের কোন ঘোষণা নেই। পাকিস্তান থাকলে বাঙালিরা রাজনৈতিকভাবে শাসন করার সুযোগ পাবেনা এটাই বড় কারণ ছিলো। ৭০ সালের নির্বাচন মেনে নিলে বাংলাদেশের স্বাধীনতা দূরতম কোন স্থানে নির্বাসনে চলে যেত।
এবার আসা যাক পশ্চিমবঙ্গের মানুষ কি ভারতে পরাধীন? এইটা বাংলাদেশের ছফা -সলিমুল্লাহদের বয়ান। বাংলাদেশের মানুষ স্বাধীন ওরা পরাধীন! বাংলাদেশের মানুষ ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগকে যখন ভোট দিয়েছিল তখন কি তারা নিজেদের পরাধীন দেশের মানুষ বলে নিজেদের মনে করত? করত না। আহমদ ছফাও করত না। বাঙালির নিজস্ব দেশ হলেই যদি সেটা স্বাধীনতা হয় তাহলে সেই দেশের অন্য জাতিসত্তাগুলো কি নিজেদের পরাধীন মনে করা উচিত না?
আর হ্যাঁ,  বাঙালির নিজস্ব দেশ বলে কোন রেসিজম তৈরি করবেন না। এই দেশটা খালি বাঙালি আর মুসলমানদের না। আর ভারতীয় বাঙালীরাও পরাধীন না। কথাটা স্মরণে রাইখেন …।