তাজ মহল নিয়ে বিতর্কের মাঝে এবার মুখ খুলল উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ড। ওই মুসলিম সংগঠনের চেয়ারম্যান ওয়াসিম রিজভি বলেন, ‘তাজমহল ভালোবাসার প্রতীক হতে পারে, তবে পুজো করার জায়গা নয়। ‘ কারণ হিসেবে তিনি বলেন, মুঘল সম্রাটেরা সবাই চরিত্রহীন ছিলেন। প্রত্যেকেই বিলাসবহুল জীবনযাপন করতেন বলেও উল্লেখ করেছেন তিনি। অন্যদিকে, এদিনই যোগী আদিত্যনাথ বলেন, ‘তাজমহল একটি দর্শনীয় স্থান। কে বানিয়েছে সেটা বড় কথা নয়। ‘

যোগী আদিত্যনাথ যে ১০০ মিটার রামের মূর্তি স্থাপন করবেন বলেছেন, সেই প্রসঙ্গে রিজভি বলেন, ‘মায়াবতী যদি নিজের মূর্তি বানাতে পারেন তাহলে রামের মূর্তি কেন নয়।

যোগী এদিন বলেন, “ভারতীয়দের রক্ত ও ঘাম দিয়ে তৈরি হয়েছে তাজমহল”। তিনি এও বলেছেন, পরের সপ্তাহে তিনি তাজমহল পরিদর্শনে যাবেন। বিধায়ক সঙ্গীত সোমের মন্তব্যের পর যোগীর তাজমহল পরিদর্শন রাজনৈতিক মহলে উঠেছে গুঞ্জন। ২৬ অক্টোবর আগ্রা যাবেন মুখ্যমন্ত্রী। তাজমহল ছাড়া আগ্রা ফোর্টেও যাবেন তিনি।

কিছুদিন আগে সঙ্গীত সোম বিতর্কিত মন্তব্য করেছিলেন। মীরাট জেলার সিসোলি গ্রামে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তাজমহল নিয়ে বিতর্কিত মন্তব্য করেন তিনি। তিনি বলেছেন, তাজমহল “দাসত্বের প্রতীক। এটি তৈরি করেছিল এক দেশদ্রোহী।” এর উত্তরে আদিত্যনাথ জানিয়েছেন, “কে এটি তৈরি করেছে, সেটা বড় বিষয় নয়। ভারতীয় শ্রমিকদের রক্ত ও ঘাম ঝরিয়ে তৈরি হয়েছে তাজমহল। কে এটা তৈরি করেছে আর কেন করেছে, তার গভীরে আমি যেতে চাই না। আমরা ইকোট্যুরিজম প্রোমোট করতে সেখানে যাব।”