কলকাতা, ২৫ জুলাই। রবীন্দ্রনাথ ও মির্জা গালিবের রচনা স্কুলের পাঠ্যবই থেকে বাদ দেওয়ার সুপারিশ করেছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে ‌যে খবর প্রকাশিত হয়েছিল তা উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যাপ্রচার বলে বিবৃতি দিল RSS. সংস্থার তরফে মঙ্গলবার এক প্রেস বিবৃতি জারি করে এই খবর অসত্য বলে দাবি করা হয়েছে।
বিবৃতিতে জানানো হয়েছে, ‘শিক্ষা সংস্কৃতি উত্থান ন্যাস নামে একটি সংস্থার সূত্রে সোমবার বিভিন্ন সংবাদমাধ্যমে স্কুলের পাঠ্যপুস্তক থেকে রবীন্দ্রনাথ ও মির্জা গালিবের রচনা বাদ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলে খবর প্রকাশিত ও প্রচারিত হয়েছিল। শিক্ষা সংস্কৃতি উত্থান ন্যাস একটি স্বাধীন সংস্থা। তাদের আধিকারিকরা জানিয়েছেন, একটি একটি সম্পূর্ণ মিথ্যা ও সাজানো অপপ্রচার। সংঘের ভাবমূর্তি খারাপ করতে এই ধরণের প্রচার করা হয়েছে। আঞ্চলিকতার ধুয়ো তুলে সংঘের বিরুদ্ধে জনমত তৈরি করতে একাজ করা হয়েছে।
আরএসএস এই কাজের তীব্র নিন্দা করে ও খবরে প্রকাশিত ভাবনার সঙ্গে সহমত নয়।
‌যে কোনও দেশভক্ত নাগরিকের উচিত ‌যে কোনও স্তরের এই ধরনের অপপ্রচারের বিরোধিতা করা। এব্যাপারে শিক্ষা সংস্কৃতি উত্থান ন্যাস তাদের নিজের মতামত জানাবে। সঙ্গে সভায় পাঠ্যক্রম নিয়ে কী পরামর্শ দেওয়া হয়েছিল তাও প্রকাশ্যে আনা হবে। ঐক্যবদ্ধ থাকুন। ভারত মাতার জয়।’‍