Home Bangla Blog সৌদি আরবে চাঁদ দেখা গিয়েছে কিনা ?

সৌদি আরবে চাঁদ দেখা গিয়েছে কিনা ?

197

গতকাল থেকে প্রচুর ঈদের শুভেচ্ছা পাচ্ছি ! বিতর্কিত অনেক শুভেচ্ছা ছিল ঈদের চাঁদকে নিয়ে ! সৌদি আরবে চাঁদ দেখা গিয়েছে কিনা ? বাংলাদেশে কি আজ ঈদের চাঁদ  দেখা গিয়েছে কিনা ? আগামীকাল শুক্রবার ঈদ হবে কিনা ইত্যাদি ! কিন্তু কানাডাতে আমি এই জনমে কাউকে দেখিনি ঈদের চাঁদ দেখার জন্য আকাশের দিকে হা করে তাকিয়ে থাকতে ! তাদের প্রচন্ড বিশ্বাস , সৌদি আরবের ঈদের চাঁদ আসল ঈদের চাঁদ ! অর্থাৎ সৌদি আরবে ঈদ হলে সবাইকে সেইদিন ঈদ করতে হবে ! কিছুদিন আগে মক্কার গ্রান্ড মুফতি বলেছেন , পৃথিবী নাকি সমতল ! এমন জ্ঞানী লোক যদি এমন গাধার মত কথা বলে , তাহলে কি পৃথিবীর সমস্ত মুসলমান গাধা ?
মানবসভ্যতার আদিলগ্ন থেকেই মানুষ চাঁদের উপর ভিত্তি করে মাস গণনা করে আসছে। চাঁদ পৃথিবীর একটি উপগ্রহ মাত্র এবং একমাত্র উপগ্রহও বটে। গ্রহ হিসেবে পৃথিবী যেমন তার নক্ষত্র সূর্যের চারিদিকে আবর্তন করে এবং পূর্ণ একটি আবর্তনের মেয়াদকে আমরা সৌরবৎসর হিসেবে গণনা করি; একইভাবে চাঁদও তার আবর্তনকেন্দ্র পৃথিবীর চারিদিকে পরিভ্রমণ করে এবং পূর্ণ একটি আবর্তনের মেয়াদকে চান্দ্রমাস হিসেবে গণনা করা হয়।
চাঁদের আবর্তনের সাথে সাথে তার আকার- আকৃতি দৃশ্যত পরিবর্তিত হতে থাকে। আসলে চাঁদের কাঠামোগত কোনো পরিবর্তন ঘটে না।
তাই যদি হয় তাহলে ঈদের চাঁদ দেখে মুমিনরা ঈদ করে কেন মাথাই ডুকেনা ? ঈদের চাঁদ কি পৃথিবীর আলাদা কোন উপগ্রহ ?
আজ শুক্রবার ! কানাডাতে ঈদ উজ্জাপন হচ্ছে ! আনন্দের দিন , কোলাকুলির দিন , ভক্ষণের দিন ! সঙ্গমের রাত !
কিন্তু এই আনন্দ আমার জন্য নয় ! এইসব মানুষের বানানো দিবসে আমকোন আনন্দ খুঁজে পাইনা ! তাই আমি সাজসকালে গাড়ি ড্রাইভ করে যাচ্ছি টরন্টোতে ! ৫৫০ কিলোমিটার এই পথ অতিক্রম করতে লাগবে ৫ ঘন্টাও বেশি ! ছোট ভাই রাজুর মেয়ের বিয়ে ! বহুদিন পর আত্মীয়স্বজন্দের সাথে দেখা হবে !
সেটাই আমার আনন্দ
সেটাই আমার ঈদ ! হ
শুভ সকাল ……

%d bloggers like this: