হিন্দু নিরর্যাতন

হিন্দু নির্যাতন: বাংলাদেশ কি দ্বিতীয় আফগানিস্তান হতে পারে?

হিন্দু নির্যাতন: বাংলাদেশ কি দ্বিতীয় আফগানিস্তান হতে পারে?  মহানবমী উপলক্ষে, বৃহস্পতিবার সারা দেশের মন্দিরে দুর্গাপূজা সম্পূর্ণ নিষ্ঠার সঙ্গে করা হয়েছিল। সারা দেশে উৎসবমুখর পরিবেশ ছিল। পৃথিবীর যে কোন প্রান্তে যেখানে হিন্দুরা বসবাস করেন সেখানে মা দুর্গার পূজা করা হয়।

কিন্তু একই সময়ে বাংলাদেশ থেকে বিরক্তিকর খবর আসছে যা সারা বিশ্বের মা দুর্গার ভক্তদের অনুভূতিতে আঘাত করেছে। বাংলাদেশে উন্মত্ত জনতা দুর্গাপূজার প্যান্ডেল এবং হিন্দু মন্দির ভাঙচুর করেছে। সোশ্যাল মিডিয়ায় ভুয়া খবর ছড়ানোর কারণে এই সব ঘটেছে। প্রকৃতপক্ষে, এই ভুয়া খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছিল যে কুমিল্লার পূজা প্যান্ডেলে পবিত্র কোরআন রাখা আছে। এর পর ধীরে ধীরে মানুষ জড়ো হতে থাকে এবং নাশকতার খবর আসতে থাকে এক এক জায়গায় থেকে।

বাংলাদেশের আনুষ্ঠানিক সূত্র বলছে যে প্রায় ২৩টি মন্দির,পূজা প্যান্ডেল এবং দেবতাদের মূর্তি ক্ষতিগ্রস্ত করেছে উন্মত্ত মৌলবাদিরা। পুলিশের সাথে দাঙ্গাকারীদের সংঘর্ষে মোট ৪ জন মারা যায় এবং দেড় শতাধিক লোক আহত হয়। বর্ডার গার্ড বাংলাদেশ আধা সামরিক বাহিনী সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ২২ জেলায় মোতায়েন করা হয়েছে। এই বাহিনী মন্দির এবং পূজা প্যান্ডেলের বাইরে অবস্থান করছে। র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং সশস্ত্র পুলিশ বাহিনীও মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার ঢাকেশ্বরী মন্দির পূজা প্যান্ডেলে অনলাইনে আয়োজিত একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে বলেন, মন্দির ও দুর্গাপূজার প্যান্ডেলে হামলার সঙ্গে জড়িত কাউকেই ছাড় দেওয়া হবে না। শেখ হাসিনা বলেছেন- ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের কাউকেই ছাড় দেওয়া হবে না।

বিষয়টি তদন্ত করা হবে এবং হামলাকারীরা কোন ধর্মের তা বিবেচ্য নয়। তাদের কঠোর আইনি ব্যবস্থা নিতে হবে। এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, শীর্ষ পুলিশ কর্মকর্তা, আইবি এবং বিজিবি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর প্রতিশ্রুতি দিয়েছিলেন, যারা কুমিল্লায় সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করেছে তাদের সবাইকে গ্রেফতার করা হবে।

কুমিল্লা পুলিশ মোহাম্মদ ফয়েজসহ ৪১ দাঙ্গাকারীকে গ্রেফতার করেছে। মোহাম্মদ ফয়েজ সেই ব্যক্তি যিনি ফেসবুকে একটি লাইভ ভিডিও সম্প্রচার করার সময় অভিযোগ করেছিলেন যে নানুয়া দীঘির একটি পূজা প্যান্ডেলে পবিত্র কোরআনের একটি কপি পাওয়া গেছে। ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে মোহাম্মদ ফয়েজকে। সোশ্যাল মিডিয়ায় এই খবর ছড়িয়ে পড়লে উন্মত্ত জনতা বাংলাদেশের ২২ টি জেলার বেশ কয়েকটি পূজা প্যান্ডেলে জড়ো হয় এবং প্রতিমা ভাঙচুর শুরু করে। এই সময়কালে অনেক মন্দিরকেও টার্গেট করা হয়েছিল।

হিন্দু নির্যাতন চাঁদপুরের কাছে হাজীগঞ্জে, বুধবার রাতে এশার নামাজের পর, জনতা লক্ষ্মীনারায়ণ (ত্রিনয়নী মন্দির), বিবেকানন্দ বিদ্যাপীঠ মন্দির, এবং জমিদারবাড়ির কাছে পূজা প্যান্ডেল এবং পৌর শ্মশান মন্দিরের দেবতাদের মূর্তি ভাঙচুর করে। এ সময় এই দাঙ্গাবাজরা পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে এবং গুলি ছোড়ে।

এই ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে। পরিস্থিতির গুরুতরতা বিবেচনায়, 144 ধারা জারি করা হয়েছিল এবং সীমান্তরক্ষী মোতায়েন করা হয়েছিল। এর পাশাপাশি, জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। ডিআইজি পুলিশ চট্টগ্রাম রেঞ্জের সাথে স্থানীয় নেতৃবৃন্দ উভয় সম্প্রদায়ের নেতাদের সাথে শান্তি বৈঠক করেন। এলাকায় এখনও উত্তেজনা বিরাজ করছে।

শীঘ্রই ঝামেলা লামায় ছড়িয়ে পড়ে। এখানে বিশাল জনতা লামা হরি মন্দিরের পূজা প্যান্ডেল ভাঙচুর করে। উন্মত্ত জনতা মূর্তি ও দোকান ভাঙচুর করে। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে, আহত হয় শতাধিক মানুষ। এই এলাকায় সেনা, বিজিবি, আনসার এবং সশস্ত্র পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে।

কাশিমপুরের কাছে গাজীপুরে, বৃহস্পতিবার সকালে ৩০ মিনিটের মধ্যে তিনটি মন্দিরে হামলা হয়েছে এবং প্রতিমা ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ২০০ জনের একটি দল এখানে হামলা চালায় এবং পুলিশ এখন পর্যন্ত ২০ জন দাঙ্গাকারীকে গ্রেফতার করেছে। রামগঞ্জে (লক্ষ্মীগঞ্জ), পাঁচটি মন্দিরে হামলা হয়েছে এবং দুর্বৃত্তরা ১৬ টি প্রতিমা ক্ষতিগ্রস্ত করেছে।

হিন্দু নিরর্যাতন: বাংলাদেশ
হিন্দু নিরর্যাতন: বাংলাদেশ

অন্য জনতার হামলায় দাঙ্গাকারীরা রামগতি পৌরসভার শ্রী শ্রী রামঠাকুরঙ্গন মন্দিরের একটি পূজা প্যান্ডেল ভাঙচুর করে এবং প্রতিমা ক্ষতিগ্রস্ত করে। এখানকার দাঙ্গাকারীদের নিয়ন্ত্রণ করতে পুলিশকে কাঁদানে গ্যাসের শেল, লাঠিচার্জ ও গুলি চালাতে হয়েছে। এখানে পুলিশসহ ১৫ জন আহত হয়েছে। আড়াই শতাধিক দাঙ্গাকারীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

কুড়িগ্রামের কাছে উলিপুরে, সাতটি মন্দির ভাঙচুর করে এবং আগুন লাগিয়ে দেয় জনতা। এখানে ১৮ দাঙ্গাকারীকে গ্রেফতার করা হয়েছিল। ধীরে ধীরে এই সহিংসতা রাজশাহী ভবানীগঞ্জে ছড়িয়ে পড়ে যেখানে দাঙ্গায় ১৫ জন আহত হয়। কুমিল্লা জেলার দাউদকান্দিতে একটি পূজা প্যান্ডেলও ভাঙচুর করা হয়।

গোলাম মৌলা নামে এক ইউটিউবারকে গ্রেফতার করেছে পুলিশ। এই ব্যক্তির বিরুদ্ধে জিএম সানি এইচডি মিডিয়ার ব্যানারে ফেসবুক এবং ইউটিউবে প্রদাহজনক পোস্ট এবং ভিডিও পোস্ট করার অভিযোগ রয়েছে।

শুধু তাই নয়, বাংলাদেশের পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গেও ভুয়া খবর সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর চেষ্টা করেছিল, কিন্তু প্রশাসনের সতর্কতার কারণে এই প্রচেষ্টা ব্যর্থ হয়। শুভেন্দু অধিকারী, রাহুল সিনহা সহ পশ্চিমবঙ্গের বিজেপি নেতারা অবিলম্বে দলের কেন্দ্রীয় নেতৃত্বের সাথে যোগাযোগ করেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অবিলম্বে এই বিষয়ে হস্তক্ষেপ করার অনুরোধ জানান।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে ইসলামী মৌলবাদ দ্রুত বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের পুলিশ কর্মকর্তারা বলছেন, প্রাথমিক তদন্তের পর দেখা যাচ্ছে যে পুরো সহিংসতা আগে থেকেই পরিকল্পিত ছিল। জামায়াতে ইসলামী, হেফাজতে ইসলাম এবং বেগম খালেদা জিয়ার বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর পেছনে আছে বলে মনে হয়। এই সংগঠনের স্থানীয় নেতারা পরিবেশ নষ্ট করার জন্য গুজব ছড়ায় এবং তাদের মেষপালকদের প্যান্ডেলে পাঠায়।

পুলিশ সূত্র বলছে, এই তিনটি সংগঠনের সমর্থকরা পূজা প্যান্ডেলের বাইরে প্রচুর সংখ্যায় জড়ো হয়ে ভাঙচুর শুরু করে। পুলিশ সূত্র আরো জানায় , আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর থেকে জামায়াতে ইসলামী আবার বাংলাদেশে ছড়িয়ে পড়তে শুরু করেছে। যেহেতু মৌলবাদের কারণে এই সংগঠনটি বাংলাদেশে নিষিদ্ধ, তাই এটি হেফাজতে ইসলাম নামে একটি নতুন ফ্রন্ট খুলেছে এবং তারপর সংখ্যালঘুদের টার্গেট করা শুরু করছে। এই লোকেরা একটি নতুন স্লোগান দিয়েছে, ‘বাংলাদেশ হবে আফগানিস্তান’। বাংলাদেশ হিন্দু ঐক্য পরিষদ বলছে, যখন দুর্গা প্যান্ডেলের মূর্তি তৈরি করা হচ্ছিল, তখন থেকেই প্রতিমা অবমাননার প্রক্রিয়া শুরু হয়েছিল। 

বৃহস্পতিবারের ঘটনা নিয়ে বাংলাদেশের হিন্দুদের মধ্যে ভীতি ও আতঙ্কের পরিবেশ বিরাজ করছে। বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন মন্ত্রী উবায়দুল কাদরী হিন্দুদের সঙ্গে দেখা করে তাদের মধ্যে গিয়ে বলেন, ভয় পাওয়ার দরকার নেই। দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে পালন করতে সরকার ব্যবস্থা নিবে। সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর জন্য কিছু লোক চেস্টা করছিল। কিন্তু সরকার এ ধরনের লোকদের সঙ্গে কঠোর আচরণ করছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকা দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ সরকার ও প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।

হিন্দু নির্যাতন বর্তমানে বাংলাদেশে হিন্দুদের সংখ্যা প্রায় দুই কোটি। আপাতত, বাংলাদেশ সরকার পূজা প্যান্ডেলে নাশকতা সম্পর্কিত সমস্ত সংবাদ প্রদর্শন নিষিদ্ধ করেছে।

সরকার আদেশ দিয়েছে যে দেবী দুর্গার ভাঙা মূর্তির ছবি এবং হিন্দু মন্দিরে সহিংসতা মিডিয়াতে দেখানো যাবে না কারণ এটি মানুষের অনুভূতিতে আঘাত করতে পারে এবং মানুষকে উস্কে দেওয়ার জন্য উগ্র সংগঠনগুলিকে সুযোগ দিতে পারে। কিন্তু এটাও বুঝতে হবে যে এর পিছনে সেই জিহাদি সংগঠনগুলো আছে যারা বলে যে বাংলাদেশকে আফগানিস্তান বানানো হবে।

এটা একটা সত্য যে আফগানিস্তানে তালেবান সরকার গঠনের পর অনেক দেশে উগ্র বাহিনী আবার শক্তিশালী হয়েছে। বাংলাদেশেও সংখ্যালঘুদের টার্গেট করা শুরু করেছে উগ্র ইসলামী সংগঠন গুলো। কাশ্মীরে সংখ্যালঘুদের ওপর হামলা ও টার্গেট কিলিং হয়েছে। 

সমগ্র বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে এই তালেবানী মানসিকতার বিরুদ্ধে লড়াই করতে হবে এবং সন্ত্রাসীদের বুঝতে হবে যে তারা রক্তপাত এবং সহিংসতা ঘটিয়ে লাভ করতে পারবেনা। আজ বিপুল সংখ্যক মাওলানা, মৌলভী এবং ওলামা আছেন যারা বুঝতে পারেন যে পারস্পরিক দ্বন্দ্বের মাধ্যমে একে অপরের জীবন নেওয়ার কোন এটা ভালো না । এর একটি উদাহরণ পাওয়া গেল জম্মু ও কাশ্মীরে যেখানে কাশ্মীরের গ্র্যান্ড মুফতি টার্গেট কিলিংয়ের ভয়ে বসবাসরত হিন্দু ও শিখদের উপত্যকা ছেড়ে না যাওয়ার জন্য আবেদন করেছেন। হিন্দু নির্যাতন হিন্দু নির্যাতন হিন্দু নির্যাতন