ভারত ওআইসিকে সতর্ক

ভারত ওআইসিকে সতর্ক করে দিয়েছে যে ‘ভারত সরকার এই সব ভিত্তিহীন বক্তব্য প্রত্যাখ্যান করে এবং আশা করে যে ভবিষ্যতে এই ধরনের বিবৃতি দেওয়া হবে না।’

ভারত ওআইসিকে সতর্ক করে দিয়েছে যে ‘ভারত সরকার এই সব ভিত্তিহীন বক্তব্য প্রত্যাখ্যান করে এবং আশা করে যে ভবিষ্যতে এই ধরনের বিবৃতি দেওয়া হবে না।’

আসামের ঘটনা নিয়ে ইসলামী দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) -এর নিন্দা জানানোর পর এই বিষয়ে ভারত সরকারের বক্তব্য এসেছে এবং এটি ওআইসির সমালোচনা করেছে।

শুক্রবার রাতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক প্রশ্নের জবাবে এই বিবৃতি জারি করেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে যে, ভারত অত্যন্ত দুঃখের সাথে জানাতে চায় যে ওআইসি আবার ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করেছে, যেখানে এটি ভারতের রাজ্যে একটি দুর্ভাগ্যজনক ঘটনার সত্যিকারের ভুল রেফারেন্স দিয়েছে। এবং একটি বিভ্রান্তিকর বিবৃতি জারি করেছে।

এর সাথে বিবৃতিতে বলা হয়েছে যে ভারত এ ব্যাপারে যথাযথ আইনি ব্যবস্থা নিচ্ছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

বিবৃতিতে বলা হয়েছে, “এখানে পুনরাবৃত্তি করা হচ্ছে যে ওআইসির ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার নেই এবং ব্যক্তিগত মুনাফার জন্য তার প্ল্যাটফর্মকে ব্যবহার করা উচিত নয়।”

এর পরে, বিবৃতির শেষে, ভারত ওআইসিকে সতর্ক করে দিয়েছে যে ‘ভারত সরকার এই সব ভিত্তিহীন বক্তব্য প্রত্যাখ্যান করে এবং আশা করে যে ভবিষ্যতে এই ধরনের বিবৃতি দেওয়া হবে না।’

ভারত ওআইসিকে সতর্ক

ওআইসি কি বলেছে?

মুসলিম দেশগুলির সংগঠন ওআইসি গত মাসে ভারতের উত্তর -পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম -এর দারং জেলায় পুলিশের অভিযানকে ‘অবৈধ অপসারণ অভিযান’ -এর অংশ হিসেবে সরকারি জমি থেকে মুসলিম পরিবারকে উচ্ছেদের সময় “সিস্টেমিক সহিংসতা” বলে অভিহিত করেছিল। 

ওআইসি

এই সময় স্থানীয় দুই মুসলিম নাগরিক নিহত হয়। এর একটি ভিডিওও প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় টুইটারে জারি করা এক বিবৃতিতে ওআইসি বিষয়টির মিডিয়া কভারেজকে লজ্জাজনক বলে অভিহিত করে এবং ভারত সরকারের কাছে দায়িত্বশীল আচরণ করার আবেদন জানায়।

ওআইসি তার বিবৃতিতে ভারত সরকারের কাছে মুসলিম সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে এবং তাদের সকল ধর্মীয় ও সামাজিক মৌলিক অধিকারের প্রতি সম্মান জানাতে আবেদন করেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছিল যে, জাতীয় সার্বভৌমত্বের মধ্যে যেকোনো সমস্যা সমাধানের সর্বোত্তম উপায় পারস্পরিক আলোচনার মাধ্যমে।

ভূলেগেলে চলবে না ওআইসি কিন্তু আফগানিস্তানে সংখ্যালগুদের উপর হামলা জন্য টু শব্দ করে না।