হিন্দু ধর্ম

হিন্দু ধর্ম সম্পর্কে একজন পাকিস্তানি মুসলিমের দৃষ্টিভঙ্গি কী?

হিন্দু ধর্ম সম্পর্কে একজন পাকিস্তানি মুসলিমের দৃষ্টিভঙ্গি কী? 97% মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে বসবাসকারী একজন মুসলিম হিসেবে, আমি সবসময় হিন্দু ধর্ম সম্পর্কে জানতে আগ্রহী ছিলাম।ইসলামের আগে, পাকিস্তানে হিন্দুধর্মই  প্রচলিত ছিল এবং এটি সিন্ধু সভ্যতায় নামে  বিকাশ লাভ করেছিল।

 

হিন্দু ধর্ম সম্পর্কে আমার বোধগম্যতা যতদূর।

  • হিন্দুধর্ম বৈচিত্র্যপূর্ণ ধারণা, আধ্যাত্মিকতা এবং ঐতিহ্যের উপর ভিত্তি করে একটি ধর্ম।
  • হিন্দুধর্মের অভ্যাস এবং বিশ্বাস সংস্কৃতি থেকে সংস্কৃতি এবং মানুষের মধ্যে ভিন্ন হতে পারে।
  • হিন্দুধর্ম একটি দর্শন যা সময়ে সময়ে পরিবর্তন হতে পারে এবং বিকশিত হতে পারে।
  • হিন্দুধর্মে ভবিষ্যদ্বাণীর ধারণা আব্রাহামিক ধর্ম থেকে আলাদা।
  • একজন হিন্দু বহুদেববাদী, একেশ্বরবাদী, অজ্ঞেয়বাদী বা নাস্তিক হতে পারে।
  • বেদ এবং ভগবদ গীতা হিন্দু ধর্মের পবিত্র গ্রন্থ।
  • বিষ্ণুর 10টি অবতার রয়েছে।
  • একজন হিন্দু একসাথে অনেক দেবতার পূজা করতে পারে।
  • হিন্দুধর্মে বর্ণপ্রথা অনুসারে, হিন্দুদের চারটি ভাগে ভাগ করা যায়। (ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য ও শূদ্র)।

আব্রাহামিক ধর্মের (ইসলাম) সদস্য হিসেবে এটা সত্য যে আমাদের মূল ধর্মীয় রীতি হিন্দু ধর্মের সাথে সাংঘর্ষিক অর্থাৎ মূর্তি পূজার। কিন্তু আসলে বেশির ভাগ অন্য ধর্মের লোকে হিন্দু ধর্মের এই মূর্তি পূজা সম্পর্কে ভূল ধারণা রহয়েছে। আসলে হিন্দুরা ‘মূর্তি’ পূজা করে না। 

 

হিন্দুরা সেই সত্তার উপাসনা করে যা মূর্তিগুলোকে প্রতিনিধিত্ব করে। একটি মূর্তি কেবল ঈশ্বরের একটি প্রতিনিধিত্ব, কিন্তু মূর্তি নিজেই ঈশ্বর নয়। যারা মূর্তি বিশ্বাস করেন তাদের যুক্তি হল ঈশ্বর তাঁর অসীম রূপে (হিন্দুরা একে ‘ব্রাহ্মণ’ বলে, নিরাকার, লিঙ্গহীন অসীম পরম সত্তা কোন শুরু বা শেষ ছাড়া) মানুষের মনের বোধগম্য নয়। 

 

মূর্তিগুলি নিজেদের মধ্যে ব্রাহ্মণের আত্মাকে আমন্ত্রণ জানায় এবং ঈশ্বরকে একটি কল্পনাযোগ্য স্তরে নিয়ে আসে। বিশ্বের অন্যান্য অংশে বসবাসকারী অনেক মুসলমানের হিন্দু ধর্ম সম্পর্কে তেমন বোঝাপড়া নেই, তাই তারা কখনও কখনও হিন্দুধর্ম সম্পর্কে খুব নেতিবাচক প্রতিক্রিয়া বা সমালোচনা করে।

আমি দৃঢ় বিশ্বাসীদের একজন যে বিশ্বের কোনো ধর্মইকে ঘৃণা করা উৎচিত না। যখন আমরা অধ্যয়ন করব এবং অন্য ধর্মের লোকেদের সাথে যোগাযোগ করব, তখন আমাদের উপলব্ধি এবং বোঝার পরিবর্তন হবে। এটি শুধুমাত্র হিন্দু ধর্মের জন্য নয়, এটি সর্বত্র প্রযোজ্য।

যখন দার্শনিক শিক্ষার কথা আসে, তখন হিন্দুধর্ম পড়ার জন্য ভাল। আমাকে অনেকে ভূল বলতে পারে তবে আমার বিশ্বাস তাদের “ভক্তবাদ” আমাদের সুফি ইসলামের “দরবেশ” বা “ফকির” এর সাথে অনেকটা মিল।

কুশল জোশী ভারতের আহমেদাবাদ থেকে আমার হিন্দু বন্ধু। তিনি হিন্দু ধর্মীয় পরিবারের অন্তর্গত এবং তিনি সাথে আমি সমালোচনার পরিবর্তে শেখার উদ্দেশ্য নিয়ে যোগাযোগ করি। তার সাথে আলাপকালে হিন্দু ধর্ম সম্পর্কে অনেক ভালো কিছু জানতে পারলাম। হিন্দুধর্মে কিছু প্রথা রয়েছে যা আমার নিজের মূল ধর্মের মূল্যবোধ থেকে সম্পূর্ণ আলাদা কিন্তু আমি অন্য প্রান্তে মানুষের অনুভূতিকে সম্মান করি।

হিন্দু ধর্মে পূজার ধারণা সম্পূর্ণ ভিন্ন। হিন্দুরা বিশ্বাস করে যে ঈশ্বরের শক্তি মহাবিশ্বে ছড়িয়ে রয়েছে এবং তাঁর নির্বাচিত ব্যক্তিরা তার অবতার।

একটি ধর্ম আমার চোখে হিন্দুধর্ম:

হিন্দুধর্ম সর্বদা প্রতিটি যুগে নতুন ধারণা, চিন্তা প্রক্রিয়া এবং দর্শনের জন্য উন্মুক্ত ছিল। হিন্দুধর্ম সম্পর্কে আমার খুব সীমিত জ্ঞান আছে কিন্তু আমি হিন্দুদের সাথে আমার মিথস্ক্রিয়াগুলির উপর ভিত্তি করে যা বুঝতে পেরেছি, হিন্দুধর্ম নিজেই একটি সম্পূর্ণ ভিন্ন দৃষ্টান্ত যেখানে এটি বিভিন্ন দর্শন, সাংস্কৃতিক, সামাজিক এবং ধর্মীয় নিয়মাবলীর সংমিশ্রণ যা সময়ের সাথে সাথে বিকশিত এবং আকারে বৃদ্ধি পেয়েছে।

যোগব্যায়াম

যোগব্যায়াম
যোগব্যায়াম

যোগের উল্লেখ ছাড়া আমার উত্তর অসম্পূর্ণ থেকে যাবে। যোগব্যায়াম শারীরিক এবং আধ্যাত্মিক উভয় ধরনের মধ্যস্থতার একটি শৃঙ্খলা বা একটি নিয়ম। এটি একটি সংস্কৃত শব্দ যার আক্ষরিক অর্থ “একিভূত বা একত্রিত”। হিন্দু ধর্মের এই যোগব্যায়াম শুধুমাত্র হিন্দু ধর্ম থেকে সৃষ্ট জৈনধর্ম, বৌদ্ধধর্ম কেই নয়, বছরের পর বছর ধরে বিশ্বের বাকি অংশকেও প্রভাবিত করেছে। পাকিস্তানের সিন্ধু উপত্যকার অংশগুলোতে যোগের বেশ কয়েকটি সীল বা পদ্ধতি আবিষ্কৃত হয়েছিল, তাই, আমি অবশ্যই বলব যে এটি আমাদের মর্যাদাপূর্ণ ইতিহাস এবং সংস্কৃতিরই অংশ।

 

হিন্দু ধর্মের উৎসব

হিন্দু ধর্ম উৎসব

 

হিন্দুদের উৎসব খুবই বর্ণিল, আনন্দময় এবং শক্তিতে পূর্ণ। দীপাবলি বা হোলি যাই হোক না কেন, আপনি এই জাতীয় সমস্ত উৎসবে একটি খুবই উইনিক বা অনন্য সুন্দর এবং উদ্যমী বৈশিষ্ট্য দেখতে পাবেন। হিন্দুধর্মের এই সমস্ত উৎসবগুলো সামাজিক, সাংস্কৃতিক এবং স্থানীয় ধর্মীয় রীতিনীতি দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত।

পড়ার জন্য ধন্যবাদ. যেহেতু আমি হিন্দু নই তাই হিন্দু ধর্ম সম্পর্কে কোনো ভুল বোঝাবুঝির জন্য ক্ষমা করবেন।

মুহম্মদ আমির খোকারের উত্তর হিন্দু ধর্ম সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি কী?

Muhammad Aamir Khokhar’s answer to What is Islam’s views on Hinduism?