হিজাব বিতর্ক ও এখন খুন

হিজাব বিতর্ক ও এখন খুন! হিন্দু মব লিঞ্চিং নিয়ে নীরব কেন?

হিজাব বিতর্ক ও এখন খুন! হিন্দু মব লিঞ্চিং নিয়ে নীরব কেন? শিবমোগায় বজরং দলের কর্মী হর্ষ খুনের পর জেলার পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শিবমোগায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। সেই সঙ্গে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানও।

 

ভারতের সংবিধানে দেশের প্রতিটি নাগরিকের জীবনকে সমান গুরুত্ব দেওয়া হয়েছে। যখন কোনো নাগরিককে হত্যা করা হয়, ধর্ম-বর্ণ নির্বিশেষে, তখন আইন সবার জন্য সমান হয় না কেন? 

হিজাবের প্রতিবাদী খুন

এদেশে বজরং দলের কর্মীদের পিএফআই-এর কর্মীদের মতোই অধিকার রয়েছে। এদেশের স্কুলগুলোতে হিজাব পরার পক্ষে বা বিপক্ষে আওয়াজ তোলাকেও মতপ্রকাশের স্বাধীনতা হিসেবে গণ্য করা হয়েছে।তাহলে কেন বজরং দলের কর্মী নিহত হলে নীরবতা বিরাজ করছে। যখন একজন পিএফআই কর্মীকে হত্যা করা হয়, তখন তা গণতন্ত্রের হত্যা বলে বিবেচিত হয়।

কর্ণাটকের স্কুলে হিজাবের বিরোধিতাকারী ২৩ বছর বয়সী এক যুবককে রবিবার নির্মমভাবে খুন করা হয়েছে। এটি একটি মব লিঞ্চিং ছিল। কিন্তু এই মব লিঞ্চিংকে আখলাকের মৃত্যু যতটা নির্মম বলে মনে করা হয়েছিল ততটা নির্মম নয়। এর কারণ হল, এমনকি ভারতেও মব লিঞ্চিংকে গুড মব লিঞ্চিং এবং খারাপ মব লিঞ্চিং-এর ক্যাটাগরিতে রাখা হয়েছে।

যুবকদের হুমকি দেওয়া হচ্ছিল

কর্ণাটকে মব লিঞ্চিংয়ে খুন হওয়া যুবকের নাম হর্ষ এবং তার বয়স ছিল ২৩ বছর। এছাড়াও, তিনি দীর্ঘদিন ধরে বজরং দলের সাথে যুক্ত ছিলেন এবং কর্ণাটকের স্কুলগুলিতে হিজাব পরার বিরুদ্ধে বিক্ষোভেও অংশ নিচ্ছিলেন। এ কারণে তাকে প্রতিনিয়ত প্রাণনাশের হুমকিও দেয়া হচ্ছিল।

এই পুরো ঘটনাটি ঘটেছে 20 ফেব্রুয়ারি রাত 9 টার দিকে কর্ণাটকের শিবমোগায়। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী নিহতের সংখ্যা চার থেকে পাঁচের মধ্যে। এ ছাড়া স্থানীয় পর্যায়ের কয়েকজন আসামিকে সেখান থেকে পালাতে সহায়তা করে । এ সময় সেখানে ধর্মীয় স্লোগানও ওঠে। যদিও তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, তাই পুলিশ নিশ্চিত করে কিছু বলছে না, তবে ঘটনার পর আমরা কিছু ভিডিও পেয়েছি, যাতে হর্ষ নামের এই ছেলেটির লাশ রক্তে ভিজা দেখা যায় এবং যারা ভিডিওটি করেছে তাদের এই ছেলেটির নাম নিতে দেখা যায়। অর্থাৎ এই ছেলেটিকে এই লোকেরা চিনত।

শিবমোগা জেলায় উত্তেজনা বিরাজ করছে

এই ভিডিওর উপর ভিত্তি করে দুটি জিনিস চলছে। প্রথমত, অভিযুক্তরা পরিকল্পিতভাবে নির্যাতিতাকে তার বাড়ির কাছে ঘিরে রেখে হত্যা করেছে, যাতে তারা, এলাকার মানুষের কাছে একটি কড়া বার্তা পাঠাতে পারে এবং দ্বিতীয়ত, এই ছেলেটি যে এলাকায় থাকত, সেখানে অনেক স্কুল-কলেজ ছিল, যেখানে প্রতিবাদ হচ্ছে। হিজাবের দাবিতে মুসলিম ছাত্রী ও সংগঠনগুলো সংগঠিত হচ্ছে, তাই এই ঘটনা ঘটিয়ে স্কুল-কলেজে আরও উত্তেজনা সৃষ্টি করতে পারে।

এই ঘটনার পর শিবমোগ্গায় চরম উত্তেজনা বিরাজ করছে। গত ২৪ ঘণ্টায় ভাংচুর ও অগ্নিসংযোগের অনেক ঘটনা ঘটেছে, যার মধ্যে মানুষের বাড়িঘর, দোকানপাট ও যানবাহনও লক্ষ্যবস্তু করা হয়েছে। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে পুরো শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে এবং এই জেলায় স্কুল-কলেজও দুই দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ভেবে দেখুন, যখন পরীক্ষার সময়, তখন এমন সাম্প্রদায়িক বিষবাষ্প ঘোলা করে শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করা হচ্ছে।

হিজাব বিতর্কের সঙ্গে খুনে

কর্ণাটকের হিজাব বিতর্কই এই খুনের পিছনে বড় কারণ বলে মনে করা হচ্ছে। আসলে, বলা হচ্ছে যে এই ছেলেটি কয়েকদিন আগে ফেসবুকে একটি পোস্ট লিখেছিল, যাতে সে স্কুলে হিজাব পরার দাবির বিরোধিতা করেছিল এবং ঘোষণাও করেছিল যে সরকার ও স্কুল ম্যানেজমেন্ট অনুমোদন করলে। এসব স্কুলে পড়ুয়ারাও জাফরানের পোশাক ও মালা পরে প্রতিবাদ করবে।

আমরা এই ছেলেটির কিছু ছবিও পেয়েছি, যা দেখায় যে এই ছেলেটি হিজাবের দাবির বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়েছিল এবং ক্রমাগত এই তথ্যগুলি তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতেও শেয়ার করছিল। 7 ফেব্রুয়ারিতেও, এটি শিবমোগায় একটি ইন্টার কলেজের বাইরে প্রতিবাদ করেছিল, যেখানে অভিযোগ করা হয়েছে যে মুসলিম মেয়ে শিক্ষার্থীরা আল্লাহ-হু-আকবর স্লোগান তুলেছিল এবং হিজাব পরে ক্লাসে যোগ দেওয়ার দাবি করেছিল। পরিবারের সদস্যদের অভিযোগ, এই ছেলেটিকে হত্যা করা হয়েছে কারণ সে হিন্দু ছিল এবং স্কুলে হিজাবের দাবির বিরুদ্ধে লাগাতার প্রতিবাদ করে আসছিল।

হিজাব বিতর্ক ও এখন খুন: বিষ দ্রবীভূত করতে মব লিঞ্চিং

হত্যার এই পুরো ঘটনাটি হিজাব বিতর্ককে ঘিরেই সীমাবদ্ধ। এটি বুঝতে, প্রথমে আপনাকে এই মানচিত্রটি দেখতে হবে। কর্ণাটকের যে চারটি জেলার মধ্যে সবচেয়ে বেশি উত্তেজনা রয়েছে তার মধ্যে উডুপি, শিমোগা, কোডাগু এবং ম্যাঙ্গালুরু উল্লেখযোগ্য। এই জেলার স্কুল ও আন্তঃকলেজগুলোতে হিজাবের দাবিতে মুসলিম ছাত্রীরা লাগাতার বিক্ষোভ করছে। এসব বিদ্যালয়ে অধ্যয়নরত হিন্দু শিক্ষার্থীরাও জাফরান গামছা পরে বিক্ষোভ করছে। আপনি জানতে পারবেন যে শিবমোগা উডুপির একটি প্রতিবেশী জেলা এবং সম্ভবত এই কারণেই এই ছেলেটিকে এখানে ধর্মীয় বিষ গলানোর জন্য গণপিটুনি দেওয়া হয়েছিল।

কর্ণাটকের পঞ্চায়েতি রাজ মন্ত্রী কে এস ঈশ্বরাপ্পা এই বিষয়ে বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, হর্ষকে একটি বিশেষ ধর্মের গুন্ডারা খুন করেছে। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাইও আশ্বাস দিয়েছেন যে সরকার শীঘ্রই সমস্ত অভিযুক্তকে গ্রেপ্তার করবে। এ ঘটনায় নাদিমকাসিম নামে দুইজনকে আটক করা হয়েছে ।

কেন গুড এবং বেড মব লিঞ্চিং?

এটা পরিহাসের বিষয় যে, আমাদের দেশের বুদ্ধিজীবী, একটি বিশেষ মতাদর্শের মানুষ এবং সাংবাদিকরা যারা এ ব্যাপারে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে কথা বলেন তারা সম্পূর্ণ নীরব। কারণ সম্ভবত তার জন্য এই হত্যাকাণ্ডটি নির্মম আখলাকের মতো নির্মম ছিল না। হয়তো তারা এই ভালো মব লিঞ্চিং খুঁজে পেয়েছে। 

একটি ছবি মুসকান নামের একটি মেয়ের, যিনি কর্ণাটকের মান্ডা জেলার হিজাব পরা একটি কলেজে পড়তে চেয়েছিলেন এবং যখন কলেজের কিছু হিন্দু ছাত্র তার বিরোধিতা করেছিলেন তখন আল্লাহ-হু-আকবর স্লোগান তুলেছিলেন। এই মুসলিম ছাত্রীকে সাহসী আখ্যায়িত করে আমাদের দেশের কিছু মানুষ তাকে নগদ পুরস্কার দেয় এবং তার সাহসিকতার জন্য তাকে সম্মান জানায়। কিন্তু এক্ষেত্রে হিজাবের বিরোধিতাকারী ছেলেটিকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। কিন্তু এখন এসব মানুষ সম্পূর্ণ নীরব। ভাবুন, একজন মুসলিম ছাত্র যে হিজাবের সমর্থনে আল্লাহ-হু-আকবার স্লোগান দিয়েছে সে সাহসী। কিন্তু হিজাবের বিরোধিতাকারী যুবককে হত্যা করা হয়।

আমাদের পাশে থাকতে একটি লাইক দিয়ে রাখুন।-ধন্যবাদ

হিজাব বিতর্ক ও এখন খুন হিজাব বিতর্ক ও এখন খুন হিজাব বিতর্ক ও এখন খুন হিজাব বিতর্ক ও এখন খুন

আর পড়ুন….