সনাতন ধর্ম তত্ত্ব

সনাতন ধর্মের মাহাত্ম্য: হিন্দু ধর্ম কে প্রতিষ্ঠা করেন? সনাতন ধর্মের মর্ম কথা কি?

সনাতন ধর্মের মাহাত্ম্য: হিন্দু ধর্ম কে প্রতিষ্ঠা করেন? সনাতন ধর্মের মর্ম কথা কি? হিন্দুধর্মকে বিশ্বের প্রাচীনতম ধর্ম হিসেবে বিবেচনা করা হয়। এই ধর্মের উৎপত্তি কবে, এই ধর্মের প্রবর্তক কে, এই ধর্মের ধর্মগ্রন্থের নাম কি এবং কয়টি ধর্মগ্রন্থ আছে, এর দর্শন, নীতি, ইতিহাস কি এবং এর সম্প্রদায় কতটি। কোন তত্ত্ব উপর ভিত্তি করে এই জীবন ব্যবস্থা গড়ে উঠেছে? 

হিন্দু ধর্মের উৎপত্তি কখন ঘটে (হিন্দুস্থান শব্দের উৎপত্তি): ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই ধর্মের উৎপত্তি মাবনার উৎপত্তির আগে, কিন্তু পণ্ডিতদের মতে এই ধর্মের সূচনা হয়েছিল স্বয়ম্ভুব মনুর সময়ে। তবে ঐতিহাসিক প্রমাণ অনুসারে এই ধর্মের উৎপত্তির ইতিহাস সিন্ধু সভ্যতার পূর্বের বলে মনে করা হয়। অনুমান করা হয় যে এই ধর্মের উদ্ভব হয়েছিল 15 হাজার খ্রিস্টপূর্বাব্দে।

এই ধর্মের প্রতিষ্ঠাতা কে: এই ধর্ম কোন বিশেষ ব্যক্তি দ্বারা প্রতিষ্ঠিত হয়নি। কথিত আছে যে ঋগ্বেদ রচনাকারী ঋষিরা এবং তাদের ঐতিহ্যের ঋষিরা এই ধর্ম প্রতিষ্ঠা করেছেন। যেখানে ব্রহ্মা, বিষ্ণু, শিব, অগ্নি, আদিত্য, বায়ু এবং অঙ্গিরার নামগুলি প্রধানভাবে নেওয়া হয়েছে। এর সাথে আদি সপ্তর্ষিদের নামও নেওয়া হয়। যারা ব্রহ্ম (ঈশ্বর) থেকে শ্রবণ করে হাজার হাজার বছর আগে বেদ বর্ণনা করেছেন তাদের প্রতিষ্ঠাতা বলে মনে করা হয়। হিন্দু ধর্ম বেদের মৌখিক ঐতিহ্যের ফল। গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন, যখনই ধর্মের ক্ষতি হবে, আমি ধর্ম প্রতিষ্ঠা করতে আসব।

হিন্দু ধর্মগ্রন্থ: হিন্দু ধর্মের পবিত্র গ্রন্থের 2টি অংশ রয়েছে – 1. শ্রুতি এবং 2. স্মৃতি। শ্রুতির অধীনে আছে বেদ এবং স্মৃতির অধীনে আছে পুরাণ, মহাভারত, রামায়ণ  ইত্যাদি। বেদ চার প্রকার, যা হল ঋগ্বেদ, যজুর্বেদ, সাম বেদ এবং অথর্ব বেদ নামে পরিচিত। বেদের সার হল উপনিষদ, উপনিষদের সার হল গীতা। 

শ্রুতিকে একটি ধর্মগ্রন্থ হিসেবে বিবেচনা করা হয়, স্মৃতি নয়। বেদের মধ্যে ঋগ্বেদই প্রথম। তা থেকে যজু, সাম ও অথর্ব গঠিত হয়। তাই ঋগ্বেদই হিন্দুদের একমাত্র ধর্মগ্রন্থ। এছাড়াও উপবেদ আছে – ঋগ্বেদের আয়ুর্বেদ, যজুর্বেদের ধনুর্বেদ, সামবেদের গন্ধর্ববেদ এবং অথর্ববেদের স্থাপত্য বেদ – এগুলোকে যথাক্রমে চারটি বেদের উপবেদ বলা হয়েছে।

হিন্দু ধর্ম তত্ত্ব
হিন্দু ধর্ম তত্ত্ব

হিন্দু ধর্মের দর্শন : হিন্দু দর্শন মোক্ষের উপর ভিত্তি করে। মহাবিশ্বে অসংখ্য আত্মা আছে, যারা দেহ গ্রহণ করে জন্ম-মৃত্যুর চক্রে চলে। আত্মার চূড়ান্ত লক্ষ্য হল পরিত্রাণ। ভক্তি, জ্ঞান এবং যোগ দ্বারাই মোক্ষ লাভ করা যায়। এটাই চিরন্তন পথ। তত্ব জ্ঞান আমাদের ঈশ্বর, আত্মা, মহাবিশ্ব, পুনর্জন্ম এবং কর্মের নীতি সম্পর্কে বলে। তত্ত্ব জ্ঞান দর্শনেরই একটি অংশ। বেদ ছাড়াও উপনিষদ ও গীতায় তত্ত্বজ্ঞানের কথা বলা হয়েছে। বেদ ও উপনিষদ পাঠ করেই ৬ জন ঋষি তাদের দর্শন গঠন করেছেন। এটাকে ভারতের ষড়দর্শন বলা হয়।

 

এই 6টি ষড়দর্শন হল- 1. ন্যায়, 2. বৈশেষিক, 3. মীমাংসা, 4. সাংখ্য, 5. বেদান্ত এবং 6. যোগ। সাংখ্য একটি দ্বৈতবাদী দর্শন। মহর্ষি ভাদারায়ণের ‘ব্রহ্মসূত্র’ এবং উপনিষদ, যিনি সম্ভবত বেদব্যাস, বেদান্ত দর্শনের মূল উৎস। মহর্ষি পতঞ্জলির ‘যোগসূত্র’ হল যোগ দর্শনের প্রথম পদ্ধতিগত ও বৈজ্ঞানিক অধ্যয়ন। 

 

বৈশেষিক দর্শনের প্রবর্তক মহর্ষি কণাদ এই দার্শনিক দৃষ্টিভঙ্গির মাধ্যমে এমন একটি ধর্ম প্রতিষ্ঠার লক্ষ্য রেখেছেন, যা বৈষয়িক জীবনের উন্নতি সাধন করে এবং পরবর্তী জীবনে মুক্তির উপায়। অক্ষপদ গৌতম হলেন যিনি ন্যায় দর্শন নামক যুক্তির উপর ভিত্তি করে এই বিজ্ঞানের সূচনা করেছিলেন।

 

একেশ্বরবাদ বা বহুদেববাদ: হিন্দুধর্মে, ঈশ্বরকে একটি অসীম শক্তি হিসাবে বিবেচনা করা হয় যা সমগ্র মহাবিশ্বকে পরিব্যাপ্ত করে। একমাত্র ঈশ্বর আছেন যাকে বলা হয় ব্রহ্ম। বেদের একেশ্বরবাদ পৃথিবীর অন্যান্য ধর্ম থেকে আলাদা। দেবতা, দেবী এবং দেবতা অগণিত, কিন্তু ব্রহ্মাই একমাত্র সত্য এবং তাঁর চেয়ে বড় কেউ নেই। ব্রহ্মার পরেই ত্রিত্ব শক্তি এবং তার পরেই অন্যান্য দেবতা ও অসুর। দেবতা ও অসুরের পর পিতৃপুরুষের শক্তি এবং পূর্বপুরুষদের পর মানুষের কর্তৃত্ব বলে বিবেচিত হয়েছে।

 

হিন্দু ধর্মের মতবাদ (হিন্দু ধর্মের মতবাদ বা নীতি ): হিন্দু ধর্মের অনেক নীতি রয়েছে, তবে 10টি নীতি বিশিষ্ট – 1. ষষ্ঠ কর্মের নীতি (নিত্য, নৈমিত্য, কাম্য, নিস্কাম্য, সঞ্চিত এবং নিষিদ্ধ) 2. সিদ্ধান্ত (দেব, ঋষি, পিতৃ, অতিথি এবং জীব ঘৃণা), 3. পুরুষার্থের তত্ত্ব (ধর্ম, অর্থ, কাম, মোক্ষ), 4. আধ্যাত্মবাদের তত্ত্ব, 5. আত্মার অমরত্বের তত্ত্ব, 6. ব্রাহ্মণ্যবাদের তত্ত্ব, 7 মতবাদ আশ্রমের (ব্রহ্মচর্য, গৃহস্থ, বানপ্রস্থ ও সন্ন্যাস), 8. মোক্ষের পথের নীতি, 9. উপবাস ও সন্ধ্যাবন্দনের নীতি এবং 10. অবতারের নীতি।

 
সনাতন ধর্মের মাহাত্ম্য
সনাতন ধর্মের মাহাত্ম্য

হিন্দু সম্প্রদায় :

1. বৈদিক: ঐতিহ্য, আর্য সমাজ, ব্রাহ্মসমাজ, ইত্যাদি।

2 সিদ্ধান্ত সম্প্রদায় (সিদ্ধ সম্প্রদায়), শ্রৌত শৈব সিদ্ধান্ত সম্প্রদায় (শৈবদ্বৈত/শিব-বিশেষদ্বৈত) ইত্যাদি)।

3. শাক্ত: শ্রীকুল, কালীকুল ইত্যাদি- যারা সকল দেবদেবীর উপাসক।

 

4. বৈষ্ণব: ভাগবত, দত্তাত্রেয় সম্প্রদায়, সৌরসম্প্রদায়, পঞ্চরাত্র মতবাদ, বৈরাগী, দাস, রামানন্দ-রামাবত সম্প্রদায়, বল্লভাচার্যের রুদ্র বা পুষ্টিমার্গ, নিম্বারকাচার্যের সনক সম্প্রদায়, আনন্দতীর্থের ব্রাহ্ম সম্প্রদায়, রথবল্লভ্যাক, মাধবল্লভ, মাধবল্ল্যাখ্য, বৈষ্ণব সম্প্রদায়। সম্প্রদায়, রামসানেহি সম্প্রদায়, কামাদিয়া সম্প্রদায়, নামদেবের ওয়ারকারী সম্প্রদায়, পঞ্চসখা সম্প্রদায়, অঙ্কধারী, টেঙ্কলাই, ভাদকলাই, প্রনামী সম্প্রদায় বা ফলাফলসম্প্রদায়, দামোদরিয়া, নিজানন্দ সম্প্রদায়- কৃষ্ণ প্রণামী সম্প্রদায়, উদ্ধব সম্প্রদায়- স্বামী নারায়ণ, শ্রীশ্রী সম্প্রদায়, এক শরণ সম্প্রদায়। মণিপুরী বৈষ্ণব, প্রার্থনা সমাজ, রামানুজের শ্রী বৈষ্ণব, রামদাসের পরমার্থ ইত্যাদি।

5. স্মার্ট: যা স্মৃতির উপর ভিত্তি করে। তিনি পঞ্চ দোভাসের উপাসক। পঞ্চ দেব মানে সূর্য, বিষ্ণু, দুর্গা, গণেশ ও শিব। গণপত্য সম্প্রদায়, কৌমরাম সম্প্রদায় ইত্যাদি।

6. সাধু: বিশুদ্ধ বৈদিক সম্প্রদায় ছাড়াও গায়ত্রী পরিবার, রামকৃষ্ণ মিশন, ধামী সম্প্রদায়, কবিরপন্থ, দাদুপন্থ, রবিদাসপন্থ, থিওসফিক্যাল সোসাইটি, রাধাস্বামী সৎসঙ্গ, জয়গুরুদেব ইত্যাদি সকলেই বৈদিক ঐতিহ্যের বাহক।

7. তান্ত্রিক সম্প্রদায়:- দক্ষিণাচার, ভামাচার (বামপথ), কৌলাচার (কুলমার্গ), বিদ্যাপীঠ (বামাতন্ত্র, যমলতন্ত্র, শক্তিতন্ত্র), বৈষ্ণব-সহজিয়া, ত্রিকা সম্প্রদায় এবং উভয় শাক্ত সম্প্রদায়ও তান্ত্রিক সম্প্রদায়ের মধ্যে গণনা করা হয়। সনাতন ধর্মের মাহাত্ম্য সনাতন ধর্মের মাহাত্ম্য সনাতন ধর্মের মাহাত্ম্য সনাতন ধর্মের মাহাত্ম্য

 

সনাতন ধর্মের মাহাত্ম্য
সনাতন ধর্মের মাহাত্ম্য

হিন্দু প্রার্থনা: সন্ধ্যাবন্দন হল হিন্দু প্রার্থনার একটি রূপ। সন্ধ্যা বন্দনা শুধুমাত্র সন্ধি সময়কালেই করা হয়।প্রার্থনাটি 8 বার। এর মধ্যে সূর্য উদয় ও অস্ত অর্থাৎ 2 বারের সন্ধি গুরুত্বপূর্ণ।প্রার্থনার অনেক উপায় আছে। যেমন, পূজা-আরতি, ভজন-কীর্তন, সন্ধ্যাপাসন, ধ্যান-ধ্যান ইত্যাদি।সনাতন ধর্মের মাহাত্ম্য

 

হিন্দু তীর্থস্থান এবং মন্দির: চারধাম, 12 জ্যোতির্লিঙ্গ, অমরনাথ, কৈলাস মানসরোবর, 52 শক্তিপীঠ এবং সপ্তপুরী তীর্থস্থানগুলির মধ্যে গুরুত্বপূর্ণ। অযোধ্যা, মথুরা, কাশী, জগন্নাথ এবং প্রয়াগ তীর্থস্থানগুলির মধ্যে সর্বোচ্চ। প্রতি বৃহস্পতিবার মন্দিরে যাওয়া প্রয়োজন। পুরাণে উল্লিখিত দেবদেবীর মন্দিরকেই মন্দির হিসেবে বিবেচনা করা হয়েছে, কোনো বাবার সমাধি নয়। মন্দির মানে মন থেকে দূরে জায়গা। মন্দিরে আচমনের পর সন্ধ্যাপাসন করা হয়।সনাতন ধর্মের মাহাত্ম্য

হিন্দু উত্সব: কিছু উত্সব চন্দ্র ও সূর্যের অয়নকাল অনুসারে পালিত হয়। মকর সংক্রান্তি ও কুম্ভ শ্রেষ্ঠ।উৎসবের মধ্যে দুর্গাপুজা, রাম নবমী, কৃষ্ণ জন্মাষ্টমী, হনুমান জয়ন্তী, নবরাত্রি, শিবরাত্রি, দীপাবলি, হোলি, বসন্ত পঞ্চমী, ওনম, পোঙ্গল, বিহু, লোহরি, গণেশ চতুর্থী, ছট, রক্ষাবন্ধন, ভাইদুজ ইত্যাদি উল্লেখযোগ্য।

হিন্দু উপবাস: সূর্য সংক্রান্তির সময় উদযাপন, যখন চন্দ্র সংক্রান্তিতে উপবাস গুরুত্বপূর্ণ। উত্তরায়ণে উৎসব গুরুত্বপূর্ণ এবং দক্ষিণায়নে উপবাস গুরুত্বপূর্ণ। উপবাসের মধ্যে একাদশী, প্রদোষ ও শ্রাবণ মাসের প্রধান উপবাস। সাধুরা চাতুর্মাসে অর্থাৎ শ্রাবণ, ভাদ্রপদ, আশ্বিন ও কার্তিক মাসে উপবাস করেন।

হিন্দু দান: পুরাণে অন্ন দান, বস্ত্র দান, শিক্ষা, সুরক্ষা এবং অর্থ দানকে শ্রেষ্ঠ বলে মনে করা হয়েছে। বেদে তিন প্রকার দাতা আছে- 1. শ্রেষ্ঠ, 2. মধ্যম এবং 3. নিকৃষ্ট।

হিন্দু যজ্ঞ: 5 প্রকার যজ্ঞ- ব্রহ্মযজ্ঞ, দেব যজ্ঞ, পিত্র যজ্ঞ, বৈশ্বদেব যজ্ঞ এবং অতীথি যজ্ঞ। বেদ পাঠের মাধ্যমে ব্রহ্মযজ্ঞ, সৎসঙ্গ ও অগ্নিহোত্র কর্ম দ্বারা দেবযজ্ঞ, শ্রাদ্ধ কর্ম দ্বারা পিত্রী যজ্ঞ, সকল জীবকে অন্ন ও জল প্রদানের মাধ্যমে বৈশ্বদেব যজ্ঞ এবং অতিথিদের সেবার মাধ্যমে অতিথি যজ্ঞ করা হয়।

হিন্দু 16 ষোল সংস্কর (হিন্দু 16 ষোল সংস্কর): ধারণা, পুনসাবন, সীমান্তোন্নয়ন, জাতকরাম, নামকরম, নিষ্ক্রমণ, অন্নপ্রাশন, চুদাকর্ম, কর্ণবেধ, উপনয়ন, কেশান্ত, সম্বর্তন, বিবাহ এবং বানপ্রস্থ, পরিব্রজ্যা বা সন্ন্যাসকরন কোথাও কোথাও বিদ্যারম্ভ, বেদারম্ভ ও শ্রাদ্ধকর্মেরও উল্লেখ আছে। আচার-অনুষ্ঠানের মাধ্যমেই ধর্ম বেঁচে থাকে।সনাতন ধর্মের মাহাত্ম্য 

 

হিন্দু জীবনধারা: হিন্দু ধর্ম কোন বিশ্বাস নয় বরং কর্ম ভিত্তিক ধর্ম। হিন্দুধর্মে, জীবনযাত্রার উপর জোর দেওয়া হয়। চারটি পুরুষার্থের উপর ভিত্তি করে চারটি আশ্রমের উপর ভিত্তি করে গড়ে উঠেছে এই জীবনধারা। চারটি পুরুষার্থ আছে – 1. ধর্ম, 2. অর্থ, 3. কাম এবং 4. মোক্ষ। 

উপরের চারটিকে দুই ভাগে ভাগ করা হয়েছে- প্রথম ধর্ম ও অর্থ। দ্বিতীয় কাজ এবং পরিত্রাণ. কাম মানে পার্থিব সুখ এবং মোক্ষ মানে পার্থিব সুখ-দুঃখ ও বন্ধন থেকে মুক্তি। এই দুটি প্রচেষ্টার উপায় হল কাম এবং মোক্ষ – অর্থ এবং ধর্ম। অর্থ কামের দিকে নিয়ে যায় এবং ধর্ম মোক্ষের দিকে নিয়ে যায়। এসব বিবেচনায় গড়ে উঠেছে চারটি আশ্রম। চারটি আশ্রম আছে- 1. ব্রহ্মচর্য, 2. গৃহস্থ, 3. বানপ্রস্থ এবং 4. সন্ন্যাস।

 

হিন্দু কর্তব্যঃ কর্তব্য এক প্রকার নিয়ম। যেমন 1.সন্ধ্যাবন্দনা (বৈদিক প্রার্থনা ও ধ্যান), 2.তীর্থ (চারধাম), 3.দান (খাদ্য, পোশাক এবং সম্পদ), 4.ব্রত (শ্রাবণ মাস, একাদশী, প্রদোষ), 5.পর্ব (শিবরাত্রি, নবরাত্রি, মকর) সংক্রান্তি, রাম নবমী, কৃষ্ণ জন্মাষ্টমী ও কুম্ভ), 6. আচার অনুষ্ঠান (16 আচার), 7. পঞ্চ যজ্ঞ (ব্রহ্ম যজ্ঞ, দেব যজ্ঞ, পিতৃযজ্ঞ-শ্রাদ্ধকর্ম, বৈশ্বদেব যজ্ঞ এবং অতিথি যজ্ঞ), 8. দেশ-ধর্ম সেবা, 9. বেদ-গীতা পাঠ এবং 10. ঈশ্বর প্রনিধান (এক ঈশ্বরের ভক্তি)।

 

হিন্দু অনুসারী: এই ধর্মের অনুসারী বিশ্বের বেশিরভাগ অংশে পাওয়া যায়। হিন্দু ধর্ম জনসংখ্যার দিক থেকে বিশ্বের তৃতীয় বৃহত্তম ধর্ম। যার অনুসারী এশিয়ার অনেক দেশেই প্রচুর পরিমাণে পাওয়া যায়। নেপাল ও ভারত হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ।

লিখাটি বিস্তারিত এখানে….

 আর পড়ুন….