বোরকা ও নেকাব নিষিদ্ধ

বোরকা ও নেকাব নিষিদ্ধ: কেন বিশ্বের বিভিন্ন দেশ বোরকা ও নেকাব নিষিদ্ধ করেছে?

বোরকা ও নেকাব নিষিদ্ধ: কেন বিশ্বের বিভিন্ন দেশ বোরকা ও নেকাব নিষিদ্ধ করেছে? জরুরী ব্যবস্থায়, শ্রীলঙ্কায় ইস্টারে আত্মঘাতী হামলায় 250 জনেরও বেশি লোক নিহত হওয়ার পর সরকার জনসাধারণের জায়গায় মুখ ঢেকে রাখা নিষিদ্ধ করেছে।

প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার অফিস থেকে জারি করা এক আদেশে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার বিবেচনায় মুখ বা পরিচয় লুকিয়ে রাখতে পারে এমন যেকোনো ধরনের কাপড় নিষিদ্ধ।

নিষেধাজ্ঞার সমর্থকরা বলছেন যে এটি নিরাপত্তার জন্য প্রয়োজনীয় এবং এই পদক্ষেপটি জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের আত্তীকরণকে উৎসাহিত করে।

বোরকার উপর এমন নিষেধাজ্ঞা পৃথিবীর আর কোথায় আছে?

ইউরোপ

২০১১ সালে পাবলিক প্লেসে ইসলামিক বোরখা ফ্রান নম্বর সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। এটি এমনটি প্রথম ইউরোপীয় দেশ ছিল। 2014 সালে ইউরোপীয় মানবাধিকার আদালত কর্তৃক নিষেধাজ্ঞা বহাল ছিল।

বোরকা ও নেকাব নিষিদ্ধ
বোরকা ও নেকাব নিষিদ্ধ

2018 সালে, যখন ডেনমার্কে সম্পূর্ণ মুখ ঢাকা নিষিদ্ধ করা হয়েছিল, তখন এর বিরুদ্ধে বিক্ষোভ হয়েছিল।আইন অনুযায়ী, পাবলিক প্লেসে মুখ ঢেকে রাখার জন্য যেকোনো ধরনের কাপড় পরলে 1000 ক্রোনা বা প্রায় $157 জরিমানা হতে পারে। ঘন ঘন আইন ভঙ্গকারীদের জন্য জরিমানা বেশি।

2018 সালের জুনে, নেদারল্যান্ডের সেনেট স্কুল, হাসপাতাল এবং পরিবহন পরিষেবার মতো পাবলিক জায়গায় মুখ ঢেকে পোশাক নিষিদ্ধ করে একটি আইন পাস করেছে। 

গাড়ি চালানোর সময় মুখ ঢেকে রাখা জার্মানিতে বেআইনি। জার্মানির সংসদের নিম্নকক্ষ বিচারক, সৈন্য এবং সরকারি কর্মচারীদের জন্য আংশিক নিষেধাজ্ঞা অনুমোদন করেছে। যে সমস্ত মহিলারা সম্পূর্ণ মুখ ঢেকে পরেন তাদের জন্য প্রয়োজনের সময় তাদের মুখ দেখানো আইনত বাধ্যতামূলক।

2017 সালের অক্টোবরে, অস্ট্রিয়াতে স্কুল এবং আদালতের মতো সর্বজনীন স্থানে মুখ ঢেকে নিষিদ্ধ করা হয়েছিল ।

বেলজিয়ামে 2011 সালের জুলাই মাসে সম্পূর্ণ মুখ ঢেকে নিষিদ্ধ একটি আইন পাস করা হয়েছিল । এই আইনের অধীনে, পার্ক এবং রাস্তার মতো সর্বজনীন স্থানে সমস্ত বেনামী পোশাক নিষিদ্ধ।

নরওয়েতে , 2018 সালের জুনে পাস করা একটি আইন শিক্ষা প্রতিষ্ঠানে মুখ ঢেকে রাখা নিষিদ্ধ করে।

বুলগেরিয়ার পার্লামেন্ট 2016 সালে পাবলিক জায়গায় মুখ ঢেকে রাখা মহিলাদের জন্য সরকারি সাহায্য কমানোর জন্য একটি বিল পাস করেছে৷

লুক্সেমবার্গেও বেশ কিছু আংশিক নিষেধাজ্ঞা রয়েছে। হাসপাতাল, আদালত এবং পাবলিক বিল্ডিংগুলিতে মুখ আচ্ছাদন অনুমোদিত নয়।

এই ধরনের বিধিনিষেধ কিছু ইউরোপীয় দেশের নির্দিষ্ট শহর এবং এলাকায়ও প্রযোজ্য।

ইতালির অনেক শহরে মুখ ঢেকে রাখার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। নোভারা শহর এর অন্তর্ভুক্ত। শহরটি অভিবাসী বিরোধী দল নর্দান লিগ দ্বারা পরিচালিত হয়। ২০১০ সালে এখানে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

2010 সালে স্প্যানিশ শহর বার্সেলোনায়, পৌরসভা অফিস, পাবলিক মার্কেট এবং লাইব্রেরির মতো জায়গায় মুখ ঢেকে নিষিদ্ধ করা হয়েছিল।

সুইজারল্যান্ডের বেশিভাগ এলাকায় নেকাবও নিষিদ্ধ।

আফ্রিকা

2015 সালে, বোরকা পরিহিত মহিলারা বেশ কয়েকটি বড় আত্মঘাতী হামলা চালিয়েছিল। এর পরে, চাদ, গ্যাবন, ক্যামেরুনের উত্তরাঞ্চল, নাইজারের ডিফা অঞ্চল এবং কঙ্গো প্রজাতন্ত্রে সম্পূর্ণ মুখ ঢাকা নিষিদ্ধ করা হয়েছিল।

অক্টোবর 2018 সালে, আলজেরিয়ার সরকারি কর্মকর্তাদের পাবলিক প্লেসে পুরো মুখ ঢেকে রাখা নিষিদ্ধ করা হয়েছিল।

চীন

চীনের জিনজিয়াং অঞ্চলে জনসাধারণের জায়গায় বোরকা বা মুখ ঢেকে রাখা নিষিদ্ধ। এছাড়া অস্বাভাবিকভাবে লম্বা দাড়ি রাখাও নিষিদ্ধ।

উইগার মুসলমানরা জিনজিয়াংয়ে বসবাস করে। এই জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় বলছে, এর বিরুদ্ধে বৈষম্য রয়েছে।