ইরান কি আরব দেশ

ইরান কি আরব দেশ? ইরান কেন আরব দেশ হিসেবে বিবেচিত হয় না?

ইরান কি আরব দেশ? ইরান কেন আরব দেশ হিসেবে বিবেচিত হয় না? মুসলিম আর আরবী এক জিনিস নয়। একটি হল ধর্ম এবং অন্যটি হল ভাষা যা মানুষ বলে। সব খ্রিস্টান ল্যাটিন কথা বলতে? না। আমেরিকানরা ইংরেজিতে কথা বলে এবং ইউরোপের লোকেদের নিজস্ব ভাষা আছে।

বেশিরভাগ মুসলিম দেশ আরব হওয়ার কারণ হল আরব মুসলিমরা তাদের দেশে আক্রমণ করেছিল এবং সেখানে আরবী ভাষা স্থানান্তরিত হয়েছিল এবং তাদের জনগণকে আরবি ভাষায় কথা বলতে বাধ্য করেছিল।

ইরান কি আরব দেশ হলনা ?

মূলত এই লোকটির কারণে:

আবুল-কাসেম ফেরদৌসি তুসি
আবুল-কাসেম ফেরদৌসি তুসি

ফেরদৌসী

ইরান কি আরব দেশ

তিনি পারস্যের পুরানো পুরাণগুলি সংগ্রহ করতে 30 বছর ব্যয় করেছিলেন এবং সেগুলি 60,000 শ্লোকে লিখেছিলেন। তার প্রচেষ্টা ফারসি ভাষাকে রক্ষা হয়েছে এবং এমনকি এখন তার বইটি ভুলে যাওয়া ফার্সি শব্দভান্ডারের একটি রেফারেন্স। তার সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

যখন ইরানে ইসলাম এসেছিল, ইরানীরা তখনও জরথুষ্ট্রীয়ে বিশ্বাসী ছিল, কিন্তু আরবরা যা করেছিল তা হল অগ্নি মন্দির ধ্বংস করা এবং মুসলিম ব্যতীত অন্যদের জন্য বিশেষ কর আরোপ করা (জীজিয়া কর) এবং মূলত আরবী ভাষা ও সংস্কৃতি উভয়কেই চর্চ করতে বাধ্য করা।

ফেরদৌসিই প্রথম ফার্সি ভাষায় লিখতেন না কিন্তু তার কাজ ফার্সীকে ঠিক করতে সাহায্য করেছিল যেমনটি আমরা আজ জানি।

তার লেখা অন্যদের দ্বারা বারবার অনুলিপি করা হয়েছিল এবং অনেক পাণ্ডুলিপি অন্তত আংশিকভাবে বেঁচে ছিল। এবং তারা এখনও বিদ্যমান এবং ফার্সি বইয়ের শিল্পকলা এবং ক্ষুদ্রাকৃতির চিত্রকলার সবচেয়ে মূল্যবান উদাহরণগুলির মধ্যে রয়েছে!

ইরান একই পারস্য, যেখানে সংস্কৃতি ও সভ্যতার দীর্ঘ ইতিহাস রয়েছে। তাদের নিজস্ব ভাষা (ফারসি) এবং ঐতিহ্য রয়েছে যা আরবদের থেকে আলাদা। তারা ইতিহাস জুড়ে অন্যতম প্রভাবশালী জাতি। তারা একটি ইন্দো-ইউরোপীয় জাতিগত, আর আরবরা একটি সেমিটিক জাতিগত।

পার্সিয়ানরা 2500 বছর আগে সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিল। 1000 বছরেরও বেশি সময় ধরে তারা বিশ্বের দুটি প্রধান সাম্রাজ্যের একটি এবং রোমানদের প্রতিদ্বন্দ্বী ছিল। তারা সমস্ত মধ্যপ্রাচ্য, আফ্রিকার উত্তর, ককেশাস দেশ, মধ্য এশিয়া, … হাজার বছর ধরে নিয়ন্ত্রণ করেছিল।

আপনি এখানে এই সময়ের মধ্যে পারস্য রাজবংশের তালিকা খুঁজে পেতে পারেন: পারস্য সাম্রাজ্য – উইকিপিডিয়া

প্রায় 1400 বছর আগে, আরবরা পারস্য আক্রমণ করেছিল যখন পারস্য সাম্রাজ্য দুর্বল হয়ে পড়েছিল।পার্সিয়ানরা ধীরে ধীরে মুসলিম হতে বাধ্য হয়, কিন্তু তারা তাদের ভাষা ও রীতিনীতি ভুলে যায়নি। আরবরা পারস্য বিজয়ের পরে পারস্যদের থেকে অনেক কিছু কপি করে। পার্সিয়ানদের ইসলামের উন্নতিতে উল্লেখযোগ্য অবদান ছিল এবং প্রকৃতপক্ষে ইসলামী সভ্যতা মূলত পারস্যদের কাছে ঋণী।

ইরান কি আরব দেশ?  আপনি এখানে আরও পড়তে পারেন: 

ইসলাম ইরানের পারেও পার্সিয়ানরা পারস্যই থেকে গেছে. এবং নীরবতার ব্যবধানের পর, ইরান ইসলামের মধ্যে একটি পৃথক, ভিন্ন এবং স্বতন্ত্র উপাদান হিসাবে পুনরায় আবির্ভূত হয়, অবশেষে ইসলামের মধ্যেও একটি নতুন উপাদান যোগ করে। 

সাংস্কৃতিকভাবে, রাজনৈতিকভাবে এবং সবথেকে উল্লেখযোগ্য এমনকি ধর্মীয় দিক থেকেও, এই নতুন ইসলামের উন্নতিতে ইরানের অবদান অপরিসীম গুরুত্বপূর্ণ। আরবি কবিতা সহ সাংস্কৃতিক প্রচেষ্টার প্রতিটি ক্ষেত্রেই ইরানীদের কাজ দেখা যায়, যেখানে ইরানি বংশোদ্ভূত কবিরা আরবি ভাষায় তাদের কবিতা রচনা করে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন।

এক অর্থে, ইরানী ইসলাম হল ইসলামেরই দ্বিতীয় আবির্ভাব, একটি নতুন ইসলাম যাকে কখনও কখনও ইসলাম-ই আজম বলা হয় আবার কেউ কেউ একে ইসলাম বলতে নারাজ। মূল আরব ইসলামের পরিবর্তে এই পারস্য ইসলামই ছিল নতুন এলাকা এবং নতুন মানুষের কাছে: তুর্কিদের কাছে, প্রথমে মধ্য এশিয়ায় এবং তারপর মধ্যপ্রাচ্যে যে দেশটিকে তুরস্ক বলা হয়, এবং অবশ্যই ভারতে। অটোমান তুর্কিরা ভিয়েনার দেয়ালে ইরানি সভ্যতার একটি রূপ নিয়ে আসে।

নবম ও দশম শতাব্দীতে উম্মাহর অনারব প্রজা, বিশেষ করে পার্সিয়ানরা শুউবিয়্যাহ নামে একটি আন্দোলন তৈরি করেছিল আরবদের বিরুদ্ধে। এই আন্দোলনের ফলে পারস্যের পুনরুত্থান ঘটে জাতীয় পরিচয়ের. যদিও এর আগেই পার্সিয়ানরা ইসলাম গ্রহণ করতে বাধ্য হয়েছিল,

কিন্তু তার আর তাদের মূল ধর্মে ফিরতে পারেনি। তবে তারা শতাব্দীর পর শতাব্দী ধরে তারা তাদের স্বতন্ত্র ভাষা ও সংস্কৃতি রক্ষা ও পুনরুজ্জীবিত করার জন্য কাজ করেছে, এই প্রক্রিয়ারা কারণেই আজও ইরান পারস্যায়ন নামে পরিচিত। আরব হয়ে ওঠেনি।  কিন্তু তারা হারিয়েছে তাদের ধর্ম এবং সংস্কৃতির বহু উপদান।

আরবদের আক্রমনে প্রায় 200 বছর পরে, পার্সিয়ানরা স্বাধীন বা আধা-স্বাধীন রাজবংশ প্রতিষ্ঠা করে। সামানিদ রাজবংশ মুসলিম বিজয়ের পর থেকে ইরান শাসন করা প্রথম সম্পূর্ণ স্থানীয় রাজবংশ ছিল এবং পারস্য সংস্কৃতির পুনরুজ্জীবনের নেতৃত্ব দেয়। কিন্তু তারা হারিয়ে ফেলে তাদের ধর্ম।  তারপর থেকে, ইরান কিছু তুর্কি এবং পারস্য রাজবংশ দ্বারা নিয়ন্ত্রিত হয় ।

ইরান অর্থ 

ইরান কিছু জাতি নিয়ে গঠিত যা ইরানী জনগণের শাখা  এর মধ্যে ফার্সিরা ছিল সংখ্যায় বেশি। ফার্সি প্রধান জাতিগত। প্রকৃতপক্ষে, হাজার হাজার বছর আগে থেকে ইরানীরা ইরানকে ইরান বলে ডাকত। কিন্তু পশ্চিমারা একে পার্সিয়ান বলত। সুতরাং, ইরানীরা এটি পরিবর্তন করিনি, অন্যরা ইরান না বলে পার্সিয়ান বলত। মূলত ইরান, যার অর্থ আর্যদের দেশ।

প্রথমত, ইরান খুবই বৈচিত্র্যময়। দেশে অনেক জাতিগোষ্ঠী রয়েছে। ইরানের মোট জনসংখ্যার 2% মধ্যে আরব জাতিগোষ্ঠীর। এটি 98% অ-আরব।

ইরান কি আরব দেশ?

ইরানের জনসংখ্যার
ইরানের জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠ অংশ তৈরি করে।

 

বেশিরভাগ ইরানিই পারস্য, কুর্দি এবং আজেরি। সেখানে তিনটি গোষ্ঠী একাই ইরানের জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠ অংশ তৈরি করে।

তারা আরব নয়, এমনকি সেমেটিকও নয়। তারা ইরানি (পার্সিয়ান এবং কুর্দি) এবং তুর্কি (আজেরিস, যদিও এটি যুক্তি দেওয়া যেতে পারে যে তারা সাংস্কৃতিকভাবে, জেনেটিকালি এবং ঐতিহাসিকভাবেও ইরানী)।

এই কারণেই ইরান কোনো আরব রাষ্ট্র নয়।

ইরান কি আরব দেশ?

আর পড়ুন….

ইরান কি আরব দেশ? ইরান কি আরব দেশ?