প্রস্রাব বসে না দাঁড়িয়ে করবেন

প্রস্রাব বসে না দাঁড়িয়ে করবেন? প্রস্রাব পুরুষের জন্য প্রশ্ন, দাঁড়িয়ে না বসে, বিজ্ঞান কি বলে?

প্রস্রাব বসে না দাঁড়িয়ে করবেন? প্রস্রাব পুরুষের জন্য প্রশ্ন, দাঁড়িয়ে না বসে, বিজ্ঞান কি বলে? বেশিরভাগ পুরুষ হয়ত ভাবনাচিন্তা না করেই মূত্রত্যাগের কাজটি সেরে ফেলেন, কিন্তু তারা কিভাবে প্রস্রাব করেন তা কিসের ভিত্তিতে নির্ধারিত হয়?

 

বহু সংস্কৃতিতে বাচ্চাদের শেখানো হয় ছেলেরা দাঁড়িয়ে মূত্রত্যাগ করবে আর মেয়েরা বসে।

কিন্তু বহুল প্রচলিত এবং আপাতদৃষ্টিতে নির্বিচার জলবিয়োগের এই ধরণ নিয়ে বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ এখন প্রশ্ন তুলতে শুরু করেছেন।

কোন কোন ক্ষেত্রে পুরুষের প্রস্রাব করার ধরণ পরিবর্তনের পেছনে সুস্বাস্থ্য ও পরিষ্কার-পরিচ্ছন্নতাকে কারণ হিসেবে বিবেচনার কথা বলা হয়, তবে কারো কাছে আবার এটি সমান অধিকারের প্রশ্নও বটে।

কিন্তু তাহলে পুরুষের জন্য সবচেয়ে ভালো উপায়টা কী?

পুরুষ ইউরিনাল

কম সময়ে কর্ম-সম্পাদন

পৃথিবীর বেশি ভাগ মানুষ দাঁড়িয়ে প্রস্রাব করছে, কারো কিছু হচ্ছে না। এটা আপনার পোশাকের উপর নির্ভর করে। আপনি যদি ধুতি বা আলখাল্লার মতো কিছু পরে থাকেন তবে এটি বসার জন্য সুবিধাজনক এবং আপনি যদি ট্রাউজার বা জিন্সের মতো কিছু পরে থাকেন তবে এটি দাঁড়িয়ে করা ভাল।

ভারতীয় সংস্কৃতিতে প্রস্রাব দাঁড়িয়ে  না বসে করবে বিষয় পরিষ্কার ধারণা দিয়েছে । স্বাস্থ্যবান পুরুষদের জন্য বসে বা দাঁড়িয়ে মূত্রত্যাগে বিশেষ কোন পার্থক্য দেখা যায়নি।

তাবে কখন কখন বসে প্রস্রাব  করার কথা বলেছে, কারণ অনেক সময় দাড়িয়ে প্রস্রাস করলে বাতাসে সেটা আপনার গায়ে লাগতে পারে, যার কারণে আপনি অশুচি হতে পারেন। কিন্ত যদি আপনি দাড়িয়ে প্রস্রাস করলে অশুচি তেমন কোন সম্ভনা না থাকে তবে যেভাবে ইচ্ছা সে ভাবেই করতে পারেন।

প্রস্রাব বসে না দাঁড়িয়ে করবেন, বিজ্ঞান কি বলে?

এমনকি এখন মহিলারাও সুবিধার জন্য দাঁড়িয়ে প্রস্রাব করার চেষ্টা করছেন।

প্রস্রাব বসে না দাঁড়িয়ে করবেন?

 

প্রস্রাব বসে না দাঁড়িয়ে করবেন? হালনাগাদ:

এখানে অনেকেই বলে যে প্রস্রাব দাঁড়িয়ে করলে  প্রোস্টেটের উপর চাপ দেয়, কিন্তু বিজ্ঞান এমন কোন প্রমাণ খুঁজে পাইনি।

 

একজন সুস্থ মানুষের মূত্রত্যাগে যে কোন অবস্থায় করলে অসুবিধা হবার কথা নয়।

কিন্তু হতে পারে একজন পুরুষের হয়ত কোন কারণে প্রস্রাব করতে সাময়িক অথবা স্থায়ী সমস্যা থাকতে পারে। বিজ্ঞান সাময়িকী প্লোস ওয়ানের এক জরিপ অনুযায়ী, যেসব পুরুষের প্রোস্টেটে জ্বালাপোড়ার সমস্যা থাকার কারণে জলবিয়োগে সমস্যা হয়, বসে মূত্রত্যাগ করলে তাদের সুবিধা হবে।

তবে এর উল্টটাও হবে পারে, অনে সময় বসে মূত্রত্যাগ করলে অনেকের মূত্রত্যাগ ক্লিয়া হয় না, তাদের জন্য দাড়িয়ে করাই ভালো।

 

এই গবেষণায় সুস্থ পুরুষ এবং প্রোস্টেটে সমস্যা আছে তাদের মধ্যে তুলনা করা হয়েছে। এতে দেখা গেছে, যেসব পুরুষের প্রোস্টেটে সমস্যা মানে লোয়ার ইউরিনারি ট্র্যাক্ট সিম্পটম রয়েছে, তাদের জন্য বসে মূত্রত্যাগ করলে মূত্রনালিতে চাপ কম পড়ে, এবং এর ফলে জল বিয়োগের কাজটি আরামদায়ক এবং দ্রুত সমাধা সম্ভব।

কিন্তু স্বাস্থ্যবান পুরুষদের জন্য বসে বা দাঁড়িয়ে মূত্রত্যাগে বিশেষ কোন পার্থক্য দেখা যায়নি। যাদের মূত্রত্যাগে সমস্যা রয়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বলছে, তাদের উচিত আরামদায়ক এবং শান্ত পরিবেশে বসে তার জন্য সুবিধা অনুযায়ী প্রস্রাব করা ভালো।

 

রাষ্টই ইউরোলজিস্ট, মূত্রতন্ত্রে বিশেষজ্ঞ, একজন পুরুষের পক্ষে দাঁড়িয়ে থাকা অবস্থায় এটি করা স্বাভাবিক বলে মনে করেন।

প্রস্টেট গ্রন্থিটি মূত্রাশয়ের ঠিক নীচে
প্রস্টেট গ্রন্থিটি মূত্রাশয়ের ঠিক নীচে

আপনি ছবিতে দেখতে পাচ্ছেন, প্রস্টেট গ্রন্থিটি মূত্রাশয়ের ঠিক নীচে, তাই আপনি বসে থাকুন বা দাঁড়ান, প্রতিটি পরিস্থিতিতে চাপ থাকবে এবং আপনার যদি চাপ থাকে দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখবেন না। 

আপনি কীভাবে প্রস্রাব করেন তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ যে আপনি প্রস্রাবের চাপ আসার পরে পরে কতক্ষণ প্রস্রাব আটকে রাখছেন।

জাপানিরা বিশ্বের অন্যান্য মানুষের চেয়ে বেশি দিন বাঁচে তারা দাড়িয়ে এবং বসে প্রস্রাব, তাদের প্রস্টেট তেমন কোন পার্থক্য দেখা যায় না।

বিজ্ঞানে ভাষায় বসে বা দাঁড়িয়ে প্রস্রাব করার কোন উপকার বা ক্ষতি নেই এটা নির্ভর করে প্রস্রাবের ব্যবস্থা কি এবং আপনি কেমন পোশাক পরছেন এবং আপনি নারী না পুরুষ। সংস্কৃতি ভেদে মানুষ বিভিন্ন ভাবে প্রস্রাব করে থেকে। এটার সাথে বিজ্ঞানের কোন ভূমিকা নাই।

এভাবে দাঁড়িয়ে প্রস্রাব করার উপকারিতা

 

এভাবে দাঁড়িয়ে প্রস্রাব করার উপকারিতা
এভাবে দাঁড়িয়ে প্রস্রাব করার উপকারিতা

পুরুষরা সাধারণত দাঁড়িয়ে প্রস্রাব করে। এইভাবে, আপনার মূত্রাশয় সহজেই সংকুচিত হয়ে যায় এবং আপনি দ্রুত প্রস্রাব করতে পারেন। এই অবস্থানে, আপনার মূত্রাশয়ের উপর কোন ধরনের চাপ নেই।

 

বসে প্রস্রাব করলেও উপকার পাওয়া যায়

 

যদি আপনার প্রস্টেট ফুলে যায়, তাহলে দাঁড়িয়ে প্রস্রাব করা আপনার জন্য ক্ষতিকর। প্রকৃতপক্ষে, এমনকি যখন প্রস্টেট ফুলে যায়, আপনি যখন দাঁড়িয়ে প্রস্রাব করেন, তখন এটি ফুলে যাওয়ার ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। তাই বসে বসে প্রস্রাব করেন।

 

এই অবস্থানে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে কম

প্রস্রাব বসে না দাঁড়িয়ে করবেন?

মূত্রথলির সাথে সম্পর্কিত অনেক রোগ রয়েছে যা শুধুমাত্র সংক্রমণের মাধ্যমে ছড়িয়ে পড়ে। তাই কোনো পাবলিক টয়লেট বা অফিসের টয়লেটে বসে প্রস্রাব করা উচিত নয়, যদি সেটা জীবাণু মুক্ত না হয়। বসে প্রস্রাব করলে দ্রুত জীবাণু ছড়াতে পারে। তাই দাঁড়িয়ে প্রস্রাব করার ভালো।

 

টয়লেটে বসার আগে মনোযোগ দিন

 

 

কোনো কোনো সম্প্রদায়ের পুরুষকে বসেও টয়লেট ব্যবহার করতে দেখা যায়। এই ধরনের লোকদের বসার আগে ফ্লাশ করা, জীবাণ মুক্ত করে, তবেই প্রস্রাব করা উচিত।

 

টয়লেটের পরে ঝাঁকুনি দেবেন না

প্রস্রাব বসে না দাঁড়িয়ে করবেন?

পুরুষদের এই অভ্যাসটাও খুব নোংরা। তিনি প্রায়ই টয়লেট ব্যবহারের পরে তার পুরুষাঙ্গে ঝাঁকুনি দেন। এটি করলে মূত্রনালীতে চাপ পড়ে। এটি মূত্রনালীতে ফোলাভাব এবং জ্বালা হতে পারে।

গবেষণায় দেখা গেছে, যার সুস্থ পুরুষদের লোয়ার মূত্রনালীর উপসর্গযুক্ত পুরুষদের সাথে তুলনা করে দেখা গেছে, যে সমস্যাযুক্ত পুরুষরা প্রস্রাব করার জন্য বসে থাকলে তাদের মূত্রনালীর উপর চাপ কমে যায়।

 

এটি তাদের পক্ষে প্রস্রাব করা সহজ করে তোলে, তবে সুস্থ পুরুষরা দাঁড়িয়ে বা বসে প্রস্রাব করার ক্ষেত্রে কোনও পার্থক্য দেখতে পাননি। সর্বপরি- আপনি কীভাবে প্রস্রাব করেন তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, আপনার প্রস্রাব ক্লিয়ার হয়েছে কিনা তা।

 

2015 সালে, জার্মানিতে একটি আদালতের মামলা খবরে ছিল। একজন বাড়িওয়ালা তার বাথরুমের মার্বেল মেঝের ক্ষতির জন্য ক্ষতিপূরণ চেয়েছিলেন। ভাড়াটিয়ার প্রস্রাবের কারণে মেঝে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি বাড়িওয়ালার।

কিন্তু বিচারক ভাড়াটিয়ার পক্ষে রায় দেন। তারা বলেছিল যে পুরুষদের পক্ষে দাঁড়িয়ে প্রস্রাব করা গ্রহণযোগ্য এবং ভাড়াটিয়া এটি করে কোনও ভুল করেনি।”