দ্য কাশ্মীর ফাইলস

‘দ্য কাশ্মীর ফাইলস’ হিট হওয়ার মানে কী? চলচ্চিত্র কেন হজম হচ্ছে না নকল উদারপন্থীদের?

‘দ্য কাশ্মীর ফাইলস’ হিট হওয়ার মানে কী? চলচ্চিত্র কেন হজম হচ্ছে না নকল উদারপন্থীদের? কখনও কখনও একটি মিথ্যা এত জোরে এবং এতবার বলা হয় যে এটি সত্য বলে মনে হয় এবং আসল সত্যটি কোথাও চাপা পড়ে যায়।

 

কয়েক বছর পর মানুষ সেই মিথ্যাকে সত্য বলে মেনে নেয়। গত 10 দিনে এমন দুটি ঘটনা ঘটেছে, যা কোথাও বিশ্লেষণ করা হয়নি। 

হিজাব বিতর্কে কর্ণাটক হাইকোর্টের তিন বিচারপতিকে হিজাবের বিরুদ্ধে রায় দেওয়ার জন্য প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। এখন তাকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তায় রাখা হয়েছে। একইভাবে, দ্য কাশ্মীর ফাইলস চলচ্চিত্রের পরিচালক, বিবেক অগ্নিহোত্রী কাশ্মীরি পণ্ডিতদের উপর অত্যাচারের সত্যতা দেখানোর জন্য প্রাণনাশের হুমকি পাচ্ছেন। তাদেরও ওয়াই ক্যাটাগরির নিরাপত্তায় রাখা হয়েছে। যারা বছরের পর বছর ধরে অসহিষ্ণুতার ইস্যু তুলে আসছেন তারাই এই হুমকি দিচ্ছেন।

দ্য কাশ্মীর ফাইলস: বিচারক ও বিবেক অগ্নিহোত্রীকে নিরাপত্তা নিতে হবে

অর্থাৎ সহনশীলতা ও মত প্রকাশের স্বাধীনতার নামে আমাদের দেশে অনেক দোকান খোলা হয়েছে। কিন্তু সত্যি কথা হলো, আজ দ্য কাশ্মীর ফাইলস তৈরি করা চলচ্চিত্র পরিচালক বিবেক অগ্নিহোত্রীকেও এদেশে নিরাপত্তা নিতে হচ্ছে। একই সঙ্গে হিজাব নিয়ে রায় দেওয়া কর্ণাটক হাইকোর্টের তিন বিচারপতিকেও সুরক্ষা নিতে হবে। ভাবুন এই দেশের কি হয়েছে যে যারা সহিষ্ণুতা ও মত প্রকাশের স্বাধীনতার কথা বলেন তাদের দ্বারা এদেশের বিচারক ও চলচ্চিত্র নির্মাতাদের জীবন হুমকির মুখে পড়েছে।

কর্ণাটক হাইকোর্টের তিন বিচারপতি গত সপ্তাহে হিজাব মামলার রায় দেওয়ার সময় বলেছিলেন যে ইসলামে হিজাব বাধ্যতামূলক নয়। যে কারণে স্কুলে মুসলিম মেয়েরা হিজাব পরে পড়াশুনা করতে পারে না। এখন ওই তিন বিচারপতিকে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। এই ক্ষেত্রে, কর্ণাটক পুলিশের কাছে একটি ভিডিও পাঠানো হয়েছে, যেখানে দুই ব্যক্তি বলছেন যে তারা জানেন যে হিজাব মামলায় মুসলিমদের বিরুদ্ধে রায় দিয়েছেন তারা কোথায় মর্নিং ওয়াকে যান। 

হিজাব মামলার রায় দেওয়া বিচারকদের হুমকি

পুলিশ জানিয়েছে, এই ভিডিওতে এই লোকেরা কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থিকে হত্যার কথাও বলছে। অভিযোগে বলা হয়েছে, গত বছর ঝাড়খণ্ড হাইকোর্টের এক বিচারককে যেভাবে খুন করা হয়েছিল সকালে হাঁটতে গিয়ে। একইভাবে কর্ণাটকেও হতে পারে। ভাবুন, এ দেশে যারা দিনরাত গণতন্ত্রকে বিপদের কথা বলেন, বিপদে সংবিধান বলেন, সহনশীলতার কথা বলেন। সেই একই মানুষ আজ হিজাব মামলায় আদালতের রায় মেনে নিতে পারছে না। এই লোকেরা এখন শুধু বিচারকদের ভয় দেখাতে শুরু করেছে।

এই ঘটনায় দুই জনকে গ্রেফতারের কথা জানিয়েছে কর্ণাটক পুলিশ। রাজ্য সরকারও প্রধান বিচারপতি সহ তিন বিচারপতিকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে বিষয়টি শুধু এখানেই সীমাবদ্ধ নয়।

‘দ্য কাশ্মীর ফাইলস’-এর দলকে হুমকি!

দ্য কাশ্মীর ফাইলসের দলও প্রাণনাশের হুমকি পাচ্ছে। এই ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী জানিয়েছেন যে তাকে ক্রমাগত হুমকিমূলক বার্তা পাঠানো হচ্ছে এবং সোশ্যাল মিডিয়ায় তার বিরুদ্ধে ঘৃণার পরিবেশ তৈরি করা হচ্ছে, যার কারণে ভারত সরকার তাকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।অর্থাৎ এদেশে যারা নিজেদের মত প্রকাশের স্বাধীনতার সবচেয়ে বড় ব্র্যান্ড অ্যাম্বাসেডর বলে এবং সহিষ্ণুতার কথা বলে, সেই মানুষগুলোই আজ এতটাই অসহিষ্ণু হয়ে উঠেছে যে তারা দেশের বিচারক ও চলচ্চিত্র নির্মাতাদের হুমকি দিয়েছে। 

এই লোকদের জন্য, আমাদের দেশের আদালত এবং চলচ্চিত্র শিল্পের সাথে জড়িত লোকেরা যখন তাদের পক্ষে এসেছিল তখন সৎ এবং ন্যায়সঙ্গত ছিল। বড় বড় ব্যানার ও বড় বড় সুপারস্টারদের নিয়ে যখন তাঁর আদর্শের ছবি তৈরি ও মুক্তি দেওয়া হয়, তখন তিনি ক্রিয়েটিভ ফ্রিডমের নামে এমন ছবির প্রশংসা করতে ক্লান্ত হননি। কিন্তু আজ যখন একটা ফিল্ম এসেছে, যেটা কাশ্মীর নিয়ে তাদের ভুয়া বর্ণনা তুলে ধরেছে বা আদালত তাদের বিরুদ্ধে হিজাব মামলায় রায় দিয়েছে, তারা তা মানে না এবং এই গোটা গ্যাংটা অসহনীয় হয়ে উঠেছে।

দ্য কাশ্মীর ফাইলস: কোনো বিশেষ মতাদর্শে সহনশীলতা নতুন নয়

যাইহোক, একটি বিশেষ মতাদর্শের মানুষের এই অসহিষ্ণুতা আমাদের দেশে নতুন নয়। 1990 সালে, যখন কাশ্মীরি পণ্ডিতদের কাশ্মীর থেকে তাড়িয়ে দেওয়া হচ্ছিল, সেই সময় অবসরপ্রাপ্ত বিচারপতি নীলকান্ত গাঞ্জুকেও হত্যা করা হয়েছিল। তার একমাত্র ভুল ছিল যে তিনি সন্ত্রাসী মকবুল ভাটকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন। কিন্তু এরপর তাকে হত্যা করা হয় এবং তার স্ত্রীকেও অপহরণ করা হয়। আজ পর্যন্ত তার স্ত্রীর কথা কেউ জানতে পারেনি। ভাবুন, 32 বছর ধরে প্রয়াত বিচারপতির স্ত্রী সম্পর্কে কারও কাছে কোনো তথ্য নেই। কিন্তু মতপ্রকাশের স্বাধীনতার কথা বলা উদারপন্থী ও বুদ্ধিজীবীরা কি এটাকে ইস্যু বানিয়েছেন?

 

বিপরীতে, 2006 সালে, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে সন্ত্রাসী আফজাল গুরুকে মৃত্যুদণ্ড দেওয়া সুপ্রিম কোর্টের বিচারক কাশ্মীরে মকবুল ভাটের ফাঁসি কার্যকর করা নীলকান্তের মতোই হবেন। গাঞ্জুর জন্ম হয়েছিল। . আফজাল গুরু ২০০১ সালে দেশের সংসদে হামলা চালিয়েছিলেন।

 

আমাদের দেশে বহু দশক ধরে, কাশ্মীরি পণ্ডিতরা কাশ্মীরে নিপীড়িত হয়েছিল এই সত্যটি মেনে নেওয়া হয়নি। যদিও এই সময়টা ছিল যখন কাশ্মীরি পণ্ডিতদের সন্ত্রাসীদের কাছ থেকে অনুমতি নিতে হয়েছিল এমনকি তাদের পিতা ও আত্মীয়দের ছাই বিসর্জন করতে হয়েছিল। সে সময়ের একটি পত্রিকায় প্রকাশিত আবেদনই এর সবচেয়ে বড় প্রমাণ। তারপর সন্ত্রাসীরা প্রকাশ্যে টিকা লাল টিক্কু নামে এক কাশ্মীরি পণ্ডিতকে হত্যা করেছিল এবং তার ছেলে মোহন লাল টিক্কু এতটাই ভয় পেয়েছিলেন যে তিনি সন্ত্রাসীদের কাছে হরিদ্বারে গিয়ে তার বাবার ছাই বিসর্জনের অনুমতি চেয়েছিলেন।

দ্য কাশ্মীর ফাইলস: কেন লুকিয়ে রইল কাশ্মীরের ভয়ঙ্কর সত্য!

কাশ্মীরের এই ভয়ঙ্কর পর্বটি বহু দশক ধরে ভারতের জনগণের কাছ থেকে গোপন রাখা হয়েছিল। আজ এই সত্যটা সামনে এসেছে এই ছবির মাধ্যমে। যে কোন দেশ ও সমাজকে পরিমাপের জন্য মাত্র দুটি স্কেল আছে। একটি হল নির্বাচন, যেখানে লোকেরা ভোট দিয়ে তাদের মেজাজ দেশকে জানাতে পারে এবং দ্বিতীয় প্যারামিটার হল সিনেমা বা শিল্প, যেখানে লোকেরা তাদের কী পছন্দ করে তা বলে। 

 

এই উভয় প্যারামিটারে, দেশের মানুষ বলেছে যে ভারত এখন পরিবর্তিত হচ্ছে এবং এটি কাশ্মীর এবং অন্যান্য ইস্যুতে ন্যারেটিভ গ্রহণ করে না, যা বছরের পর বছর ধরে চালানোর চেষ্টা করা হয়েছে। পাঁচটি রাজ্যের নির্বাচনী ফলাফল এবং দ্য কাশ্মীর ফাইলসের সাফল্য দেখায় যে এখন ভারতের জনগণের মধ্যে একটি জাগরণ হয়েছে। আমাদের দেশের মানুষ ধর্মনিরপেক্ষতার সঠিক সংজ্ঞা ও অর্থ সঠিকভাবে বুঝতে পেরেছে।

আজ সারাদেশে এই ছবিটি নিয়ে আলোচনা হচ্ছে। দশকের পর দশকের পর এমনটাই ঘটে, যখন একটি ছবিতে বড় স্টারকাস্ট নেই, তার বড় বাজেট নেই৷ এটি কোনো বড় নির্মাতা ও পরিচালক তৈরি করেননি। কিংবা এই ছবির পেছনে কোনো বড় প্রোডাকশন হাউস নেই। কিংবা এর কোনো প্রচার ও বিপণনও হয়নি। কিন্তু এত কিছুর পরেও এই ছবিটি একটি বিশাল ব্লকবাস্টার প্রমাণিত হয়েছে।

দ্য কাশ্মীর ফাইলস: ছবিটি দেশে জাতীয়তাবাদী পরিবেশ সৃষ্টি করেছিল

এর আগে এমন ঘটনা ঘটেছিল ৪৭ বছর আগে ১৯৭৫ সালে, যখন একটি চলচ্চিত্র দেশে ধর্মীয় পরিবেশ তৈরি করেছিল। আজ কাশ্মীর ফাইলস দেশে জাতীয়তাবাদী পরিবেশ তৈরি করেছে। এই ছবির নাম ছিল জয় সন্তোষী মা এবং এটি মুক্তি পায় 1975 সালের 15 আগস্ট সেই দিনেই যখন শোলে ছবিটি বড় পর্দায় আসে। অর্থাৎ এই দুটি ছবিই একসঙ্গে মুক্তি পেয়েছে। কিন্তু দুটোর মধ্যে একটা বড় পার্থক্য ছিল।

শোলে একটি বড় ব্যানারের ছবি ছিল, যেটি পরিচালনা করেছিলেন চলচ্চিত্র পরিচালক রমেশ সিপ্পি। ছবিটি তৈরি করতে খরচ হয়েছে তিন কোটি টাকা। এতে ধর্মেন্দ্র, অমিতাভ বচ্চন, সঞ্জীব কুমার, হেমা মালিনী এবং জয়া বচ্চনের মতো বড় বড় সুপারস্টার ছিলেন। এই ছবির গল্প লিখেছেন সেলিম-জাভেদ এবং সঙ্গীত দিয়েছিলেন তৎকালীন বিখ্যাত সুরকার আর ডি বর্মণ। অর্থাৎ শোলে অনেক বড় ব্যানারের ছবি ছিল।

সন্তোষী মা ফিল্মও একই রেকর্ড ভেঙেছে

যেখানে জয় সন্তোষী মা শোলে-এর তুলনায় বেশ কম বাজেটের ছবি ছিল। এটি তৈরি করতে মাত্র পাঁচ লাখ টাকা খরচ হয়েছে। এতে বড় কোনো স্টারকাস্ট ছিল না। এ ছবিটি নিয়ে কোনো প্রচারও হয়নি। এই ছবির পরিচালক বিজয় শর্মা মনে করেছিলেন যে এই ছবিটি এক সপ্তাহও সিনেমা হলে টিকে থাকতে পারবে না কারণ এই ছবির প্রথম শোতে মাত্র 40 জন দর্শক ছিল। ছবিটি প্রথম দিনে 96 রুপি ব্যবসা করেছে। এর পরে, ছবিটি দ্বিতীয় দিনে মাত্র 110 রুপি এবং তৃতীয় দিনে 200 রুপি ব্যবসা করতে সক্ষম হয়েছিল।

তিন দিনের পর হঠাৎ করে সিনেমা হলে ভিড় জমে গেল ছবিটি দেখতে। গরুর গাড়িতে বসে এই ছবিটি দেখতে গ্রাম থেকে শহরে মানুষ আসতে শুরু করে। আর কথিত আছে, সিনেমা হলে যাওয়ার আগে মানুষ জুতা-চপ্পল বাইরে খুলে ফেলত। অর্থাৎ যে ছবিটি চলার কোনো আশা ছিল না, সেটি মানুষের মনে এমন অলৌকিক ঘটনা ঘটিয়েছে যে ৫ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই ছবিটি আয় করেছে ১০ কোটি রুপি। সেই বছর, ছবিটি শোলে-এর পরে সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র হয়ে ওঠে। এছাড়াও এই ছবিটি মানুষের উপর এমন প্রভাব ফেলে যে দেশে সন্তোষী মায়ের নতুন নতুন মন্দির তৈরি হতে থাকে এবং লোকেরা তাদের কন্যাদের নাম সন্তোষী হিসাবে রাখতে শুরু করে।

দ্য কাশ্মীর ফাইলস: সিনেমা বলে দেয় তৎকালীন সমাজের মেজাজ

যে যুগে চলচ্চিত্র আসে, সে যুগের সামাজিক অবস্থার কথা বলে। যখন ‘জয় সন্তোষী মা’ ছবিটি বের হয়েছিল, তখন ছিল রুটি, কাপড় আর ঘরের যুগ। মানুষ চায় রোটি, কাপড় ও ঘর এবং ১৯৭৪ সালে এই নামে একটি চলচ্চিত্র হয়েছিল। উপর থেকে দুর্নীতিও সেই সময়ে একটি বড় বিষয় ছিল, তাই অ্যাংরি ইয়াং ম্যান আবির্ভূত হয়েছিল এবং লোকেরা এই চরিত্রে অমিতাভ বচ্চনকে অনেক পছন্দ করেছিল।

এ ছাড়া তখন দেশের অবস্থা খুবই খারাপ ছিল। ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধের পর দেশে মূল্যস্ফীতি বাড়তে থাকে এবং মানুষ কর্মসংস্থানেরও সঙ্কটে পড়ে। মূল্যস্ফীতি এবং বেকারত্বের কারণে দারিদ্র্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এ কারণে সরকারের বিরুদ্ধে জনগণের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এই সময়কালে ভারতেও শিল্পায়ন শুরু হয়, কিন্তু এর গতি ছিল খুবই মন্থর। যার কারণে মানুষ খুব একটা সুবিধা পাচ্ছে না।

অন্যদিকে দেশে রাজনৈতিক অস্থিরতা অনেকটাই বেড়েছে। 25 জুন, 1975, এই ছবিটি মুক্তির প্রায় দেড় মাস আগে, তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করেছিলেন। যার অধীনে মানুষ নির্যাতনের শিকার হচ্ছিল।

দ্য কাশ্মীর ফাইলস: মানুষ কাশ্মীর নিয়ে ভুয়া বর্ণনা শুনতে প্রস্তুত নয়

অর্থাৎ 1975 সালের পরিস্থিতি এমন ছিল যে মানুষ মনে করেছিল যে এখন ঈশ্বর তাদের মালিক। যখন জয় সন্তোষী মা ফিল্মটি এসেছিল, তখন মানুষ একটি আশা পেয়েছিল যে এই ছবির মতো সন্তোষী মা যদি তার বাড়িতে আসেন তবে তার বর্তমান এবং ভবিষ্যতের উন্নতি করা যেতে পারে।

অর্থাৎ এই যুগের হতাশা, ক্ষোভ ও অসন্তোষের ফল, যা জয় সন্তোষী মা চলচ্চিত্রটিকে মানুষের মধ্যে জনপ্রিয় করে তুলেছিল। আজকে এটাই হচ্ছে। 1990 সাল থেকে আমাদের দেশে কাশ্মীর নিয়ে যেভাবে ফেক ন্যারেটিভ চালানো হয়েছিল। সংখ্যালঘুদের এই বলে গ্ল্যামারাইজ করা হয়েছিল যে তারা কখনই ভুল হতে পারে না, যখন সংখ্যাগরিষ্ঠদের এই বলে দমন করা হয়েছিল যে তারা কখনই শিকার হতে পারে না, ছবিটি সাধারণ মানুষের মধ্যে যে হতাশা ছিল তা প্রকাশ করেছে। অর্থাৎ যে ক্ষোভ আছে, তা যদি লক্ষ্মণরেখা অতিক্রম করে, তাহলে দেশের মানুষ এভাবে সংগঠিত ও ঐক্যবদ্ধ হয়ে নিজেদের মত ও মত প্রকাশ করে।

করোনা নিয়ে কৌতুক করা হয়েছে

ভারত করোনা ভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াই করে দুই বছর পূর্ণ করবে। দুই বছর আগে 22 মার্চ 2020, ভারত করোনা প্রতিরোধে প্রথমবার জনতা কারফিউ জারি করেছিল। সে সময় পরিস্থিতি ভারতকে সময়ের পরীক্ষায় পরীক্ষা করছিল। সবাই মনে করেছিল যে করোনা ভাইরাসের বিরুদ্ধে এই যুদ্ধে ভারত বিশ্বের জন্য সবচেয়ে দুর্বল লিঙ্ক হিসাবে প্রমাণিত হবে। মনে থাকবে ভারত কতটা সমালোচিত হয়েছিল। আমাদের দেশের বুদ্ধিজীবী, বিরোধী দলের নেতারা এবং একটি বিশেষ মতাদর্শের লোকেরা ভারতকে নিয়ে ঠাট্টা-বিদ্রূপ করছিলেন যে এই জনতা কারফিউ ভারত সরকারের সবচেয়ে বড় ভুল প্রমাণিত হবে। এতেও করোনার সংক্রমণ বন্ধ হবে না।

শুধু তাই নয়, তখন প্লেট বাজিয়ে লোকেদের নিয়ে মজাও করা হয়েছিল এবং বলা হয়েছিল প্লেট খেলে করোনা কীভাবে থামবে। কিন্তু এই লোকেরা তখন বুঝতে পারেনি যে জনতা কারফিউর উদ্দেশ্য ছিল ভারতের জনগণকে এই লড়াইয়ে ঐক্যবদ্ধ করে প্রস্তুত করা এবং তাই হয়েছে।

আজ, কোভিডের প্রতিরোধ থেকে টিকা পর্যন্ত, ভারত এমনকি বিশ্বের বড় দেশগুলির থেকেও শক্তিশালী অবস্থানে রয়েছে। ভারত এ পর্যন্ত 181 কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগ করেছে। এক্ষেত্রে পিছিয়ে আছে শুধু চীন। চীনে 320 কোটি ডোজ ভ্যাকসিন এবং 56 কোটি ডোজ আমেরিকায় দেওয়া হয়েছে।

 

আরও পড়ুন- ‘‘দি কাশ্মীর ফাইলস” ম্যুভিটি, ”দি বাংলাদেশ ফাইলস” বা ”দি বাংলাদেশ হিন্দু ফাইলস” ম্যুভি তৈরীতে ইতিবাচক ভূমিকা পালন করবে। শিতাংশু গুহ, নিউইয়র্ক।।

 

সরকারের প্রচেষ্টাকে মানুষ ভালোবাসা দিচ্ছে

এই সাফল্য আমাদের দেশের জন্যও বড় কারণ ভারতে যখন করোনা ভাইরাসের কেস বাড়তে শুরু করে, তখন আমেরিকার একটি হেলথ কেয়ার ইনস্টিটিউট অনুমান করেছিল যে ভারতে 600 মিলিয়ন মানুষ এতে আক্রান্ত হতে পারে এবং 5 মিলিয়ন লোক জানা যেতে পারে। একইসঙ্গে সর্বশেষ হালনাগাদ হচ্ছে, দুই বছরে প্রায় পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়েছে এই রোগে। যেখানে আমেরিকায় এই সংখ্যা ১০ লাখের কিছুটা কম। কাশ্মীরি পণ্ডিত থেকে শুরু করে জনতা কারফিউ পর্যন্ত, এই লোকেরা দেশে নেতিবাচক পরিবেশ তৈরি করার চেষ্টা করেছিল, কিন্তু আজ দেশের মানুষ তাদের মুখে চড় মেরে তাদের সত্য বলেছে।

আজ যখন দেশের মানুষ এই ছবিটিকে প্রকাশ্যে ভালোবাসা দিচ্ছেন, তখন আমাদের দেশের বিরোধী নেতারা এই ছবিটিকে সাম্প্রদায়িক আখ্যা দিয়ে বলছেন, কাশ্মীর ফাইল ভারতকে ভাগ করার জন্য কাজ করছে।

এই পরিবর্তনের প্রভাবে অভিনেতা আমির খানও এই ছবির প্রশংসা করেছেন এবং বলেছেন, দেশের সব মানুষকে এই ছবিটি দেখতে হবে। অর্থাৎ আমাদের দেশের উদারপন্থীরা যারা আশা করছিলেন যে তারা এবারও আমির খানের সমর্থন পাবেন, তাদের হতাশ হতে হয়েছে। দ্য কাশ্মীর ফাইলস দ্য কাশ্মীর ফাইলস দ্য কাশ্মীর ফাইলস দ্য কাশ্মীর ফাইলস দ্য কাশ্মীর ফাইলস দ্য কাশ্মীর ফাইলস

 

আমাদের পাশে থাকতে একটি লাইক দিয়ে রাখুন।-ধন্যবাদ

আর পড়ুন….