টাকায় হিন্দু প্রতীক

টাকায় হিন্দু প্রতীক: বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশের টাকায় কেন হিন্দু প্রতীক?

টাকায় হিন্দু প্রতীক: বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশের টাকায় শুধু গণেশ নয়, হিন্দু মন্দিরের ছবিও রহয়েছে কেন? 

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বিজেপি এবং কংগ্রেসকে প্রায় হতবাক করে দিয়েছিলেন এবং ভারতীয় মুদ্রায় হিন্দু দেব-দেবী গণেশ-লক্ষ্মীর ছবি দেওয়ার আবেদন করেছেন।

এই আবেদন জানিয়ে অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া যদি এটি করতে পারে, তবে ভারত কেন নয়।

আম আদমি পার্টির প্রধান এমনকি বলেছেন যে ইন্দোনেশিয়ার জনসংখ্যার 85 শতাংশ মুসলিম এবং জনসংখ্যার মাত্র দুই শতাংশ হিন্দু, তবুও তার মুদ্রায় গণেশ জির ছবি রয়েছে।

বুধবার সকাল ১১টার দিকে অরবিন্দ কেজরিওয়াল এই প্রসঙ্গ তুললেন। এরপর টিভি চ্যানেল থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ও ইন্টারনেটে এই বিষয়টি ছেয়ে যায়।

গুগল ট্রেন্ডস অনুসারে, কেজরিওয়ালের প্রেস কনফারেন্সের পরে, ‘ইন্দোনেশিয়ার কারেন্সি’ কীওয়ার্ডের অনুসন্ধানে দুর্দান্ত লাফ দেখা যায়। 

ইন্টারনেট ব্যবহারকারীরা জানতে চাইছেন কেন ইন্দোনেশিয়ার মুদ্রায় হিন্দু দেবতা গণেশ ছবি আছে। শাস্ত্রে রয়েছে গণেশ হল সমৃদ্ধি, শ্রীবৃদ্ধির দেবতা ৷ গণেশ থাকলে, বুদ্ধি-সম্মান-প্রতিপত্তি সংসারে আসবেই ৷ কিন্তু আপনি কি জানেন ? গণেশ ঠাকুরের ছবি টাকার মধ্যে ছাপানো হয় ? তাও কিনা বিশ্বের সবথেকে বড় মুসলিম দেশে ! অবাক লাগছে তো ? কিন্তু এটাই সত্যি ৷ ইন্দোনেশিয়া দেশের নোটেই রয়েছে গণেশের ছবি ৷

ইন্দোনেশিয়ার কারেন্সি-কে রুপিয়াহ বলা হয়ে থাকে ৷ সেই দেশের ২০ হাজার টাকার নোটেই রয়েছে গণেশ ঠাকুরের ছবি ৷ কারণ ইন্দোনেশিয়ায় গণেশ ঠাকুরকে শিক্ষা, কলা এবং বিজ্ঞানের দেবতা বলা হয়ে থাকে ৷

ইন্দোনেশিয়ার নোটে উল্লেখযোগ্য আর কি জিনিস রয়েছে ? ২০ হাজার টাকার নোটের সামনে রয়েছে গণেশ ঠাকুরের মন্দির ৷ আর পিছনের দিকে রয়েছে একটি ক্লাসরুমের ছবি ৷ এছাড়াও ইন্দোনেশিয়ার সর্বপ্রথম শিক্ষামন্ত্রীর ছবিও ছোট করে রয়েছে নোটের পিছনে ৷

গণেশ ঠাকুরের ছবি নোটের মধ্যে কেন ? তা নিয়ে একাধিক মতামত রয়েছে ৷ কেউ কেউ বলেন, বেশ কয়েক বছর আগে ইন্দোনেশিয়ার অর্থনৈতিক ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছিল ৷ সেই সময়ই সরকারের তরফ থেকে অনেক ভাবনা চিন্তা করার পর নয়া একটি ২০ হাজার টাকার নোট বাজারে আনা হয় ৷ সেই নতুন নোটেই ছাপা হয়েছিল গণেশ ঠাকুরের ছবি ৷ স্থানীয় বাসিন্দাদের অনুমান, এই গণেশ ঠাকুরের ছবির জন্যই ইন্দোনেশিয়ার অর্থব্যবস্থা এখনও অবধি ঠিক রয়েছে ৷

শুধু গণেশ ঠাকুরের মুর্তির কথা শুনেই তাজ্জব হবেন না ৷ ইন্দোনেশিয়ার একটি ট্যুরিস্ট ডেস্টিনেশনে অর্জুন এবং শ্রীকৃষ্ণর মূর্তি রয়েছে ৷ এছাড়াও ইন্দোনেশিয়ার সেনার ম্যাসকট হল হনুমান ৷

গ্রাফ দেখাচ্ছে গুগল সার্চে লাফানো
গ্রাফ দেখাচ্ছে গুগল সার্চে লাফানো টাকায় হিন্দু প্রতীক

ইন্দোনেশিয়ার নোটে হিন্দু দেবতার ছবি কেন?

বিবিসি তাদের তদন্তে দেখেছে যে ইন্দোনেশিয়া একটি নির্দিষ্ট থিমের অধীনে ১৯৯৮ সালে এই নোটটি জারি করেছিল। 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই নোটের ছবি ভালো করে লক্ষ্য করলে একদিকে হিন্দু দেবতা গণেশ এর ছবি দেখা যায়।অন্যদিকে কিছু শিশুর লেখাপড়ার চিত্র দেখা যায়।

বিবিসি ইন্দোনেশিয়া সার্ভিসের সাথে যুক্ত একজন সিনিয়র সাংবাদিক আস্তুদেস্ত্রা আজেংগ্রস্ত্রি বলেছেন যে ইন্দোনেশিয়ায় গণেশের ছবি থাকা এখানকার সংস্কৃতির বৈচিত্র্যকে দেখায়।

তিনি বলেন, “১৯৯৮ সালে জারি করা এই কারেন্সি নোটের থিম ছিল শিক্ষা। গণেশকে ইন্দোনেশিয়ায় শিল্প, জ্ঞান এবং শিক্ষার দেবতা বলে মনে করা হয়। গণেশ জির ছবি এখানকার অনেক শিক্ষাপ্রতিষ্ঠানেও ব্যবহার করা হয়।

ইন্দোনেশিয়ান ব্যাংক নোট
বালিতে একটি হিন্দু মন্দিরের ছবি সহ ইন্দোনেশিয়ান নোট। উপরে কোনে গরুড় । টাকায় হিন্দু প্রতীক

যাইহোক, ইন্দোনেশিয়ায় ,প্রচলিত আর একটি মুদ্রার নোট রয়েছে যাতে ইন্দোনেশিয়ার বালি দ্বীপে অবস্থিত একটি হিন্দু মন্দিরের ছবি রয়েছে।

অস্টুডেস্ট্রা এটি নিশ্চিত করে বলে যে ‘পঞ্চাশ হাজার টাকার নোটে বালির একটি মন্দিরের ছবি রয়েছে। বালিতে হিন্দু সম্প্রদায় সংখ্যাগরিষ্ঠ।

হিন্দু প্রতীক
ইন্দোনেশিয়ায় গণেশ এত জনপ্রিয় কেন? টাকায় হিন্দু প্রতীক

ইন্দোনেশিয়ায় গণেশ এত জনপ্রিয় কেন?

হিন্দুরা সমগ্র ইন্দোনেশিয়ার মাত্র দুই থেকে তিন শতাংশ হতে পারে, কিন্তু বালি দ্বীপের জনসংখ্যার 90 শতাংশ হিন্দু। কিন্তু হিন্দু ধর্ম সমগ্র ইন্দোনেশিয়ায় ছড়িয়ে আছে।

একটি রিপোর্ট অনুসারে , 1960 এবং 1970 এর দশকে জাভা দ্বীপে হাজার হাজার মানুষ হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছিল।

আপনি যদি ইন্দোনেশিয়ার সমাজ ও সংস্কৃতির দিকে তাকান, তাহলে অনেক ক্ষেত্রেই ইন্দোনেশিয়ার হিন্দু ইতিহাসের আভাস পাওয়া যায়। ইন্দোনেশিয়া অতীতে বেশ কয়েকটি হিন্দু রাজবংশ দ্বারা শাসিত হয়েছে।

7 ম থেকে 16 শতকের মধ্যে বেশিরভাগ ইন্দোনেশিয়া হিন্দু-বৌদ্ধ রাজবংশ দ্বারা শাসিত হয়েছিল।

মাজাপাহিত সাম্রাজ্য এবং শ্রী বিজয়া সাম্রাজ্য তাদের মধ্যে বৃহত্তম ছিল। তার সময়ে ইন্দোনেশিয়ার দ্বীপপুঞ্জে হিন্দু ধর্মের বিকাশ ঘটে।

এই সাম্রাজ্যেও হিন্দু, বৌদ্ধ, ধর্মের বিকাশ ঘটে। কিন্তু ধর্মীয় ভাষা সংস্কৃত থেকে গেল। এর আগে, শ্রী বিজয়া সাম্রাজ্যের সময়কাল সপ্তম থেকে দ্বাদশ শতাব্দী পর্যন্ত চলেছিল, যার প্রধান ভাষাগুলি ছিল সংস্কৃত এবং পুরাতন মালয়।

এমনকি বর্তমান যুগেও ইন্দোনেশিয়ার ইতিহাসে লোককাহিনী ও প্রতীকের প্রভাব দেখা যায়।

এটি ইন্দোনেশিয়ার জাতীয় প্রতীক যেখানে পৌরাণিক পাখি গরুড়কে দেখা যায়।
এটি ইন্দোনেশিয়ার জাতীয় প্রতীক যেখানে পৌরাণিক পাখি গরুড়কে দেখা যায়। টাকায় হিন্দু প্রতীক

এটি ইন্দোনেশিয়ার জাতীয় প্রতীক যেখানে পৌরাণিক পাখি গরুড়কে দেখা যায়।

ইন্দোনেশিয়ার জাতীয় প্রতীক গরুড়, যা সরাসরি হিন্দু পৌরাণিক গ্রন্থের সাথে সম্পর্কিত। রামচরিত মানস অনুসারে, সীতাকে শ্রীলঙ্কা থেকে ফিরিয়ে আনতে গরুড় পাখি রামকে সাহায্য করেছিল।

এর সাথে, ইন্দোনেশিয়ার অন্যতম মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় বান্দুং ইনস্টিটিউট অফ টেকনোলজিতে গণেশের ছবিও লোগো হিসাবে ব্যবহৃত হয়।

গণেশ জি লোগো
বান্দুং ইনস্টিটিউট অফ টেকনোলজির লোগোতে গণেশ জির ছবি টাকায় হিন্দু প্রতীক 

বান্দুং ইনস্টিটিউট অফ টেকনোলজির লোগোতে গণেশ জির ছবি

ইন্দোনেশিয়ার এয়ারলাইন্সের নামও গরুড় এয়ারলাইন্স, যার লোগোতেও পৌরাণিক পাখি গরুড়ের ছবি ব্যবহার করা হয়েছে।

এর পাশাপাশি ইন্দোনেশিয়ার এক জায়গায় 1961 সাল থেকে ধারাবাহিকভাবে রামায়ণ মঞ্চস্থ হচ্ছে। হিন্দুদের পাশাপাশি অন্যান্য ধর্মের লোকেরাও রামায়ণ সম্পর্কিত চরিত্রে অভিনয়ে করে। এর পাশাপাশি হিন্দু নাম রাখাও ইন্দোনেশিয়ায় খুবই জনপ্রিয়।

  1. হিন্দু ধর্ম সম্পর্কে একজন পাকিস্তানি মুসলিমের দৃষ্টিভঙ্গি কী?
  2. হিন্দু ধর্মগ্রন্থের সারমর্ম, জেনে নিন কোন গ্রন্থে কি আছে।