গাজওয়াতুল হিন্দ

কাবুল হয়ে গাজওয়াতুল হিন্দ প্রস্তুতি, তা কি ভারতে ইসলামী শাসন প্রতিষ্ঠার স্বপ্ন দেখাচ্ছে ?-দুর্মর

কাবুল হয়ে গাজওয়াতুল হিন্দ প্রস্তুতি, তা কি ইসলামী শাসন প্রতিষ্ঠার স্বপ্ন?-দুর্মর সন্ত্রাসী সংগঠন আইএসআইএস-খোরাসান কাবুল বিমানবন্দর হামলার দায় স্বীকার করেছে। এই সন্ত্রাসী সংগঠনটি আইএসআইএস-এর একটি শাখা এবং এই খোরাসানে মানে গাজওয়া-ই-হিন্দ অর্থাৎ ভারতে ইসলামী শাসন প্রতিষ্ঠা করা।

আফগানিস্তানে উগ্র ইসলামের লড়াই যে কেবল আফগানিস্তানে সীমাবদ্ধ থাকবে তা নয় কারণ ভারতের কিছু মানুষ এখন আমাদের দেশেও ইসলামী শাসনের স্বপ্ন দেখছে।

ভারতের ১৪ লক্ষ্য সৈন্য আছে এবং যারা ভারতে ইসলামী শাসনের স্বপ্ন দেখছে তারা মনে করে যে যখন ৫০-৬০ হাজার তালেবান তিন লাখ আফগান সৈন্যকে পরাজিত করতে পারবে, তখন কয়েক লক্ষ যোদ্ধা ভারতকেও পরাজিত করবে।

এটা কৃতজ্ঞ যে আমাদের সেনাবাহিনী খুবই শক্তিশালী, যা ভারতে কোন তাপ আসতে দেয় না, কিন্তু যেদিন এই মানুষগুলো কাশ্মীর, পাঞ্জাব বা ভারতের যে কোন এলাকা থেকে আসার পথ পাবে, তখন এই মানুষগুলো স্বপ্ন পূরণ করে গাজওয়া-ই-হিন্দ করতে চাইবে।

যারা তালেবান মতাদর্শে বিশ্বাস করে তাদের উদ্দেশ্য কী?

তাদের আদর্শ ভারতের অখণ্ডতায় গর্ত করতে শুরু করেছে। তালেবান ভারতে আসেনি, কিন্তু তালেবান মতাদর্শে বিশ্বাসী মানুষের সংখ্যা ভারতে বেশ বড়। কৃষক আন্দোলনে প্রবেশকারী খালিস্তানই হোক, কাশ্মীরে বসে থাকা বিচ্ছিন্নতাবাদীরা অথবা দেশের মুসলমানদের উস্কে দেওয়া বামপন্থী এবং তথাকথিত বুদ্ধিজীবীরা।

তালেবানদের প্রত্যেকেরই আলাদা আলাদা নাম এবং চেহারা আছে কিন্তু তাদের মতাদর্শ তালেবানদের মতই বিপজ্জনক। পাকিস্তানের সমর্থন পাওয়া তালেবান কেবল আফগানিস্তানের মধ্যে সীমাবদ্ধ থাকবে না কারণ এটি তার বিজয়কে মৌলবাদী ইসলামের উত্থান হিসেবে দেখে এবং উগ্র ইসলামের একটি বড় স্বপ্ন গাজওয়া-ই-হিন্দ। আইএসআইএস খোরাসানের মতো সন্ত্রাসী সংগঠনও বছরের পর বছর ধরে এই স্বপ্ন দেখছে।

গাজওয়াতুল হিন্দ তত্ত্ব বোঝা গুরুত্বপূর্ণ

ইসলামের কিছু ধর্মীয় গ্রন্থে গাজওয়া-ই-হিন্দ উল্লেখ করে বলা হয়েছে যে খোরাসান থেকে একটি ইসলামী সেনা ভারত আক্রমণ করবে। আপনি জেনে অবাক হবেন যে খোরাসান নামে পরিচিত এলাকাটির মধ্যে রয়েছে আজকের আফগানিস্তান এবং পাকিস্তান ও ইরানের কিছু এলাকা।
যারা মৌলবাদী ইসলামে বিশ্বাস করে তারা বলে যে এত বছর ধরে গাজওয়া-ই-হিন্দ ঘটতে পারেনি কারণ এর আগে যে সমস্ত মুসলিম হানাদাররা ভারত আক্রমণ করেছিল তারা ইসলামের ধর্মান্ধ আদর্শে অনুপ্রাণিত ছিল, কিন্তু তাদের আসল স্বপ্ন ছিল ভারতের সম্পদ ভোগ ও সম্পদ লুণ্ঠিত করা।
কিন্তু যারা গাজওয়া-ই-হিন্দ করে তারা ভারত লুণ্ঠন নয় বরং ভারতকে একটি ইসলামী রাষ্ট্রে রূপান্তরিত করার অভিপ্রায়ে আক্রমণ করবে। কিন্তু গাজওয়া-ই-হিন্দ তত্ত্ব অনুসারে, এর আগে বিশ্বের অন্যান্য অঞ্চলে উগ্র ইসলামকে শক্তিশালী করতে হবে। আফগানিস্তান এর একটি উদাহরণ মাত্র। 

রাস্তায় তথাকথিত বিপ্লব ঘটার উদ্দেশ্য কি? 

এমনকি মালি, নাইজেরিয়া, নাইজার, বুর্কিনা ফাসো, চাদের মতো আফ্রিকান দেশগুলিতেও সন্ত্রাসীরা বন্দুকের জোরে উগ্র ইসলাম প্রতিষ্ঠা করতে চায়। কোথাও বোকো হারামের সন্ত্রাস, কোথাও আলশাবাবের মতো সন্ত্রাসী সংগঠন সক্রিয়, কোথাও আইএসআইএস এবং আল কায়েদার সন্ত্রাসীরা লড়াই করছে এবং বিশ্বের বিভিন্ন দেশের 20 হাজার সৈন্য তাদের বিরুদ্ধে লড়াই করছে। 

তুরস্ক, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশের মতো দেশে, যা একসময় ধর্মনিরপেক্ষ ছিল, ক্ষমতার পরিবর্তন এবং মতাদর্শের সাহায্যে উগ্র ইসলাম প্রতিষ্ঠিত হচ্ছে। ভারতের ক্ষেত্রে তিনটি পদ্ধতিই অবলম্বন করা হতে পারে। উগ্র ইসলামী মতাদর্শও ভারত বিভক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। 

1947 থেকে এখন পর্যন্ত, পাকিস্তান বহুবার বন্দুকের ভিত্তিতে ভারতে প্রবেশের চেষ্টা করেছিল এবং এখন তথাকথিত বিপ্লব রাস্তায় ঘটছে যার লক্ষ্য ভারতে ক্ষমতা পরিবর্তন করা। যাতে দুর্বল সরকার মৌলবাদীদের সামনে মাথা নত করে তাদের পথ সহজ করে দেয়।

ভারতের বিরুদ্ধে মৌলবাদী শক্তিকে পরিণত করার ষড়যন্ত্র?

কিছু মানুষ কাশ্মীরের নামে ভারতের ভাবমূর্তি তৈরি করতে চায় যেমন ভারত সবচেয়ে বড় পরিসরে মুসলমানদের দমন করে। তালেবানদের বিজয়ের সুযোগ গ্রহণ করে, এই লোকেরা ভারতের মুসলমানদের ন্যায়বিচার প্রদানের নামে বিশ্বের উগ্র শক্তিকে ভারতের বিরুদ্ধে একত্রিত করতে পারে। 

ভারতের বুদ্ধিজীবীরা তালিবানীদের হিংস্র এবং সন্ত্রাসী বলা এড়িয়ে চলে, কারণ তারা মনে করে যে তারা যদি এটি করে তাহলে ভারতে হিন্দুত্ব প্রচারিত হবে এবং এটি কেবল সেই দলেরই উপকার করবে যার বিরুদ্ধে এই সমস্ত মানুষ আজ ঐক্যবদ্ধ।

অতএব, তত্ত্ব দেওয়া হচ্ছে যে নতুন তালেবান তার সীমানার বাইরে যাবে না। সবাইকে সমান অধিকার প্রদান এবং আমাদের শত্রুদের ক্ষমা করে এগিয়ে যাবে। কিন্তু এটি কেবল তাদের বিভ্রম এবং এই বিভ্রমের সাহায্যে এই লোকেরা ভারতের প্রস্তুতিকে দুর্বল করতে চায়।

গাজওয়া-ই-হিন্দ হিন্দুস্তানের বিরুদ্ধে অব্যাহত আছে?

১৯৫৬  সালে পাকিস্তান, ১৯৭৯ সালে ইরান, ১৯৮০ সালে বাংলাদেশ এবং ২০০৫ সালে ইরাক হয় সম্পূর্ণ ইসলামী দেশ। 

বিশ্বের 110 টিরও বেশি দেশে হিন্দুরা বসবাস করে কিন্তু তাদের মধ্যে সবচেয়ে বড় জনসংখ্যা ভারত এবং নেপালে বাস করে। নেপাল একসময় বিশ্বের একমাত্র হিন্দু জাতি ছিল, কিন্তু ২০০৮ সালে নেপালের সংবিধান পরিবর্তন করে একে ধর্মনিরপেক্ষ দেশের মর্যাদা দেওয়া হয়।

1977 সালে, তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ভারতের সংবিধানে 42 তম সংশোধনী এনেছিলেন এবং প্রস্তাবনায় ধর্মনিরপেক্ষ শব্দটি যুক্ত করেছিলেন। অর্থাৎ গত কয়েক দশকে ধর্মনিরপেক্ষতার দায়ভার ভারত ও নেপালের মতো সংখ্যাগরিষ্ঠ হিন্দুদের ওপর চাপানো হয়েছিল।

যেখানে মুসলিম দেশ ধর্মনিরপেক্ষ থেকে ইসলামিক রিপাবলিক বা এমন একটি দেশে গিয়েছিল যেখানে ইসলামকে জাতীয় ধর্ম বলে মনে করে।

পাকিস্তান, ইরান, বাংলাদেশ এবং ইরাক সম্পূর্ণ ইসলামী দেশ। তারা ইসলামকে তার জাতীয় ধর্ম হিসেবে গ্রহণ করেছে। আশ্চর্যের বিষয় হলো, এই দেশগুলির অনেকেরই সামনে একটি প্রজাতন্ত্র রাখা হয়েছে, যার আরবি অর্থ জমহুরিয়াত অর্থাৎ গণতন্ত্র।

এখন ভাবুন এই দেশ কতটা গণতান্ত্রিক। যেখানে অমুসলিমরা নির্যাতিত হয় এবং তাদেরকে কাফির বলা হয়। যদিও ভারত যদি আইন করে এই ধরনের দেশে নির্যাতিত সংখ্যালঘুদের নাগরিকত্ব দিতে চায়, তবে কেবল আমাদের লোকেরা এটিকে সাম্প্রদায়িক পদক্ষেপ বলা শুরু করে।

এই ধরনের লোকেরা বলে যে নতুন আইনে এই দেশগুলির মুসলমানদের নাগরিকত্ব দেওয়ার বিধান নেই কেন? প্রশ্ন হলো, যেসব দেশ নিজেদের ইসলামী দেশ মনে করে। অথবা যেসব দেশের জাতীয় ধর্ম ইসলাম। সেখান থেকে আসা মুসলমানদের কিসের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া উচিত?

এতক্ষণে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে গান্ধীজীর নিজের লোকেরা কীভাবে তাকে বিশ্বাসঘাতকতা করেছিল এবং পরবর্তীতে এই প্রতারণা ভারত ও পাকিস্তান বিভক্তির ভিত্তি হয়ে ওঠে। 

1947 সালে যখন ভারত স্বাধীন হয়, ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশে পরিণত হয়। যেখানে পাকিস্তান পরে একটি ইসলামী দেশে পরিণত হয় এবং তারপর 1971 সালে ভারত বাংলাদেশকে স্বাধীনতা দেয়। কিন্তু কিছু বছর পর বাংলাদেশও ইসলামকে জাতীয় ধর্ম হিসেবে গ্রহণ করে। 

যাইহোক, 2018 সালে, বাংলাদেশের সুপ্রিম কোর্ট এটিকে সংবিধানের বিরুদ্ধে বলেছিল। প্রশ্নটি এমনও যে ভারত ও নেপালের মতো দেশগুলোকে ধর্মনিরপেক্ষ হওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে..কিন্তু এই চাপ কেন মুসলিম দেশগুলোর উপর চাপানো হচ্ছে না?

সারা বিশ্বে প্রায় 181 কোটি মানুষ ইসলাম অনুসরণ করে। এর মধ্যে প্রায় 160 মিলিয়ন মানুষ ইসলামী দেশগুলিতে বাস করে। এই দেশগুলির বেশিরভাগ ক্ষেত্রে, ধর্ম অনুসরণ করা একটি পছন্দ নয় বরং একটি বাধ্যবাধকতা। 

কারণ ধর্মের অবমাননা প্রায় সকল মুসলিম দেশে অপরাধ হিসেবে বিবেচিত হয় এবং কিছু দেশে এর জন্য মৃত্যুদণ্ডের বিধান আছে। এখন আপনি ভাবেন যে ধর্মনিরপেক্ষ ভারতে মানুষ আইনকে সাম্প্রদায়িক বলা শুরু করে, যখন এই একই লোকেরা যখন ইসলামী দেশগুলির কথা বলে তখন তারা সেখানকার আইন ও ধর্মকে সম্মান করার পরামর্শ দেয়। যারা এইরকম চিন্তা করে তাদের থেকে সাবধান হওয়া খুবই গুরুত্বপূর্ণ।

সমগ্র পৃথিবীতে রাজাকে প্রাচীনকাল থেকেই Godশ্বরের রূপ হিসেবে বিবেচনা করা হত। আর রাজা দেবতা হয়ে রাজত্ব করতে থাকলেন। রাজনীতিতে ধর্মের হস্তক্ষেপ শুরু হয় এখান থেকেই। কিন্তু, বিজ্ঞানের গুরুত্ব বাড়ার সাথে সাথে সমাজে রাজার পরিবর্তে প্রজাদের শক্তি বৃদ্ধি পেতে থাকে এবং গণতন্ত্রের জন্ম হয়।

ইসলামী জাতির দাবী সেই মানুষদের দ্বারা করা হয় যারা বিজ্ঞান পছন্দ করে না। এই ধরনের মানুষ theতিহ্য পরিবর্তন করতে চায় না। এবং তারা নিজেদেরকে ধর্মের ঠিকাদার বলে জনসাধারণকে শোষণ করতে চায়। ইসলামের অনুসারীদের দুটি প্রধান গ্রন্থ রয়েছে – কুরআন এবং হাদিস। কুরআনে মুহাম্মদের শিক্ষা আছে। কিন্তু, কিভাবে সরকার চালানো যায় এই বিষয়ে কোন আলোচনা নেই।

হাদিসটি মুহাম্মদের মৃত্যুর 200 বছর পরে লেখা হয়েছিল। হাদিস একটি আরবি শব্দ যার অর্থ রিপোর্ট।হাদিসের মোট 6 টি সংগ্রহ আছে। কুরআনে জিহাদ মানে তপস্যা কিন্তু হাদিসে জিহাদ মানে ধর্মের যুদ্ধ। গাজওয়া-ই-হিন্দও হাদিসে প্রথমবার উল্লেখ করা হয়েছে।

গাজওয়া-ই-হিন্দ মানে একটি যুদ্ধ যা মুহাম্মদের নির্দেশ অনুসারে যুদ্ধ করা উচিত। এই বিশ্বাস অনুসারে, প্রতিটা মুসলমানের কর্তব্য এটা নিশ্চিত করা যে সারা বিশ্বে মূর্তিপূজা বন্ধ হোক। কারণ মূর্তি পূজা বন্ধ হলেই পৃথিবীতে ইসলামের শাসন প্রতিষ্ঠিত হবে। আপনি এই জিনিসটা এমনভাবে বুঝেন যে ভারতে অধিকাংশ হিন্দু বাস করে। 

অর্থাৎ অধিকাংশ মূর্তি পূজা ভারতে করা হয়। সেজন্য ভারতের হিন্দুদের ধর্মান্তরিত না হওয়া পর্যন্ত গাজওয়া-ই-হিন্দ স্বপ্ন পূরণ হবে না। এই মানসিকতা অনুযায়ী, গাজওয়া-ই-হিন্দ তখনই সম্ভব যখন হয় ভারতবর্ষ অনেক টুকরায় বিভক্ত অথবা ভারত একটি সম্পূর্ণ ইসলামী দেশে পরিণত হবে। ভারতে দ্বি -জাতি তত্ত্ব এবং ইসলামী জাতির আদর্শ এই মানসিকতার ফল।

গাজওয়া-ই-হিন্দ হল পাকিস্তানের স্বপ্ন এবং তার কট্টর আলেম, সন্ত্রাসী এবং সেনাবাহিনী প্রায়ই ভারতের বিরুদ্ধে গাজওয়া-ই-হিন্দকে হুমকি দিয়েছে। 710 সাল পর্যন্ত ভারতে ইসলামের কোন চিহ্ন ছিল না। 711 সালে মুহাম্মদ বিন কাসিম সিন্ধু আক্রমণ করেন। প্রথম ইসলামী জাতি গঠনের চেষ্টা করেছেন। এই প্রচেষ্টা পরবর্তী 12 শত বছর ধরে অব্যাহত ছিল। ভারতকে ইসলামী জাতি হিসেবে গড়ে তোলার জন্য শারজিলের বক্তব্য এই মানসিকতার প্রতিফলন ঘটায়।

এখন টু নেশন থিওরির কথা বলছি। যার ভিত্তি পাঁচ শত বছর আগে বাবরের সময় ওলামারা স্থাপন করেছিলেন। প্রথমে বুঝুন ওলামা কি। হিন্দিতে জ্ঞান শব্দটিকে আরবিতে ইলম বলা হয়। জ্ঞানীকে বলা হয় আলিমিন। আর এ ধরনের আলিমিনদের দলকে বলা হয় ওলামা। আমরা আপনাকে এমন চারজন ইসলামী জ্যোতির্মীর কথা বলব যারা ভারতে হিন্দু ও মুসলমানদের মধ্যে একটি প্রাচীর তৈরি করেছিল।

একজন আলিমিন গঙ্গোহী ছিলেন যিনি বাবরকে বলেছিলেন যে কাফিরদের দমন না করে ভারতে ইসলামের বিকাশ ঘটবে না। অর্থাৎ হিন্দু ও মুসলিম জাতির প্রিজমের মাধ্যমে গঙ্গোহী ভারতের দিকে তাকিয়ে ছিলেন। একইভাবে বাবুর পরে। আকবর ও তার পুত্র জাহাঙ্গীরের সময় সেখানে একজন শক্তিশালী আলিমিন, সিরহিন্দি ছিলেন। এই সিরহিন্দি হিন্দুদের নির্মূল করার জন্য শরীয়ত অর্থাৎ ইসলামী আইন এবং গোহত্যা প্রথা চালু করেছিল।

আওরঙ্গজেব নিজেই এই ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যান। ১৭০৭ সালে তার মৃত্যুর পর সেখানে একজন আলিমিন ছিলেন – শাহ ওয়ালী উল্লাহ। যিনি ঘোষণা করেছিলেন যে ভারতে ইসলাম বিপদগ্রস্ত। তিনি বলেছিলেন যে ইসলামের জন্য হুমকি হিন্দু এবং শিয়া মুসলমানদের দ্বারা।

শাহ ওয়ালী উল্লাহর পুত্র ও শিষ্য ছিলেন শাহ আজিজ যিনি নিজেকে জিহাদী বলে অভিহিত করেছিলেন। ১৭২৪ সালে তাঁর মৃত্যুর আগে, তিনি প্রচার করেছিলেন যে হিন্দুরা ভারতে থাকাকালীন ইসলামের শাসন চলতে পারবে না। এবং তারপর এই আদর্শে বিশ্বাসী মানুষের সংখ্যা ভারতে দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে। কিন্তু আপনার এটাও জানা উচিত যে ভারতের ইসলাম বিশেষজ্ঞগণ গাজওয়া-ই-হিন্দ সম্পর্কে কী বলেন।

মিরাটে প্রদত্ত বক্তৃতায় স্যার সৈয়দ আহমেদ খান বলেছিলেন যে আজ যদি ব্রিটিশরা দেশ ত্যাগ করে, হিন্দু ও মুসলমান একসাথে থাকতে পারে না। যদি মুসলমানরা চায় যে তারা এই দেশে নিরাপদ থাকুক, তাহলে এর জন্য প্রয়োজন ব্রিটিশ সরকারের অব্যাহত থাকা।

সৈয়দ আহমেদ খানের ধারণায় অনুপ্রাণিত হয়ে ব্রিটিশরা 1905 সালে বঙ্গভঙ্গ করে এবং মুসলিম লীগও 1906 সালে জন্মগ্রহণ করে। অর্থাৎ ব্রিটিশদের দ্বারা গৃহীত বিভাজন ও শাসনের নীতি, দ্বি -জাতি তত্ত্বের সমর্থকরা একই নীতির সাহায্যে ভারতকে ধর্মীয় ভিত্তিতে বিভক্ত করে। যাইহোক, 1911 সালে বঙ্গভঙ্গের সিদ্ধান্ত বাতিল করা হয়।

কিন্তু, এই সময় কংগ্রেস নরম এবং গরম দলে বিভক্ত ছিল। স্বরাজের দাবি দুর্বল হয়ে পড়েছিল এবং সমাজও বিভক্ত ছিল। ১৯২৪ সালে গোলাম হাসান শাহ কাজমি নামে একজন সাংবাদিক পাকিস্তান নামে একটি সংবাদপত্র চালু করার জন্য আবেদন করেছিলেন। ১৯৩৩  সালে চৌধুরী রহমত আলী নাও বা নেভার নামে একটি পুস্তিকা বের করেন। এই পুস্তিকায় প্রথমবারের মতো পাকিস্তান নামের একটি মুসলিম দেশের কথা বলা হয়েছে। ১৯৪০ সালে মোহাম্মদ আলী জিন্নাহ এবং মুসলিম লীগ পাকিস্তানকে একটি পৃথক দেশ করার কথা বলেছিল।

ইনট্রোডাকশন টু দ্য কনস্টিটিউশন অব ইন্ডিয়া বইতে লেখা আছে যে 1942 সালে স্যার স্টাফোর্ড ক্রিপস একটি প্রস্তাব নিয়ে ভারতে এসেছিলেন। এই রেজুলেশনে ভারতকে সংবিধান প্রণয়নের স্বাধীনতা দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু তাতে এটাও বলা হয়েছিল যে এই সংবিধান কারো উপর চাপিয়ে দেওয়া যাবে না। সুযোগের সদ্ব্যবহার করে মুসলিম লীগ একটি স্বাধীন পাকিস্তানের জন্য একটি পৃথক গণপরিষদ দাবি করে।

১৯৪২ সালের ২৬ জুলাই ব্রিটিশ সরকার ঘোষণা করে যে পাকিস্তানের জন্য একটি পৃথক গণপরিষদ গঠিত হবে। আর এভাবেই ভারত বিভাগের সিদ্ধান্ত হয়। ১৯৪৭ সালের ১৪ আগস্ট পাঞ্জাব এবং বাংলা ধর্মের ভিত্তিতে অর্ধেক ভাগ করা হয়েছিল। যারা ইসলাম ভিত্তিক একটি জাতির মধ্যে বাস করতে চেয়েছিল তারা পাকিস্তানে চলে যায় এবং ভারতে থাকা মুসলমানরা প্রমাণ করে যে তারা ধর্মের রাজনীতিতে বিশ্বাস করে না। কিন্তু পরবর্তীতে এই বিশ্বাস দুর্বল হতে শুরু করে।

1950 সালে সমাপ্ত ভারতের সংবিধান এই প্রমাণকে একটি বিধান করে। ভারতের সংবিধান প্রণয়নকারীরা ধর্মকে রাজনীতি থেকে এত দূরে রেখেছিলেন যে তারা সংবিধানে ধর্মনিরপেক্ষ শব্দটি রাখা ঠিক মনে করেননি। 

গণপরিষদের সদস্য তাজামুল হুসেন এমনকী বলেছিলেন যে ধর্মের শিক্ষা দেওয়ার অধিকার কেবলমাত্র পিতামাতারই থাকা উচিত … এবং এই শিক্ষাটি কেবল বাড়িতেই দেওয়া উচিত, অর্থাৎ স্কুলে ধর্মের শিক্ষা থেকে এবং অন্যান্য প্রতিষ্ঠান। কিছুই করার নেই।

তাঁর দাবি ছিল যে, কোনো ব্যক্তিকেই SIGN বা SYMBOL সম্পর্কিত পোশাক পরতে দেওয়া উচিত নয়। কিন্তু পার্টিশন ভবিষ্যতের জন্যও একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। সেই উদাহরণ ছিল যে কেউ চাইলে স্বাধীনতার পরেও ভারতে ধর্মের নামে তার রাজনৈতিক স্বার্থপরতা ছড়িয়ে দিতে পারে।

১৯৭৫ সালে জরুরি অবস্থার সময়, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সরকার সংবিধানের ৪২ তম সংশোধন করে সংবিধানের প্রস্তাবনায় ধর্মনিরপেক্ষ শব্দটি যুক্ত করে। কোনো বিতর্ক বা পরামর্শ ছাড়াই গৃহীত এই একতরফা পদক্ষেপ ছিল রাজনৈতিক স্বার্থপরতার উদাহরণ।

1986 সালে, প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর সরকার ধর্মের উপর ভিত্তি করে রাজনৈতিক স্বার্থপরতার আরেকটি উদাহরণ দিয়েছে। 1978 সালে, 62 বছর বয়সী মহিলা শাহ বানো তার স্বামীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিলেন। কারণ তার স্বামী তাকে তালাক দিয়েছিল।

1985 সালে, সুপ্রিম কোর্ট শাহবানার স্বামীকে নির্দেশ দেন যে তিনি শাহবানদের প্রতি মাসে 500 টাকা দেবেন। শাহ বানোর স্বামী সুপ্রিম কোর্টের এই আদেশকে মুসলিম ব্যক্তিগত আইনের বিরুদ্ধে বলেছিলেন। মুসলিম পার্সোনাল ল বোর্ডও শাহ বানোর স্বামীর পক্ষে আসে। এরপর রাজীব গান্ধীর সরকার সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে উল্টে দিয়ে সমাজের রক্ষণশীলদের পক্ষ নিয়ে সরকার মুসলিম নারী সুরক্ষা আইন তৈরি করে।

যার অধীনে শাহবানদের মতো মহিলাদের বিবাহ বিচ্ছেদের পর মাত্র months মাসের জন্য ভরণপোষণ দেওয়া যেত। সরকারের এই পদক্ষেপকে তুষ্ট করার নীতির সাথে যুক্ত করা হয়েছিল। হিন্দুদের মধ্যে যখন সরকারের ভাবমূর্তি নষ্ট হতে শুরু করে, তখন 1986 সালেই রাজীব গান্ধী সরকার রামলালার দর্শনের জন্য বাবরি মসজিদের তালা খুলে দেয়। অর্থাৎ একদিকে সরকার মুসলমানদের ভোট পেতে একজন নারীর বিরুদ্ধে পরিণত হয়েছে, অন্যদিকে তার ভাবমূর্তি বাঁচাতে সে মন্দির মসজিদের রাজনীতির প্রচারও শুরু করেছে।

1985-86 থেকে সাম্প্রদায়িক ভিত্তিতে, দেশের সম্প্রদায়ের মধ্যে দূরত্ব বৃদ্ধি পায়। আজ একদিকে দুকাদে টুকদে গ্যাং ভারত ভাঙতে বদ্ধপরিকর, অন্যদিকে শারজিলের মতো মানুষ গোটা ভারতবর্ষকে ইসলামী জাতিতে পরিণত করতে তৎপর। অর্থাৎ, 711 সালে ভারতের উপর মোহাম্মদ কাসিমের আক্রমণের কারণে যে পরিস্থিতির উদ্ভব হয়েছিল, একই পরিস্থিতির ভিত্তিতে 1947 সালে ভারত বিভক্ত হয়েছিল। কিন্তু আজ দেশটি এই প্রশ্ন করছে যে ভারতে মৌলবাদ ইসলাম ও শরিয়া অনুযায়ী চলবে নাকি সংবিধান অনুযায়ী চলবে। যারা সংবিধান হাতে নিয়ে প্রতিবাদ করছে। একই মানুষ ভারতকে কোথাও ইসলামী রাষ্ট্রে পরিণত হতে দেখতে চায়।

১৯৪৭ সালে ভারত ভাগ হয় এবং পাকিস্তান গঠিত হয়, ১৯৭১ সালে ভারত পাকিস্তানকে দুই ভাগে ভাগ করে এবং বাংলাদেশের জন্ম হয়। পাকিস্তান ১৯৫৬ থেকে আজ অবধি একটি ইসলামী দেশ। বাংলাদেশের ইসলামীকরণ শুরু হয় ১৯৭৯ সালে..যখন বাংলাদেশ তার সংবিধান সংশোধন করে ইসলামকে তার জাতীয় ধর্ম হিসেবে ঘোষণা করে ..

যাইহোক, 2018 সালে, বাংলাদেশের সুপ্রিম কোর্ট এই সংশোধনী প্রত্যাখ্যান করে। কিন্তু এখনও বাংলাদেশের প্রধান ধর্ম ইসলাম এবং সেখানে আজও ধর্মের বিরুদ্ধে কথা বলা সহজ নয়। এই দুই দেশের মধ্যে ভারত … যা স্বাধীনতার পর থেকে সব ধর্মকে সম্মান দিচ্ছে। যেখানে এই সময়কালে পাকিস্তান এবং বাংলাদেশে সংখ্যালঘুদের জনসংখ্যা দ্রুত হ্রাস পেয়েছে।

যেখানে ভারতে মুসলমানদের জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। যারা ভারতকে ইসলামী জাতি বানানোর স্বপ্ন দেখছে..তারা এখন এই স্বপ্নকে তলোয়ার ও বন্দুকের ভিত্তিতে নয় বরং দ্রুত বর্ধনশীল মুসলিম জনসংখ্যা এবং বিষাক্ত আদর্শের ভিত্তিতে পূরণ করতে চায়।

আপনি একে আদর্শগত গাজওয়া-ই-হিন্দও বলতে পারেন। এটি সম্পাদনের জন্য মুসলমানদের জনসংখ্যা এবং ইসলামের ক্রমবর্ধমান প্রভাবকে নরম শক্তি হিসেবে ব্যবহার করা হচ্ছে। অতএব, আজ আপনার জনসংখ্যা অনুসারে বোঝা উচিত কিভাবে ভারতকে ইসলামী জাতি বানানোর স্বপ্ন পূরণ করা যায়।

পিউ রিসার্চের মতে, বর্তমানে ভারতে মুসলমানদের জনসংখ্যা প্রায় 200 মিলিয়ন। যা 2050 সালের মধ্যে বেড়ে 31 কোটি হবে। অর্থাৎ মুসলমানদের জনসংখ্যা প্রায় 11 কোটি বৃদ্ধি পাবে। একইভাবে, বর্তমানে দেশে হিন্দুদের জনসংখ্যা প্রায় 105 কোটি। 

যা 2050 সালে 130 কোটিতে উন্নীত হবে। কিন্তু জনসংখ্যা বৃদ্ধির গতির কথা বললে, হিন্দুদের তুলনায় মুসলিম জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। হিন্দুদের জনসংখ্যা 1.55 শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে এবং মুসলমানদের জনসংখ্যা 2.2 শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। 

অনুমান অনুসারে, ২০৫০ সালের মধ্যে ভারতে গোটা বিশ্বের চেয়ে বেশি মুসলিম থাকবে, অর্থাৎ ইসলামী দেশগুলির চেয়ে বেশি। আজও, মুসলমানদের জনসংখ্যা অনুসারে, ভারত বিশ্বে দুই নম্বরে আছে।ইন্দোনেশিয়া এক নম্বরে, যেখানে প্রায় 220 মিলিয়ন মুসলমান বাস করে .. যখন ভারতে মুসলমানদের সংখ্যা 200 মিলিয়ন।

সমগ্র বিশ্বে মুসলমানদের জনসংখ্যাও অন্যান্য ধর্মের তুলনায় দ্রুত বৃদ্ধি পাচ্ছে। পিউ রিসার্চ অনুসারে, ২০১০ থেকে ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যায় খ্রিস্টানদের অংশ হবে ৩০.৪১ শতাংশ। অর্থাৎ এতে কোন উল্লেখযোগ্য বৃদ্ধি হবে না। যেখানে বিশ্বের জনসংখ্যায় মুসলমানদের অংশ 23 শতাংশ থেকে প্রায় 30 শতাংশে বৃদ্ধি পাবে। বিপরীতে, বিশ্বের জনসংখ্যায় হিন্দুদের অংশ 15 শতাংশ থেকে 14.9 শতাংশে নেমে আসবে।

বর্তমানে বিশ্বে 16.4 শতাংশ মানুষ আছে যারা কোনো ধর্মে বিশ্বাস করে না, কিন্তু 2050 সালের মধ্যে এই ধরনের মানুষের সংখ্যা হবে মাত্র 13 শতাংশ। অর্থাৎ আগামী সময়ে ধর্ম মানুষের প্রয়োজন হয়ে উঠবে এবং বাধ্যতামূলকও হবে। আজও অনেক ইসলামী দেশে যারা ঈশ্বরে বিশ্বাস করে না তাদের সহিংসতা ও নৃশংসতার মুখোমুখি হতে হয় এবং সম্ভবত এই ধরনের ঘটনা আগামী সময়ে আরো বৃদ্ধি পাবে।