ঋষি, মুনি, সাধু ও সন্ন্যাসীর মধ্যে পার্থক্য কি

ঋষি, মুনি, সাধু ও সন্ন্যাসীর মধ্যে পার্থক্য কি??

ঋষি, মুনি, সাধু ও সন্ন্যাসীর মধ্যে পার্থক্য কি??  প্রাচীনকাল থেকেই ভারতে ঋষিদের খুব গুরুত্ব রয়েছে।ঋষি মুনিকে সমাজের পথপ্রদর্শক মনে করা হত এবং তিনি সর্বদা তাঁর জ্ঞান ও সাধনা দিয়ে মানুষ ও সমাজের কল্যাণ করে চলেছেন। 

 

আজও আমরা অনেক সাধুকে বনে বা যেকোনো তীর্থস্থানে দেখতে পাই। এই সমাজের মানুষ যারা সর্বদা ধর্মকর্মে মগ্ন থাকে, তাদেরকে ঋষি, মুনি, সাধু ও সন্ন্যাসী ইত্যাদি নামে ডাকা হয়। তারা সর্বদা তপস্যা, সাধনা এবং মননের মাধ্যমে তাদের জ্ঞানকে পরিমার্জিত করে। তারা প্রায়শই বস্তুগত আনন্দ ত্যাগ করে, যদিও কিছু ঋষিও গৃহস্থালী জীবনযাপন করেছেন। আসুন আজকের পোস্টে দেখা যাক, ঋষি, মুনি, সাধু ও সন্ন্যাসী কারা এবং তাদের মধ্যে পার্থক্য কী?

 

কারা ঋষি? 

ভারত বরাবরই ঋষিদের দেশ। আমাদের সমাজে ঋষি ঐতিহ্যের বিশেষ গুরুত্ব রয়েছে। আজও আমাদের সমাজ ও পরিবারকে কোনো না কোনো ঋষির বংশধর বলে মনে করা হয়।

 

ঋষি হল বৈদিক ঐতিহ্য থেকে উদ্ভূত একটি শব্দ যা শ্রুতি গ্রন্থ পরিদর্শনকারী লোকদের বোঝাতে ব্যবহৃত হয়। অন্য কথায়, বলা যেতে পারে যে এমন একজন ব্যক্তি যিনি তাঁর বিশেষ এবং অনন্য একাগ্রতার শক্তিতে বৈদিক ঐতিহ্য অধ্যয়ন করেছেন, অনন্য শব্দগুলি দেখেছেন এবং তাদের রহস্যময় অর্থ জানতে পেরেছেন, কেবল জীবের কল্যাণের জন্য লেখার মাধ্যমে সেই জ্ঞান প্রকাশ করেছেন তাদের কেউ ঋষি বলা হয়।

 

তাই ঋষিদের জন্য বলা হয় “ঋষি: তু মন্ত্র দ্রষ্টার: না তু কর্তার: অর্থাৎ ঋষি হলেন মন্ত্রের দ্রষ্টা এবং যিনি মন্ত্র রচনা করেছেন তিনি নন। তবে কিছু জায়গায় ঋষিদের স্রষ্টা হিসাবে বিবেচনা করা হয়। 

সাধু মানে গৃহী না সন্ন্যাসী

 

ঋষি শব্দের অর্থ

ঋষি শব্দটি “ঋষ” এর মূল থেকে এসেছে যার অর্থ দেখা। এ ছাড়া ঋষিদের প্রকাশিত ক্রিয়াকে অর্ষ বলা হয় যা এই মূল শব্দের উৎপত্তি। দৃষ্টি মানে চোখও ঋষি থেকে জন্মেছে। প্রাচীন ঋষিদের যুগের দ্রষ্টা বলে মনে করা হয় এবং বিশ্বাস করা হত যে তারা তাদের জ্ঞানার্জন থেকে মানব কল্যাণ সাধাণা করতেন।  ঋষিদের সম্পর্কে, এটি বিশ্বাস করা হয়েছিল যে তাদের যোগ দ্বারা তারা পরমাত্মা লাভ করেছিল এবং বস্তুর পাশাপাশি চেতনা দেখতে সক্ষম হয়েছিল। তারা বস্তুগত বস্তুর পাশাপাশি এর পিছনে লুকানো শক্তি দেখতে সক্ষম হন।

 

ঋষিদের প্রকার

ঋষি বৈদিক সংস্কৃত ভাষা থেকে উদ্ভূত । অতএব, এই শব্দটি বৈদিক ঐতিহ্যকে বোঝায় যেখানে একজন ঋষিকে সর্বোচ্চ বলে মনে করা হয়, অর্থাৎ একজন ঋষির স্থান একজন তপস্বী এবং একজন যোগীর থেকে উচ্চতর। অমরসিংহের সংকলিত বিখ্যাত সংস্কৃত প্রতিশব্দ অভিধান অনুসারে, ব্রহ্মঋষি, দেবর্ষি, মহর্ষি, পরমঋষি, কন্দর্শি, শ্রুতঋষি এবং রাজর্ষি নামে সাত প্রকার ঋষি রয়েছে।

 

কেতু, পুলহ, পুলৎস্য, অত্রি, অঙ্গিরা, বসিষ্ঠ ও ভৃগু এই সাতজন ঋষির কথা পুরাণে বর্ণিত হয়েছে।একইভাবে অন্যান্য স্থানে সপ্ত ঋষিদের আরেকটি তালিকা পাওয়া যায়, যার মধ্যে অত্রি, ভৃগু, কৃৎসা, বশিষ্ঠ, গৌতম, কাশ্যপ ও অঙ্গিরস এবং অন্যান্য স্থানে কাশ্যপ, অত্রি, বশিষ্ঠ, বিশ্বামিত্র, গৌতম, জমদগ্নি, ভরদ্বাজকে সপ্ত বলা হয়েছে। 

 

 

মুনি ঋষি সম্পর্কে জেনে নিন
মুনি ঋষি সম্পর্কে জেনে নিন

 

কাকে মুনি বলা হয়?

মুনিও একধরনের ঋষি ছিলেন, কিন্তু তাঁদের মধ্যে রাগ-বিদ্বেষের অভাব ছিল। ভগবদ্গীতায় সেই ঋষিদের সম্পর্কে বলা হয়েছে যাদের মন দুঃখে বিচলিত হয় না, যাঁরা সুখের আকাঙ্ক্ষা করেন না এবং যাঁরা আসক্তি, ভয় ও ক্রোধ থেকে মুক্ত, অদম্য বুদ্ধিসম্পন্ন সাধুদের বলা হয় মুনি ।

 

মুনি শব্দটি মৌনি থেকে এসেছে যার অর্থ যে মুখ দিয়ে কথা বলে না বা নীরবে কথা বলে। এই ধরনের ঋষিরা যারা একটি নির্দিষ্ট সময়ের জন্য নীরবতার শপথ গ্রহণ করেন বা খুব কম কথা বলেন তাদের মুনি বলা হয়। প্রাচীনকালে নীরবতাকে সাধনা বা তপস্যা হিসেবে বিবেচনা করা হয়েছে।

 

অনেক ঋষি এই সাধনা করতেন এবং নীরব থাকতেন। মুনি শব্দটি শুধুমাত্র এই ধরনের ঋষিদের জন্য ব্যবহৃত হয়। কখনও কখনও মুনি শব্দটি ঋষিদের জন্যও ব্যবহৃত হত যারা খুব কম কথা বলতেন। মুনি শব্দটি এমন কিছু ঋষিদের জন্যও ব্যবহৃত হয়েছে যারা সর্বদা ভগবানকে জপ করতেন এবং নারদ মুনির মতো নারায়ণের ধ্যান করতেন।

 

ছবি, মন ও দেহের সঙ্গে মুনি শব্দের গভীর সম্পর্ক রয়েছে। এই তিনটি শব্দই মন্ত্র ও তন্ত্রের সাথে সম্পর্কিত।ঋগ্বেদে চিত্র শব্দটি বিস্ময়ের সাথে দেখার জন্য ব্যবহৃত হয়েছে। উজ্জ্বল, আকর্ষণীয় এবং আশ্চর্যজনক সব জিনিস ছবি. অর্থাৎ পৃথিবীর প্রায় সবকিছুই ছবি শব্দের নিচে চলে আসে। মন অনেক অর্থের সাথে সাথে বুদ্ধিবৃত্তিক মনন ও মননের সাথে জড়িত। অর্থাৎ যারা ধ্যান করেন তারাই ঋষি। মন্ত্র শব্দটি মন থেকে উদ্ভূত বলে মনে করা হয় এবং তাই মন্ত্রের স্রষ্টা এবং যারা ধ্যান করেন তাদের ঋষি বা ঋষি বলা হয়।একইভাবে তন্ত্র শব্দটি দেহের সাথে সম্পর্কিত। যে সমস্ত যোগী শরীরকে সচল রাখে বা জাগ্রত রাখে তাদেরকে ঋষি বলা হত।

 

জৈন গ্রন্থেও মুনিদের আলোচনা করা হয়েছে। যে ব্যক্তির আত্মা সংযম দ্বারা স্থির, জাগতিক কামনা-বাসনা বর্জিত, জীবের সুরক্ষার বোধ, অহিংসা, সত্য, আচৌর্য, ব্রহ্মচর্য ও অপগ্রহ, আর্য (ভ্রমণে সতর্কতা), ভাষা, ঈশান (খাদ্য শুদ্ধি) আদিক্ষেপ। (ধর্মীয় সরঞ্জাম, অনুশীলনে শুদ্ধিকরণ, যারা প্রতিস্থাপনা পালন করেন (মলত্যাগে সতর্ক), সমায়ক, চতুর্বিশেষস্তব, বন্দনা, প্রতিক্রমণ, প্রত্যক্ষ্যাণ ও কায়েৎসর্গ এবং যারা কেশলোচ করেন, যারা নগ্ন থাকেন, স্নান করেন না এবং দাতুন করেন না, পৃথিবীতে ঘুমান মহর্ষিগণ। 28টি গুণের অধিকারী, যারা তিনটি বিশুদ্ধ খাবার গ্রহণ করে এবং দিনে মাত্র একবার খায়, তাদেরকে ঋষি বলা হয়।

মুনি-ঋষিদের নিয়ে বিস্তারিত
মুনি-ঋষিদের নিয়ে বিস্তারিত

 

ঋষিরা ঐতিহ্যের অন্তর্গত, কিন্তু তারাই মন্ত্রগুলির ধ্যান করেন এবং তাদের মননের মাধ্যমে জ্ঞানের বিশাল ভাণ্ডার তৈরি করেন। ঋষিরাও শাস্ত্র লেখেন।

 

কারা সাধু?

যে কোন বিষয়ের সাধনাকারী ব্যক্তিকে সাধু বলা হয়। প্রাচীনকালে অনেকেই সমাজ ত্যাগ করে বা সমাজে অবস্থান করে যে কোন বিষয়ের সাধনা করতেন এবং সেই বিষয়ে সুনির্দিষ্ট জ্ঞান লাভ করতেন। তাকে সাধু বলা হতো শুধুমাত্র বিষয়ের চাষাবাদ বা সাধনা করার কারণে।

কখনও কখনও সাধু শব্দটি ভাল এবং খারাপ ব্যক্তির মধ্যে পার্থক্য করার জন্যও ব্যবহৃত হয়। এর কারণ হ’ল যে ব্যক্তি ইতিবাচক আধ্যাত্মিক অনুশীলন করেন তিনি সর্বদা সহজ, সরল এবং মানুষের উপকার করেন।সাধারণ ভাষায়, সাধ মানে সোজা এবং দুষ্টতা বর্জিত। সংস্কৃতে সাধু শব্দের অর্থ ভদ্রলোক। লঘুসিদ্ধান্ত কৌমুদীতে লেখা হয়েছে যে “সাধনোতি পরকার্যমিতি সাধু: অর্থাৎ যিনি অন্যের কাজ করেন তিনিই সন্ন্যাসী। সাধুর অন্যতম অর্থ হল সেই ব্যক্তি যে তার ছয়টি পাপ, কাম, ক্রোধ, লোভ হারিয়েছে। , বস্তু, সংযুক্তি।” এবং যিনি মাতসার ত্যাগ করেছেন, তাকে ঋষি বলা হয়।

 

সাধুদের জন্যও বলা হয়েছে “আত্মদশা সাধে” অর্থাৎ যারা সংসারের অবস্থা থেকে মুক্ত তাদেরকে সাধু বলা হয়। সাধু যারা সন্ন্যাস দীক্ষা নেন, গেরুয়া বস্ত্র পরিধান করেন এবং ধর্মের পথে হাঁটতে হাঁটতে সমাজের পথ দেখানো এবং মোক্ষলাভ করাই তাদের মূল লক্ষ্য।

 

কাকে সন্ন্যাসী বলা হয়?

তপস্যার ঐতিহ্য প্রাচীন হিন্দু ধর্মের সাথে যুক্ত নয়। বৈদিক যুগে কোন সন্ন্যাসীর উল্লেখ নেই। সন্ন্যাসীন বা সন্ন্যাস ধারণাটি সম্ভবত জৈন ও বৌদ্ধধর্মের অনুশীলনের সময়কার, যেখানে সন্ন্যাসীদের নিজস্ব বিশ্বাস রয়েছে। আদি শঙ্করাচার্যকে হিন্দু ধর্মে একজন মহান সন্ন্যাসী হিসেবে বিবেচনা করা হয়।

 

সন্ন্যাসী শব্দটি সন্ন্যাস থেকে এসেছে যার অর্থ ত্যাগ করা। তাই যিনি ত্যাগ করেন তাকে সন্ন্যাসী বলা হয়।সন্ন্যাসী সম্পত্তি ত্যাগ করে, গৃহজীবন ত্যাগ করে বা অবিবাহিত থাকে, সমাজ ও পার্থিব জীবন ত্যাগ করে এবং যোগ ধ্যান অনুশীলন করে তার প্রিয়তমার ভক্তিতে মগ্ন হয়।

 

হিন্দু ধর্মে সন্ন্যাসী কত প্রকার।

পরিব্রাজক: সন্ন্যাসী: ভ্রমণকারী সন্ন্যাসীদের পরিব্রাজকের শ্রেণীতে রাখা হয়। আদি শঙ্করাচার্য এবং রামানুজানাচার্য ছিলেন পরিব্রাজকঃ সন্ন্যাসী।

পরমহংস সন্ন্যাসী: এটি হল সন্ন্যাসীদের সর্বোচ্চ শ্রেণী।

ইয়েতি সন্ন্যাসী: সন্ন্যাসী যারা স্বাচ্ছন্দ্যের সাথে চেষ্টা করে তারা এই শ্রেণীর অধীনে আসে।

 

প্রকৃতপক্ষে, সন্ন্যাসীন বলা যেতে পারে এমন একজন ব্যক্তিকে যার অভ্যন্তরীণ অবস্থা স্থিতিশীল এবং যিনি কোনো পরিস্থিতি বা ব্যক্তি দ্বারা প্রভাবিত হন না এবং সর্বাবস্থায় স্থির থাকেন। সে সুখ থেকে সুখ পায় না, দুঃখ থেকে বিষণ্ণতা পায় না। এইভাবে যে পরম ব্যক্তি জাগতিক আসক্তি থেকে বিচ্ছিন্ন হয়ে অলৌকিক ও আত্মজ্ঞানের সন্ধান করেন, তাকে সন্ন্যাসী বলা হয়।

 

ঋষি, মনি, সাধু বা সন্ন্যাসীরা হলেন সকল ধর্মে নিবেদিতপ্রাণ মানুষ, যারা জাগতিক আসক্তির বন্ধন থেকে দূরে থেকে সমাজের কল্যাণে তাদের জ্ঞানকে নিরন্তর পরিমার্জন করে এবং ব্রহ্মজ্ঞান লাভের জন্য তপস্যা, সাধনা, ধ্যান ইত্যাদি করেন।