আর্য আক্রমণ তত্ত্ব

আর্য আক্রমণ তত্ত্ব মিথ্যা এবং আর্য সভ্যতার প্রমাণ সিন্ধু সভ্যতা।-দুর্মর

আর্য আক্রমণ তত্ত্ব মিথ্যা এবং আর্য সভ্যতার প্রমাণ সিন্ধু সভ্যতা। আমাদের দেশের সরকারি বইয়ে আর্যদের আগমনকে ‘আর্য আক্রমণ তত্ত্ব’ বলা হয়। এই বইগুলিতে আর্যদের যাযাবর বা উপজাতি হিসেবে বর্ণনা করা হয়েছে। এই যাযাবরদেরই ছিল বেদ, রথ, তাদের নিজস্ব ভাষা এবং সেই ভাষার লিপি। এর অর্থ হল তারা ছিল শিক্ষিত, সভ্য এবং সংস্কৃত যাযাবর মানুষ। 

এটি বিশ্বের সবচেয়ে অনন্য উদাহরণ যে যাযাবররা নগর সভ্যতার চেয়ে বেশি সভ্য এবং শিক্ষিত ছিল। তার উপর কালানুক্রম হল যে সে ঘোড়ায় চড়ে এসে তলোয়ার ব্যবহার করলো এবং তারপর একটি বাটি নিয়ে ভিক্ষা শুরু করল। প্রকৃতপক্ষে, এই তত্ত্বটি ইচ্ছাকৃতভাবে ম্যাক্স মুলার তৈরি করেছিলেন বা এর তথ্য অসম্পূর্ণ ছিল, বলা কঠিন, কিন্তু ম্যাক্স মুলার ভারতে আর্য আক্রমণ তত্ত্ব বাস্তবায়নের কাজটি করেছিলেন, কিন্তু এই তত্ত্বটি 1921 সালে সবচেয়ে বড় চ্যালেঞ্জ পেয়েছিল।

হঠাৎ সিন্ধু নদীর তীরে একটি সভ্যতার চিহ্ন পাওয়া গেল। যদি এক জায়গায় থাকতো, তাহলে সেটা অন্য ব্যাপার। এখানে অনেক জায়গায় সভ্যতার নিদর্শন পাওয়া যায়। একে সিন্ধু সভ্যতা বলা হয়। এমন পরিস্থিতিতে ম্যাক্স মুলারের ‘আর্য আক্রমণ তত্ত্ব’ -এর আগে প্রশ্ন ওঠে যে এই সিন্ধু সভ্যতাকে যদি আর্য সভ্যতা হিসেবে বিবেচনা করা হয়, তাহলে তত্ত্বটির কী হবে? এমন অবস্থায় ঐতিহাসিকরা ধীরে ধীরে প্রচার করতে শুরু করেন যে সিন্ধু জনগণ দ্রাবিড় এবং বৈদিক জনগণ আর্য। সিন্ধু সভ্যতা আর্যদের আগমনের পূর্বাভাস দেয় এবং আর্যরা এসে তা ধ্বংস করে।

 

সম্ভবত বিদেশি এবং তাদের ভারতীয় অনুগামীদের পক্ষে এটা বোঝা কঠিন হয়ে যেত যে সিন্ধু সভ্যতা একটি বিশ্বমানের শহুরে সভ্যতা, তার আগে পশ্চিমা সভ্যতার এমন শহর ছিল না। এই সভ্যতা টাউন-প্ল্যানিংয়ের জ্ঞান কোথায় পেয়েছিল এবং তারা কীভাবে সুইমিং পুল তৈরির কৌশল শিখেছিল? সেটাও এমন এক সময়ে যখন গ্রীস, রোম এবং এথেন্সের কোনো চিহ্ন ছিল না। 

এটি হয়তো এই ভেবে প্রচার করা হয়েছিল যে এটি বৈদিক সভ্যতার শহর নয় অথবা এটি দ্রাবিড় সভ্যতার শহর। সিন্ধু বা বলুন যে দ্রাবিড় সভ্যতা এবং বৈদিক সভ্যতা উভয়ই ভিন্ন সভ্যতা। সিন্ধু জনগোষ্ঠী ছিল দ্রাবিড় এবং বৈদিক জনগণ ছিল আর্য। আর্যরা বাইরে থেকে এসেছিল এবং তাদের সময় সিন্ধু সভ্যতার পরে। ভারতীয়রাও এই তত্ত্বকে ‘আর্য আক্রমণ তত্ত্ব’ হিসেবে গ্রহণ করেছিল।

কিছু ঐতিহাসিক এবং ব্রিটিশরা আর্যদের বহিরাগত এবং হানাদার হিসেবে প্রমাণ করতে কোন কদর রাখেনি। 1500 খ্রিস্টপূর্বাব্দ থেকে 500 খ্রিস্টাব্দের সময়কালকে ব্রিটিশরা আর্যদের সময় বলে ঘোষণা করেছে। এখানকার iansতিহাসিকগণ তাদের বই এবং গবেষণার বইগুলি সেই ভিত্তিতে প্রকাশ করেছেন, তাঁর দ্বারা গবেষিত ইতিহাসকে আদর্শ হিসেবে বিবেচনা করে। অবশেষে, এই ভুল ধারণা সমাজে ছড়িয়ে পড়ে যে আর্যরা দ্রাবিড়দের সিন্ধু সভ্যতা ধ্বংস করেছে। আর্যরা ঘোড়ায় চড়ে এসেছিল এবং তারা ভারত আক্রমণ করেছিল এবং এখানকার মানুষের উপর শাসন করেছিল। খ্রিস্টপূর্ব 1500 এর আগে কেবল আর্যরা ঘোড়া সম্পর্কে জানতেন।

 

যদিও আশ্চর্যজনকভাবে, মেসোলিথিক যুগের সময়কাল ছিল 9000 BC থেকে 4000 BC এর মধ্যে। এই সময়কালে মানুষ শিকার করত। তিনি জিনিস সংগ্রহ করতেন। পশু পালন শুরু করে। আগুন ব্যবহার করতে শিখেছে। ছোট ছোট পাথরের যন্ত্র, ধনুকের তীর, মাছ ধরার সরঞ্জাম ইত্যাদি তৈরি করতে শিখেছিল।

খ্রিস্টপূর্ব 9000 থেকে 4000 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত পাথরের অবশিষ্টাংশ পাওয়া গেছে রাজস্থানের ভিলওয়ারা জেলার কোঠারী নদীর তীরে বাগোর এবং মধ্যপ্রদেশের হোশঙ্গাবাদের নর্মদা নদীর কাছে আদমগড়ে, যার উপর আদমগড়ের প্রাচীন পাথরের ছবি পাওয়া গেছে। ধনুক ও তীর ব্যবহার করে এবং ঘোড়ায় চড়ে মানুষের ছবি দেখায় যে ভারতে মানুষ 9 হাজার খ্রিস্টপূর্বাব্দে ঘোড়া শিকার করেছিল।

মেসোলিথিক যুগের পাঁচটি মানুষের কঙ্কালও এখান থেকে বাগরে পাওয়া গেছে, যা পরিকল্পিতভাবে কবর দেওয়া হয়েছিল। ভারতে ঘোড়ার গৃহপালনের প্রমাণ বাগোরেও পাওয়া গেছে। এর দ্বারা প্রমাণিত হয় যে, অনুমিতভাবে উল্লেখিত আর্যদের সময়ের আগেও, ভারতীয় মানুষ ঘোড়ার সাথে পরিচিত ছিল এবং তার উপর চড়ে ধনুক -তীর দিয়ে শিকার করত।

ভারতে ঘোড়ার গৃহপালনের প্রমাণ
ভারতে ঘোড়ার গৃহপালনের প্রমাণ

 

কিছু পণ্ডিত বিশ্বাস করেন যে ব্রিটিশদের দ্বারা প্রতিষ্ঠিত বৈদিক যুগকে সিন্ধু সভ্যতার পরের সময় বলে মনে করা হয় কারণ 1500গ্বেদ 1500 খ্রিস্টপূর্ব থেকে 1000 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত লেখা হয়েছে বলে নিশ্চিত করা হয়। 

কিন্তু এটা সঠিক নয়। বৈদিক জ্ঞান হাজার বছরের প্রাচীন মৌখিক ঐতিহ্যের পূর্বে ছিল, যা লেখার যুগের শুরুতে লেখা হয়েছিল। এটা বিশ্বাস করা হয় যে eightগ্বেদের প্রথম আটটি মণ্ডল প্রাচীন। পরবর্তী মণ্ডলগুলি খ্রিস্টপূর্ব 1000 থেকে 600 খ্রিস্টপূর্বাব্দের মধ্যে লেখা হয়েছিল।

আয়ুর্বেদ হল Rগ্বেদের উপবেদ। আয়ুর্বেদে মানুষ ও পশু চিকিৎসার জ্ঞান আছে। খ্রীষ্টের কয়েক হাজার বছর আগে ভেষজ ও উদ্ভিদের অসাধারণ জ্ঞান এই সময়ের ভারতীয় জনগণ কতটা সভ্য এবং জ্ঞানী ছিল তার ইঙ্গিত। আর্য মানে উচ্চতর। আর্যরা তাদের আদি বাসস্থানকে সপ্ত সিন্ধু অঞ্চল বলত। আর্যরা কারা ছিল তা পৃথিবীর প্রাচীনতম গ্রন্থ igগ্বেদে উল্লেখ আছে। আর্য কোন জাত ছিল না, বরং একদল মানুষ যারা একটি বিশেষ মতাদর্শে বিশ্বাস করত, যার মধ্যে ছিল সাদা, গর্ত, রক্ত, কালো এবং কালো বর্ণের সব মানুষ। নতুন আবিষ্কার অনুসারে, আর্য আক্রমণ নামক জিনিসটি ভারতীয় ইতিহাসের কোন যুগে ঘটেনি বা আর্য এবং দ্রাবিড় নামে দুটি পৃথক মানব জাতিগুলির অস্তিত্ব ভারতে কখনও ছিল না।

ডিএন
কোল, কাঁজর, দুসাধ, ধরকার, চামার, থারু, দলিত, ক্ষত্রিয় এবং ব্রাহ্মণদের ডিএনএর মূল উৎস দক্ষিণ ভারতে পাওয়া জাতের মূল উৎস থেকে আলাদা নয়।

 

গবেষণার কাজে, বর্তমান ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং নেপালের জনসংখ্যার মধ্যে বিদ্যমান প্রায় সমস্ত জাতি, উপ-জাতি, উপজাতির প্রায় 13000 নমুনার পরীক্ষার ফলাফল ব্যবহার করা হয়েছিল। তাদের নমুনা পরীক্ষা করে প্রাপ্ত ফলাফলগুলি মধ্য এশিয়া, ইউরোপ এবং চীন-জাপান প্রভৃতি দেশে বসবাসকারী মানব জাতিগুলির ক্রোমোজোমের সাথে তুলনা করা হয়েছিল। এই তুলনা করে দেখা গেছে যে সমস্ত ভারতীয়দের মধ্যে 99 শতাংশ, তাদের ধর্ম নির্বিশেষে, সাধারণ পূর্বপুরুষদের সন্তান। এটি প্রমাণ করে যে ভারতে আর্য ও দ্রাবিড়দের বিরোধ অর্থহীন। উত্তর ও দক্ষিণ ভারতীয়রা একই পূর্বপুরুষের সন্তান।

গবেষণায় দেখা গেছে যে তামিলনাড়ু, কেরালা, কর্ণাটক, অন্ধ্র প্রদেশের সমস্ত জাতি ও উপজাতির ডিএনএ, যা পূর্বে তথাকথিত দ্রাবিড় জাতি দ্বারা প্রভাবিত বলে বিশ্বাস করা হয়েছিল, এবং উত্তর ভারতীয়দের ডিএনএর উৎপত্তি-ভিত্তিক ক্রোমোজোম জাতি ও উপজাতি অভিন্ন। কোল, কাঁজর, দুসাধ, ধরকার, চামার, থারু, দলিত, ক্ষত্রিয় এবং ব্রাহ্মণদের ডিএনএর মূল উৎস দক্ষিণ ভারতে পাওয়া জাতের মূল উৎস থেকে আলাদা নয়।

 

একই সময়ে, উপরের বর্ণসমূহে পাওয়া ক্রোমোজোমগুলি মাকরানি, সিন্ধি, বেলুচ, পাঠান, ব্রাহুই, বুরুশো এবং হাজারা ইত্যাদি পাকিস্তানে পাওয়া গোষ্ঠীর সাথে সম্পূর্ণভাবে মিলে যায়। যারা আর্য ও দাস্যকে আলাদা করে তাদের বাবাসাহেব আম্বেদকরের বই ‘জাতের বিনাশ’ পুঙ্খানুপুঙ্খভাবে পড়া উচিত।

ব্রিটিশদের লেখা ইতিহাসে চারটি বিষয় প্রচারিত হয়। প্রথমটি হল যে ভারতীয় ইতিহাস সিন্ধু সভ্যতার সাথে শুরু হয়। দ্বিতীয়ত, সিন্ধু উপত্যকার লোকেরা দ্রাবিড় ছিল, অর্থাৎ তারা আর্য ছিল না। তৃতীয়ত, আর্যরা বাইরে থেকে এসে সিন্ধু সভ্যতা ধ্বংস করে তাদের রাজ্য প্রতিষ্ঠা করে। চতুর্থত, আর্য ও দস্তুদের মধ্যে ক্রমাগত মারামারি চলছিল। উপরে উল্লিখিত সঠিক?

আর্যরা বাইরে থেকে এসেছিল, কিন্তু কোন ঐতিহাসিকের কোন সঠিক উত্তর নেই তারা কোথা থেকে এসেছে। কেউ বলে মধ্য এশিয়া, কেউ বলে সাইবেরিয়া, কেউ বলে মঙ্গোলিয়া, কেউ ট্রান্স ককেশিয়া, আর কেউ স্ক্যান্ডিনেভিয়া থেকে আর্যদের ডাকে। এর মানে এই যে, আর্যদের প্রমাণ কারো কাছে নেই, তবুও সাইবেরিয়া থেকে স্ক্যান্ডিনেভিয়া পর্যন্ত প্রত্যেকেই তাদের নিজস্ব অনুসারে আর্যদের ঠিকানা বলে। অধিকাংশই বিশ্বাস করে যে তারা মধ্য এশিয়ার অন্তর্গত ছিল।

কিন্তু আমাদের প্রমাণ শুধুমাত্র সিন্ধু সভ্যতায় পাওয়া যায়, কিন্তু বাস্তবে এখানে সমস্যা হল যে ইতিহাসের জ্ঞান কখনো আপডেট করা হয়নি, অন্য দেশগুলো তাদের ইতিহাসের জ্ঞান আপডেট করতে থাকে। সিন্ধু সভ্যতা কিভাবে ধ্বংস হয়েছিল এমন প্রশ্নের জবাবে বিজ্ঞানীরা বলছেন, দুর্বল বর্ষা এবং প্রাকৃতিক অবস্থার পরিবর্তনের কারণে এই সভ্যতা ধ্বংস হয়ে গেছে। সিন্ধু উপত্যকায় কমপক্ষে আটটি প্রধান স্থান রয়েছে যেখানে পুরো শহরগুলি আবিষ্কৃত হয়েছে। যাদের নাম হরপ্পা, মহেঞ্জোদারো, চানহুদারো, লুথাল, কালিবাঙ্গা, সুরকোটদা, রংপুর এবং রোপড়।

মানুষ ভূলানাথকে যুক্ত করে সিন্ধু উপত্যকার ভাস্কর্যে ষাঁড়ের মূর্তি দেখে কারণ ষাঁড় ভূলানাথের প্রতীক। এখানে পাওয়া গ্রানাইট পাথরের একটি নগ্ন মূর্তিও জৈন ধর্মের সাথে সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়। মহেঞ্জোদারো এবং হরপ্পাতে পাওয়া সীলগুলি মথুরার হষভদেবের মূর্তির অনুরূপ এবং মুদ্রার নীচে isষভদেবের প্রতীকও পাওয়া যায়।

সিন্ধু উপত্যকা থেকে উদ্ধার করা একটি মুদ্রার চিত্র চক্রবর্তী সম্রাট ভারত এর সাথে জড়িত। এতে ভগবান isষভদেবকে নগ্ন কায়োৎসর্গ ভঙ্গিতে ডানদিকে মাথায় ত্রিশূল নিয়ে রাখা হয়েছে, যা ত্রি-রত্নরায় জীবনের প্রতীক। মাথা নিচু করেই তার বড় ছেলে চক্রবর্তী ভারত, যিনি গরমে পরিহিত রাজকীয় inশ্বর্যে। ভরত এর পিছনে একটি ষাঁড় যা isষভনাথের প্রতীক। নিচের অংশে সাতটি প্রধান আমাত্য রয়েছে। যাইহোক, হিন্দু বিশ্বাস অনুসারে, এই ভঙ্গিতে রাজা দক্ষের মাথা ভগবান শঙ্করের সামনে রাখা হয় এবং বীরভদ্র মাথা নিচু করে সেই মাথার কাছে বসে আছেন। এটি যজ্ঞে দগ্ধ হওয়ার পর সতীর একটি চিত্র।

সিন্ধু সভ্যতায় শিবলিঙ্গ ও পার্বতীর মূর্তির পাশাপাশি যজ্ঞ বেদী ও স্বস্তিকার নিদর্শনও পাওয়া যায়। আমি 101 শতাংশ দাবি করি, তাদের বিভ্রম দূর হবে। এর বাইরে, সিন্ধু-উপত্যকা সভ্যতা 5000 বছর পুরনো, কিন্তু গত বছর খননে পাওয়া অবশিষ্টাংশের ভিত্তিতে বিজ্ঞানীরা একটি নতুন তত্ত্ব উপস্থাপন করেছেন, যার মতে এই সভ্যতা 8000 বছরেরও বেশি পুরনো।  

শিললিঙ্গের আকৃতির নলাকার পাথর দক্ষিণ ভারতের অনেক অংশ থেকে খননে পাওয়া গেছে। এর বাইরে উত্তরাখণ্ড, বাংলা, মধ্যপ্রদেশের মতো অনেক রাজ্যের প্রাচীন গুহায় শিবলিঙ্গের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। বিজ্ঞানীরা যখন এই পাথরগুলি পরীক্ষা করেছিলেন, তারা দেখতে পেলেন যে এই শিবলিংগুলি 8000 বছরেরও বেশি পুরানো।অনেক পাথরের উপর, অনুভূমিক তির্যক রেখা টানা হয়েছে। সময় গণনার জন্য এটি সেই সময়ের মানুষ ব্যবহার করত। এই ধ্বংসাবশেষের ভিত্তিতে প্রমাণিত হয় যে শিবলিঙ্গের প্রথম পূজা হয়েছিল।

এর বাইরে সিন্ধু সভ্যতার খননকাজে এবং মহেঞ্জোদারো সভ্যতার খননে বেকড মাটির প্রদীপ পাওয়া গেছে, বাতি রাখার জন্য ভল্ট তৈরি করা হয়েছিল এবং প্রধান ফটক আলোকিত করার জন্য একধরনের কুলুঙ্গি ছিল। মহেঞ্জোদারো সভ্যতার ধ্বংসাবশেষ থেকে পাওয়া একটি মাটির মূর্তি অনুসারে, সেই সময়েও দীপাবলি উদযাপিত হয়েছিল। সেই মূর্তিতে মা-দেবীর দুই পাশে প্রদীপ জ্বলতে দেখা যায়। এটি স্বয়ংক্রিয়ভাবে প্রমাণ করে যে এই সভ্যতা ছিল আর্যদেরই সভ্যতা।

হরপ্পা এবং মহেঞ্জোদারো থেকে এক টুকরো কাপড়, একটি রুপার ফুলদানির ক্যাপ এবং আরও কিছু তামার জিনিস পাওয়া গেছে। এখানকার লোকেরা দাবা খেলাও জানত এবং তারা লোহা ব্যবহার করত, যার মানে তারা লোহা সম্পর্কেও জানত। এখান থেকে প্রাপ্ত সীলমোহরসমূহ সর্বোত্তম শিল্পকর্মের মর্যাদা পায়। হরপ্পা শহরের খনন থেকে তামার সিল পাওয়া গেছে। এই অঞ্চলের ভাষার লিপি ছিল চিত্রময়।

মহেঞ্জোদারো
মহেঞ্জোদারো

 

হাতি, গণ্ডার, বাঘ এবং ষাঁড় মহেঞ্জোদারো থেকে প্রাপ্ত পশুপতির মোহরে খোদাই করা আছে। লাল রঙ সাধারণত হরপ্পা মৃৎশিল্পে ব্যবহৃত হয়। ইটগুলি একটি জিপসাম মর্টারের উপর কাঠকয়লার স্তর দিয়ে আবৃত ছিল যাতে মহেনজোদারোতে পাওয়া বিশাল বাথহাউসে জল প্রবেশ না হয়, যা দেখায় যে তারা কাঠকয়লা সম্পর্কেও জানত।

এই শহরের মহেঞ্জোদারো, ভবন, বাথরুম, মুদ্রা, সিল, বাসন, ভাস্কর্য, ফুলদানি ইত্যাদি খননে অনেক জিনিস পাওয়া গেছে। হরপ্পা সভ্যতার মহাজোদরোতে এক টুকরো কাপড়, একটি রূপার ফুলদানি টুপি এবং অন্যান্য কিছু তামা ও লোহার জিনিসপত্র পাওয়া গেছে।এখান থেকে গম, তামা এবং ব্রোঞ্জের পাত্র কালো হয়ে গেছে, সিল ছাড়াও, চার টুকরো টুকরো, বাতি, পরিমাপের পাথর, তামার আয়না, মাটির ষাঁড়ের গাড়ি, খেলনা, কলস, কলস, মাটির ব্রেসলেট এবং পাথর। এছাড়াও পাওয়া গেছে।

লাখের তৈরি ব্রেসলেট বা চুড়ির উল্লেখও মহাভারতের গল্পে পাওয়া যায়। এখানে চাষাবাদ এবং পশুপালন সম্পর্কিত অনেক অবশেষ পাওয়া গেছে। বলা হয় যে সিন্ধু পাথর এবং রাজস্থানের তামার তৈরি সরঞ্জামগুলি এখানে কৃষিতে ব্যবহৃত হত। হরপ্পা সভ্যতার কালীবাঙ্গায়ও লাঙ্গল দিয়ে মাঠ চষার প্রমাণ পাওয়া গেছে।

এ ছাড়াও সনাতনে সমাধির নিজস্ব গুরুত্ব রয়েছে, যার মধ্যে আজও saষিদের দ্বারা সমাধি নেওয়ার একটি traditionতিহ্য আছে .. যার সাথে এর প্রয়োজনের কিছু জিনিসও একসাথে দাফন করা হয় .. বৈদিক গ্রন্থ বিশ্বাস করে যে মৃত্যুর পরেও আত্মা কোথাও সূক্ষ্ম রূপ বা আত্মা স্বর্গে বা পিতরলোকে বসতি স্থাপন করতে যায়। পথে তাকে একটি ভয়ংকর নদী বৈতরণী পার হতে হয়। সনাতন ধর্মের এই নীতিটি সিন্ধু সভ্যতায়ও প্রযোজ্য ছিল, যার সবচেয়ে বড় প্রমাণ ছবিতে দেওয়া এই মৃতদেহ। দিল্লির জাতীয় জাদুঘরের হরপ্পা মহেঞ্জোদারো ধ্বংসাবশেষের গ্যালারি থেকে আমি নিজে যে ছবিটি তুলেছি, যেখানে এর বয়স স্পষ্টভাবে অনুমান করা হয়েছে 4000 হাজার বছর এবং এতে বৈদিক শিল্পকর্মের চিত্র স্পষ্টভাবে দেখা যায়। এই পাত্রেও, মানুষের কিছু চাহিদা সমানভাবে সমাহিত করা হয়েছিল।

এভাবে স্পষ্টভাবে বলা যায় যে, আর্য বহিরাগত তত্ত্ব উদ্ভাবিত হয়েছিল ভারতীয়দের নিজেদের মধ্যে লড়াই করতে এবং নিজেদের মধ্যে বিভেদ সৃষ্টির জন্য, যার সাথে সত্যের কোন সম্পর্ক নেই।

লেখক – দীপক পাণ্ডে, (সাংবাদিক)

আর পড়ুন….