কন্যাদান

কন্যাদান : হিন্দুমিসিক হিজাবি বলিউড-কর্পোরেটদের দ্বারা কন্যাদানের বিরুদ্ধে অপপ্রচার প্রচার।

কন্যাদান: হিন্দুমিসিক হিজাবি বলিউড-কর্পোরেটদের দ্বারা কন্যাদানের বিরুদ্ধে অপপ্রচার প্রচার। হিন্দুমিসিক বলিউড মাফিয়া এবং কর্পোরেটরা নারীর ক্ষমতায়নের আড়ালে হিন্দু ঐতিহ্য, আচার -অনুষ্ঠান এবং উৎসবের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর এবং ধর্মীয় বহুত্বের প্রতি শ্রদ্ধাশীল না হওয়ার নিরলসভাবে সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি বেদান্ত ফ্যাশনের মালিকানাধীন “মান্যবর” নামে একটি পোশাক কোম্পানির একটি বিজ্ঞাপন, হিন্দু বিবাহে কন্যাদানের আচারকে সমালোচনা করে এবং নারী বিরোধী বলে সমালোচনা করে। বলিউড অভিনেত্রী আলিয়া ভাটকে বিজ্ঞাপনে দেখানো হয়েছে যে তিনি তার হিন্দু পরিবারকে বিয়েতে ‘সম্পত্তি’ হিসেবে বিবেচনা করার জন্য নিন্দা করছেন।

মজার ব্যাপার হচ্ছে, রাজি ও গলি বয়-এর মতো সিনেমায় বলিউড অভিনেতাদের হিজাব এবং বোরখা হিন্দুফোবিক কর্পোরেটদের সঙ্গে স্বাভাবিকভাবেই হিন্দু ধর্মীয় রীতিনীতি এবং সংস্কৃতিকে আঘাত করে সনাতন ধর্মকে বিকৃত করার এজেন্ডা অনুসারে। হিন্দু বিরোধী বিদ্বেষ কমিউনিস্ট-ইসলামপন্থী-খ্রিস্টানদের সমন্বয়ে হিন্দু ও হিন্দু ধর্মকে নির্মূল করতে পরিচালিত হয়। সংখ্যাগরিষ্ঠ খ্রিস্টান এবং ইসলামপন্থী প্রাক-স্বভাবের কর্পোরেটরা হিন্দুমিসিয়াকে জনপ্রিয় করতে তাদের ভূমিকা পালন করে।

কুখ্যাত তানিশক বাণিজ্যিকভাবে জনপ্রিয় লাভ জিহাদ চিত্র এবং সার্ফ এক্সেল বিজ্ঞাপনকে হোলির উৎসব দেখানোর পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলির প্রতিক্রিয়া এবং অর্থনৈতিক ক্ষতি মুখে পড়ে, আলিয়া ভাট এবং পোশাক কোম্পানিকে অপ্রচলিত বলে মনে হচ্ছে। তাই তারা নিজেদের প্রচারে আনতে সনাতনী সংস্কৃতি আঘাত করা পথ বেছে নিয়েছে।

মুসলিম বিবাহ একটি অনিরাপদ চুক্তি?

একই কর্পোরেট এবং বলিউড লবিগুলি সামাজিক কুফল এবং নারীবিদ্বেষী মধ্যযুগীয় যুগের বহুবিবাহের বর্বর প্রথা, মেহর (মুসলিম কনের জন্য বিয়ের প্রস্তাব গ্রহণের জন্য নির্ধারিত মূল্য), নিতাকা, মুতা বিবাহ (এক রাত ওরফে অস্থায়ী বিবাহ), হালালা ( ইসলামে জোর করে প্রাতিষ্ঠানিক পতিতাবৃত্তি) বিষয়ে চুপ। বিয়ে ইসলামে একটি ন্যায্য চুক্তি নয়, এটি একটি অযৌক্তিক চুক্তি যেখানে নারী তার স্বামীর দয়ায় উপর স্ত্রী থাকে।

তালাকের মৌখিক উচ্চারনের পর ইদ্দত চলাকালীন তিন মাসের ভরণপোষণ দেওয়ার মাধ্যমে একজন মুসলিম স্ত্রীকে তার স্বামী ছেড়ে দিতে পারে। তিন মাস ইদ্দত সময় বাধ্যতামূলকভাবে পালন করতে হবে স্ত্রী তার স্বামীর সন্তানের সাথে গর্ভবতী কিনা তা পরীক্ষা করার জন্য। এখন এটি বলিউড মাফিয়া বা হিন্দুফোবিক কর্পোরেটদের জন্য প্রতিক্রিয়াশীল এবং অবমাননাকর নয়।

খ্রিস্টান মধ্যে কনে দূরে প্রদান

হিন্দু-বিরোধী মিডিয়া, বলিউড মাফিয়া, শিক্ষাবিদ, ছদ্ম নারীবাদী (বিশেষত ভারতীয়রা) এবং কর্পোরেট বিজ্ঞাপনগুলি সবসময় চার্চে সাদা খ্রিস্টান বিবাহকে চিত্রিত করতে পছন্দ করে, যাতে কনের বাবা তাকে বেদীতে নিয়ে যান এবং কনেকে বিয়ে দিয়ে দেন। খুব আবেগময় এবং আবেগময় মুহূর্ত। এখন, মহিলারা কি এখানে চ্যাটেল হয়ে ওঠে না? সুতরাং, হিন্দু বিয়েতে অনুসরণ করা কন্যাদান আচারের খ্রিস্টানদের অর্ধেক বেকড কপি সংস্করণ পুরোপুরি কোশার কিন্তু কন্যাদানে বর্ণিত বিষ্ণু এবং লক্ষ্মীর আধ্যাত্মিক মিলনের ধারণাটি নয়? এটা কি জ্ঞানের অভাবের কারণে নাকি বহুত্ববাদী অ-আব্রাহামিক ধর্মীয় ব্যবস্থার প্রতি ঘৃণা? পরেরটি সত্য বলে মনে হচ্ছে। কিন্তু বৃহত্তর হিন্দু সমাজ সুবিধার জন্য তাদের শিকড় এবং মূল জ্ঞান ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন।

একটি বন্ধ, চুক্তি নয়

সনাতন ধর্মে বিবাহ বা বিবাহের ধারণা হল একটি সংস্কৃতি বন্ধ, ইসলামের মতো দুই ব্যক্তির মধ্যে চুক্তি নয়। এটি গৃহস্থ আশ্রমে দুটি আত্মার আধ্যাত্মিক যাত্রা, যেখানে স্বামী এবং স্ত্রী উভয়কেই তাদের পরিবার, সমাজ এবং প্রকৃতির প্রতি তাদের ধর্ম পালন করতে হয়। সনাতনী বিয়ে দুটি ব্যক্তির মিলন নয়, এটি দুটি পরিবারের মিলন।

কন্যাদান ডাউটারের দান নয়

সমাজে একটি ভুল ধারণা, অযৌক্তিক বা অন্যথায় আছে যে ‘কন্যাদান’ শব্দের অর্থ, একটি বিয়ের অনুষ্ঠান, মানে কন্যার আক্ষরিক দান। যা নারীকে সম্পদ হিসেবে ব্যবসা করার ভিত্তিহীন, যা ভুল ধারণা তৈরি করে। 

কন্যাদান আসলে গোত্র দান

কন্যাদান আসলে “গোত্র দান” যেখানে কন্যা তার বাবার গোত্র ত্যাগ করে এবং তার স্বামীর গোত্র গ্রহণ করে। পিতা তার মেয়েকে তার গোত্র থেকে বিদায় করেন এবং বর তাকে অগ্নি দেব (অগ্নি দেবতা) কে সাক্ষী হিসাবে ডেকে তার গোত্ররায় গ্রহণ করে। এই আচারকে কন্যাদান বলা হয়।

কন্যাদানকে দানের সর্বোচ্চ রূপ হিসেবে বিবেচনা করা হয়। এখানে দানের অর্থ সম্পত্তি দান করা নয়। কন্যা হল এমন একটি উপহার যা যে কোনো পিতা পরমাত্মার কাছ থেকে পান, তিনি শারীরিক অর্থে অর্জিত সম্পত্তি বা সম্পদ নন। কন্যাদান করার সময় বাবার প্রথমে নিশ্চিত করা উচিত যে বর তার কন্যার যোগ্য এবং তার কাছ থেকে শপথ গ্রহণ করে এবং মেয়েটির প্রতি সমস্ত ভালবাসা এবং স্নেহকে তার জীবনযাত্রার মাধ্যমে একইভাবে বর্ষণ করে যেমন সে তার দ্বারা লালিত হয় বাবা -মা

কন্যাদানের উৎপত্তি

কন্যাদান মন্ত্র পরাসকর আচার্যের গ্রুহ্যসূত্রমের ঋষি হরিহরের ভাষ্য থেকে পাওয়া যায়।এই সূত্রে পিতা মন্ত্র পাঠ করে এবং কনের কাছ থেকে একান্ত প্রতিজ্ঞা গ্রহণ করেন, তখনই কন্যার বরকে বিয়ে করা অনুমতি পাই।

কন্যাদান হিসেবে বিবাহিত কন্যাকে স্বয়ং দেবী লক্ষ্মী এবং বরকে ভগবান বিষ্ণু হিসাবে বিবেচনা করা হয়। তাই কন্যা যখন তার স্বামীর পরিবারে প্রবেশ করে, তখন সে তার স্বামীর পরিবারকে সুখ, সমৃদ্ধি, শান্তি এবং কল্যাণে পরিপূর্ণ করে।

বেদে এবং “কন্যাদানে” “দানের” ধারণা

বেদে বিশেষভাবে ‘কন্যাদান’ শব্দটি নেই। ‘পানীগ্রহন’, ‘প্রতিগ্রহন’ – এর অর্থ গ্রহণ এবং দানের অর্থ – অর্থ দান বিভিন্ন পরিস্থিতিতে বেদে পাওয়া যায়।

“দানের” তাৎপর্য ঋকবেদে বর্ণনা করা হয়েছে যে একজন ব্যক্তি গরু, ঘোড়া, কাপড় দান করে তাকে খুব ভাগ্যবান বলে মনে করা হয় এবং তাদের ঘরগুলি সব ধরণের সম্পদে সর্বদা সমৃদ্ধ হবে (ঋক: 5-42-8)

অথর্ব বেদে “দানের” প্রসঙ্গে উল্লেখ করা হয়েছে যে দাতা দুধ দানকারী গরু, ষাঁড়, জামাকাপড়, সোনা ইত্যাদি দান করার প্রেক্ষিতে জীবনের পর আত্মিক যাত্রার একটি উচ্চ মর্যাদা অর্জন করেছেন (অথর্ব বেদ: 9-5-29)।

কেউ জিজ্ঞাসা করতে পারে যে যখন বেদে “কন্যাদান” এর কোন উল্লেখ নেই, তখন স্মৃতি এবং সূত্র থেকে এই ঐতিহ্য কিভাবে এসেছে? এটি মনুস্মৃতি (9-88) -এর একটি শ্লোক থেকে বোঝা যায় যেখানে বাবা তার মেয়েকে একটি বরের সাথে বিয়ে করতে চান এমন একটি উল্লেখ আছে যাতে সে তার মেয়েকে বিয়ে করার যোগ্য এবং যোগ্য কিনা তা নিশ্চিত করার কথা। শ্লোকের উল্লেখ আছে ‘পানীগ্রহন’ বা গ্রহণযোগ্যতা মানে বরকে তার কন্যাকে বিয়ে করার যোগ্যতার সন্তুষ্টি।

মনুস্মৃতিতে শ্লোকা (9-3) বলতে বোঝায় যে নারীরা তার শৈশবে তার বাবার দ্বারা, তার যৌবনে তার স্বামীর দ্বারা এবং তার বৃদ্ধ বয়সে তার ছেলের দ্বারা লালিত, দেখাশোনা এবং সুরক্ষিত ছিল। এখানে নারীর জীবনের প্রতিটি পর্যায়ে নারীর যত্ন এবং উদযাপনের উপর চাপ রয়েছে এবং এটি নারীবাদীদের কাল্পনিক “স্বাধীনতা” ব্রিগেডের আড়ালে না দেখে, যারা ইসলামে অনুমোদিত প্রাতিষ্ঠানিক যৌন-দাসত্বের বিরুদ্ধে একটি কণ্ঠস্বরও উত্থাপন করে না।

“দান” সম্পত্তি দিচ্ছে না

সনাতন ধর্মে দানের ধারণাটি কেবল সম্পত্তি বা শারীরিক সম্পদ দেওয়া নয়। এটি একজন ব্যক্তিকে এমন কিছু দিয়ে সমৃদ্ধ করছে যা প্রদানকারীর কাছে অমূল্য। যখন একজন গুরু তার ছাত্রদের জ্ঞান (বিদ্যা) প্রদান করেন তখন আমরা “বিদ্যা দান” ব্যবহার করি।

একইভাবে, “প্রাণ দান” আছে যখন একজন ব্যক্তি তার জীবনের জন্য একটি উদ্দেশ্যে উৎসর্গ করে। এমনকি পুত্রদেরকে “দানে” দেওয়া হয়, যাদেরকে “পুত্র দান” বলা হয়, যখন তাদের কাউকে দত্তক দেওয়া হয় বা যখন তাদের সম্প্রদায়ের জন্য সেবা এবং লড়াইয়ের জন্য অবদান হিসাবে দেওয়া হয়। শিখ ধর্ম হিন্দু ধর্মের একটি প্রতিরক্ষামূলক শাখা আছে, যেখানে ধর্মের সুরক্ষার জন্য প্রতিটি পরিবারের তাদের বড় ছেলেকে দান করে অবদান রাখে। সুতরাং, এই কথা বলা যে, সনাতন ধর্মে নারীদের দাস এবং সম্পতি হিসাবে গণ্য করা হয় না এবং উপহার হিসাবে বিক্রি করা হয় তা একটি স্মারক মিথ্যা।

“অবঙ্গ পতিতং ক্লিবা দশ দোশ বিমর্জি তা,
তুভ্যং কন্যা পদস্বামী দেবাগ্নি দ্বিজ সান্নিধ্যৌ”
অর্থাত্ ব্রহ্মা বিষ্ণু মহেশ্বর কে সাক্ষী রেখে আমি আমার কন্যা কে তোমার নিকট সমর্পণ করলাম।

কন্যাদান কি ?

ধর্ম-ডাক্তারি-রাজনীতি এই তিনটি বিষয়ে সবাই পন্ডিত। প্রতিটি মানুষ এই তিনটি বিষয়ে তার মত প্রকাশ করে থাকে।মুশকিল হলো কি জানেন, কেউ বিষয়গুলো তেমন না জেনে কথা বলে থাকে। সবাই যেন এই বিষয়ে স্পেশালিস্ট। কেরলের বিখ্যাত কমিউনিস্ট নেতা নম্বুদ্রিপদ নম্বুদ্রি-ব্রাহ্মণ দের শাস্ত্রীয়রীতি নীতি মেনে তার মেয়ের বিয়ে দিয়েছিল।

যে রীতিনীতির প্রতিষ্ঠাতা ছিলেন শঙ্করাচার্য। আপনার যদি বিবাহ তে আপত্তি থাকে তবে রেজিস্ট্রি করুন না। উপমহাদেশের বিভিন্ন অঞ্চলের বিবাহের আচার-অনুষ্ঠান বিভিন্ন ধরনের হয়ে থাকে অঞ্চল ভেদে। বাংলায় এক ধরনের আবার গুজরাটে অন্য ধরনের। তবে আচার-অনুষ্ঠান যাহোক প্রথা কিন্তু তিনটি সর্বত্র, যজ্ঞ, কন্যাদান, সপ্তপদী।এ প্রথা গুলো বৈদিক, বাকি সকল আচার-অনুষ্ঠান আঞ্চলিক।

সনাতন ধর্মে অঞ্চলভেদে বিভিন্ন রীতি দেখা গেলেও বিবাহ এই তিনটি প্রথারী সমন্বয় দেখা যায় সর্বত্র।সকল বিষয়ে বিশদে আলোচনা করা এক সময়ে কঠিন, তাই আজ আমি আপনাদের মাঝে উপরে তিনটি রীতিবা প্রথা নিয়ে আলোচনা করছি সংক্ষেপে।

যজ্ঞ:আগুনকে পবিত্র মনে করা হয় কারণ এটি সব ধাতুকে পুড়িয়ে শুদ্ধ করে ও আগুনের গতি সব সময় উপরদিকে। অর্থাৎ প্রথমেই মনে করিয়ে দেয়া হয় যে বিয়েটা এক পবিত্র বন্ধন। বর-বৌ মন্ত্রবলে “যদিদং হৃদয়ং মম………” (অর্থাৎ, আমার হৃদয় তোমার হোক …)। বিয়ের ভিত্তিযে হৃদয়ের মিলন, সেটা স্পষ্ট করা হয়। বর-কনে মন্ত্র পড়ে পড়ে যজ্ঞের আগুনে ঘি আহুতি দেয় বারবার। কেন? এই যে সম্পর্ক হতে চলেছে একে সঞ্জীবিত (nurture) করে যেতে হবে জীবনের পথে। নাহলে এটা যান্ত্রিক হয়ে পড়বে।

কন্যা দান: কন্যা দান? আমাদের শিক্ষিত ছেলেমেয়েরা এই কথাটি শুনলেই যেন চোখ চড়ক গাছের রুপ নেয়। দানকাকে করা হয়? অভাবী মানুষকে। গরীবকে পয়সা দেয়া, বস্ত্রহীনকে বস্ত্র দেয়া, নিরক্ষরকে শিক্ষা দেয়া ইত্যাদি শুনেছি। কিন্তু কন্যাদান কেন? আসুন সেটাই জানি এবার।

আসলেই পুরুষ অনেক কিছুই শিখেছে, কিন্তু ঘর বাঁধতে শেখেনি, কেন? সে তো বাঁশ-খড় বা ইঁট-সিমেন্ট দিয়ে বাড়ি তৈরি করতে পারে! এখানে মুনি বলেছেন “গৃহিণী গৃহং উচ্যতে” (স্ত্রীই প্রকৃতঘর)। মূলত পরিবারে উপার্জন স্বামী করে আর সংসারের দেখ ভাল করে থাকে স্ত্রী। যেহেতু বরের সব শক্তি কম বেশি থাকে, কিন্তু ঘর বাঁধার জন্য যে শক্তির প্রযোজন তা থাকে না।তা মেটাবার জন্য স্ত্রী হল তার আসল শক্তি।

শিক্ষা যেমন নিরক্ষরকে শক্তি দেয় তেমনি স্ত্রী শক্তি দেবে স্বামীকে, এ-কথাই মেয়ের বাবা বলছেন কন্যাদানের মাধ্যমে। স্বামীর ডান হাত শক্ত, ঐ হাত দিয়ে সে শিকার করে, অর্থ উপার্জন করে, যুদ্ধ করে। কিন্তু তার বাঁ হাত দুর্বল।আর পুরুষের বাহাত শক্ত করার জন্য স্ত্রীর স্থান স্বামীর বাঁ দিকে।

স্ত্রী ঐদিককে শক্তি দেবে বলে স্ত্রীর স্থান স্বামীর বাঁ দিকে। তাই কন্যাদান কোন খারাপ বিষয় নয় বা স্ত্রীকেছোট করার মতন বিষয় নয়। বরং কন্যাদানের মাধ্যমে পুরুষকে তার দুর্বলতা থেকে মুক্ত করার হয়।যেমন শিক্ষা দানের মাধ্যমে নিরক্ষরকে আলোকিত করা হয়, তেমনি কন্যাদানের মাধ্যমে পুরুষকে পরিপুণ করা হয়।

সপ্তপদী: দীঘ সময় বসে বসে মন্ত্র পড়ার পর এবার একসাথে সাত পা চলাই সপ্তপদী। অর্থাৎ এখন থেকেশুরু যৌথ জীবন, একসাথে পথ চলা। তবে আগুনকে ঘিরে কেন? কারণ জীবনে অনেক রকম পরিস্থিতি বহু বাঁধা আসবে, কিন্তু এর মোকাবিলা করতে হবে দুজনে মিলে। যেটা অনেকটা আগুনকে মুকবলা মতো। সাত বার কেন? বাইরে ৭ ভুবন (ভাল-মন্দ নানান পরিস্থিতি) আর ভেতরে ৭ চক্র (মনেরনানা অবস্থা)। বাইরে-ভেতরে যাই হোক, স্বামী-স্ত্রীকে তার সমাধান করতে হবে একসঙ্গে— এটাই বলা হচ্ছে আসল কথা । এই যাত্রায় সুখে-দুঃখে একসাথে পথ চলার অঙ্গীকার।

বৌ_ভাত: নববধু পতিগৃহে এসে রান্না করে খাওয়ায় স্বামীর আত্মিয়-স্বজনকে। এর তাৎপর্য — বধুকেবলা হচ্ছে যে শুধু নিজের সংসারের জন্য কাজ করা নয়, সমাজের অন্য সকলে কথা ভাবতে হবে।গীতায় বলা হয়েছে, যারা শুধু নিজের জন্য রান্না করে তারা চোর। সপ্তপদীতে যে যৌথ জীবনের শুরু সেটা পরিণত হলো সমাজ জীবনে। স্বামী-স্ত্রীকে বলা হলো, কেবল নিজের পরিবারে সীমাবদ্ধনা থেকে সমাজের কথা ভাবতে।

স্ত্রী অর্ধঙ্গিনী এবং অর্ধনারীশ্বর হিসাবে

সনাতনী মহিলাদেরকে তাদের পিতা এবং স্বামীদের সম্পত্তি এবং দাস হিসেবে গণ্য করার জন্য মনুস্মৃতি বিধানের ভুল ব্যাখ্যা করা একটি দুষ্টামি। যদি সে ক্রীতদাস হত তবে কেন তার শিক্ষিত হওয়া এবং তার ভাল যত্ন নেওয়া দরকার? এছাড়াও, কেন নারীদের অর্ধঙ্গিনী হিসাবে বিবেচনা করা হবে? ভগবান শিব নিজেকে অর্ধনারীশ্বর বলে পরিচয় দেন। শিব অর্ধশক্তি। শিব তার সহধর্মিনী শক্তি ছাড়া থাকতে পারে না যিনি তার দেহ ও মনের অর্ধেক।

সুতরাং, সনাতনী দর্শন বিবাহকে আত্মিক ভ্রমণের জন্য দুটি আত্মার মিলন বলে মনে করে, কেবল দেহের শারীরিক মিলন নয়। কোন পূজা, হবন বা যজ্ঞ একজন সনাতনী পুরুষ তার স্ত্রীর উপস্থিতি ছাড়া করতে পারে না। স্ত্রীকে আধ্যাত্মিক যজ্ঞের শক্তির উৎস হিসেবে বিবেচনা করা হয় এবং স্বামীর ডান পাশে দাঁড়িয়ে ফলপ্রসূ আধ্যাত্মিক মিশনের জন্য প্রয়োজনীয় শক্তি প্রদান করে।

নারী শক্তি যেমন দুর্গা, লক্ষ্মী, সরস্বতী

সর্বশেষ কিন্তু সর্বনিম্ন নয়, সনাতন ধর্ম দুর্গার রূপে নারী শক্তিকে উদযাপন ও শ্রদ্ধা করে, মন্দকে মোকাবিলা করার শক্তি ও শক্তি প্রদান করে, লক্ষ্মী দেবী যিনি আমাদের সমৃদ্ধি ও সম্পদ দিয়ে আশীর্বাদ করেন এবং সরস্বতী দেবী যিনি আমাদের সকল প্রকার জ্ঞান দিয়ে আশীর্বাদ করেন- আধ্যাত্মিক, ভাষা, বিজ্ঞান, শিল্পকলা, সঙ্গীত, নৃত্য ইত্যাদি তারপর আমাদের আছে অন্নপূর্ণা দেবী যিনি নিশ্চিত করেন যে সমস্ত জীবের খাদ্য এবং পুষ্টি হয়।

উপসংহার

তাই কন্যাদান কন্যা/কন্যাকে দেওয়া সবচেয়ে বড় সম্মান এবং এটি ‘কন্যামান’। সুতরাং, আলিয়া ভাট বিজ্ঞাপনে ‘কন্যামান’ এবং ‘কন্যাদান’ এড়িয়ে যাওয়ার ইচ্ছাকৃতভাবে একটি ভুল তথ্যপূর্ণ বিবৃতি এবং বিশুদ্ধ দুষ্টামি। এছাড়াও, হিন্দু বিবাহ আইন, ১5৫৫ -এর অধীনে হিন্দু বিবাহের জন্য কন্যাদান বাধ্যতামূলক নয়। সপ্তপদী হয়ে গেলে এবং কন্যাদানের অনুষ্ঠান পরেই বৈধ হয়ে যায়।

বিশ্বব্যাপী প্রধানতাবাদী ইসলামপন্থী, খ্রিস্টানরা তাদের কমিউনিস্ট সহযাত্রীদের দ্বারা হিন্দু ও হিন্দু ধর্মের প্রতি অন্তর্নিহিত বিদ্বেষ, সামাজিক-রাজনৈতিক, মিডিয়া, শিক্ষাবিদ, বিনোদন এমনকি কর্পোরেট সব ক্ষেত্রেই তাদের ধর্মীয় বিশ্বাসের জন্য হিন্দুদের উপর ধারাবাহিক আক্রমণ করেছে। সেক্টর. কন্যাদানের বিরুদ্ধে সর্বশেষ ভয়াবহ প্রচারণা হিন্দুদের উপর আরেকটি লক্ষ্যবস্তু আক্রমণ। 

যদিও একই কর্পোরেট, মিডিয়া হাউস এবং একাডেমিয়া বোরখা এবং হিজাব পরা প্রচার প্রচার করে, যা নারীদের অমানবিক করে, “পছন্দ করার স্বাধীনতা এবং বহুত্ব উদযাপন” হিসাবে। এখন সময় এসেছে হিন্দু সম্প্রদায় তাদের বিষাক্ত ঘৃণার বিরুদ্ধে লড়াই করে তাদের বিষাক্ত ঘৃণার বিরুদ্ধে লড়াই করে এবং তাদের আইনগতভাবে চ্যালেঞ্জ করার মতো এবং এমনকি হিন্দুমিসিক শক্তির দ্বারা উৎপাদিত, বিক্রি ও বিজ্ঞাপনের বয়কট করে।

স্বীকৃতি: HJS- এর শ্রী রমেশ শিন্দে কন্যাদানের জন্য গৃহ্য সূত্র এবং মনুস্মৃতি বিধানে সাহায্য করার জন্য।

লেখক-অপু ঢালী- বর্ধমান

আর পড়ুন….