ভারতবর্ষের বামেদের পাঁচ ভাগে ভাগ করা যায়,

Spread the love

বর্তমানে পশ্চিমবঙ্গ মায় ভারতবর্ষের বামেদের পাঁচ ভাগে ভাগ করা যায়, যথাঃ-
১. তাত্বিক বাম, ২. অ্যামেচার বাম, ৩. অনলাইন বাম, ৪. ঝান্ডু বাম, ৫. ছাগু বাম..

১) তাত্বিক বামঃ-
অতিরিক্ত পড়াশুনো করা পাবলিক। নিকারাগুয়ার পঞ্চায়েত নির্বাচন থেকে বাতাবি লেবুর বিজ্ঞানসম্মত নাম, সব জানে, সব কিছু বোঝে। কমিউনিজম সম্বন্ধে এত জ্ঞান যে মার্ক্স, এঙ্গেল, লেনিন বা মাওকেও কাছে পেলে জ্ঞান না দিয়ে ছাড়ত না, মার্ক্স যে “সহি” মার্ক্সবাদী নয় এরা তাও প্রমাণ করতে পারে। সারা জীবনের সম্বল বলতে  গণশক্তিতে প্রকাশিত দু-একটা আর্টিকেল। বাস্তব দুনিয়ায় এদের কোন কাজ নেই, সারা জীবন অলৌকিক জগতে বাস করে।

পুনশ্চঃ এখনো নভেম্বর বিপ্লবের ভুত দেখে। চেহারার বর্ণনা আর দিলাম না, নিশ্চয়ই জানেন!!

২) অ্যামেচার বামঃ-
এরা তাত্বিক  বামেদের মত ভবঘুরে নয়। ভদ্রস্ত চাকরি
করে, প্রেম করে, বিদেশ ভ্রমণ করে, আবার মোমবাতি মিছিলও করে। কেউ কেউ আফিস থেকে বাড়ি না এসে সোজা টিভির ডিবেটে অংশ নেয়(এর জন্য অনেক রিপোর্টারের লেজ ধরে) আর ত্যানা প্যাঁচায়। সরকারী ছুটির দিনে কোন বিলাসবহুল রেস্টুরেন্টে একত্রিত হয়ে কিভাবে  বামচেনতা বাড়ানো যায়, গরীবদের ক্ষেপান যায়, মুসলিমদের জঙ্গি কার্যকলাপকে আড়াল করা যায়, কাশ্মীর,বাংলা,উত্তর-পূর্ব বা ছত্তিসগড়  কিভাবে স্বাধীন করান যায়, এই নিয়ে নিজেদের মধ্যে কিচমিচ, ম্যাও ম্যাও করে। মোদী সম্পর্কে এদের জ্ঞান মোদীজির মায়ের থেকে বেশী। এদের প্রচণ্ড  “মোদীফোবিয়া” আছে।

পুনশ্চঃ অবশ্যই এরা নিজেদের পয়সায় নিজেরা বই ছাপিয়ে, বইমেলা-বইমেলা খেলে মিলনমেলাতে!!

৩) অনলাইন বামঃ-
খুবই বিরক্তকর এরা। অ্যামেচার বামেদের পোষ্য টাইপ।এদের কাছে বামপন্থা মানে অ্যামেচার বামেদেরকে “জ্বী হুজুর” করে যাওয়া। এদের ধারনা নিজেকে বাম বললে এরা জাতে উঠে যাবে, টেক্সবইয়ের বাইরে শুধু “সবিতা ভাবি” পড়ে। কিন্তু খাপে পড়ে চাটন খেলে গায়ে মাখে না। ফেসবুকে ”লেফট লিবারেল” লেখে।

পুনশ্চঃ অফলাইনে এরা ঘোরতর পুঁজিবাদী, কি আর করবে? বহুজাতিক সংস্থাতে কাজ করে যে। এদের কেউ কেউ ‘লেনিন’ কে ‘লেলিন’ বলে!!

৪) ঝান্ডুবামঃ-
শুধু ঝাণ্ডা নিয়ে ঘোরে, আগে হার্মাদগিরি করে বেড়াত, এখন বেশীরভাগ তিনুতে চলে গেছে। CPM, CPI, RSPর পুরো কথা বেশির ভাগ জানে না, ”মার্ক্স” কে ”মাক্স” উচ্চারন করে, এবং মার্ক্সকে রাশিয়া ও হোচিমিনকে চীনের বিপ্লবী বলে জানে।

পুনশ্চঃ এরা ফরওয়ার্ড ব্লককে ভোট দিয়ে বাড়ির সবাইকে বলে CPM কে দিয়েছি, অথবা সোস্যালিস্ট পার্টির (মুলায়ম সিংহের সমাজবাদী) কিরণময় নন্দকে ভোট দিয়ে গর্বের সাথে নিজেকে সিপিএম বলে। কাস্তে হাতুরি আর সিংহ বা সাইকেল যে আলাদা তা জানে না। এরাই বামেদের ভোটব্যাঙ্ক!!

৫) ছাগুবামঃ-
এরা হল বামৈশ্লামিক (মুসলিম বামেরা), তারা যতই নিজেকে, বামপন্থী বামপন্থী  বলে দাবী করুক না কেন, নবী আর কোরানের উপর অগাধ বিশ্বাস, ধম্মনেড়েপক্ষে, ছেকুলারিজম মেরে শেষ বয়সে হজে যায়।

পুনশ্চঃ এই বামৈশ্লামিক ছাগুবামেরা দরকার পড়লে, জিহাদের সময় উপস্থিত হলে বামপন্থা, সাম্যবাদ ত্যাগ করে আবার সহী মুছলমান হয়ে যায় এবং উপরের সবকটাকে স্ট্রাটেজিকালি ব্যবহার করে শেষে লাথি মারে!!

Collected