শারদীয় মূর্তি ভাঙচুর উৎসব-২০১৭।
লিখেছেন: জুলিয়াস সিজার 

রোমান্টিক ঋতু শরৎ এর আগমন উপলব্ধি করার জন্য শিউলি ফুল, আকাশে ভেসে বেড়ানো তুষার শুভ্র মঘের দল কিংবা নদী তীরে কাশফুলের আর দু’চোখে খুঁজতে হয় না এখন। পত্রিকার পাতা খুললেই যখন সপ্তাহে কয়েকবার প্রতিমা-মূর্তি ভাঙচুরের খবর চোখে পড়বে বুঝতে পারবেন শরৎকাল আসছে, সামনে সনাতন ধর্মাবলম্বীদের দুর্গা পূজা। গত কয়েক বছরে ব্যাপক আকারে মন্দিরে হামলা এবং মূর্তি ভাঙচুর বাংলাদেশে নিয়মিত ঘটনা। রাষ্ট্র তার বিচার করা তো দূরের ব্যাপার উপরন্তু সাম্প্রদায়িক হামলাকারীদের মানসিক রোগী’ আখ্যা দিয়ে বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়কে উপহাসের পাত্রে পরিণত করেছে। রাষ্ট্র এই বার্তা দিয়ে দিয়েছে এটা অঘোষিত ইসলামি প্রজাতন্ত্র, এই দেশে অন্যদের বসবাস করতে হলে নির্যাতিত হয়েই বসবাস করতে হবে। বিচার এই দেশে ডুমুরের ফুল। পূজা আসতে এখনো প্রায় মাস দুয়েক বাকি আছে কিন্তু তার আগেই বেশ তোড়জোড় সহকারে মূর্তি ভাঙচুর শুরু হয়ে গেছে। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যানুযায়ী দেশের মোট ৬টি স্থানে ৬টি মন্দিরের মূর্তি ভাঙচুরের খবর সংবাদমাধ্যমে এসেছে। এই ব্লগপোস্টটি তথ্য পেলেই হালনাগাদ করা হবে এবং সবশেষে একটা পরিসংখ্যান প্রকাশ করা হবে।
ঘটনা ০১ঃ-
শারদীয় দুর্গা উৎসবের জন্য তৈরি করা গাজীপুরের কালিয়াকৈরে সর্বজনীন পুজা মণ্ডপের ৮টি প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। কালিয়াকৈর থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেন। (সূত্র-প্রথম আলো)

ঘটনা ০২ঃ-
সুনামগঞ্জ জেলার তাহিরপুরে প্রধানমন্ত্রীর পোষ্টার আগুনে পুরানো ও পরপর ২টি কালি মন্দিরের মূর্তি ভাংচুরের ঘটনায় দায়েরকৃত পৃথক ২টি মামলার আসামীরা জামিনে বেড়িয়ে আসার এক মাস যেতে না যেতেই আবারো ১টি কালি মন্দিরের মূর্তি ভাংচুরের ঘটনা ঘটেছে।(সূত্র-ঢাকা টাইমস, সিলেট টুডে)
ঘটনা ০৩ঃ-
মাগুরা শহরের নতুন বাজার সাহা পড়ায় আজ মঙ্গলবার ১১ই জুলাই রাতে একটি মন্দিরে প্রতিমা ভাংচুরের ঘটনা ঘটেছে। পুলিশ এ ঘটনায় অভিযুক্ত সোহের মীর (৪৫) কে গ্রেপ্তার করেছে।(সূত্র-মাগুরা বার্তা)

ঘটনা ০৪ঃ-
শরীয়তপুর জেলা শহরে অবস্থিত কেন্দ্রীয় জিউ মন্দির ও ঋষিপাড়া কালী মন্দিরে হামলা চালিয়ে ১৩টি প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় পুলিশ একজনকে আটক করেছে। আটক সিরাজুল ইসলাম কাজী সদর উপজেলার উপুরগাঁও গ্রামের বাসিন্দা। শুক্রবার রাতে এ হামলার ঘটনা ঘটে।(সূত্র-বাংলা ট্রিবিউন)
ঘটনা ০৫ঃ-
ফগফরিদপুরের মধুখালী উপজেলার রায়পুর ইউনিয়নের ভাটি গোপালদী কর্মকার পাড়া বটতলা রক্ষাচণ্ডী কালী মন্দিরের প্রতিমা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার(০৯ মে) গভীর রাতে দুর্বৃত্তরা ওই মন্দিরের রক্ষাচণ্ডী কালী প্রতিমাসহ তিনটি প্রতিমা ভাঙচুর করে মন্দিরে আগুন লাগিয়ে দেয়। এ ঘটনায় এলাকায় হিন্দু সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়।(সূত্র-কালের কন্ঠ)
ঘটনা ০৬ঃ-
বরিশালের আগৈলঝাড়ায় গত শনিবার রাতে রাধা গোবিন্দ মন্দিরের ৫টি বিগ্রহ ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় পুলিশের ঊধ্বর্তন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছে। থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, গত শনিবার রাতে(০৪ জুন) অজ্ঞাতনামা দুর্বৃত্তরা মন্দিরের দরজা ভেঙে রাধা গোবিন্দ, গনেশ পাগলের বিগ্রহ, হরিচাঁদ ঠাকুর বিগ্রহসহ পাঁচটি প্রতিমা ভাঙচুর করে।(সূত্র-ইত্তেফাক)
চলবে…

তথ্যসূত্রঃ-
১) https://www.maguranews.com/sadar-455/
২) http://www.prothom-alo.com/bangladesh/article/1234356/%E0%A6%95%E0%A6%BE…
৩)http://m.banglatribune.com/country/news/100697/%E0%A6%B6%E0%A6%B0%E0%A7%…
৪) http://www.kalerkantho.com/online/country-news/2017/05/10/496002
৫) http://www.ittefaq.com.bd/print-edition/last-page/2017/06/05/200323.html
৬) http://www.somoyerkonthosor.com/2017/07/03/148335.htm