হিমন্ত বিশ্ব শর্মা

হিমন্ত বিশ্ব শর্মা: ভারত হিন্দুদের, প্রত্যেক হিন্দু যখনই তাদের নিজ নিজ দেশে অনিরাপদ বোধ করে তখন সে ভারতে আসতে পারে।

হিমন্ত বিশ্ব শর্মা: ভারত হিন্দুদের, প্রত্যেক হিন্দু যখনই তাদের নিজ নিজ দেশে অনিরাপদ বোধ করে তখন সে ভারতে আসতে পারে। বরাবরের মতোই তার কথাগুলি সবার সামনে বেশ সাহসের সাথে তুলে ধরেছেন৷ টাইমস নাউ সামিট-এ, হিমন্ত বিশ্ব শর্মা উপস্থিত হয়ে তার বক্তব্য দৃঢ়ভাবে তুলে ধরেন৷

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রশ্নে সাংবাদিক পদ্মজা যোশীর উত্তরে, হিমন্ত বিশ্ব শর্মা বলেছিলেন যে আফগানিস্তানে তালেবানের দখলের পরে, কোনও ভারতীয়কে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করা উচিত নয়।

আফগানিস্তানের ঘটনার পর নাগরিকত্ব সংশোধনী আইনের গুরুত্ব অনুধাবন করা উচিত। ভারত হিন্দুদের দেশ, প্রত্যেক হিন্দু ভারতে আসতে পারে যখনই তারা তাদের নিজ নিজ দেশে অনিরাপদ বোধ করবে। ভারতীয় শব্দটি 1947 সালে এসেছিল।

কিন্তু 7000 বছর থেকে আমরা হিন্দু হিসাবে পরিচিত ছিলাম। আমি সভ্যতায় বিশ্বাসী। এটি একটি সনাতন সভ্যতা। এটি একটি হিন্দু সভ্যতা। আমরা সংবিধান প্রণয়নের পর এটি ভারত নামে পরিচিত হয়। কিন্তু আপনি আমাদের রুট থেকে আমাদের সংযোগ বিচ্ছিন্ন করতে পারবেন না. প্রত্যেক হিন্দু যেই সমস্যায় আছে সে তার মাতৃভূমিতে ফিরে আসতে পারবে।”

 

হিন্দু অধিকারের প্রশ্নে হিমন্ত বিশ্ব শর্মা সবসময়ই সাহসী। বারবার আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা হিন্দু সভ্যতার উন্নতি ও টিকে থাকার জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন। তিনি আসামে গরুর মাংস খাওয়া বন্ধ ও সীমিত করার পদক্ষেপ নিয়েছিলেন, তিনি আসামে অবৈধ অভিবাসীদের সরিযে সরকারী জাগায় বেআইনিভাবে দখলকৃত অনেক এলাকা মুক্ত করেছিলেন। 

পদ্মজার সাথে প্রশ্নোত্তর পর্বে, হিমন্ত বিশ্ব শর্মা ধোলপুর সংঘর্ষে পিএফআই এবং সিএফআই-এর হাত উন্মোচন করেছিলেন যা আসাম সরকার কর্তৃক উচ্ছেদ অভিযানের সময় সংঘটিত হয়েছিল৷ 8ই অক্টোবর মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার নেতৃত্বে আসাম সরকার বনভূমি থেকে অবৈধ দখলদারদের অপসারণের জন্য হোজাই জেলার লুমডিং সংরক্ষিত বনে উচ্ছেদ অভিযান শুরু করেছে। 

উচ্ছেদ অভিযান সফল হয়েছে এবং সরকার অবৈধ বসতি স্থাপনকারীদের দ্বারা দখলকৃত 1410 হেক্টর জমি উদ্ধার করেছে। গুয়াহাটি হাইকোর্টের নির্দেশে আসাম সরকার উচ্ছেদ অভিযান চালায়। সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) সহ প্রায় 1,000 নিরাপত্তা কর্মী, আসাম পুলিশ উচ্ছেদ অভিযান চলাকালীন যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এলাকায় মোতায়েন করা হয়েছিল।

22,403 হেক্টরের বেশি এলাকা এবং এর মধ্যে 1,410 হেক্টর মানুষ দ্বারা দখল করা হয়েছিল৷ আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন যে “লুমডিং বনে শান্তিপূর্ণভাবে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে৷ সবাইকে সেটেলার পাঠানো হয়েছে।

আজ থেকে বন দখলমুক্ত। বিশদ বিবৃতি সন্ধ্যায় প্রকাশ করা হবে।” এর আগে আসাম সরকার কর্তৃক পরিচালিত উচ্ছেদ অভিযানের সময় বেআইনিভাবে জমি দখলকারী বাংলাদেশি মুসলিমদের দ্বারা সহিংসতা শুরু হয়েছিল। আসামের দাররাং জেলার সিপাজহারে সহিংসতা শুরু হওয়ার পর নয়জন পুলিশ সদস্য আহত হয়েছেন।

প্রশাসন কর্তৃক পরিচালিত দখল বিরোধী অভিযান। সরকারি জমির অবৈধ দখলের বিরুদ্ধে অভিযান চালানোর সময় হাজার হাজার অবৈধ অভিবাসী পুলিশ ও সরকারি কর্মকর্তাদের ওপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায়।

আসামের দারাং জেলার একটি প্রাচীন মন্দিরের সাথে প্রায় 30000 একর জমি দখল করে প্রতিবেশী দেশগুলি থেকে আসা কমপক্ষে 10000 অবৈধ অভিবাসী। “অবৈধ দখলের” বিরুদ্ধে রাজ্য সরকারের অভিযানের অংশ হিসাবে উচ্ছেদ করা হয়েছিল, যখন জনতার আক্রমণে ৯ জন পুলিশ আহত হয়েছিল অবৈধ দখলদারদের, উপর পুলিশের পাল্টা গুলিতে ২ হামলাকারী নিহত হয়।

উচ্ছেদ অভিযান পরিচালনা করেছিল হিমন্ত বিশ্ব শর্মার সরকার, যিনি একজন ফায়ারব্র্যান্ড হিন্দুত্ববাদী নেতা হিসেবে পরিচিত। জমিটি বেআইনিভাবে বাংলাভাষী মুসলমানদের দখলে ছিল। এই উচ্ছেদ অভিযানটি আসামের জনগণের কাছে বিজেপি সরকারের দেওয়া অনেক প্রতিশ্রুতির মধ্যে একটি ছিল।

প্রশাসনের পক্ষ থেকে বলা হয় যে, যেসব মুসলমান অবৈধভাবে জমি দখল করে রেখেছে তাদের ইতিমধ্যেই বহুবার নোটিশ দেওয়া হয়েছিল কিন্তু তারা সরেনি এবং এই কারণেই উচ্ছেদ অভিযান চালাতে হয়েছে।

এলাকার মুসলমানরা বাহিনীকে পাথর, ছুরি ও ছুরি দিয়ে স্বাগত জানায়। তাদের আঘাতে অনেক নিরাপত্তা বাহিনী আহত হয়েছিল। এরপর জনতাকে ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী কাঁদানি গ্যাসের শেল ব্যবহার করে। কাঁদানে গ্যাসের শেল দিয়েও জনতাকে ছত্রভঙ্গ করা যায়নি। পরে পুলিশ নিজের রক্ষাতে গুলি চালাতে বাধ্য হয়।

আর পড়ুন……