হনুমানজি কি সত্যিই সূর্যকে গ্রাস করেছিলেন? এই গল্পটি জনসাধারণের মধ্যে খুব জনপ্রিয় যখন হনুমান জি সূর্যকে একটি ফল ভেবে সূর্য দেবতাকে গ্রাস করেছিলেন।
অনেকে আবার এই প্রশ্নও করেন যে এটা কিভাবে সম্ভব? সূর্যকে কেউ কিভাবে গ্রাস করতে পারে? তো চলুন আজকের এই প্রবন্ধে এই বিষয়েই জানা যাক, মূল ঘটনা কি।
সত্য হল যে হনুমান জি কখনও সূর্যকে গ্রাস করেননি। মূল বাল্মীকি রামায়ণে কখনও লেখা হয়নি যে হনুমান জি সূর্যকে গ্রাস করেছিলেন। কেউ যদি মনে করেন যে হনুমান জির সূর্য গিলে ফেলার প্রসঙ্গটি রামচরিতমানস থেকে এসেছে, তবে তাও ভুল। আসলে রামচরিতমানস মধ্যে এই জিনিসের কোন উল্লেখ নেই।
বাল্মীকি রামায়ণে হনুমান ও সূর্যের প্রসঙ্গ এসেছে কিষ্কিন্ধা কাণ্ডের ক্যান্টো 66-এ হনুমানজির জন্মের কথা বলা হয়েছে। ঘটনাটি সেই সময়ের, যখন মা সীতার সন্ধানে বের হওয়া বানররা চিন্তিত ছিল যে কে সাগর পাড়ি দেবে, যেখানে সাগরের দুরুত্ব ১০০ যোজন। তারপর হনুমান জিকে উদ্যম বাড়াতে তাঁর জন্মের বর্ণনা দিয়েছেন জাম্ববন্ত জি। এই ঘটনাটি মাত্র তিনটি শ্লোকে বলা হয়েছে।
কিষ্কিন্ধা কাণ্ডের 66 নং 21, 22 এবং 23 শ্লোক থেকে সবকিছু পরিষ্কার হয়ে যায়। এতে জাম্ববন্ত হনুমানকে বলেন যে শৈশবে তিনি একটি ফল ভেবে সূর্যকে খেতে আকাশে ঝাঁপ দিয়েছিলেন এবং 300 যোজনে পৌঁছেছিলেন। তখন ইন্দ্র তার বজ্র দ্বারা হনুমানজিকে প্রতিহত করেছিলেন। এতে হনুমানজি রোদ সূর্যকে প্রশ্নই ওঠে না।
অর্থ: ‘শৈশবে একদিন এক বিশাল বনের ভিতর উদিত সূর্য দেখে তুমি ভিবেছিলে , এটাও একটা ফল; সেজন্য তুমি হঠাৎ আকাশে ঝাঁপ দিয়েছিলে নিতে।
শতানি ত্রিণি গত্বথ যোজনান মহাকপে।
তেজসা তস্য নির্ধুতো ন বিষাদম্ গতাস্ততঃ ॥22॥
অর্থ : ‘মহাকাশে তিনশত যোজন উঁচুতে যাওয়ার পরও সূর্যের প্রতাপে আক্রান্ত হওয়ার পরে আপনার মনে মনে দুঃখ বা দুশ্চিন্তা হয়েছিল।
ত্বামপ্যুপগতম্ ক্রমান্তরিক্ষম মহাকপে।
ক্ষিপ্তমিন্দ্রেণ তে বজ্রম কপবিষ্টেন তেজসা ॥23॥
অর্থ : ‘কপিপ্রভার! মহাকাশে আপনি যখন সূর্যের দিকে ধাবিত হলেন , তখন ইন্দ্র ক্রুদ্ধ হয়ে আপনাকে একটি উজ্জ্বল বজ্রপাত দিয়ে প্রতিহত করলেন।
সুতরাং আপনি এখানে দেখতে পাচ্ছেন যে হনুমান জি দ্বারা ভগবান সূর্যনারায়ণ খাওয়ার কোনও প্রসঙ্গ নেই। এমনকি রামচরিতমানসে হনুমানজীর বাল্যকালের গল্পও দেওয়া হয়নি। এই গল্প বলে জাম্ববন্ত জি হনুমানকে শুধু এতটুকুই বলছেন যে, ছোটবেলায় যখন তুমি কথায় কথায় ৩০০ যোজন ঝাঁপ দিয়েছিলে, তখন এখন এই ১০০ যোজন বিস্তৃত সমুদ্র পাড়ি দেওয়া তোমার কাছে বড় কথা কী!
এখন যদি আমরা 300 যোজনের কথা বলি, তাহলে তা প্রায় 4000 কিলোমিটার। এমনকি আজকের উন্নত প্লেনেও এতটা নাগাল রয়েছে। রকেটের নাগাল তার চেয়ে অনেক বেশি। এখন ভাবুন হনুমানজির জন্য কতটা কঠিন হবে? তার জন্য এটা হবে শিশুদের খেলা। আর আমাদের শাস্ত্র তো এটাই বলছে, মহাবলী হনুমান খেলার সময় ছোটবেলায় এত উচ্চতায় ঝাঁপ দিয়েছিলেন তাই না। তাহলে এতে আশ্চর্যের কী আছে।
তাহলে এই গল্পটা জনমনে এল কোথা থেকে? প্রকৃতপক্ষে, গোস্বামী তুলসীদাস দ্বারা রচিত শ্রী হনুমান চালিসার 18 তম দম্পতিতে এর একমাত্র বর্ণনা পাওয়া যায়। তুলসীদাস জী সেই পদ্যে বলেছেন-
জগ সহস্ত্র যোজনে ভানু।
লিলিও তহি মিষ্টি ফল জানু৷
মানে হনুমান জি হাজার যোজন অবস্থিত সূর্যকে মিষ্টি ফল ভেবে ভক্ষণ করেছিলেন। এই যোজনটি আসলে একটি প্রতীকী যুগল যার দ্বারা তুলসীদাস জি সেই সময়ে পৃথিবী এবং সূর্যের মধ্যে দূরত্ব বলেছিলেন, যা আশ্চর্যজনকভাবে সঠিক। শুধু এই কারণে, সূর্যকে ফল ভেবে হনুমান জির খাওয়ার কথা লোককাহিনী আকারে জনপ্রিয় হয়ে ওঠে।
অনেকেই আছেন যারা হনুমান জির সূর্যকে গিলে ফেলার ঘটনার সত্যতা বলার চেষ্টা করেন এই বলে যে হনুমান জির অষ্ট সিদ্ধি ছিল, যার মধ্যে একটি ছিল “গরিমা” যার দ্বারা তিনি তার শরীরকে বিশাল করতে পারেন। কিন্তু সেই মানুষদেরও বোঝা উচিত যে অর্জনেরও একটা সীমা থাকে এবং আর গুরুত্বপূর্ণ ইন্দ্র জি তাকে আঘাত করার পরে হনুমান জি ব্রহ্মাজি এবং অন্যান্য দেবতাদের কাছ থেকে আটটি সিদ্ধি এবং অন্যান্য বর পেয়েছিলেন। যখন সূর্যের এই গ্রাস আগে ঘটেছিল তখন তার কোনও সিদ্ধি ছিল না।
একটি উদাহরণ দিয়ে বিষয়টি আর সহজ করছি-
শিখ ধর্মে, গুরু নানক দেব জি সম্পর্কিত একটি অলৌকিক ঘটনা এইভাবে বলা হয়েছে:
শ্রী গুরু নানক দেব জি একবার তাঁর মুসলিম শিষ্য মারদানের অনুরোধে একজন হাজীর ছদ্মবেশে মক্কা ও মদিনায় গিয়েছিলেন। কারণ অমুসলিমরা সেখানে যেতে পারে না, তাই গুরুজী হাজীর পোশাক পরেছিলেন।
সেখানে যাওয়ার পর মক্কা ও মদিনায় পৌঁছে কিছুক্ষণ বিশ্রামের জন্য শুয়ে পড়লেন। কিন্তু গুরুজীর পা মক্কা ও মদিনার দিকে ছিল।
তাই মুসলিম ধর্মের অনুসারী এ ব্যাপারে তীব্র আপত্তি জানান। তাই গুরুজী বললেন এমন একটা কাজ করতে যে পা ঘুরিয়ে অন্য দিকে করে দেওয়।
তাই সেই অনুসারীও তাই করলেন। কিন্তু তিনি এই কাজটি করার সাথে সাথে গুরুজীর পায়ের সাথে মক্কা ও মদিনাও একই দিকে ঘুরে গেল।
অলৌকিকতায় পরিপূর্ণ এরকম অনেক সখী শিখ ধর্মে প্রচলিত আছে।
আসুন সত্যটি দেখার চেষ্টা করি:
এটা সত্য যে গুরুজী একজন শিখ হয়েও মুসলমানের ছদ্মবেশে মক্কা ও মদিনায় গিয়েছিলেন।
এটাও সত্য যে, মুসলিম অনুসারীদের শিক্ষা দেওয়ার জন্য তিনি ইচ্ছাকৃতভাবে মক্কা ও মদিনার দিকে পা রেখে শুয়েছিলেন।
কারণ তিনি প্রায়ই এ ধরনের কাজের জন্য পরিচিত ছিলেন। তাই একজন মুসলিম খতিম যখন গুরুজী কে মক্কা ও মদিনার দিকে পা দিতে দেখেন, তখন তিনি এর তীব্র আপত্তি জানিয়ে বলেছিলেন যে, আপনি বুঝতে পারছেন না যে আপনি ঈশ্বরের দিকে পা রেখে ঘুমাতে পারবেন না বা শুতে পারবেন না।
তাই গুরুজী বললেন যে আমি খুব ক্লান্ত ছিলাম। আমি জানতাম না, তুমি এক কাজ কর, আমার পা সেদিকে ঘুরিয়ে দাও যে দিকে ঈশ্বর নেই।
প্রথমে খতিম গুরুজির কথা বুঝতে পারেননি।
তখন তিনি গভীরভাবে চিন্তা করলেন যে, বাস্তবে ঈশ্বর কোন এক দিকে নন, তিনি সব দিকেই আছেন।তাই তিনি গুরুজীর দিকে প্রণাম করলেন। এবং তার ভূল বুঝতে পারলেন।
এখন এতে মক্কা ও মদিনাকেওযুক্ত করা হয়েছে অনুসারীদের আকৃষ্ট করার জন্য এবং সেই ধর্মের প্রতি বিশ্বাসকে গভীর করার জন্য। যা সত্য ছিল না। ঘটনাটি ভারতেই ঘটেছিল।
তাই, একইভাবে হনুমান জির সাথে এই ধরনের অনেক অলৌকিক ঘটনা যুক্ত হয়েছে।
কিন্তু ভেবে দেখুন, এক জায়গা থেকে মক্কা-মদিনায় এক সাথে ঘুরা যেমন সম্ভব নয়, ঠিক তেমনি সূর্যকে গ্রাস করা কি সম্ভব? যাই হোক, রামায়ণে যখন এর কোনো বর্ণনা নেই, তখন ব্যাপারটা এভাবেই শেষ হয়ে যায়।হনুমানজি হনুমানজি হনুমানজি